গুগল অ্যাডসেন্স কেনার সময় কি কি বিষয় লক্ষ্য রাখবেন জেনে নিন, ভবিষ্যতে কাজে লাগাতে পারেন।

গুগল এডসেন্স বর্তমান সময়ে আয় করার জন্য অনেক জরুরী একটি বিষয়। এখানে আপনি গুগল থেকে ভালো আয় করতে পারবেন যদি একটু পরিশ্রম করেন। আমাদের দেশের বর্তমানে এডসেন্স (ইংরেজি: AdSense) গুগল পরিচালিত একটি ওয়েব অ্যাপ্লিকেশন। এটি মূলত একটি লাভ-অংশিদারী প্রকল্প যার দ্বারা ব্যবহারকারী তার ওয়েবসাইটে ব্যবহৃত বিজ্ঞাপনের বিষয়বস্তু থেকে অর্থ উপার্জন করতে সক্ষম হন।

অনেকেই এখানে কাজ করে প্রতি মাসেই ভালো টাকা আয় করছে। বর্তমানে বিভিন্ন ফেসবুক গ্রুপে এই ধরনের সাইট বাই-সেল অনেক বেশি বেড়ে গিয়েছে বলা যায়। আজকের আর্টিকেলে গুগল অ্যাডসেন্স যুক্ত সাইট কেনার সময় কি কি বিষয় লক্ষ্য রাখবেন সেটা নিয়ে আলোচনা করাবো ইনশাআল্লাহ। আশা করি যারা কিনবেন তাদের জন্য উপকারে আসবে।

# গুগল এডসেন্স বা Google AdSense কি ?

পৃথিবীর মধ্যে অন্যতম সেরা টেক জায়েন্ট বলা হয় গুগলকে। আর গুগল তার পন্যের বিজ্ঞপন যেই প্রসেস এর মাধ্যমে পৃথিবীর সমস্ত ইউজারদের কাছে পৌছে দেয় সেটাই মূলত আমরা বর্তমানে গুগল এডসেন্স হিসেবে দেখে বা জেনে থাকি।

Google AdSense is a program run by Google through which website publishers in the Google Network of content sites serve text, images, video, or interactive media advertisements that are targeted to the site content and audience. These advertisements are administered, sorted, and maintained by Google. ২০০৩ সালের জুন মাসের ১৮ তারিখে রিলিজ হয় গুগল ডট কম নামের এই প্রতিষ্ঠানটি। যার কাছে এখন অনেকগুলো প্রডাক্ট যে নিজেই বর্তমানে পৃথিবীর অন্যতম একটি টেক জায়েন্ট।

# যেসব বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

অনেকেই Google AdSense কিসে কাজ করে থাকেন। আর বর্তমানে এই ধরনের কাজ করার সংখ্যা অনেকটাই বেড়ে গিয়েছে। বর্তমানে আমরা অনেকেই এই ধরনের পেশায় নিযুক্ত। যেসব বিষয় লক্ষ্য রাখবেন তার মধ্যে অন্যতম বিষয়গুলো হলোঃ-

১. প্রাইমারি ই-মেইল দিচ্ছে কিনা?

আপনি যেই গুগল এডসেন্স কিনছেন সেটা তার সাইটের বা চ্যানেলের প্রাইমারি মেইল কিনা সেটা জেনে নিবেন। কারণ প্রাইমারি ইমেইল ছাড়া আপনি সেটা নিয়ে কাজ করতে পারবেন না।

(ক) প্রাইমারি ইমেইল ছাড়া ব্যাংক যুক্ত করতে পারবেন না।

(খ) কোন কিছু চেজ্ঞ যেটা অনেক গুরুত্বপূর্ণ সেটার জন্য আপনাকে প্রাইমারি মেইল যুক্ত করতে হবে।

আর অনেকেই আছেন সাইট তৈরি করার সময় লক্ষ্য না রেখে সেল করার সময় অন্য মেইলে ট্রান্সফার করে নেন। তাদের জন্য আমি বলবো অবশ্যই বিষয়গুলো জেনে নিবেন কেনার আগে।

২. পিনভেরিফাইড বা ফ্রেশ কিনা?

