ইউটিউবে ভিডিও আপলোডের ক্ষেত্রে সংবেদনশীল অংশ ঝাপসা করার জন্য দরকারি টুলটি ২০১২ সালে যোগ করা হয়েছিলো। আর এবার ভিডিওর মধ্যে চলমান অবজেক্টকেও ঝাপসা করার টুল যোগ করা হল।

নিরাপত্তা রক্ষার জন্য আলাদা কোন ভিডিও এডিটর সফটওয়্যার ছাড়াই ব্লারিং টুলের সাহায্যে ভিডিও এডিট করা যাবে। নতুন এই ফিচারে ব্যবহারকারীকে এডিটের সময় একটি ব্লারিং বক্স ক্রিয়েট করতে হবে যেটি মুভিং অবজেক্টের সংবেদনশীল অংশ ঝাপসা করতে সাহায্য করবে।

আপলোডের পর ভিডিও এডিট করার সময় প্রথমে ‘এনহান্স টুল’ ট্যাবে যেতে হবে। সেখানে ‘ব্লারিং ইফেক্টস’ এ গিয়ে সিলেক্ট করতে হবে ‘কাস্টম ব্লারিং’। এরপর ভিডিওর ওপর একটি বক্স আসবে, যেটি ঝাপসা থাকবে। বক্সটি ভিডিওর যে অংশের ওপর রাখবেন, ভিডিওতে ওই অংশটুকু ঝাপসা হয়ে থাকবে। অবজেক্টের সাথে সাথে বক্সটিও সরবে। এ ছাড়া নিজের ইচ্ছানুযায়ী বক্সটি সরানো, ছোট বা বড় করা এবং কখন বক্সটি থাকবে ও কখন থাকবে না, সেটিও নির্ধারণ করা যাবে।

আর ‘লক’ অপশনে ক্লিক করলে ঝাপসা বক্সটি আর সাবজেক্টের সঙ্গে নড়াচড়া না করে স্থির থাকবে। এবং সবকিছু শেষে এডিটেড ভার্সনটির সঙ্গে আসল ভিডিওটিও প্রয়োজনে সেভ করা যাবে।

ইউটিউবের প্রাইভেসি লিড অ্যামান্ডা কনওয়ে বলেন, এই ফিচার আমরা বানানো হয়েছে মানুষের নাম এবং পরিচয় প্রকাশের অনিচ্ছাকে প্রাধান্য দিয়ে। অনেক বড় আকারে এই টুল ব্যবহৃত হবে ইউটিউবারদের মধ্যে। এই ফিচারের মাধ্যমে ভিডিওটা মুছে কিংবা আবার আপলোড না করেই মানুষ তার পরিচয় এবং অর্থনৈতিক তথ্যাদি আড়ালে রাখতে পারবে।

সুত্রঃ ম্যাশেবল

Leave a Reply