গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে অ্যাপলকে হটিয়ে শীর্ষস্থান দখল করেছে। বর্তমানে অ্যালফাবেটের মূল্য ৫ হাজার ৬৮০ কোটি মার্কিন ডলার। অ্যাপলের মূল্য ৫ হাজার ৩৫০ কোটি মার্কিন ডলার।

আজ মঙ্গলবার বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, বছরের চতুর্থ প্রান্তিক, অর্থাৎ, অক্টোবর থেকে ডিসেম্বর—এই তিন মাসের প্রান্তিক আয় ঘোষণা করেছে প্রতিষ্ঠানটি। বছরের চতুর্থ প্রান্তিকে গুগলের মুনাফা হয়েছে ৪৯০ কোটি ডলার, যা গত বছরের একই সময়ের চেয়ে ৪৭০ কোটি ডলার বেশি। প্রান্তিক আয় ঘোষণার সময় মুনাফা বাড়ার খবরে গুগলের শেয়ারের দাম বেড়েছে ৯ শতাংশ। ফলে বিশ্বের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হিসেবে অ্যাপলকে টপকে গেছে অ্যালফাবেট।

এই প্রথমবারের মতো অ্যালফাবেট গুগল থেকে পৃথকভাবে প্রতিষ্ঠান হিসেবে প্রান্তিক আয় ঘোষণা করেছে। এর মধ্যেই গুগলের সার্চ ইঞ্জিন, ইউটিউবসহ অন্যান্য ব্যবসা থেকে আয়ের হিসাব রয়েছে। বার্ষিক ভিত্তিতে অ্যালফাবেট মোট ১ হাজার ৬৩০ কোটি আয় করেছে, যার মধ্যে গুগলের আয় বেড়ে হয়েছে ২ হাজার ৩৪০ কোটি মার্কিন ডলার। কিন্তু অন্য ব্যবসাগুলো থেকে ৩৬০ কোটি ডলার লোকসান হয়েছে প্রতিষ্ঠানটির। গুগলের অনলাইন বিজ্ঞান থেকে আয় বাড়ার কারণেই মূল আয় বেড়েছে।

বাজার গবেষণাপ্রতিষ্ঠান মিজোহো সিকিউরিটিজের গবেষক নিল ডোশি বলেন, ‘মোবাইল বিজ্ঞাপনের ক্ষেত্রটির দখল গুগল চালিয়ে যাবে। দুই থেকে তিন বছর আগে গুগলের জন্য মোবাইল ছিল বড় চিন্তার একটি বিষয়। ডেস্কটপ ব্যবসায় বড় ধরনের প্রভাব ফেলবে বলে চিন্তায় ছিল গুগল। কিন্তু মোবাইলে এখন অধিক সার্চ ও মোবাইল বিজ্ঞাপন থেকে আয় ডেস্কটপ থেকে আসা আয়ের কাছাকাছি চলে এসেছে।’

বিশ্লেষকেরা বলছেন, অ্যালফাবেট বর্তমানে বিভিন্ন প্রকল্পে নিজেদের বিনিয়োগ বাড়িয়ে চলেছে। প্রযুক্তি নিয়ে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের এই উদ্যোগের পুরস্কৃত হয়েছে। চালকবিহীন গাড়ি, বেলুনের মাধ্যমে ইন্টারনেট, গুগল গ্লাসসহ বিভিন্ন প্রকল্পে গুগলের বিনিয়োগের পরিমাণ কিংবা লাভ নিয়ে আরও বেশি স্বচ্ছ হওয়ার বিষয়ে গুগলের ওপর চাপ ছিল। গুগল ভেঙে অ্যালফাবেটে রূপান্তরিত হলেও গুগল এখনো আয়ের দিক থেকে যথেষ্ট ভালো করছে এবং বিনিয়োগকারীদের আকৃষ্ট করার মতো অবস্থানে আছে অ্যালফাবেট।
গুগলের সবচেয়ে বেশি আয় বেড়েছে বিজ্ঞাপনের ক্ষেত্রে। এর মধ্যে পেইড ফল ক্লিকস বা বিজ্ঞাপনদাতারা তাঁদের বিজ্ঞাপনে ক্লিকের ওপর বেশি অর্থ খরচ করেছেন।

২০১০ সালে মাইক্রোসফটকে হটিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে দামি প্রতিষ্ঠান হয় অ্যাপল। এর দুই দশক আগে আইবিএমকে হটিয়ে শীর্ষস্থানে এসেছিল মাইক্রোসফট।

এক নজরে অ্যালফাবেটের উত্থান
১ ফেব্রুয়ারি গুগলের শেয়ারের দাম বেড়ে হয়েছে ৭৫০ মার্কিন ডলার
২০০৪ সালে ৮৫ ডলারে শেয়ার বিক্রি শুরু করেছিল গুগল।

পোষ্টটি প্রথম প্রকাশিত হয়েছেঃ HamWap.Com

Leave a Reply