আপনারা সবাই তো টেক জায়ান্ট কোম্পানি অ্যাপল সম্পর্কে জানেনই.. তাদের বিশ্বমানের পণ্য দিয়ে তারা সবাইকে মুগ্ধ করে রেখেছে.. প্রতি বছরই তারা বিভিন্ন প্রযুক্তি উন্মোচন করছে.. বাজারে ছাড়ছে নতুন নতুন প্রযুক্তি.. প্রতি বছরই বাজারে ছাড়ছে তাদের নতুন নতুন মডেলের iPhone.. তাদের পণ্যের চাহিদাও অনেক.. গত বেশ কয়েক বছর ধরে সেপ্টেম্বর মাস এলেই পুরো প্রযুক্তি বিশ্ব তাকিয়ে থাকে অ্যাপলের বিশেষ ইভেন্টের দিকে.. কারণ এই বিশেষ ইভেন্টেই অ্যাপল তাদের নতুন মডেলের আইফোন প্রকাশ করে.. এবারও কোন ব্যতিক্রম ঘটেনি.. গত ১২ ই সেপ্টেম্বর (বুধবার) ক্যালিফোর্নিয়ার স্টিভ জবস থিয়েটারে একে একে তিনটি আইফোন প্রকাশ্যে আনা হয়.. আইফোন ১০এস, আইফোন ১০এস ম্যাক্স এবং আইফোন ১০আর প্রকাশ করেছে অ্যাপল..

গতবারের মতো এবারেও বিপুল পরিমাণ তথ্য ফাঁস ঠেকাতে পারেনি এই টেক জায়ান্ট কোম্পানি.. তাই আগে থেকেই কিছুটা ধারণা পাওয়া গিয়েছিলো নতুন আইফোন সম্পর্কে.. এবারের তিনটি আইফোনেই চলবে আইওএস ১২ অপারেটিং সিস্টেম… অ্যাপলের দাবি নতুন আইফোনগুলোতে রয়েছে আগের আইফোনগুলোর চেয়ে ফাস্ট প্রসেসর এবং আরো উজ্জ্বল ছবি তোলার ক্ষমতা.. তিনটি আইফোনেই রয়েছে টপ নচ..

আর সবচেয়ে বড় কথা হলো এই প্রথম আইফোনে ব্যবহার করা যাবে ডুয়াল সিম.. যদি সব দেশে এই ডুয়াল সিম ব্যবহার করা ব্যবস্থা থাকবে না.. ডুয়াল সিম ব্যবহার করা গেলেও সিম স্লট থাকবে একটি.. অন্য সিমটি eSIM এর মাধ্যমে ব্যবহার করতে হবে..এই প্রযুক্তিতে একটি QR কোড স্ক্যান করলেই ফোনে সিম ইনস্টল হয়ে যাবে.. এবারে আইফোনের মূল্য অপেক্ষাকৃতভাবে কম নির্ধারণ করা হয়েছে.. তো চলুন জানা যাক কি কি চমক আছে এই নতুন আইফোন গুলোতে..

iPhone XS এবং iPhone XS Max



iPhone XS এ থাকছে ৫.৮ ইঞ্চি সুপরা রেটিনা ওএলইডি ডিসপ্লে এবং iPhone XS Max এও থাকবে ৬.৫ ইঞ্চি সুপার রেটিনা ওএলইডি ডিসপ্লে.. দুটি ফোনেই রয়েছে টপ নচ ও থ্রিডি টাচ.. iPhone XS Max এখন পর্যন্ত সবচেয়ে বড় ডিসপ্লের iPhone..

iPhone এবার অ্যাপলের A12 বায়োনিক চিপ ব্যবহার করেছে iPhone XS এবং iPhone XS Max ফোন দুটিতে.. সংস্থার দাবি তাদের নতুন চিপসেট আগের থেকে অনেক দ্রুত কাজ করবে..

