২০০৩ সালে ওয়েবসাইট ৪চ্যান স্পর্শকাতর ছবি পোস্ট করার জন্য খুব রাতারাতি পরিচিত হয়ে উঠেছিল। আর এই ওয়েবসাইটেরই নির্মাতা ক্রিস পুলকে নিয়োগ দিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।

শিশু নির্যাতনসহ নানা ধরনের বিতর্কিত ও অবৈধ কর্মকাণ্ডের ছবি পোস্ট করার মাধ্যমে খুব দ্রুত বিতর্কিত হয়ে উঠেছিল সাইটটি। তবে তারকাদের নগ্ন ছবি পোস্ট করার মাধ্যমে সবচেয়ে বেশি বিতর্ক সৃষ্টি হয়েছিল। আর ২০১৪ সালে সাইটটি টেক জায়ান্ট অ্যাপলের আইক্লাউড সার্ভিসের সুরক্ষাপ্রাচীরও ভেঙ্গে দিয়েছিল। ওই ঘটনার পরই ওয়েবসাইটটির নীতিমালায় পরিবর্তন আনা হয়।

গুগলের ব্লগিং সাইট টাম্বলার এ  নিয়োগের বিষয়টি জানিয়েছেন পুল। ব্লগে তিনি বলেন, “আমি যখন গুগলের বর্তমান এবং সাবেক কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছি, তখন ক্রমাগতই তাদের বুদ্ধিমত্তা, আবেগ এবং উদ্দীপনার দ্বারা আকৃষ্ট হয়েছি। আর একই  ধরনের প্রতিভাবান মানুষদের নিয়ে গুগল যেভাবে পৃথিবীর সবচেয়ে আকর্ষণীয় ও গুরুত্বপূর্ণ সমস্যার মোকাবেলা করতে প্রতিশ্রুতিবদ্ধ সেটি দেখে আমি মুগ্ধ হয়েছি।” তিনি আরও জানিয়েছেন, গুগলের মত অনলাইন কমিউনিটির সঙ্গে কাজ করে নিজ ক্যারিয়ারের দ্বিতীয় অধ্যায় শুরু করার জন্য তিনি বেশ আগ্রহী।

পুল-এর গুগলে যোগদানের বিষয়টিকে স্বাগত জানিয়েছেন গুগলের স্ট্রিম, ফটোস এবং শেয়ারিং-এর প্রধান ব্র্যাডলি হরোউইজ। এ প্রসঙ্গে তিনি বলেছেন, “আমি আনন্দিত যে  গুগলে আমাদের দলে যোগ দিচ্ছেন তিনি।”

২০১৫ সালের জানুয়ারি মাসেই ৪ চ্যানের প্রশাসনিক ক্ষমতা থেকে সরে দাঁড়িয়েছিলেন পুল।

Leave a Reply