গুগল এআই বার্ড আসলে কি: আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) প্রযুক্তি খুব দ্রুত বৃদ্ধি পাচ্ছে, যার কারণে চ্যাটজিপিটি-এর পর আরেকটি নতুন এআই চ্যাটবোট টুল “ Google Ai Bard ” শীঘ্রই চালু হতে চলেছে। অ্যালফাবেট এবং গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন যে খুব শীঘ্রই চ্যাটবট সার্ভিস “ গুগল বার্ড ” ইউজারদের জন্য পাবলিশ করা হবে।

মাইক্রোসফ্ট এবং ওপেনএআই যখন উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পূর্ন ChatGPT চালু করেছিল ।

Chat GPT সম্পর্কে বিস্তারিত জানতে নিচের পোষ্টটি পড়ুন: Chat GPT কি? এটি ব্যাবহার করে আয় করার উপায়

কিন্তু এখন গুগলের চ্যাটবট বার্ড ডিজিটাল বিশ্বে ব্যাপক বিপ্লব আনতে চলেছে। গুগল বার্ড প্রযুক্তি AI এর অগ্রগতিকে আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাবে।

আপনি সম্ভবত জানেন যে AI প্রযুক্তি মানুষকে অনেক ভাবে সাহায্য করেছে, যেমন:- যেকোনো রোগ শনাক্ত করা বা তথ্য পাওয়ার ক্ষেত্রেই হোক না কেন।  অনেকেই জানতে চান গুগল বার্ড এআই আসলে কি?

গুগল এআই বার্ড কি? – (what’s google AI Bard in Bangla)

গুগল এআই বার্ড কি?

এই মুহূর্তে অনেকেই প্রশ্ন করছেন যে গুগল এআই বার্ড কী? কারণ ChatGPT-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে গুগল এখন তার AI চ্যাটবোট লঞ্চ করতে চলেছে। এটি প্রযুক্তির বিশ্বে আরও আলোড়ন সৃষ্টি করতে পারে কারণ গুগলের এলগরিদম বেশি এডভ্যান্স।

আপনি হয়তো জানেন যে চ্যাটজিপিটি উত্তর দেওয়ার গতি এবং নির্ভুলতার জন্য মানুষের কাছে জনপ্রিয় হয়েছে ৷ এ কারণে এখন গুগল সার্চ ইঞ্জিনের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। সেজন্য এখন ChatGPT-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে গুগলও তাদের নিজস্ব চ্যাটবট ” বার্ড ” প্রকাশ করতে যাচ্ছে ।

Alphabet এবং Google LLC-এর সিইও সুন্দর পিচাই বলেছেন যে Google AI Bard প্রযুক্তি বর্তমানে ব্যবহারকারীদের জন্য টেস্ট করার জন্য পাবলিশ করা হয়েছে, যা LaMDA প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি করা হবে । 

এটা ইউজারের রেসপন্সের উপর ভিত্তি করে এবং আপডেটের সাহায্যে এই প্রযুক্তিকে আরও নিখুঁত করা হবে। এর পর আগামী কয়েক সপ্তাহের মধ্যে ” গুগল এআই বার্ড ” মুক্তি পাবে । এবং তারপরে বিশ্বের যে কেউ সহজেই বার্ড ব্যবহার করতে পারবে ।

বার্ড ai Google এর ভাষা মডেল অর্থাৎ LaMDA (Lamda) দিয়ে তৈরি করা হয়েছে ।  যা ChatGPT থেকে আলাদা। বার্ড প্রযুক্তি ইন্টারনেট থেকে তথ্য নিয়ে ব্যবহারকারীদের খুবই ভাল মানের উত্তর প্রদান করবে । বর্তমানে, গুগল সার্চ ইঞ্জিনের সাথে এই প্রযুক্তিকে যুক্ত করার কাজ চলছে। এটা সম্পূর্ন হলে এই AI টি আরও বেশি ইনফরমেশন দিতে পারবে ।

Bard মানে কি?