ফোন দুটিতে রয়েছে ডুয়েল রিয়ার ক্যামেরা সেট আপ.. দুটিই ১২ মেগাপিক্সেল ক্যামেরা.. এই ক্যামেরার মাধ্যমে অসাধারণ সব ছবি তোলা যাবে বলে তারা জানিয়েছেন.. সামনে রয়েছে ৭ মেগাপিক্সেলের ক্যামেরা এবং সঙ্গে রয়েছে ফেস রেকগনিশনের যাবতীয় ব্যবস্থা.. ছবির ব্যাকগ্রাউন্ড কম্পোজিশন ঠিক রাখতে এসেছে স্মার্ট এইচডিআর এবং ডেপথ ফিল্ড এডজাস্টমেন্ট ফিল্টার.. এবার ভিডিও রেকর্ডিংয়েং বিশেষ জোর দেওয়া হয়েছে.. এবার iPhone এ তোলা যাবে 4K ভিডিও.. এছাড়া ফোনের স্পিকারের আওয়াজ আরও ব্যাপ্ত ও শ্রুতিমধুর হবে বলে তাদের দাবি..

iPhone XS এবং iPhone XS Max এর ফ্রেম তৈরি করা হয়েছে ইস্পাত দিয়ে.. যথাসম্ভব পরিবেশবান্ধবভাবে তৈরি করা হয়েছে নতুন আইফোন.. উপাদানের পুনর্ব্যবহারে জোর দিয়েছে তারা..

iPhone XS এবং iPhone XS Max এর প্রি অর্ডার শুরু হয়েছে ১৪ ই সেপ্টেম্বর থেকে এবং শিপিং হবে ২১ই সেপ্টেম্বর.. iPhone XS এর দাম ৯৯৯ ডলার থেকে(৬৪ জিবি) এবং iPhone XS Max এর দাম ১০৯৯ ডলার থেকে..(৬৪ জিবি)

এই ফোন দুটির ৬৪,২৫৬ ও ৫১২ জিবি ভেরিয়্যান্ট লঞ্চ করছে Apple..

iPhone Xr



এটি সেই বহুল কাঙ্খিত অপেক্ষাকৃত কম দামের আইফোন.. এবার iPhone Xr মডেল দিয়ে মধ্যম দামের স্মার্টফোন বাজার ধরতে চাচ্ছে অ্যাপল..

iPhone Xr এ রয়েছে ৬.১ ইঞ্চি লিকুইড রেটিনা ডিসপ্লে.. এই ফোনে OLED ডিসপ্লের বদলে LCD ডিসপ্লে ব্যবহার করা হয়েছে.. একে অ্যাপল বলছে “লিকুইড এলসিডি প্রযুক্তি” ফলে বেশ কিছুটা দাম কমেছে..

এতে থাকছে অ্যাপল এ১২ বায়োনিক চিপ, ফেইস আইডি সাপোর্ট, ফুল ডিসপ্লে প্রভৃতি.. এই ফোনে কোনো থ্রিডি টাচ নেই.. সামনে ৭ মেগাপিক্সেল এবং পিছনে ১২ মেগাপিক্সেল সিঙ্গেল(ওয়াইড এঙ্গেল) লেন্সের ক্যামেরা রয়েছে.. তবে এতে ডুয়েল ক্যামেরার মতোই কিছুটা কাজ হবে বলে দাবি সংস্থার..

iPhone Xr এর দাম নির্ধারণ করা হয়েছে ৭৪৯ ডলার থেকে (৬৪ জিবি).. এই ফোনটি মিলবে ৬৪,১২৮ ও ২৫৬ জিবি ভেরিয়্যান্টে.. এটি বাজারে আসবে অক্টোবরের শেষার্ধে..

নতুন ফোনের RAM ও ব্যাটারি ক্যাপাসিটি জানায়নি Apple..

এখন এ পর্যন্তই..কষ্ট করে পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ..
কোনো ভুল হলে ক্ষমা করে দিবেন..

যেকোন সমস্যায় ফেসবুকে আমিঃ

 

12 thoughts on "দেখুন Apple এর নতুন চমক iPhone Xs, iPhone Xs Max এবং iPhone Xr এ কি কি থাকছে.. অপেক্ষাকৃত স্বল্পমূল্যে বাজারে আসছে নতুন iPhone.."

  1. Siyam Ahmed ShahriaR Contributor says:
    ভাল


  2. Mr. X mr. X Contributor says:
    bhai apni ki keyboad use koren.

    turmux er post a j keyboad use korsen oitar nam ki?

    1. Parves Hossain Rabby Parves Hossain Rabby Author Post Creator says:
      Ai type keyboard
    2. Mr. X mr. X Contributor says:
      mane
    3. Parves Hossain Rabby Parves Hossain Rabby Author Post Creator says:
      Keyboard er name
    1. Parves Hossain Rabby Parves Hossain Rabby Author Post Creator says:
      👍


  3. Shadin Shadin Subscriber says:
    নাইচ ফোন।

Leave a Reply