কানাডার সিমোন ফ্র্যাসার ইউনিভার্সিটি-এর গবেষকরা বায়োনিক হাতের জন্য একটি নতুন নিয়ন্ত্রণ সিস্টেম বানাতে সক্ষম হয়েছেন। এই নিয়ন্ত্রণ ব্যবস্থা ব্যবহারকারীকে প্রস্থেটিক অঙ্গটির আঙ্গুল ‘অনুভব’ করতে দেবে।
মস্তিষ্ক দিয়ে বায়োনিক হাত নিয়ন্ত্রণ করা ধীরে ধীরে নতুন একটি ‘ট্রেন্ড’-এ পরিণত হচ্ছে, ওই বিশ্ববিদ্যলয়ের নতুন এই অগ্রগতিতে এমনটাই দেখা যায় বলে ভাষ্য প্রযুক্তি সাইট সিনেট-এর।
বিশ্ববিদ্যালয়টির স্কুল অফ ইঞ্জিনিয়ারিং-এর গবেষকরা এমএএসএস ইমপ্যাক্ট (মাসল অ্যাকটিভিটি সেন্সর স্ট্রিপ) নামের প্রেসার সেন্সর দিয়ে বানানো একটি নতুন সিস্টেম বানিয়েছেন। প্রেসার সেন্সরগুলো বাহুবন্ধনির ভেতরে গর্তের মতো একটি জায়গায় বসানো থাকবে আর সেগুলো ব্যবহারকারীর মাংসপেশীর গতিবিধি খেয়াল করবে। ব্যবহারকারী তার হাত কোন কাজে ব্যবহার করবে তা বের করার জন্য মাংসপেশীর গতিবিধি অ্যালগরিদম দিয়ে নকশা করা হবে।
উল্লিখিত উপায়ে পাওয়া তথ্যগুলো ব্যবহার করে এই সিস্টেম খুবই দ্রুত অনুমান করতে পারে আর সেই সঙ্গে কর্মক্ষমতা বৃদ্ধি করে। প্যারাঅলিম্পিক স্কি খেলোয়াড় ড্যানি লেটেইন বর্তমানে এই ‘হাত’ ব্যবহার করছেন। তিনি জানান, তার দূর্ঘটনার পর এই সিস্টেম তাকে ‘বাম হাতের তর্জনি আর কনিষ্ঠ আঙ্গুল প্রথমবারের জন্য অনুভব করতে দিয়েছে’।
অক্টোবরে জুরিখের আসন্ন একটি সাইবাথলোন অনুষ্ঠানে লেটেইন অংশ নিতে যাচ্ছেন। ‘সাইবোর্গ অলিম্পিকস’-এ রুটি স্লাইস করা বা কোনো জগের ঢাকনা খোলার মতো প্রতিবন্ধকতা দেওয়া হয়। খেলাগুলোয় রোবটিক্স ব্যবহার করে প্রতিবন্ধী খেলোয়াড়রা প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ দেওয়া হয়।
নিত্য নতুন টিপস পেতে নিয়মিত Roton24.com ভিজিট করবেন

Leave a Reply