প্রতিদিন গড়ে পাঁচ ঘণ্টা করে মোবাইল ফোন ব্যবহার করছে মানুষ। অর্থাৎ, মানুষ যতক্ষণ জেগে থাকে, এর এক-তৃতীয়াংশ সময়ই মোবাইল নিয়ে কাটাচ্ছে। সম্প্রতি এক সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন গড়ে ৮৫ বার মোবাইল ফোন হাতে নেয়ে মানুষ।

মানুষ প্রকৃতপক্ষে কতবার স্মার্টফোন ব্যবহার করে—এই সমীক্ষার মাধ্যমে তা তুলে ধরা হয়।
এতে দেখা যায়, মানুষ যতটা মোবাইল ফোন ব্যবহার করার কথা ভাবে, বাস্তবে এর চেয়ে দ্বিগুণ সময় ফোন ব্যবহার করে থাকে।
যুক্তরাজ্যের ল্যাঙ্কাস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক ডেভিড এলিস বিষয়টি নিয়ে গবেষণা করেছেন। গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘প্লস ওয়ান’ সাময়িকীতে।
গবেষকেরা দাবি করছেন, ‘মনোবিদেরা তাঁদের গবেষণায় মোবাইল ফোনের ব্যবহারের পরিমাণ বের করতে গিয়ে জরিপে অংশগ্রহণকারীদের নিজের দেওয়া তথ্যের ওপর নির্ভর করেন। কিন্তু আমাদের পরীক্ষায় এটা দেখা গেছে, স্মার্টফোনের ব্যবহার করার পূর্বাভাস সতর্ক হয়ে দিতে হবে।’
গবেষকেরা যুক্তি দিয়ে বলেন, স্মার্টফোন ব্যবহারকারীদের ক্ষেত্রে দ্রুত মোবাইল ফোনে যোগাযোগের অভ্যাস তৈরি হয়ে যাচ্ছে।
গবেষকেরা ১৮ থেকে ৩৩ বছর বয়সী ২৩ জনকে নিয়ে এ গবেষণা করেন। এর মধ্যে ফোনে সময় দেখা, সামাজিক যোগাযোগের ওয়েবসাইট থেকে আসা নোটিফিকেশন পরীক্ষা করা, ফোন কল করা, গান শোনার বিষয়গুলো পরীক্ষা করে দেখা হয়। গবেষকেরা জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের ফোনে একটি অ্যাপ্লিকেশন ইনস্টল করে দেন, যা দুই সপ্তাহ ধরে তাঁদের মোবাইল ফোন ব্যবহারের বিষয়গুলো রেকর্ড করে।
গবেষকেরা বলেন, অধিকাংশ সময় ফোন হাতে নিলেও মানুষ ৩০ সেকেন্ডের বেশি সময় তা ব্যবহার করে না। প্রতিদিন তারা গড়ে ৮৪ দশমিক ৬৮ বার এবং ৫ দশমিক শূন্য ৫ ঘণ্টা স্মার্টফোন ব্যবহার করে। তথ্যসূত্র: পিটিআই, এনডিটিভি

5 thoughts on "প্রতিদিন পাঁচ ঘণ্টা মোবাইল ফোনে"

  1. shakibjoy.heck.in Author Post Creator says:
    টিউন পড়ে অবশ্যই কমেন্ট করবেন।


  2. Rakib Hasan srazz Contributor says:
    mane ekjon manush 1 din a kotokkhon phone use korte parbe?
    1. shakibjoy.heck.in Author Post Creator says:
      যত কম ততই ভাল
    1. shakibjoy.heck.in Author Post Creator says:
      tnx man

Leave a Reply