বিভিন্ন কারণে অনেক সময় মেমোরি কার্ড ক্ষতিগ্রস্ত হয়। ফলে এর ভেতরে থাকা ফাইল আর দেখা যায় না। গুরুত্বপূর্ণ ফাইলও মিস হয়ে যায়। এ সমস্যা থেকে উদ্ধারে সহজ সমাধান রয়েছে। যা নীচে উল্লেখ করা হলো।

ফাইল দেখাচ্ছে কিন্তু ব্যবহার করা যায় না। সাধারণত এমন সমস্যা হয়ে থাকে কম্পিউটার বা অন্য যন্ত্র সেটি পড়তে (রিড) না পারলে। এ জন্য কার্ড রিডারের মাধ্যমে মেমোরি কার্ডটি কম্পিউটারে সংযুক্ত করতে হবে। এসময় খেয়াল রাখতে হবে মেমোরি কার্ড যেখানে দেখাবে সেখানে হার্ডডিস্কের ড্রাইভের মতো চিহ্ন থাকলে বুঝতে হবে এটিতে ঢোকা যাবে না, কিন্তু ফাইল সিস্টেম ঠিক আছে।
এ জন্য উইন্ডোজ ৭-এ স্টার্ট মেন্যুতে cmd লিখে এর ওপর মাউসের ডান বোতামে ক্লিক করে Run as administrator নির্বাচন করতে হবে। এরপর কমান্ড প্রম্পট চালু হলে chkdsk f: /r লিখে এন্টার করুন।
মনে রাখবেন এখানে f: হচ্ছে মেমোরি কার্ডের ড্রাইভ লেটার। মেমোরি কার্ডের ড্রাইভ লেটার যেটি দেখাবে সেটি এখানে লিখে চেক ডিস্কের কাজ সম্পন্ন করতে হবে। এ সময় convert lost chains to files বার্তা দেখালে y বাটন চাপুন। মেমোরি কার্ডের ফাইল ঠিক থাকলে তথ্য পুনরায় ব্যবহার করা যাবে।
আর মেমোরি কার্ড যদি invalid file system বার্তা দেখায় তাহলে সেই আইকনে মাউসের ডান বোতাম চেপে Format-এ ক্লিক করুন। এরপর file system থেকে Fat বেছে নিয়ে Quick format-এ টিক চিহ্ন তুলে Format-এ ক্লিক করুন। ফরম্যাট সম্পন্ন হলে মেমোরি কার্ডের সব ফাইল মুছে যাবে। তবে মেমোরি কার্ড পুনরায় ব্যবহারযোগ্য হবে।
এই পদ্ধতিটা পুরোপুরি ক্ষতিগ্রস্ত মেমোরির জন্য প্রযোজ্য নয়। তবে মেমোরি কার্ড একেবারেই নষ্ট হয়ে গেলে তা ঠিক করতে পেশাদার ডেটা রিকভারি সফটওয়্যার ব্যবহার করতে হবে।

2 thoughts on "নষ্ট মেমোরি কার্ড থেকে ফাইল উদ্ধারের নিয়ম"

  1. sumon8 Contributor says:
    Amr akta 512mb sd crd ace..aita pc tao pai na ki korbo.


  2. sampod nath Contributor says:
    আমার টা ২জিবি কিন্তু ৪৫ এমবি দেখাছে formet দিলেও 45 mb দেখায় কি করবো। cmd এর মাধমেও clan করেছি হয়না

Leave a Reply