গুগলের ঠিক নাকের ডগা থেকেই গুগল ডটকম কিনে এক মিনিটের জন্য গুগলের মালিক বনেছিলেন সন্ময় বেদ। মাত্র ১২ ডলার দামে সন্ময় বেদ কিনেছিলেন বিশ্বের সেরা ও দামি ওয়েবসাইট গুগল ডটকম ডোমেইন।

গত বছরের বছরের ২৯ সেপ্টেম্বরের ঘটনা এটি।

অনলাইনে আচমকা সন্ময় খোঁজ পান গুগল ডটকম ডোমেইন বিক্রির জন্য সহজলভ্য। সঙ্গে সঙ্গে সন্ময় গুগল ডটকম কিনে গুগলের মালিক হয়ে যান৷ তবে বেশিক্ষণ তা স্থায়ী হয়নি৷ এক মিনিটের মধ্যে গুগল ব্যাপারটি ধরতে পারে৷ তারপর পুরো বিষয়টা পাল্টে যায়৷ কিন্তু এক মিনিটের জন্য গুগলের মালিক বনে যান সন্ময় বেদ৷
ওই সময় সন্ময় তাঁর লিঙ্কডইনে একটি পোস্টে লেখেন, ‘গুগল ডোমেইনটি কেনার ফরমাশ দিয়ে ভাবছিলাম ক্রেডিট কার্ড থেকে অর্থ হয়তো কাটা হবে না।

কোনো কারিগরি ত্রুটির কারণে অর্থ ফেরত আসবে, কিন্তু আমার ক্রেডিট কার্ড থেকে অর্থ কেটে নিয়ে গুগল ডটকম কিনে নিতে পারলাম।
সিএনএনকে সন্ময় এক সাক্ষাৎকারে বলেন, নিছক কৌতূহলের বশেই তিনি ওই ডোমেইনটি কিনে ফেলেন। গুগল যখন বুঝতে পারে তাঁর ডোমেইনটি বেহাত হয়ে গেছে। সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়। ডোমেইনটি গুগলকে ফেরত দেন সন্ময়। ১২ ডলার দিয়ে যে ডোমেইনের এক মিনিটের জন্য মালিক হয়েছিলেন গুগল তার জন্য ছয় হাজার ৬ দশমিক ১৩ ডলার দেয়।

পুরো অর্থ সন্ময় যখন দাতব্য কাজে ব্যয় করার ঘোষণা দেন, গুগল তখন এই অর্থের পরিমাণ দ্বিগুণ করে দেয়।
গুগল কেনার এ প্রক্রিয়াটি পুরো এক মিনিটে সম্পন্ন হয়েছিল। এই অল্প সময়ের মধ্যে গুগল ব্যবহারকারীদের অনেক মেইল পাওয়ার দাবি করেন সন্ময়। কিছুক্ষণ পরেই গুগলের কাছ থেকে ফরমাশ বাতিলের মেইল পান।

সন্ময়ের লিঙ্কডইন পেজ অনুযায়ী, গুগলে সাড়ে পাঁচ বছর ধরে কাজ করছেন তিনি। বর্তমানে বোস্টনে ব্যবসা কলেজ থেকে এমবিএ করছেন তিনি।

সন্ময়ের ক্ষণিক সময়ের জন্য গুগল আধিপত্য লাভের বিষয়টি স্বীকার করে নিয়েছে গুগল। গুগল সন্ময়কে গুগল নামের সংখ্যাসূচক পরিমাণ অর্থ সন্ময়কে দিয়েছে।
সন্ময়ের মহৎ উদ্দেশ্য অর্থাৎ, গুগল থেকে পাওয়া অর্থ দাতব্য কাজে লাগানোর কথা গুগল কর্তৃপক্ষ জানতে পেরে তাঁর পুরস্কারের অর্থ দ্বিগুণ করে দেয়। গুগল থেকে পাওয়া অর্থ আর্ট অব লিভিং ইন্ডিয়া ফাউন্ডেশনে দেবেন তিনি। দেশটির যে অঞ্চলে দরিদ্র ও শিশু শ্রমিক বেশি সেখানে স্কুল কার্যক্রম চালাতে কাজ করে এই সংস্থাটি।
গুগলে যাঁরা নিরাপত্তা সমস্যা ধরে গুগলকে অবহিত করে তাঁদের নিয়মিত অর্থ দেয় গুগল। গুগল কর্তৃপক্ষ জানিয়েছে, গত বছরে অ্যান্ড্রয়েডভিত্তিক এক নিরাপত্তা গবেষককে ৩৭ হাজার ৫০০ মার্কিন ডলার পুরস্কার দিয়েছে গুগল।

উল্লেখ্য, ডোমেইন নির্দিষ্ট সময় পর পর নবায়ন করতে হয়। গুগল নির্দিষ্ট সময় পরও তার ডোমেইন নবায়ন না করায় কিছুক্ষণের জন্য তা​ বিক্রির জন্য উন্মুক্ত হয়ে যায়। ঠিক ওই মুহূর্তেই সন্ময় গু​গলের ডোমেইন কিনে ফেলেন।

সন্ময়ের লেখা পোস্টটির লিংকঃ সন্ময়ের ব্লগ দেখুন

4 thoughts on "সন্ময় হলেন গুগলের এক মিনিটের জন্য মালিক!"

  1. Nayef Rahman Contributor says:
    Bro need hwlp


    1. tonmoy K.H.TonmoY Author Post Creator says:
      ki bolen
  2. Nayef Rahman Contributor says:
    amr post review hoy na kn
  3. shohagislam463 shohagislam463 Contributor says:
    vai***bograworld.blogspot.com tune korben ****email–[email protected]

Leave a Reply