মোবাইল ছাড়া এখন চলেই না। যেখানে যাই মোবাইল তো থাকবেই। খুবই ব্যস্ত মানুষ যারা, তাদেরতো বাথরুমেও মোবাইল নিয়ে ঢুকতে হয়। তাড়াহুড়ো করতে গিয়েই বিপত্তি! সখের স্মার্টফোনটি হাত ফস্কে এক বালতি পানিতে। ব্যস, এক লহমায় মন ভেঙে চুরমার। এবার কী হবে! বর্ষাকালেও মোবাইলে পানি ঢুকে যায় আকছার। চিন্তা নেই। স্মার্টফোন জলে পড়ে গেলেও তা ঠিক থাকবে, মাত্র ৫ উপায়ে।

১. জলে স্মার্টফোন পড়ে গেলে, ফোনটি তুলেই কোনও কিছু পরীক্ষা করার চেষ্টা না করে আগে সুইচড অফ করুন। কারণ জল পড়লেও ফোন বন্ধ হয় না। ফলে ভিতরে শর্ট সার্কিট হয়ে যায়। যাবতীয় ডাটা নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। জল থেকে তুলেই স্মার্টফোন সুইচড অফ করে দিলে আর ডাটা নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না।
২. ফোনের ভিতরের সব কিছু, অর্থাত্‍ ব্যাটারি, সিম কার্ড, মেমরি কার্ড খুলে ফেলুন শিগগিরই। ফোনের খোলা অংশগুলি একটি শুকনো কাপড়ে মুছে কাপড়টি মুড়ে রেখে দিন। দেখবেন ফোনের কোনও ক্ষতি হবে না।
৩. জল মোছার পর ফোনটিকে বেশ কিছুক্ষণ ঝাঁকিয়ে নিন। যাতে হেডফোন জ্যাক, চার্জিং পোর্টে একটুও জল জমে না থাকে। শুকনো কাপড়ে মুছে একটি টিস্যু পেপার দিয়ে আরেকবার মুছে নিন।
৪. জল মোছার পর বাড়িতে টিনে বা বস্তায় চালের মধ্যে ফোনটিকে কিছুক্ষণ রাখুন। এই পদ্ধতিতে একটুও জল থাকলে তা শুকিয়ে যায়।
৫. চালের মধ্যে ২৪ থেকে ৪৮ ঘণ্টা রাখতে হবে। স্মার্টফোন জলে পড়লে এই পাঁচটি উপায়ে সহজেই আপনার ফোন পুনরায় কাজ করা শুরু করে দেবে।

4 thoughts on "পানিতে পড়ে গেছে মোবাইল? জেনে নিন রক্ষা করার ৫ উপায়"

  1. Robin says:
    ফ্রি নেট পেতে ভিজিট করুন=> GpfreeBD.com


  2. Shadhin Shadhin Author says:
    samp koren kan :/
  3. Ali Afsar Contributor says:
    Thanks Boos..!!vobishote kaje asbe

Leave a Reply