DNS পরিবর্তন এর মাধ্যমে কিভাবে ইন্টারনেট সার্চ স্পীড বাড়াবেন ?

১ম পর্বে আমরা জেনেছি DNS কি এবং এটা কিভাবে কাজ করে আজকের ২য় পর্বে আমরা আলোচনা করবো DNS পরিবর্তন এর মাধ্যমে কিভাবে ইন্টারনেট সার্চ স্পীড বাড়াবো।
ইন্টারনেট সার্চ স্পীড বাড়ানোর সিস্টেম এই পর্বেই পাবেন যদি ও আরো কয়েকদিন ঘুরাতে চাইছিলাম,
যাই হোক চলেন শুরু করি।
তো আমরা এর আগের পর্বে DNS server কীভাবে কাজ করে টা জেনেছিলাম আরো জেনেছিলাম আমরা সার্চ করার সময় , ব্রাউজারের Tab এ একটা রাউন্ড শেপ কেন ঘড়ির কাঁটার বাম দিকে এবং কিছুক্ষন পর ডান দিকে rotate করে এইটা না জানলে আগের পর্ব পড়ে আসুন ১ম পর্ব দেখতে এখানে ক্লিক করুন নাহলে ইন্টারনেটের সার্চ স্পীড কিভাবে বাড়লো টা বুঝবেন না ।
তো আমরা জানি , আমাদের সার্চ স্পীড বাড়ানোর জন্যে এমন একটা DNS server সিলেক্ট করতে হবে যেটা আমার কাছে আছে ( অর্থাৎ একই শহর কিংবা দেশে আছে ) এবং যার reliability বেশী ।
তো আমরা কি করে বুঝবো যে কোনটা reliable আর কোনটা আমার কাছে আছে ? এখন কি রাস্তায় রাস্তায় ঘুরে ঘুরে বাদাম চাবাবো আর DNS server খুজবো ?
না ভাই এইগুলা করতেহ হব্বেনা গুগলের কাছে যান সেখানে খুঁজেন public Dns server bd লেখে সার্চ দেন সেখানেই পাবেন বাংলাদেশের সব public dns server এর ইনফো ।
এই লিংক এ গেলেই পাবেন ।
https://public-dns.info/nameserver/bd.html

দেখেন এই ওয়েবসাইটে গেলে আপনারা কোন DNS এর reliability কেমন তা জানতে পারবেন সেখান থেকে ১০০ % reliable এমন কোনো আইপি খুঁজে বের করেন ।
এখন যে কাজ গুলো করবো , তা লেখা দেখে না বুঝলে কমেন্ট সেকশন চেক করবেন সেখানে আমি প্রসেস টু প্রসেস সব গুলোর ছবি তুলে দিয়েছি ।
এখন আপনি আপনার পিসির control panel এ যান সেখানে network and sharing center open করেন। তারপর আপনি একটা window দেখতে পারবেন সেখানে আপনি আপনার কানেক্টেড নেটওয়ার্ক এর নাম দেখতে পারবেন এবং wifi দিয়ে কানেক্টেড থাকলে wifi লেখা থাকবে আর কেবল দিয়ে connect করা থাকলে বা যারা পিসিতে নেট চালান তারা দেখবেন ethernet লেখা আছে ।
সেখানে ক্লিক করেন একটা বক্স ওপেন হয়েছে সেটার properties এ ক্লিক করেন আরো একটা window open হয়েছে সেটার ৪ নাম্বারে internet protocol version 4 (TCP / ipv4 ) select করেন তারপর ডান পাশের নিচের দিকে দেখেন properties আছে সেটা সিলেক্ট করেন এখন নতুন একটি বক্স দেখতে পারতেছেন সেখানে একসাথে ৩টি বক্স আছে সেটার নিচে এক সাথে ২টি বক্স আছে। নিচের ২টি বক্সেই আমাদের কাজ
Obtain DNS server address automatically
সেটা সিলেক্ট করা আছে সবার সেইটার নিচেই দেয়া আছে
Use the following DNS server address .
এইটা সিলেক্ট করেন। মনে আছে আমরা ১০০% reliable DNS server এর আইপি বের করছিলাম একটা ওয়েব সাইট থেকে ??? ওইখান থেকে ১০০ % রিলায়বেল এমন যে কোনো একটা আইপি প্রথম বক্সটাতে বসান হুবুহু সেম আইপি বসায়েন উল্টা পাল্টা কইরেন না কিন্তু তার পরের যে বক্স আছে সেটা তে বসাবেন 8.8.8.8 ( বাই দা রাস্তা এইখানে সব কিন্তু eight এইটাকে বাংলার চার ভেবে বসায়েন না )
এইটা কেন বসাবো ???
এইটা মুলত alternative DNS server address কোনো কারনে যদি আপনার দেয়া প্রথম দেয়া dns server টা down হয়ে থাকে কিংবা available না থাকে তখন সে এই সেকেন্ড আইপি ব্যাবহার করবে এই সেকেন্ড আইপি যেটা দিলাম এইটা google এর DNS server address এইখানে যে এই ৮.৮.৮.৮ ই দিতে হবে এমন কোনো কথা নাই এখানে আপনি ইচ্ছে করলে বাংলাদেশের ই ১০০% reliable থাকা অন্য কোনো DNS server এর আইপি ব্যাবহার করতে পারবেন সমস্যা নাই ।
কাজ প্রায় শেষ Validate settings upon exit নামের শুরুতে একটা বক্স আছে সেখানে ক্লিক করেন তারপর OK button press করে বের হয়ে আসেন । তারপর দেখবেন একটা বক্স আসবে troubleshooting network problem লেখা উঠবে এইটা কিছু না এইটা cancel করে দেন ।
ব্যাস হয়ে গেল আপনার কাজ এখন দেখেন আপনি যেটা সার্চ করলে রাউন্ড শেপ টা কয়েকবার anti clockwise ঘুরতো সেটা এখন anti clockwise ঘুরতেছেনা। clockwise ঘুরবে এবং সার্চ করার পর রেজাল্ট আসতে যত সময় লাগতো এখন তার চেয়ে ও কম সময় লাগবে এখন আর কি করার সার্চ করেন আর রেজাল্ট দেখেন বসে বসে