অনেকেই আছে পিনভেরিফাইড সাইট বলে ফ্রেশ মানে পিনফেরিফাইড নয় এমন সাইট সেল করে দেয়। তাই এই বিষয়টা আগেই ক্লিয়ার হয়ে যাবেন। তবে এটা কম ভুল হয়ে থাকে।সবাই শুরুতেই বলে নেয়।

৩. বাংলা না ইংরেজী সাইট?

আপনি বাংলা সাইট কিনবেন নাকি ইংরেজী সাইট কিনবেন সেটা আপনি নিজেই দেখে নিবেন। এতে করে আপনার সাইটের আয় বেড়ে যাবে বলে আমি মনে করি। অনেকেই আছেন বাংলার সাইট কিনতে চায় আবার অনেকেই আছে ইংরেজী সাইট কিনতে চায়।

৪. নিশ কি সেটা জেনে নিবেন?

আপনি যেই সাইট কিনছেন সেটা কোন নিশের সেটা জেনে নিবেন শুরুতেই। অর্থ্যৎ আপনি সেলারের সাথে কথা বলার সময় বিষয়টা তাকে নক করে জেনে নিবেন। আপনার পছন্দমত যদিও হবে না তারপরেও জেনে নিলে সাইটের দামের সাথে মিল বা দাম বলতে পারবেন। তবে পছন্দমত নিশ পেতে হলে অবশ্যই আপনাকে নিশ সিলেক্ট করে বানিয়ে নিতে হবে। এছাড়া আপনি গ্রুপ থেকে পছন্দমত নিশ সিলেক্ট করে সাইট কিনতে পারবেন না।অনেকে এখন প্রশ্নোত্তর সাইটও বিক্রি করে থাকে আপনি ঠিক কোম সাইট কিনবেন সেটা নিতে পারেন।ওয়ার্ডপ্রেস অথবা ব্লগার সাইট কিনতে পারেন।

৫. ডোমেইন সম্পর্কে তথ্য নিনঃ

ডোমেইনটা কোন সাইটের সেটা জানা জরুরী। অনেক সাইট আছে ডোমেইনের কনন্ট্রোল প্যানেল দেয় না। আর যার কারণে আপনি সেল করতে গেলে যদি হোস্টিং চেজ্ঞ করেন তাহলে সমস্যায় পড়তে হবে।

ডোমেইনের মেয়াদ কত দিন আছে সেটা জেনে নেওয়াটাও অনেক গুরুত্বপূর্ণ। কারণ দেখা যাচ্ছে যে, ডোমেইনের মেয়াদ শেষ আপনি জানেন ই না বিষয়টা পরে সমস্যার কারণ হতে পারে।আবার ডট কিনা, কোথা থেকে নেওয়া হয়েছে সেটাও শিউর হয়ে যাবেন।তারপর ডিল করতে যাবেন।

৬. হোস্টিং সম্পর্কিত তথ্য নিনঃ

অনেকেই হোস্টিং সেল করতে চায় না। গুগল অ্যাডসেন্স বাইসেল করার সময় এই বিষয়টা বেশি সমস্যা হয়ে থাকে। কারণ যিনি নিবেন তার নিজের হোস্টিং যদি না থাকে তাহলে তো পরে তিনি সমস্যা পড়ে যাবেন। যদিও এই বিষয়টা সেলারই কনফার্ম করে নিবেন। তারপরেও সচেতন বায়ার যিনি কেনার আগে জেনে নিবেন বিষয়টা।

৭. কেনার সময় কিভাবে নিবেন?

