আসসালামুয়ালাইকুম প্রিয় trickbd এর সদস্যগণ কেমন আছেন সবাই, আশা করছি সবাই ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি বলেই আজ আবার ও হাজির হলাম নতুন একটি পোস্ট নিয়ে।

আমরা বর্তমানে সকলেই স্মার্টফোন এর সাথে পরিচিত,এটি বর্তমানে আমাদের জীবনে এক গুরুত্তপূর্ণ মাধ্যম হিসেবে দাঁড়িয়েছে। নিত্যনতুন সকল ব্র্যান্ড প্রতিদিন ই বিভিন্ন মডেল এর লেটেস্ট ফোন নিয়ে আসছে। তাই অ্যান্ড্রয়েড ও পরিবর্তন আনছে গ্রাহকদের আরো ভালো কিছু দিতে।

বর্তমানে অ্যান্ড্রয়েডের অপারেটিং সিস্টেম এন্ড্রয়েড ১৪ বর্তমান সময়ে চালু রয়েছে বিশ্বব্যাপী। শোনা যাচ্ছে খুব জলদি অ্যান্ড্রয়েড 15 নিয়ে আসছে এন্ড্রয়েড। চলুন জেনে নেওয়া যাক এন্ড্রয়েড ১৫ তে কি কি থাকছে এবার।

নতুন নাম আর লোগো: শোনা যাচ্ছে এন্ড্রয়েড তার বহুল প্রচলিত লোগো পরিবর্তন করে নতুন করে লোগো তৈরি করবে। এবারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নাম হবে ভ্যানিলা আইসক্রিম। নামটা একটু হাস্যকর হলেও এটাই নাকি শোনা যাচ্ছে এন্ড্রয়েড ১৫ এর নতুন নাম।

সরাসরি স্যাটেলাইটের সংযোগ: বর্তমান সময়ে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য iphone অপারেটিং সিস্টেম নিয়ে এসেছিল স্যাটেলাইট কানেক্টিভিটি। বর্তমানে একাধিক স্মার্ট ফোনগুলোতে এই স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচারটি রয়েছে। এবার google তার নিজস্ব ব্র্যান্ড অ্যান্ড্রয়েড ১৫ এর নতুন ভার্সনে স্যাটেলাইট কানেক্টেভিটি নিয়ে আসছে। এর ফলে নেটওয়ার্ক না থাকলেও স্যাটেলাইটের সঙ্গে সরাসরি সংযোগ প্রদান করে একে অপরের সঙ্গে যোগাযোগ করা যাবে। বিশেষ করে আমাদের বাংলাদেশে অনেক কাজে দিবে এটি, কারণ আমাদের দেশে অনেক জায়গাতে নেটওয়ার্ক সুবিধা পাওয়া যায় না তখন সরাসরি স্যাটেলাইটের সঙ্গে সংযোগ দিয়ে যোগাযোগ রক্ষা করা সম্ভব হবে।


ফোল্ডেবল স্মার্টফোন: অনেক ক্ষেত্রেই দেখা যায় আমাদের হাত থেকে স্মার্টফোনগুলো পড়ে যায় তখন পড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়, এই সমস্যার সমাধানের জন্য এবার অ্যান্ড্রয়েড ১৫ ভার্সনের কিছু স্মার্টফোন বের হবে যেগুলোতে থাকবে ফোল্ডেবল সিস্টেম। এর মাধ্যমে মোবাইলকে একপাশ থেকে অন্য পাশে যে কোন রকম ভাবে ঘুরানো যাবে। এবং বাঁকানো যাবে, এতে স্মার্টফোনে কোন ক্ষয়ক্ষতি হবে না। আমার মনে হয় ফিচারটি বেশ কার্যকর।

স্ক্রিন শেয়ার: আমরা অনেকেই দেখেছি মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করা যায়, কিন্তু এখন থেকে চাইলেই স্ক্রিন যে কেউ শেয়ার করতে পারবে android ১৫ ভার্সনের মোবাইল ফোনে মাত্র এক ক্লিকে। এই ফিচারটি যদি নিয়ে আসে তাহলে, বিশেষ করে স্টুডেন্টদের জন্য অথবা যারা অনলাইন মিটিং ব্যবহার করেন তাদের জন্য এটি কার্যকরী হবে।

সেনসিটিভ নোটিফিকেশন হাইড: বিশেষ করে আমাদের অনেক দরকারি ওটিপি আমাদের মোবাইল ফোনে আসে, কিন্তু নিরাপত্তার অনেক ঘাটতি থাকে আমাদের, ফলে সেগুলো হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। কিন্তু এন্ড্রয়েড ১৫ ভার্সনে ব্যাংকের otp অথবা যেকোনো গুরুত্বপূর্ণ মেসেজ অটোমেটিক হাইড করে দেবে অ্যান্ড্রয়েড ১৫ ভার্সনের আপডেট স্মার্টফোনটি।

একাধিক ব্লুটুথ একসাথে ব্যবহারের সুযোগ: আমরা বিশেষ করে ব্লুটুথ ব্যবহার করে থাকি অনেক ক্ষেত্রেই। কিন্তু একসাথে অনেকগুলো ব্লুটুথ কানেক্ট করা যায় না। কিন্তু এন্ড্রয়েড ১৫ ভার্সনের মোবাইল ফোন যেগুলো আসবে সেগুলোতে একসাথে গ্রাহক চাইলে অনেকগুলো ব্লুটুথ কানেক্ট করে ব্যবহার করতে পারবে।

আশা করা যায় খুব জলদি অ্যান্ড্রয়েড ১৫ এই ২০২৪ সালের শেষের দিকে নিয়ে আসবে। এবং যদি এসব ফিচারগুলো সত্যি সত্যি থাকে তাহলে বিশেষ করে অ্যান্ড্রয়েড আইফোনকে টেক্কা দিবে। এই ছিল বিস্তারিত ধন্যবাদ সবাইকে পুরো পোস্টটি পড়ার জন্য। Trickbd এর সাথেই থাকবেন।

আমার ছোট্ট একটা ওয়েবসাইট রয়েছে।
ভিজিট করে দেখে আসতে পারেন আমার ওয়েবসাইটটি এখানে থেকে

[url

Leave a Reply