যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে ১৮ মে শুরু হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন গুগল আইও। এরই আলোকে একই দিন গুগল ডেভেলপারস গ্রুপ (জিডিজি) বাংলা আয়োজন করছে ‘গুগল আইও এক্সটেন্ড বাংলাদেশ’। এর পৃষ্ঠপোষকতায় রয়েছে অন্যরকম বিজ্ঞান বাক্স এবং সহযোগিতা করছে ই-কমার্স প্রতিষ্ঠান ওখানেই ডটকম। এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গুগল আইও এক্সটেন্ড বাংলাদেশ প্রোগ্রামের দর্শকদের জন্য থাকছে টেক টক অংশ এবং ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউ থেকে সরাসরি গুগল আইও সম্মেলন সম্প্রচার দেখার বাবস্থা।

টেক টক অংশে উপস্থিত থাকবেন গুগলের সাবেক কান্ট্রি কনসালটেন্ট খান মোহাম্মদ আনারুস সালাম ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের কম্পিউটার বিভাগের প্রধান কাজী হাসান রবিন। তাঁরা দুজন গুগল ডেভেলপারস গ্রুপ বাংলার পরামশক হিসেবে কাজ করছেন। এ অংশে আরো থাকবেন গুগল উইমেন টেকমেকার বাংলাদেশ লিড ফারাহ নাফিযা ও গুগল ডেভেলপারস গ্রুপ বাংলার সহকারী ব্যবস্থাপক রাহিতুল ইসলাম রুয়েল।

গুগলের সাবেক কান্ট্রি ইঞ্জিনিয়ার কনসালট্যান্ট ও বর্তমান জিডিজি বাংলার পরামর্শক খান মোহাম্মদ আনারুস সালাম বলেন, ‘এই সম্মেলন থেকেই মূলত গুগলের পরবর্তী প্রযুক্তি আর চমকের ঘোষণা আসে। এটি সারা বিশ্বের প্রযুক্তি ও বিপণন পেশাজীবীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। গুগল আইও এক্সটেন্ড করার মূল উদ্দেশ্য সরাসরি গুগলের নতুন নতুন প্রযুক্তি দেখা ও এগুলোকে সবার কাছে পরিচয় করিয়ে দেওয়া।’
গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) বাংলার কমিউনিটি ম্যানেজার জাবেদ সুলতান পিয়াস জানান, এবার গুগল আইওতে অংশ নিচ্ছেন টানা দ্বিতীয়বারের মতো। তিনদিনের এই সম্মেলনে গুগলের প্রযুক্তি ও বিপণন কৌশলের নানা বিষয়ে কর্মশালা ও প্রশিক্ষণের আয়োজন থাকবে। শুরু হবে গুগল সিইও সুন্দর পিচাইয়ের কিনোটের মাধ্যমে। ১৮ মে ক্যালিফোর্নিয়ার সময় সকাল ১০টা থেকে শুরু হওয়া এই কিনোট সরাসরি দেখা যাবে অনলাইনে।

জাবেদ সুলতান পিয়াস আইওর আগে একদিনের জিডিজি গ্লোবাল সামিটে অংশ নেবেন। এটি অনুষ্ঠিত হবে স্যানফ্রান্সিসকোর প্যালেন হোটেলে। এতে সারা পৃথিবীর জিডিজি লিডাররা অংশ নেবেন। অংশ নেবেন শতাধিক দেশের পাঁচ শতাধিক কমিউনিটি লিডার।

গুগল অনুবাদে মাতৃভাষার জন্য সবচেয়ে বেশি অবদান রেখে নজির সৃষ্টি করার জন্যই গত বছর জিডিজি সামিটে বাংলাদেশ দলের ভূয়সী প্রশংসা করা হয়। ইন্টারনেটে নিজের ভাষাকে সমৃদ্ধ করতে বাংলাদেশের এই উদাহরণ থেকে সারা পৃথিবীর শেখার আছে বলে জানান গুগল ট্রান্সলেট কমিউনিটির প্রোগ্রাম ম্যানেজার স্ভিটা কালম্যান।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গুগল আইও এক্সটেন্ড অনুষ্ঠান ১৮ মে রাত ১১টা থেকে শুরু হয়ে চলবে পরের দিন ভোর ৬টা পর্যন্ত। অনুষ্ঠানটি আয়োজন করা হবে মালিবাগ মোড়ের হোসাফ টাওয়ারের তৃতীয় তলায় উদ্ভাস অ্যাকাডেমিক কেয়ারে। ওই অনুষ্ঠান উপলক্ষে গুগল ডেভেলপারস গ্রুপ বাংলা অনলাইনে একটা ইভেন্ট পেজ সবার জন্য উন্মুক্ত করেছে। ভাগ্যবান ৪০ জন গুগল আইও এক্সটেন্ড বাংলাদেশ অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারবেন।

আজ রোববার দিবাগত রাত ১২টা ১ মিনিটে রেজিস্ট্রেশন ফরম দেওয়া হবে। আগ্রহীদের এই রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে হবে। ভাগ্যবান ৪০ জনকে গুগল ডেভেলপারস গ্রুপ বাংলা আমন্ত্রণ জানাবে।

Leave a Reply