বর্তমান সময়ে কম বেশি সবাই ইউটিউব চ্যানেল খুলে রেখেছে। সবাই চায় ইউটিউব থেকে টাকা ইনকাম করার জন্য। কিন্তু প্রথমেই সবার ঝামেলা হয় সাবস্ক্রাইবার নিয়ে। সঠিক পরিমাণে সাবস্ক্রাইবার না হলে তো ইউটিউব মনিটাইজেশন দিবে না। আর মনিটাইজেশন না দিলে তো ইনকামও হবে না। তাই আজকে আমরা জানবো কিভাবে ইউটিউব সাবস্ক্রাইবার বাড়ানো যায়। তো বেশি কথা না বলে শুরু করা যাক।

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বাড়ানোর উপায়

নিম্নে লিখিত উপায় গুলো অবলম্বন করলে আপনি যথা সম্ভব সাবস্ক্রাইবার বাড়াতে সক্ষম হতে পারবেন এবং লাইফে সফল হতে পারবেন।

নিয়মিত ভিডিও আপলোড

ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বাড়ানোর সবথেকে জনপ্রিয় একটি মাধ্যম হচ্ছে রেগুলারিটি মেনটেন করা একটি ইউটিউব চ্যানেলের সবচেয়ে বড় ভূমিকা পালন করে থাকে সবসময় আপনার ইউটিউব চ্যানেলে একটি টিভি চ্যানেলের সাথে কম্পেয়ার করবেন টেলিভিশন চ্যানেল গুলো যেমন নির্দিষ্ট সময় অন্তর অন্তর একটি করে প্রোগ্রাম দেখিয়ে থাকে ঠিক সেরকম ভাবে আপনাকেও এরকম রেগুলারই মেন্টেন করতে হবে ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করার জন্য।

আপনি যদি প্রতিমাসে 10 টি করে ভিডিও আপলোড করেন তবে সেই ভিডিওগুলো আপলোড করার জন্য নির্দিষ্ট কোন দিন বা সময় কে বেছে নিবেন। মনে করুন আপনি চলতি সপ্তাহের প্রতি শুক্রবার করে একটি করে ভিডিও আপলোড করবেন পরবর্তী সপ্তাহে গিয়েও আবার শুক্রবারে আরেকটি ভিডিও আপলোড করার চেষ্টা করবেন হয়তোবা আপনার প্রশ্ন জাগতে পারে যে ভাই এই রেগুলারই মেন্টেন করে লাভ কি।

আপনি যদি নিয়মিতভাবে রেগুলারিটি মেনটেন করে ইউটিউব চ্যানেলের ভিডিও গুলো আপলোড করতে পারেন তাহলে আপনার ইউটিউব চ্যানেল এ সাবস্ক্রাইব দ্রুত বৃদ্ধি হতে থাকবে।

কোয়ালিটি সম্পন্ন ভিডিও তৈরি করা

আপনার যখন একটি ইউটিউব চ্যানেল তৈরি করবেন তখন অবশ্যই ইউটিউব চ্যানেল গুলোতে ভালো ভালো ভিডিও তৈরি করে আপলোড করতে হবে। কোয়ালিটি সম্পন্ন বলতে বুঝায় যে ভিডিওগুলো আপনি নিজে থেকে তৈরি করে ইউটিউব চ্যানেলে আপলোড করবেন সে ভিডিওগুলোকে কোয়ালিটি সম্পন্ন ভিডিও বলা হয়।

অনেক ইউটিউবে রয়েছে অন্যের ইউটিউব চ্যানেলের ভিডিওটি করে এডিটিং করে নিজের চ্যানেলে আপলোড করে এর ফলে তাঁর ওয়েবসাইটে ভিজিটর প্রবেশ করতে চায় না তাই আপনারা কখনোই অন্যের ইউটিউব চ্যানেল থেকে ভিডিও কপি করে এডিটিং করে আপনার চ্যানেলে আপলোড করবেন না।