অবশ্যই কেনার সময় তো এডমিন ডিল বা সাইটের মাধ্যমে ডিল করবেন। তারপর সেলার তার পিসি বা মোবাইল থেকে আপনাকে আপনার নাম্বার ও মেইল বসিয়ে দেবেন। যদি সেলার না দেন তাহলে আপনি তাকে দিতে বলবেন।

তারপর আপনি আপনার নাম্বারটা টুস্টেপ করে নিবেন। এবং সবশেষে আপনি নিজের পিসিতে লগইন করে পাসওয়ার্ড চেন্জ করে নিবেন। শেষে আপনি ফরগেট পাসওয়ার্ড দিয়ে চেক করতে পারেন কোন নাম্বার সো করে সেটা।

আরেকটা বিষয় জেনে রাখা জরুরী সেটা হলো, সিকিউরিটি থেকে আগের সব ডিভাইস থেকে অবশ্যই লগ আউট করে দিবেন। ই-মেইল পরিবর্তন করে নেওয়াটা অনেকটাই সহজ আবার না জেনে থাকলে বিষয়টা একটু ঝামেলারও।

সবগুলোকে আমি যদি একটা সারাংশে বলি তাহলে বলবো যে,

(ক) প্রথমেই আপনি মেইল নিবেন। তার আগে যদি সাইট পছন্দ হয় তাহলে সেলার এর পিসি থেকে রিকভারি নাম্বার ও মেইল পরিবর্তন করে নিবেন। টু-স্টেপ ভেরিফাই অন করে নিতে পারেন আরও ভালো হবে সেক্ষেত্রে।

(খ) তারপর আপনার পিসিতে মেইল লগইন করে দেখবেন প্রাইমারি মেইল কিনা। সেক্ষেত্রে Google AdSense সার্চ অপশানে লিখলেই চলে আসবে।

(গ) তারপর গুগল অ্যাডসেন্স এ গিয়ে সেটিং থেকে আর কোন মেইল যুক্ত আছে কিনা চেক করে নিবেন।

(ঘ) সেটিং ও পেমেন্ট থেকে সব তথ্য গুলো একটু চেক ও রিচেক করে নিবেন।

(ঙ) তারপর ডোমেইন ও হোস্টিং একসিসগুলো নিবেন। তবে পাসওয়ার্ড শেষে চেজ্ঞ করে নিবেন।

(চ) আপনার পিসিতে অনেক সময় মেইল লগইন থাকলে সুবিধা হবে। সবকিছু চেক করা শেষ হলে তারপর আপনি কতটা ডিভাইসে লগইন আছে চেক করে বাকিগুলো থেকে লগআউট করে নিবেন। তারপর নিজের মত করে পাসওয়ার্ড চেজ্ঞ করে নিবেন।

(ছ) যদি সেলারের কাছে মোবাইলে থাকে তাহলে শুরুতে লগআউট করে নিবেন। কারণ মোবাইলে থাকলে অনেক সময় মেইল সমস্যা করে এমনও হতে পারে বারবার চেন্জ করতে হলে কোড বা ভেরিফিকেশন চাইবে। অনেকের ডিজএবলও হয় সাময়িক সময়ের জন্য।

উপরোক্ত বিষয়গুলো আপনি জেনে গুগল অ্যাডসেন্স যুক্ত সাইট কিনতে পারবেন অনেক সহজেই। আর এডমিন ডিল করলে অবশ্যই এডমিন এর কাছ থেকে কোন তথ্য সন্দেহ মনে হলে শেয়ার করে জেনে নিতে পারবেন।
পোস্ট এর কিছু বিষয় সংগ্রহ করা হয়েছে।

আপনি যদি বিশ্বসত্ব এডমিন না পান ডিল করার জন্য, তাহলে বাংলাদেশের মধ্যে dealancer সাইটে ডিল করতে পারেন।এতে একটু বেশি সময় আর কষ্ট হলেও নিশ্চিত থাকতে পারবেন।সেলারকে সেখানে গিগ খুলিয়ে লিংক নিয়া সহজেই কিনতে পারেন।

