ট্রিকবিডিতে সবাই কেমন আছেন। আশা করি সবাই ভালো আছেন।আমিও অনেক ভালো আছি।আজ আপনাদের জন্য নিয়ে আসলাম গুগলের হেল্পফুল একটি আর্টিকেল।

আমরা গুগলে যে কোনও কিছু অনুসন্ধান করতে পারি কারণ এতে আমাদের প্রতিটি
ছোট-বড় প্রশ্নের উত্তর রয়েছে। আজ আমরা আপনাকে এমন দশটি জিনিস সম্পর্কে বলতে যাচ্ছি যা আপনার কখনই গুগলে অনুসন্ধান করা উচিৎ নয়। এমনটা করলে ভারী ক্ষতির মুখে পড়তে হতে পারেন।

1.আপনার ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটের অফিসিয়াল ইউআরএল না জানা পর্যন্ত আমরা আপনাকে সরাসরি গুগল-এ ব্যাঙ্ক সার্চ না করার পরামর্শ দিচ্ছি।এটি বলা হচ্ছে কারণ এটি ফিশিংয়ের সম্ভাবনাকে ব্যাপকভাবে বাড়িয়ে দেয় যাতে আপনি এমন একটি ওয়েবসাইটে আপনার ব্যাঙ্কের লগইন আইডি এবং পাসওয়ার্ড লিখতে পারেন যা ব্যাঙ্কের অফিসিয়াল ওয়েবসাইটের মতো দেখায় কিন্তু তা নয়৷এইভাবে আপনি খুব সহজেই ফিশিংয়ের শিকার হতে পারেন এবং আপনার অ্যাকাউন্ট থেকে অর্থ হারাতে পারেন।

2.আপনি জেনে অবাক হবেন যে কাস্টমার কেয়ার নম্বর অনুসন্ধান একটি খুব সাধারণ স্ক্যাম যা গুগলে পাওয়া যায়। জাল ব্যবসা তালিকা এবং কাস্টমার কেয়ার নম্বর জাল ওয়েবসাইটে পোস্ট করা হয় যাতে মানুষ প্রতারিত হতে পারে।অফিসিয়াল ওয়েবসাইট বা মোবাইল অ্যাপ বা অফলাইন স্টোর থেকে নম্বর খোঁজার চেষ্টা করুন যেখানে আপনি কাস্টমার কেয়ার নম্বর চান।

3.সম্ভবত আপনি জানেন যে তৃতীয় পক্ষের অ্যাপগুলি আপনার স্মার্টফোন বা অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এমন পরিস্থিতিতে গুগলে তৃতীয় পক্ষের অ্যাপ এবং সফ্টওয়্যারের ডাউনলোড লিঙ্কগুলি অনুসন্ধান না করার চেষ্টা করুন তবে কেবল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরের মতো অফিসিয়াল উৎস থেকে ডাউনলোড করুন।

4.আপনি যদি অসুস্থ বোধ করেন তাহলে গুগল-এ সার্চ করার আগে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। গুগলে অনুসন্ধান করে পাওয়া তথ্য বিশ্বাস করা উচিৎ নয়।এছাড়াও গুগলে পাওয়া তথ্যের ভিত্তিতে চিকিৎসা গ্রহণ এবং ওষুধ গ্রহণ করাও বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

5.ব্যক্তিগত অর্থায়নের জন্য আলাদা বিশেষজ্ঞ আছে এবং আপনার গুগল এর পরিবর্তে তাদের পরামর্শ নেওয়া উচিৎ। এমন কোনো বিনিয়োগ পরিকল্পনা নেই যা সবাইকে ধনী করবে। এই ধরনের পরিস্থিতিতে বিনিয়োগ করার সময় গুগল অনুসন্ধান ফলাফলের সঙ্গে পরামর্শ করা এড়িয়ে চলুন বেশিরভাগ সময়ই তারা কেলেঙ্কারীতে পরিণত হবে।

6.আপনি হয়তো জানেন না মিউনিসিপ্যালিটি
ট্যাক্স এবং সরকারি হাসপাতালগুলির মতো সমস্ত সরকারী ওয়েবসাইটই স্ক্যামারদের লক্ষ্য। কোন ওয়েবসাইটটি আসল এবং কোনটি নকল তা সনাক্ত করা কঠিন। এমন পরিস্থিতিতে গুগলে সার্চ না করে সরাসরি সরকারি ওয়েবসাইটে যাওয়ার অপশনটি বেছে নিন।

7.আপনি যদি অ্যাপ ছাড়াই সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিতে লগ ইন করতে চান তাহলে আমরা সুপারিশ করব যে আপনি গুগল-এ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের নাম লিখে সার্চ করার পরিবর্তে সরাসরি প্ল্যাটফর্মের অফিসিয়াল ইউআরএল লিখুন৷নইলে এখানেও হ্যাক হওয়ার অনেক সম্ভাবনা থাকতে পারে।

8.এটা সত্য যে দেশের সকল ই-কমার্স ওয়েবসাইট তাদের গ্রাহকদের জন্য
আকর্ষণীয় অফার নিয়ে আসছে। কিন্তু এমনও অনেকবার হয়েছে যে এই প্ল্যাটফর্মের ভুয়া পেজ তৈরি করা হয়েছে যা দেখে নিশ্চিত হওয়া যাচ্ছে না যে সেগুলো আসল নয়। এই ধরনের নকল পৃষ্ঠাগুলি এড়াতে সরাসরি প্ল্যাটফর্মের ইউআরএল লিখুন বা অ্যাপটি ব্যবহার করুন।

9.আজকাল এমন অনেক স্ক্যাম বেরিয়ে আসছে যাতে হ্যাকাররা ফ্রি অ্যান্টিভাইরাস অ্যাপস এবং সফটওয়্যারের আড়ালে মানুষের ডেটা এবং টাকা চুরি করছে। আপনি যদি এর থেকে নিজেকে রক্ষা
করতে চান তাহলে গুগলে ফ্রি অ্যান্টিভাইরাস অ্যাপস বা সফটওয়্যার সার্চ না করার চেষ্টা করুন।

10.আপনি যদি অনলাইনে কেনাকাটা করার সময় ডিসকাউন্টের জন্য একটি বিশেষ কুপন কোড পান তাহলে ঠিক আছে।কিন্তু গুগলে এই কুপন কোডটি অনুসন্ধান করবেন না কারণ এইভাবে আপনি নকল ওয়েবসাইটগুলিতে যেতে পারেন যা আপনাকে কম খরচে জাল কুপন বিক্রি করতে পারে এবং আপনার ব্যাঙ্কিং বিবরণ চুরি করতে পারে।

আজকে এই পর্যন্তই।দেখা হচ্ছে পরবর্তী পোস্টে।ততক্ষন পর্যন্ত ভালো থাকুন… সুস্থ থাকুন… ট্রিকবিডির সাথেই থাকুন।ধন্যবাদ।

Leave a Reply