সুন্দর মুহূর্তের ছবি তুলতে ক্যামেরা নিয়ে ঘোরাঘুরির দিন শেষ। লাগবে না মোবাইল ফোনও। যে দৃশ্যকে লেন্সবন্দি করতে চান, সেটির দিকে তাকান, জাস্ট চোখের পলক ফেলুন। নিমেষের মধ্যে উঠে যাবে ছবি।

খুব তাড়াতাড়ি এমন একটি উন্নতমানের লেন্স চোখের মণিতে বসতে চলেছে, যার ফলে মানুষের চোখই হয়ে উঠবে ক্যামেরা। এ ধরনের স্মার্ট কনট্যাক্ট লেন্স তৈরি করতে পেটেন্ট করেছে স্যামসাং, এ খবর ইতিমধ্যে অনেকেরই জানা।
নতুন খবর হচ্ছে, আরো বেশি বিস্ময়কর সনির কনট্যাক্ট লেন্স। সনি যে স্মার্ট কনট্যাক্ট লেন্সটি তৈরি করতে যাচ্ছে, তা চোখের মনিতে ব্যবহারে শুধু ছবি নয়, পাশাপাশি ভিডিও ধারণ করা যাবে! যার ফলে মানুষের চোখই হয়ে উঠবে ভিডিও রেকর্ডার।
আরো অবাক করা তথ্য হচ্ছে, ফটো কিংবা ধারণকৃত ভিডিও সনির কনট্যাক্ট লেন্সটির মাধ্যমে চোখেই সংরক্ষণ করা যাবে! ফলে ডিজিটাল দুনিয়ায় এটি যে নতুন মাইলফলক তৈরি করবে তা আর বলার অপেক্ষা রাখে না।
চোখের পলক ফেলে ব্যবহারকারী কনট্যাক্ট লেন্সটি চালু বা বন্ধ করতে পারবেন। কনট্যাক্ট লেন্সটিতে থাকা ক্যামেরায় অটোফোকাস, অটো এক্সপোজার অ্যাডজাস্টমেন্ট এবং অ্যাডজাস্টেবল জ্যুম সুবিধা থাকবে।
এছাড়া আগেই সেট করে রাখা যাবে, চোখের পলক কীভাবে ফেললে ভিডিও রেকর্ডিং মোড চালু হবে। উদাহরণস্বরুপ বলা যেতে পারে, দুইবার চোখ পিট পিট করে ভিডিও রেকর্ডিং চালু করা।
সনির কনট্যাক্ট লেন্সটিতে চোখের মধ্যেই ভিডিও দেখা, স্টোর করা, মুছে ফেলার সুবিধা রয়েছে।
অত্যাধুনিক এই কনট্যাক্ট লেন্সটি তৈরির জন্য যুক্তরাষ্ট্রের পেটেন্ট অফিসে আবেদন করেছে সনি। আবেদন মঞ্জুর হলেই, তৈরি করা হবে অভিনব এই কনট্যাক্ট লেন্স।
অন্যদিকে গুগলও একটি কনট্যাক্ট লেন্সের পেটেন্টের আবেদন করেছে। যদিও সেই লেন্সের কার্যকারিতা একেবারেই ভিন্ন। রক্ত পরীক্ষা বা আঙুল ফুটিয়ে ডায়াবেটিস পরীক্ষার বিকল্প হিসেবে এমন একটি কনট্যাক্ট লেন্স তৈরি করতে চায় গুগল, যা কি না চোখের পানিতে গ্লুকোজ়ের পরিমাণ মেপে বলে দেবে ডায়াবেটিসের মাত্রা।

One thought on "চোখের মধ্যেই ভিডিও রেকর্ডিং!"

  1. Little Star Sabbir Contributor says:
    really………….?

Leave a Reply