লেখা গুলো কপি পেস্ট করেন অনেকেই জ্ঞান সীমাবদ্ধ করে রাখার জিনিস নয়। এটি ছড়াবে এইটাই স্বাভাবিক কিন্তু আমার লেখা গুলোই কপি পেস্ট করে আপনার লেখা বলে প্রচার করতেছেন এইটা দেখে খারাপ লাগে কপি পেস্ট কখনোই আপনাকে writer বানাবেনা
Copy paste করলে পোস্টের নিচে writer এর জায়গায় আমাকে mention দিয়েন ।

কিংবা নিচের লাইন ও কপি পেস্ট করেন facebook.com/suhagsdt

শেষ কথাঃ ধন্যবাদ সাথে থাকার জন্যে ভালো থাকবেন।

8 thoughts on "DNS পরিবর্তন এর মাধ্যমে কিভাবে ইন্টারনেট সার্চ স্পীড বাড়াবেন (২য় পর্ব)"

  1. SR SAGOR Contributor says:
    Android a kora jaba na!
  2. Rejuan Hosain Contributor says:
    মনে হয় কপি পেষ্ট পোষ্ট।
    1. suhag Rana Author Post Creator says:
      মনে হয় বা হতে পারে এগুলু হলো শয়তানি আর কিছুই না কারো বেপারে ১০০% শিউর না হলে সিদ্যান্ত দিয়ে নিজের পরিচয় দিবেন না আমার নিজের ব্লগ দেখেন গুগুল সার্চ করে দেখেন কমেন্ট এর জন্যে ধন্যবাদ
  3. ABUBAKAR CHOWDHURY Contributor says:
    মনে হয় কপি পেষ্ট পোষ্ট।
    1. suhag Rana Author Post Creator says:
      মনে হয় বা হতে পারে এগুলু হলো শয়তানি আর কিছুই না কারো বেপারে ১০০% শিউর না হলে সিদ্যান্ত দিয়ে নিজের পরিচয় দিবেন না আমার নিজের ব্লগ দেখেন গুগুল সার্চ করে দেখেন কমেন্ট এর জন্যে ধন্যবাদ
  4. abirh104 Contributor says:
    মোবাইলে কিভাবে করব?
  5. muhammad shuvo Contributor says:
    Adult Movie FTP Server Links Den Please ?

Leave a Reply