আবারও কর্মী ছাঁটাইয়ের চিন্তা-ভাবনা করছে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট। মূলত খরচ কমানোর জন্য এমন পরিকল্পনা হাতে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক এই প্রযুক্তি প্রতিষ্ঠান।

এর আগে ২০১৫ সালের জুলাই মাসের দিকে ৭ হাজার ৮০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দেয় সত্য নাদেলার অধীনে থাকা এই প্রতিষ্ঠান। তারও আগে ২০১৪ সালে ১৮ হাজার কর্মীকে চাকরিচ্যুত করে প্রতিষ্ঠানটি। সূত্র- টেক নিউজ টুডে এবং সিনেট।

সফটওয়্যার খাতে শীর্ষস্থান দখলে রাখলেও হার্ডওয়্যার ব্যবসা খাতে সুবিধা করে উঠতে পারছে না মাইক্রোসফট। আর সে জন্য খরচ কমিয়ে প্রতিষ্ঠানটির হার্ডওয়্যার বিভাগে বড় ধরনের রদবদল আনতে চাইছে বিল গেটসের প্রতিষ্ঠান।

স্মার্টফোন বিভাগ নিয়ে অব্যাহতভাবে লোকসান গুণে যেতেই হচ্ছে মাইক্রোসফটকে। প্রতিষ্ঠানটি ২০১৪ সালে ৭২০ কোটি মার্কিন ডলার খচর করে এই বিভাগটি নকিয়ার কাছ থেকে কিনে। কিন্তু এখনো পর্যন্ত এই বিভাগ থেকে প্রত্যাশিত মুনাফার দেখা পাওয়া যায়নি।

কর্মী ছাঁটাই করলেও স্মার্টফোন বা হার্ডওয়্যার ব্যবসা থেকে পুরোপুরি সরে যাবে না মাইক্রোসফট। তবে প্রতিষ্ঠানটি তার মূল ব্যবসা সফটওয়্যারে বেশি মনোযোগ করবে।

বিভিন্ন দেশে মাইক্রোসফটের মোবাইল বিভাগের শীর্ষস্থানীয় পদে থাকা কয়েক ডজন কর্মীকে ছাঁটাই করা হতে পারে কানাঘুষা আছে প্রযুক্তিবিশ্বে।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেন, শুধু মোবাইল বিভাগ নয়; আরও বেশ কয়েকটি ব্যবসা বিভাগ থেকেও কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা চলছে।

যতটা সম্ভব ভালো-মন্দ বিবেচনা করে ভুক্তভোগীদের প্রতি সম্মান প্রদর্শন করার মধ্য দিয়ে বিষয়টি সমাধান করা হবে বলেও জানান তিনি।

Leave a Reply