আসসালামু আলাইকুম। Hello, ভাইয়া কেমন আছেন? আশা করি ভালো কারণ যারা ট্রিকবিডির সাথে থাকে তারা সাধারণত ভালোই থাকে।

## আজকে আমি আপনাদের মাঝে “ভাইরাসের ইতিহাস” সম্পর্কে একটা পোস্ট নিয়ে এসেছি।

## তো আর কথা না বলে সোজা কাজে চলে যাই।
কম্পিউটার ভাইরাস প্রোগ্রাম লেখার অনেক আগে ১৯৪৯ সালে কম্পিউটার বিজ্ঞানি জন ভন নিউম্যান এ বিষয়ে আলোকপাত করেন। তার স্ব-পুনরুৎপাদিত প্রোগ্রামের ধারণা থেকে ভাইরাস প্রোগ্রামের (তখন সেটিকে ভাইরাস বলা হতো না) আবির্ভাব। পুনরুৎপাদনশীলতার জন্য এই ধরণের কম্পিউটার প্রোগ্রামকে ভাইরাস হিসেবে প্রথম সম্বোধন করেন আমেরিকার কম্পিউটার বিজ্ঞানি ফ্রেডরিক বি কোহেন। জিবজগতে ভাইরাস পোষক দেহে নিজেঈ পুনরুৎপাদিত হতে পারে।
ভাইরাস প্রোগ্রামও নিজের কপি তৈরি করতে পারে। সত্তর দশকেই, ইন্টারনেটের আদি অবস্থা, আরপানেট (Arpanet)- এ ক্রিপার ভাইরাস নামে একটি ভাইরাস চিহ্নিত করা হয়। সে সময় রিপার (Reaper) নামে আর একটি সফটওয়্যার তৈরি করা হয়, যা ক্রিপার ভাইরাস কে মুছে ফেলতে পারত। সে সময় যেখানে ভাইরাসের জন্ম হতো সেখানেই সেটি সীমাবদ্ধ থাকত।
১৯৮২ সালে এলক ক্লোনার (Elk Cloner) ফ্লপি ডিস্ক ব্যবহারের মাধ্যমে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ে। তবে, ভাইরাসের বিধ্বংসী আচরণ প্রথম প্রকাশিত হয় ব্রেইন ভাইরাসের মাধ্যমে, ১৯৮৬ সালে। পাকিস্তানি দুই ভাই লাহোরে এই ভাইরাস সফটওয়্যার টি তৈরি করেন। এর পর থেকে প্রতিবছরই সারাবিশ্বে অসংখ্য ভাইরাসের সৃষ্টি হয়।

## আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। সকলে ভালো থাকবেন, সুস্থ্য থাকবেন।

Post Created By RM Rabby Khan
## ধন্যবাদ।

One thought on "জেনে নিন ভাইরাস এর ইতিহাস , না দেখলে মিস করবেন ।"

Leave a Reply