পুরো খামারটি চালাবে রোবটরা। চারা গাছে পানি দেওয়া থেকে শুরু করে ফসল তোলা পর্যন্ত—প্রায় সব প্রক্রিয়া তারাই দেখভাল করবে। খামারটি চালু হবে আগামী বছরের মাঝামাঝি সময়ে। জাপানের কিয়োটো এলাকার একটি খামার কর্তৃপক্ষ গতকাল সোমবার এ ঘোষণা দিয়েছে। তারা বলছে, বিশ্বে এ ধরনের স্বয়ংক্রিয় খামার এই প্রথম।

ছাদে ঢাকা এ খামার থেকে দিনে ৩০ হাজার লেটুস পাতা তোলা হবে। স্প্রেড নামের ওই খামারমালিক প্রতিষ্ঠান আশা করছে, পাঁচ বছরের মধ্যে উৎপাদন বাড়িয়ে দিনে পাঁচ লাখে পৌঁছাবে।

৪৭ হাজার ৩০০ বর্গফুটের খামারটির মেঝে থেকে ছাদ পর্যন্ত বানানো তাকের মধ্যে লেটুস চাষ করা হবে। স্প্রেডের কর্মকর্তা কোজি মরিসাদা এএফপিকে বলেন, বীজ বপনের কাজটা মানুষই করবে। তবে উৎপাদিত লেটুস পাতা তোলা পর্যন্ত বাকি সব প্রক্রিয়া স্বয়ংক্রিয় যন্ত্র বা রোবটের মাধ্যমে সম্পন্ন করা হবে।
মরিসাদা আরও বলেন, খামারের কাজে রোবট নিয়োগ করলে কর্মী নিয়োগের খরচ প্রায় অর্ধেক কমবে। আর জ্বালানি খরচও কমবে প্রায় এক-তৃতীয়াংশ। কীটনাশকমুক্ত ওই লেটুসে সাধারণ খামারে উৎপাদিত লেটুস পাতার চেয়ে বিটা ক্যারোটিন বেশি থাকবে।

জাপানে রোবটের ব্যবহার তুলনামূলক বেশি। শ্রমিক-সংকটের কারণে দেশটিতে স্বয়ংক্রিয় কর্মী বা রোবট নিয়োগের প্রতি ঝোঁক ক্রেমই বাড়ছে।
পোষ্টটি প্রথম প্রকাশিত হয়েছেঃ HamWap.Com

One thought on "কৃষি খামার চালাবে রোবট"

  1. R-Nahin Contributor says:
    এয়ারটেলে ফ্রি নেট থাকলে জানান,
    ট্রিকবিডিতে যে গুলো ট্রিক রয়েছে তার
    একটাও কাজ করছে না, দয়া করে সহায্য
    করুন।

Leave a Reply