কর্মজীবী নারীদের নিয়ে ১৩টি নতুন ইমোজি তৈরি করেছে গুগল। ছবি : দ্য ভার্জ

কর্মজীবী নারীদের প্রতি সম্মান জানাতে গুগল নিয়ে এসেছে নতুন ১৩টি ইমোজি। ১৩টি আলাদা পেশার নারীদের নিয়ে ইমোজিগুলো তৈরি করেছে গুগল।

এই ইমোজি তৈরির দলে ছিলেন র্যাচেল বিন, নিকোল ব্লেউয়েল, অগাস্টিন ফন্টস ও মার্ক ডেভিস। তাঁদের মতে, এ ধরনের ইমোজি নারীকে উপস্থাপনে সহায়ক হবে। সে সঙ্গে লিঙ্গ সমতার পক্ষে সচেতনতা সৃষ্টির কাজও করবে এসব ইমোজি। এ খবর জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ।

কর্মজীবী নারীর ইমোজি তৈরি প্রসঙ্গে গুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিশ্বজুড়ে নারী সমতার আন্দোলন দিন দিন বাড়ছে। তাই এ ধরনের ইমোজি তৈরির এটাই সঠিক সময়। বিশ্বজুড়ে লিঙ্গবৈষম্য এখন আলোচিত বিষয়। অনলাইনে বা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ইমোজি ব্যবহারের ক্ষেত্রে নারীরাই এগিয়ে রয়েছেন, এ ধরনের ইমোজি তাদের মতামত প্রকাশের ক্ষেত্রেও সহযোগিতা করবে।

যে ১৩টি ইমোজি তৈরি করেছে গুগল তাদের মধ্যে রয়েছে ব্যবসায়ী, স্বাস্থ্যকর্মী, বিজ্ঞানী, শিক্ষিকা, প্রযুক্তিবিদ, শিল্প উদ্যোক্তা, কৃষিজীবী, খাদ্যসেবা এবং সংগীতশিল্পী। সবক্ষেত্রেই নারীদের অবদানকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে এসব ইমোজিতে।

কেন এই ১৩টি পেশা বেছে নেওয়া হলো, সে সম্পর্কে গুগলের পক্ষ থেকে জানানো হয়েছে, কর্মজীবী নারীদের অবদানের স্বীকৃতি জানাতেই এই ইমোজিগুলো তৈরি করা হয়েছে। এ জন্য যেসব কর্ম ও সেবা খাতের অবদান জিডিপিতে বেশি, সেগুলোর মধ্য থেকেই ইমোজি বেছে নেওয়া হয়েছে।

এ ছাড়া ইমোজি তৈরির আগে অ্যাডউইকের একটি গবেষণা থেকে তথ্য নেয় গুগল। সেই গবেষণায় বলা হয়েছে, অনলাইনে ৯২ শতাংশ ব্যবহারকারী ইমোজি ব্যবহার করেন, যাঁদের মধ্যে ৭৮ শতাংশ নারী এবং তাঁরা প্রতিনিয়তই ইমোজি ব্যবহার করেন। এর আগে পুরুষদের নিয়েও ইমোজি তৈরি করেছিল গুগল।

Leave a Reply