এক্সবক্স কনসোলের গেমাররা খুব শিগগিরই অনলাইনে ভিন্ন প্লাটফর্ম, যেমন পিসি গেমারদের সাথে গেম খেলার সুযোগ পাবেন।

এমনকি এক্সবক্সের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী প্লেস্টেশনের গেমারদের সাথেও অনলাইনে গেম খেলার সুবিধা যুক্ত হওয়ার আভাস পাওয়া গেছে। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে এ খবর।

বর্তমানে বিভিন্ন কনসোলের গেমাররা শুধু একই কনসোলের গেমারদের সাথে অনলাইনে গেম খেলতে পারেন।

এক্সবক্সের নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট এই সীমাবদ্ধতার অবসান ঘটাতে যাচ্ছে দ্রুতই। ধারণা করা হচ্ছে, ‘রকেট লিগ’ গেমটির মাধ্যমেই এই ক্রস প্লাটফর্ম গেম খেলার সুবিধা চালু হতে যাচ্ছে।

এক্সবক্স লাইভের মাধ্যমে পিসি এবং এক্সবক্স গেমাররা অনলাইনে একসাথে গেমটিতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।

মাইক্রোসফট এই সুবিধা তাদের নিজেদের নেটওয়ার্ক ছাড়াও অন্যান্য নেটওয়ার্কে যুক্ত করতে চায়। তাদের ভাষায় এজন্য অন্যান্য প্লাটফর্মগুলোকে সাদর আমন্ত্রণ জানানো আছে।

এ সপ্তাহে এক্সবক্স গেম ডেভেলপারদের সম্মেলন আইডিঅ্যাটএক্সবক্সে মাইক্রোসফটের পক্ষ থেকে তাদের গেমারদের জন্য এ ঘোষণা আসে।

সম্মেলনে প্রায় এক হাজার ৪০০ গেমিং স্টুডিও অংশগ্রহণ করে যাঁরা এক্সবক্স ওয়ান এবং উইন্ডোজের জন্য গেম নির্মাণ করেন।

নিন্টেন্ডো, সনি ও মাইক্রোসফট মূলত তাদের গেমারদের অনলাইনে গেম খেলার সুযোগ দিয়ে থাকে, এর মাঝে সনি ও মাইক্রোসফট কনসোল ব্যবহারকারীদের অনলাইনে গেম খেলার জন্য মাসিক অর্থ পরিশোধ করতে হয়।

এই তিন মাধ্যমই গেমারদের মধ্যে বেশ জনপ্রিয়। প্রায় সব জনপ্রিয় গেম বিভিন্ন কনসোলের উপযোগী করে মুক্তি দেওয়া হয়। আর অনলাইন গেম জনপ্রিয় হওয়ার সাথে সাথে একই গেম বিভিন্ন কনসোল থেকে খেলার সুযোগ সৃষ্টির অনুরোধ গেমাররা তুলছেন বেশ কিছুদিন ধরেই।

ঠিক একই কথা জানা যাচ্ছে ‘রকেট লিগ’ গেমের নির্মাতা প্রতিষ্ঠান সায়োনিক্সের ভাষ্য থেকে। তারা জানায়, ‘এক্সবক্স ওয়ানে রকেট লিগ মুক্তি পাওয়ার পর থেকেই আমাদের গেমিং কমিউটিতে আমরা যে অনুরোধ সবচেয়ে বেশি পেয়েছি তা হলো ক্রস প্লাটফর্ম গেমিং। সেদিক থেকে এই ঘোষণা স্বপ্ন সত্যি হওয়ার মতো!’

Leave a Reply