কেমন আছেন সবাই?

আশা করি ভাল
আমার নতুন পোস্টে স্বাগতম,
বর্তমান বাজারের চেয়ে ৪০০ গুণ দ্রুতগতির ওয়াই-ফাই তৈরি করেছে যুক্তরাজ্যের একদল গবেষক। এন্ডোভেন ইউনিভার্সিটি অব টেকনোলজির গবেষকদের তৈরি এ ওয়াইফাই দিয়ে সেকেন্ডে ৪২ গিগাবিট ডেটা ডাউনলোড করা যেতে পারে।

এ ব্যাপারে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর জানায়, সাধারণ ওয়াইফাইয়ের চেয়ে ভিন্ন এ প্রযুক্তিতে ডিভাইসে ডেটা পাঠাতে ইনফ্রারেড রশ্মি ব্যবহার করা হয়েছে। এছাড়া, দ্রুত গতির এ ওয়াই-ফাই দিয়ে সেকেন্ডে ৬০টি মুভি ডাউনলোড করা যেতে পারে।

তবে, নতুন এ প্রযুক্তি জটিল কিছু নয়। এ প্রযুক্তিতে কয়েকটি অ্যান্টেনা বাতি থেকে ডিভাইসে আলোর রশ্মি দিয়ে ডেটা পাঠানো হবে। এ অ্যান্টেনাগুলো ঘরের সিলিংয়ে লাগিয়ে রাখা যেতে পারে বলে জানানো হয়। পাশাপাশি, ডিভাইসটিতে নড়াচড়া করে এমন কোনো যন্ত্র না থাকায় এতে তদারকির কোনো ঝামেলা নেই। আর এতে বাড়তি কোনো শক্তিরও প্রয়োজন নেই বলে জানানো হয়েছে।

অন্যদিকে, ব্যবহারকারীর সংখ্যা বাড়লেও এর গতি কমবে না। কারণ, ভবিষ্যৎ প্রজন্মের এ নেটওয়ার্ক সিস্টেম রেডিও সিগন্যালের মাধ্যমে প্রতিটি ডিভাইসের অবস্থান নির্ণয় করে। প্রতিটি ডিভাইসের জন্য ভিন্ন ভিন্ন তরঙ্গ ব্যবহার করা হয়েছে এতে। এছাড়া, এই নেটওয়ার্কে ২.৫ মিটার দূরত্বেও সেকেন্ডে ৪২.৮ গিগাবিট গতি পাওয়া যায় বলে জানা গেছে।
সময় পেলে আমার ওয়েবসাইট থেকে ঘুরে আসবেন

5 thoughts on "সেকেন্ডে ৬০টি মুভি ডাউনলোডের ওয়াইফাই তৈরি"

  1. আমাদের দেশে কোথায় পাওয়া যাবে।
  2. রানা ভাই আমার পোষ্ট পাবলিশ করেন।
  3. Shabuuru OS Contributor says:
    এই রাউটার কি বাজারে ছাড়া হইছে?
  4. Rahul Ahmed Contributor Post Creator says:
    no
  5. mahamud79 Contributor says:
    bro keu aktu help koren….amar phn ta charge dile majhe majhe chrge 42%-60% er moddhe majhe majhe atkaya jay….ar charge hoy na…pore abar dile hoy…eita ki phn er problem naki charger er …plz keu reply te janaben…..

Leave a Reply