Bard ” শব্দের অর্থ কবি। একজন উপজাতীয় কবি-গায়ক যিনি রচনা ও আবৃত্তিতে অত্যন্ত দক্ষ। তাই, গুগলের এআই বার্ড টুলটিও ইউজারের প্রশ্নের সঠিক উত্তর দিতে খুবই দক্ষ।

গুগল এআই বার্ড চ্যাটবট টুল মানুষের প্রশ্নের উত্তর খুঁজতে অনেক সাহায্য করবে। তাই এই চ্যাটবট টুলের নাম দেওয়া হয়েছে বার্ড।

গুগল AI Bard কিভাবে কাজ করবে?

Bard AI চ্যাটবোর্ড টুল তার নিজের ভাষায় বিশ্বের জ্ঞান, বুদ্ধিমত্তা এবং তথ্য গুলো একসাথে করবে, যাতে বিশ্বের যে কেউ তাদের প্রশ্নের সঠিক উত্তর পেতে পারে। এই প্রযুক্তিটি ইন্টারনেটে থাকা সমস্ত ইনফরমেশনের সাহায্যে মানুষের নতুন, ভাল মানের উত্তর দেবে ।

বার্ড চ্যাটবট একটি নয় বছর বয়সী শিশুর খেলনা থেকে NASA এর সর্বশেষ উদ্ভাবন পর্যন্ত সবকিছু সম্পর্কে তথ্য দিতে পারবে । এই মুহুর্তে এই প্রযুক্তিটি LaMDA-এর একটি লাইটওয়েট সংস্করণে প্রকাশ করছে ।

গুগলের সিইও সুন্দর পিচাই বলেছেন যে বার্ড প্রযুক্তিটি খুব শীঘ্রই আগামী কয়েক সপ্তাহের মধ্যে প্রকাশ্যে আসবে। এর পরে আপনি এটি থেকে উন্নতমানের এবং সিকিউর তথ্য নিতে পারেন। আগামী সময়ে গুগল সার্চ ইঞ্জিনের সঙ্গে বার্ড চালু হবে, যার প্রস্তুতি শুরু হয়েছে।

Google Bard AI কিভাবে ব্যবহার করবেন ?

এই মুহূর্তে Google Bard AI শুধুমাত্র মানুষের মতামতের জন্য চালু করা হয়েছে। সেজন্য গুগল বার্ড কীভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে কোনো তথ্য দেওয়া হয়নি। 

যাইহোক , গুগলের একটি ব্লগ পোস্টে বলা হয়েছে যে এর ইউজার ইন্টারফেসটিও ChatGPT-এর মতো হতে পারে, যেখানে যেকোনো প্রশ্ন সার্চ করার জন্য একটি সার্চ বক্স পাওয়া যাবে। হতেও পারে বার্ড ChatGPT থেকে ভিন্ন ।

Google Bard AI কেন চালু করা হয়েছে ?

Google-এ, আপনি যখন একটি প্রশ্নের জন্য সার্চ করেন – Google Bard AI কী, তখন Google আপনাকে একটি প্রশ্নের জন্য শত শত ওয়েবসাইটের লিংক দেয়। এবং তারপর আপনাকে উত্তরের জন্য একাধিক ওয়েবসাইট খুলতে হবে।

কিন্তু এই নতুন Bard এ আপনি নিখুঁত নির্ভুলতার সাথে সহজেই যেকোনো information পাবেন। এই টুলটি তৈরি করা হয়েছে যাতে আপনি সহজ ভাষায় কঠিন উত্তর পেতে পারেন ।

গুগলের এই চ্যাটবটটি খুব অল্প সময়ের মধ্যে তৈরি এবং চালু করা হচ্ছে, তাই আমরা এটিকে ChatGPT-এর প্রতিযোগী হিসেবেও দেখতে পারি।

গুগলের চ্যাটবট বার্ড কবে চালু হবে?

