রাস্তা আলোকিত করতে যে বাতিগুলো ব্যবহার করা হয়, এগুলো স্মার্ট হচ্ছে। মালয় বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা রাস্তায় ব্যবহার উপযোগী সৌরশক্তি ও বায়ুচালিত এক ধরনের স্মার্ট বাতি তৈরি করছেন, যা মশা মারতে, ফোন চার্জ দিতে ও দুর্ঘটনার সময় সংকেত পাঠাতে ব্যবহার করা যাবে। এই বাতি বিদ্যুৎ না থাকলেও চলবে।

মালয় বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করেছেন, তাঁরা বাতি এমনভাবে নকশা করছেন, যাতে দক্ষিণ এশিয়ার প্রত্যন্ত অঞ্চলে ব্যবহার করা হয়। প্রচলিত স্ট্রিট লাইটের বদলে পরিবেশবান্ধব ও মশা নিধনের উপযোগী এই স্মার্ট বাতি ব্যবহার করা সম্ভব। বাতিতে আছে বিশেষ প্রযুক্তির বাক্স, যাতে অতিবেগুনি রশ্মি, টাইটানিয়াম ডাইঅক্সাইড ও কার্বন ডাইঅক্সাইড মশাকে টেনে আনে।

এটি মানুষের নিঃশ্বাসের মতো মশাকে বোকা বানায়। মশা এ বাক্সের কাছে এলে এর সঙ্গে থাকা পাখার আঘাতে তা মারা পড়ে। বন্যার সময়েও এ বাতি কাজ করে। বন্যার পানি কতটা তা বলে দিতে পারে।

বাতির মাথার ওপরে থাকা অ্যানটেনা সংকেত দেখাতে পারে। এলাকায় বিদ্যুৎ না থাকলে এই বাতি থেকে মোবাইল ফোনে চার্জ দেওয়ার সুবিধাও থাকবে। ইতিমধ্যে মালয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এ রকম আটটি বাতি স্থাপন করা হয়েছে। গবেষকেরা শিগগিরই এ ধরনের বাতি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়ার পরিকল্পনা করেছেন।

পোষ্টটি প্রথম প্রকাশিত হয়েছেঃ HamWap.Com

Leave a Reply