আপনারা ইউটিউবে আপলোড করার জন্য সব সময় জনপ্রিয় ও কোয়ালিটি সম্পন্ন ভিডিও তৈরি করার চেষ্টা করবেন এতে করে দর্শকরা অনেক আগ্রহ থাকবে আপনার ভিডিও গুলো দেখার জন্য এবং দ্রুত সাবস্ক্রাইব বৃদ্ধি করে নিতে পারবেন আপনারা কোয়ালিটি সম্পন্ন ভিডিও আপলোড করার ফলে।

ইউটিউব চ্যানেল নিস বাছাই করা

আপনি তো এখন একটা ইউটিউব চ্যানেল নিয়ে কাজ করবেন তখন অবশ্যই আপনার মাথায় রাখতে হবে যে আপনি কোন ধরনের নিস ব্যবহার করে ইউটিউব চ্যানেল শুরু করবেন। আপনারা যদি এই চ্যানেলে ভ্যারাইটিস ভিডিও তৈরি করে আপলোড করেন তাহলে আপনারা বেশি পরিমাণে ভিজিটর পাবেন না তাই ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য আপনাকে একটি নিস বেছে নিয়ে শুরু করে দিতে হবে ইউটিউবে।

ইউটিউব চ্যানেল তৈরি করার জন্য নিস হচ্ছে যেমন ওয়েবসাইটে বিভিন্ন ক্যাটাগরির নিয়ে ওয়েবসাইট তৈরি করা হয় ঠিক সেরকম ভাবেই ইউটিউব চ্যানেল আপনাকে ক্যাটাগরি অনুযায়ী তৈরি করতে হবে যেমন টেকনোলজি বিষয় হতে পারে, শিক্ষা বিষয়ক ভিডিও হতে পারে, প্রযুক্তি বিষয়ে, টিউটোরিয়াল সম্পর্কে ইত্যাদি।

আপনারা এখান থেকে যেকোন একটির নিস বাছাই করে ইউটিউবে শুরু করতে পারেন এবং কোয়ালিটি সম্পন্ন ভিডিওগুলো আপলোড করে সহজেই দর্শকদের সাথে শেয়ার করতে পারবেন এবং দর্শকরা আপনার ইউটিউব এর ভিডিও গুলো দেখে সাথে সাথে সাবস্ক্রাইব করবে।

এগুলো ছাড়াও আরো অনেক কাজ রয়েছে যে কাজগুলো আপনাকে সঠিকভাবে পরিচালনা করতে হবে যেমন একটি ইউটিউব চ্যানেল তৈরি করার পর অবশ্যই সেটিকে সুন্দরভাবে কাস্টমাইজ করে নিতে হবে কাস্টমাইজ করার ফলে আপনার চ্যানেল টি দর্শকরা দেখতে অনেক পছন্দ করবে এবং মনে রাখবে আপনার ইউটিউব চ্যানেল থেকে যখনই আপনি নতুন কোনো ভিডিও আপলোড করবেন তখনই তারা সে ভিডিওটি দেখার জন্য আপনার ওয়েবসাইটটি ভিজিট করবে।

আপনার ওয়েবসাইটের যতবেশী পরিমাণের ভিউ হবে এবং ভিজিটর আসবে কত পরিমাণে টাকা ইনকাম করে নিতে পারবেন এবং দ্রুত ভাবে আপনার সাবস্ক্রাইব বৃদ্ধি পাবে তখনই আপনার 12 মাসের মধ্যে 1000 সাবস্ক্রাইব পূরণ হয়ে যাবে তখনই আপনারা গুগোল অ্যাডসেন্সে আবেদন করে অনুমোদন নিতে পারবেন এবং ইউটিউব থেকে টাকা ইনকাম করার অনুমতি পেয়ে যাবেন।

 

তো এই ছিলো আজকের টপিক। আমি উপরে যেসব উপায় বলেছি সেসব উপায় অবলম্বন করলে অবশ্যই আপনি সাবস্ক্রাইবার বাড়াতে সক্ষম হবে। অনেকেই সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য অসদুপায় অবলম্বন করে থাকে সেসব থেকে বিরত থাকাই ভালো।

পোস্টটি টা ভালো লাগল কমেন্টে জানাবেন। ধন্যবাদ।

2 thoughts on "ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব বাড়ানোর সকল উপায়"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    YouTube channel nai ??
    1. Oniichan Contributor Post Creator says:
      to khule felen?

Leave a Reply