আসসালামু আলাইকুম।আশা করি আপনারা ভালো আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি।




আজ আমি XML নিয়ে কথা বলবো।XML কি * XML দিয়ে কিভাবে Document তৈরি করে * আরো অনেক কিছু।


তো শুরু করা যাক


XML কি ?

এক্সএমএল (xml) এর পুরো অর্থ হলো ‘এক্সটেনসিবল মার্কআপ ল্যাংগুয়েজ’ (EXtensible Markup Language)।এটি HTML এর মতোই একটি মার্কআপ ল্যাংগুয়েজ যা মূলত তৈরি করা হয়েছে ডেটাকে প্রদর্শনের জন্য নয় বরং ডেটা পরিবহন করার জন্য। সুতরাং HTML এর পরিবর্তে XML এসেছে সেটি ভাবার কোনো কারণ নেই।দুইটি ভিন্ন ভিন্ন উদ্দেশ্য নিয়ে এই দুইটি মার্কআপ ল্যাংগুয়েজের উদ্ভব ঘটেছে। XML এর ট্যাগগুলো প্রিডিফাইন্ড নয়; ব্যবহারকারী নিজেই নিজের জন্য ট্যাগ নির্ধারণ করতে পারবে। সেলফ-ডেসক্রিপটিভ রূপে একে তৈরি করা হয়েছে। এটি W3C কর্তৃক অনুমোদিত।




XML এর তেমন কেনো বিশেষত্ব নেই। এটি শুধু কিছু টেক্সট সম্বলিত একটি ফাইল।যেসব সফটওয়্যার প্লেইন টেক্সট নিয়ে কাজ করতে পারে সেগুলো XML নিয়েও কাজ করতে পারে। যদিও XML সচেতন অ্যাপ্লিকেশনগুলো বিশেষভাবে XML ট্যাগগুলোকে হ্যান্ডেল করতে পারে। ট্যাগগুলোর ফাংশনাল মিনিং নির্ভর করে অ্যাপ্লিকেশনের প্রকৃতির উপর।উদ্ভবের পর থেকেই অতি দ্রুত XML স্ট্যান্ডার্ডটি দাঁড়িয়ে গেছে। বিশাল সংখ্যক সফটওয়্যার ভেন্ডর এখন এই স্ট্যান্ডার্ডটিকে নিজেদের পণ্যে প্রয়োগ করছে। HTML এর মতোই XML আজ ওয়েবের জন্য অতি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এ পর্যন্ত শত শত XML ভিত্তিক ল্যাংগুয়েজ ডেভেলপ করা হয়েছে।এগুলোর মধ্যে অন্যতম হলো RSS, Atom, SOAP এবং XHTML ইত্যাদি। XML ভিত্তিক ফরমেটগুলো আজ অধিকাংশ অফিস প্রোডাক্টিভিটি টুলের জন্য ডিফল্ট হয়ে উঠেছে। যেমন: মাইক্রোসফট অফিস, Office Open XML, OpenOffice.org, OpenDocument, Apple’s iWork ইত্যাদি।


কেন XML ব্যবহার করবেন ?

XML ব্যবহার করার সবচেয়ে বড় সুবিধা হলো আপনি কোন একটি program যেমন-Microsoft SQL থেকে ডাটা গ্রহণ ‍করতে পারবেন এবং ডাটা আবার XML এ পরিবর্তন করে অন্য কোন program বা platform এ ব্যবহার করতে পারবেন।আরো একটি বড় সুবিধা হলো যে এর গ্রহণযোগ্যতা আর্ন্তজাতিক ভাবে অনেক বেশি কারণ অনেক বড় বড় প্রতিষ্ঠান database, programming বা office application তৈরীর জন্য XML ব্যবহার করে থাকে।XML দ্বারা কোন কোন Internet languages তৈরী করা হয়েছে ।অনেক নতুন নতুন Internet languages এই XML দ্বারা তৈরী করা হয়েছে।

তার মধ্যে কিছু languages হলো
  • XHTML
  • WSDL যা কিনা web services এর জন্য ব্যবহার করা হয়।
  • WAP and WML markup languages
  • RSS languages যা কিনা ব্যবহার করা হয় news feeds এর জন্য।
  • resources এবং ontology এর জন্য RDF and OWL
  • SMIL যা কিনা ব্যবহার করা হয় web এর multimedia এর জন্য।



  • XML Document তৈরী করার নিয়ম

    • XML Document তৈরী করা একদম সহজ কারন এখানে আপনি আপনার পছন্দমত tag ব্যবহার করতে পারবেন।XML Document এর জন্য কোড লিখার জন্য আপনি যে কোন Editor বা IDE ব্যবহার করতে পারবেন।
      যেমন: Sublime Text 3, Notepade++, Visual Stuido Code ইত্যাদি। সাধারনত এই সকল Editor বা IDE দিয়েই code লিখা হয়।তবে এই পর্বের জন্য আমরা Sublime Text 3 Editor টি ব্যবহার করব। প্রথমেই Sublime Text 3 Editor টি open করুন।তারপর উপরে File মেনুতে ক্লিক করে New File এ ক্লিক করবেন। এরপর দেখতে পাবেন যে নতুন একটি document তৈরী হয়েছে। এখন এই document টিকে আমরা save করব index.xml নামে।


    কেন .xml ব্যবহার করলাম ফাইলের extension হিসেবে?

    কারণ আমরা তো তৈরী করছি একটি XML ফাইল আর XML ফাইলের extension হয় .xml নামে।



    save কিভাবে করব?

    আবার File মেনুতে গিয়ে save এ ক্লিক করবেন এবং একটি Popup Window দেখাবে যেখানে আপনাকে index.xml নামে document টিকে save করে আসতে হবে।মনে রাখতে হবে যে, XML Document তৈরী করতে হলে XML declaration এবং পরে একটি প্রধান বা root element দিয়ে আসতে হবে। মানে এমন একটি tag ব্যবহার করবেন যা কিনা অন্যান্য সকল tag এর parent বা পিতামাতা।





    আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন।আর ট্রিকবিডির সাথে থাকুন।

    13 thoughts on "XML কি ! কিভাবে XML Document তৈরি করবেন ! আরো জানুন !"

    1. Mahbub Pathan Author says:
      শিরোনামের বানানই ভুল। আর কোড এর ব্যবহার করে পোস্টের সৌন্দর্য নষ্ট করে ফেলেছেন
      1. ধন্যবাদ ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য।
    2. লেখা তো জুম করে পড়তে হচ্ছে 🙂🙂🙂
      1. Akon ar zoom nah onek dur teke dekte paben
    3. MD Shakib Hasan Author says:
      যদিও জানা ছিল তবুও ভালো
      1. মানে কি⚔☀

    Leave a Reply