উপরের বিষয়গুলো যদি আপনি লক্ষ্য করেন তাহলে আমার মনে হয় গুগল অ্যাডসেন্স সাইট কেনার জন্য আপনাকে বেশি সমস্যার সম্মুখীন হতে হবে না। আর আপনি সেলারকে উপরের পয়েন্টগুলাই নোট করে রেখে দিতে পারেন। আমি বোঝার জন্য একটু বর্ণনা করে দিয়েছি যেন সবাই বুঝতে পারেন বিষয়টা পুরোপুরি ভাবে।
google adwords সম্পর্কে পড়ে নিন

28 thoughts on "এডসেন্স কেনার আগে যে বিষয়গুলো জানা প্রয়োজন"

  1. Aubdulla Al Muhit Contributor says:
    অনেক দিন পর ট্রিকবিডিতে ফিরেছেন । আশা করছি এখন থেকে নিয়মিত সাভিস দিয়ে যাবেন ।
    1. sharif Author Post Creator says:
      Trickbd te ase to q2a website create niya
  2. Aubdulla Al Muhit Contributor says:
    ভাই সোসিয়া হোস্টের সাইটে কীভাবে একটি প্রশ্ন উত্তর সাইটের থিম যুক্ত করতে হয় তা নিয়ে একটি ছোট আটিকেল চাচ্ছি । আমি নিজে এই সাইটগুলো নিয়ে কাজ করছি তো এই জন্য ।
    1. sharif Author Post Creator says:
      Inshallah vai… Exam ar karone aste pari nai
  3. MD Zakaria Contributor says:
    ধন্যবাদ অনেক গুরুত্বপূর্ণ পোস্ট
    1. sharif Author Post Creator says:
      আপনাকেও ধন্যবাদ।
  4. Rahul Islam Contributor says:
    কপি পোষ্ট। এই পোষ্টটা Blogger Friends BD গুরুপে অনেক আগেই করেছিল।
    তারপরেও ধন্যবাদ।
    1. sharif Author Post Creator says:
      Hmm…ami to dekhun lekhe disi kisu copy kora😊😊
  5. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ গুরুত্তপূর্ণ পোস্ট
    1. sharif Author Post Creator says:
      Thanks for comment 🥰
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      You are welcome
  6. Rashidul Contributor says:
    bdtrustdeal.com সাইটের মাধ্যমেও এরকম ওয়েব সাইট বাই সেল করা যায়।
    1. sharif Author Post Creator says:
      Tobe dealancer.com best
    2. Najmul Nazu Author says:
      স্প্যামিং চলতেছে দেখি ভালই।
    3. Najmul Nazu Author says:
      আমিও কিন্তু Bangladesh Website Marketers এর ফলোয়ার।
    4. MD Zakaria Contributor says:
      এটা আপনার আমি সিউর 🙄
  7. Xein Ahmed Author says:
    ekta adsense shorbonimno 5k te pawa jay
    1. Aubdulla Al Muhit Contributor says:
      xyz সাইটগুলো কেবল ৫হাজারে পাওয়া যায় । অন্যান্য গুলো কিনতে ৬ থেকে ১২ হাজার লাগে ।
  8. Amit Baidya Author says:
    অনেক গুরুত্বপূর্ণ ❤️
    1. sharif Author Post Creator says:
      Thanks for comment bro
    1. sharif Author Post Creator says:
      Thanks
  9. Najmul Nazu Author says:
    এডসেন্স কেনা বোকামি ছাড়া কিছু না৷ নিজের মধ্যে এবিলিটি না থাকলে এসব দিকে যাওয়ার কোন মানেই হয় না!
    1. sharif Author Post Creator says:
      Apni adsense buy sell market ta akto gore asen boss..🤗
  10. Ashraful Author says:
    Nice post. Chaliye jan
    1. sharif Author Post Creator says:
      Thanks bro
  11. abrahman_55 Contributor says:
    একটা সাইট সেল হবে Adsense Approved Fresh.

    content English
    Niche WordPress Nulled Themes and plugins.

    Time er ovabe sell korte chai.

    https://m.me/abdurrahman.blockchain

    https://fb.com/abdurrahman.blockchain

Leave a Reply