অ্যালফাবেট এবং গুগলের সিইও সুন্দর পিচাই একটি ব্লগ পোস্টে বলেছেন যে ইউজারের এক্সপেরিয়েন্স সংগ্রহের জন্য বার্ড নামে একটি এআই চালু করছে গুগল । মানুষের প্রতিক্রিয়া এবং পরীক্ষার পর আগামী সপ্তাহর এটি publicly চালু করা হবে।

Google AI Bard এবং ChatGPT-এর মধ্যে পার্থক্য কী ?

গুগল ChatGPT-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে শীঘ্রই Bard AI টুল চালু করার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য গুগল বার্ডকে খুব দ্রুত প্রস্তুত করা হয়েছে এবং এখন গুগল বার্ড খুব শীঘ্রই চালু করা হবে। কিন্তু অনেকের মনে প্রশ্ন আছে যে বার্ড এবং চ্যাটজিপিটির মধ্যে পার্থক্য কী?

ChatGPT এবং Bard এর মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল ChatGPT 2021 সাল পর্যন্ত ডেটার উপর ভিত্তি করে প্রশ্নের উত্তর দেবে । তবে Google AI Bard টুল মানুষের এক্সপিরিয়েন্স আরও বেশি বৃদ্ধি করবে এবং ওয়েবসাইটে সর্বশেষ তথ্যের উপর ভিত্তি করে উত্তর দেবে।

Google এর Bard AI চ্যাটবট LaMDA দিয়ে তৈরি হতে চলেছে৷ এর অর্থ হল যে বার্ড মানুষের বেশিরভাগ প্রশ্নের সঠিকভাবে উত্তর দেবে। 

গুগল বলছে যে বার্ড চ্যাটবটটি বুদ্ধিমত্তা এবং সৃজনশীলতার সমন্বয়ে তৈরি করা হচ্ছে। এটি সকল ধরনের প্রশ্নের যথার্থতা এবং বুদ্ধিমত্তার সাথে উত্তর দেবে।

Google AI Bard- তে LaMDA-এর গুরুত্ব

আমি আপনাকে বলেছি যে বার্ড এআই চ্যাটবোটটি গুগলের ল্যামডা দিয়ে তৈরি করা হয়েছে। কিন্তু আপনি কি জানেন যে 2022 সালে ল্যাম্বদাকে নিয়ে ব্যাপক আলোড়ন হয়েছিল। সেই সময়ে, ব্লেক লেমোইন, একজন Google ডেভলপার, দাবি করেছিলেন যে LaMDA মানুষের মতোই সেনসিটিভ ।

লেমোইন উল্লেখ করেছেন যে ল্যাম্বডা চ্যাটবট মানুষের মতোই চিন্তা করতে শুরু করবে এবং মানুষের উপর আধিপত্য করতে সক্ষম হতে পারে। 

শেষকথা

এই ব্লগ পোস্টে, আমি আপনার সাথে Google Bard AI সম্পর্কিত সমস্ত তথ্য শেয়ার করেছি।

চ্যাটজিপিটি-এর পরে, গুগলও তার নিজস্ব স্মার্ট এআই চ্যাটবোট টুল  বার্ড লঞ্চ করতে চলেছে। বার্ড চ্যাটবট হবে LaMDA-এর উপর ভিত্তি করে একটি টুল, যা বৃহৎ বুদ্ধিমত্তা এবং দক্ষ । এই AI টুলের ফলে মানুষ অনেক উপকৃত হবে।

Connect with me on Facebook

5 thoughts on "Google Ai Bard কি এবং কিভাবে ব্যবহার করবেন? ChatGPT VS Bard"

  1. Akash CN Contributor says:
    ভালো লিখছেন।
  2. Jem Subscriber says:
    ভালো লিখেছেন কিন্তু একই টপিক বার বার একাধিকবার আলোচনা করেছেন।
  3. shuzon Subscriber says:
    For download cracked/nulled php scripts, wordpress premium themes and plugins, codecanyon premium codes. Visit this website https://betterexpens.com/
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    চ্যাট gpt বেস্ট

Leave a Reply