পিপীলিকা ডটকমের পর বাংলাদেশ থেকে তৈরি হলো তথ্য খোঁজার আরেকটি ওয়েবসাইট বা সার্চ ইঞ্জিন চরকি ডটকম।মূলত নিজের ভাষায় ইন্টারনেট ব্যবহারকারীদের সার্চ ইঞ্জিন সেবা দিতে চালু হয়েছে এই চরকি। যার লিঙ্ক চরকি ডট কম ।স্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান চরকি লিমিটেডের উদ্যোগে চালু হয়েছে এ সার্চ ইঞ্জিন। এর পৃষ্ঠপোষকতায় রয়েছে মালয়েশিয়াভিত্তিক ভিসি মাইন্ড ইনিশিয়েটিভ কোম্পানি। বাংলাদেশে বাণিজ্যিকভাবে চালু হওয়া এ সার্চ ইঞ্জিনের নানা বিষয় সম্প্রতি এক আয়োজনের মাধ্যমে তুলে ধরেন এর নির্মাতারা।www.chorki.com_

এখন ভাবছেন গুগল বা বিং এর মত সার্চ ইঞ্জিন বাদে কেন এই ‘চরকি’ ব্যবহার করব ?

 

আমি জানি ভাইয়েরা যারা কষ্ট করে এতক্ষন পড়েছেন তাদের মনে ঐ প্রশ্নটা আসা অস্বাভাবিক নয়। কেননা বাঘা বাঘা সার্চ ইঞ্জিন (গুগল বা বিং) যেখানে কিছু লিখে এক কিল্ক করলে সব তথ্য পেয়ে যান সেখানে ঐ ‘চরকি’ ব্যবহার করবেন কেন।

 

এর প্রধান কারন এটা বাংলাদেশী সার্চ ইঞ্জিন। তাই আমরা বাঙ্গালীরা যদি প্রাথমিক অবস্থায় ব্যবহার না করে সমৃদ্ধ করি তাহলে কে করবে। এখন বলবেন চরকি সার্চ ইঞ্জিনের তথ্য খোঁজার নিপূণতা গুগল বা বিং এর মত নয়। সোজা কথা এটি বেটা ভারসনে মানে পরীক্ষা মূলক ভাবে আছে তাই এর তথ্য খোঁজার নিপূণতা কিছুটা কম। তবে আশা করা যাই অতি শীঘ্র এই সমস্যা সমাধান করা হবে। শুধু মাত্র বাংলাদেশের সার্চ ইঞ্জিন বলে নয় এই‘চরকি’ আমাদের বেশ কয়েকগুলো সুবিধাও দিচ্ছে যা অন্য সার্চ ইঞ্জিন থেকে আমার মনে হয় পাওয়া যায় না।

 

সুবিধাগুলোঃ

এই সার্চ ইঞ্জিন চেষ্ঠা করছে বাংলাদেশের সকল ই-কমার্স সাইটকে এক ছাতার নিচে নিয়ে আসতে। নিউজ সার্চের ক্ষেত্রে ৩০ এর অধিক নিউজ সাইট থেকে প্রায় চার লাখ নিউজ আর্টিকেল এখন চরকি সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে। ভবিষ্যতে আরো সহজ পদ্ধতিতে খবর খুঁজে পাবার জন্য ক্যাটেগরির সংখ্যা বাড়ানোর কাজ করা হচ্ছে।

 

বর্তমানে দুই লাখের বেশি পণ্য চরকির প্রোডাক্ট সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে। পাশাপাশি প্রায় ১৫০টি ই-কমার্স ওয়েবসাইট থেকে পণ্য পাওয়া যাচ্ছে চরকি সার্চ ইঞ্জিনে। এই পণ্যগুলো বাংলাদেশের ভিতর থেকেই ক্রয় করা সম্ভব। এ ছাড়া চরকির এই সার্চ রেজাল্ট এর মাধ্যমে পণ্যের মূল্য, রঙ ইত্যাদি বিচার করা সম্ভব।

 

বাংলা ও ইংরেজি শব্দের মধ্যে পার্থক্য দূর করতে দুই ভাষার জন্য একই ফলাফল দেখানোর পাশাপাশি সংবাদ খোঁজার ক্ষেত্রে ৩০টির বেশি সংবাদভিত্তিক ওয়েবসাইট থেকে প্রায় চার লাখ সংবাদ ও নিবন্ধ এখন চরকি সার্চ ইঞ্জিনে পাওয়া যাচ্ছে এবং এই সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানিয়েছেন চরকির সদস্যরা।

3 thoughts on "পিপীলিকার পর বিশেষ সুবিধা নিয়ে আসছে বাংলাদেশি সার্চ ইঞ্জিন ‘চরকি’"

  1. sumon0 says:
    nice post


  2. Shadhin Shadhin Author Post Creator says:
    samp comment!!!!!!!!
  3. Hmm..
    Copy Post 😛 সাধীন ভাই আমাকে লেখক বানান প্লিজ

Leave a Reply