আসসালামুআলাইকুম

সবাই কেমন আছেন? আশা করি সবাই অনেক ভাল আছেন। Trickbd এর সাথে সবাই নিয়মিত থাকবেন,যাতে সকল প্রকার আপডেট পেতে পারেন।

বর্তমান হলো ডিজিটাল প্রযুক্তির যুগ,এই যুগে এখন সবার হাতে হাতে স্মার্টফোন। আমাদের ভিতর অনেকে আছে ইন্টারনেট ব্রাউজ করার দক্ষতা অনেক।আবার অনেকে আছে নতুন ইন্টারনেট ব্রাউজিং করতে জানে না।এবং ইন্টারনেট সম্পর্কে ধারনা কম।যারা নতুন ইন্টারনেট ব্রাউজ করবেন, তারা আজকে কিছু ধারনা নিয়ে নিন।ইন্টারনেট ব্রাউজিং করার আগে কিছু ব্যাসিক ধারনা নিয়ে নিন,কাজে লাগবে,এবং আপনি বিপদে পড়বেন না।আশা করি সম্পন্ন আর্টিক্যালটি মনোযোগ সহকারে পড়বেন।

বিশ্ব এখন হাতের মুঠোয়,কারন মুহুর্তে ইন্টারনেট এ অনেক কিছু সম্ভব হচ্ছে।আগের সময় তো ইন্টারনেট ব্যাবহার করার জন্য অনেক বড় ঘর লাগতো এবং সে ঘরে কম্পিউটার রাখা হত।সে কম্পিউটার দিয়ে ইন্টারনেট চালানো হত।কিন্তু এখন স্মার্টফোন এর স্পর্শে ইন্টারনেট এর সকল ওয়েবসাইট ভিজিট করা যায়। শুধু ইন্টারনেট না এখন স্মার্টফোন দিয়ে কম্পিউটার এর সকল কাজ করা সম্ভব। ইন্টারনেট ব্রাউজ করার যাদের অভিজ্ঞতা আছে তাদের তো সমস্যা নেই,কিন্তু যারা নতুন তারা ইন্টারনেট ব্রাউজ করার সময় নানা সমস্যায় পড়তে পারেন।আজকে আপনাদের কিছু ধারনা দেব, যেটা ফলো করলে ইইন্টারনেট ব্রাউজ করতে কোনো ঝামেলা পোহাতে হবে না।ইন্টারনেট সম্পর্কে লিখতে গেলে সারাদিন লিখলেও শেষ করা যাবে না। আমাদের মধ্য অনেকে ইন্টারনেট ব্রাউজ করার জন্য স্মার্টফোন দিয়ে বিভিন্ন ব্রাউজারে ঢুকে থাকে।যারা নতুন আছেন ব্রাউজার ওপেন করার পর যেকোন ওয়েবসাইট এ যান না কেন,অনেক ধরনের এড আসবে।আপনি সে এড গুলো কখনো পারমিশন দিবেন না।আপনি যদি পারমিশন দেন,তাহলে দেখা যাবে আপনি বিপদে পড়ে যাবেন৷ কারন, আপনি পরবর্তীতে যখন ইন্টারনেট সংযোগ দিবেন তখন এড আসে আপনার নোটিফিকেশন প্যানেল বুক করে দিবেন।এছাড়াও আপনি চেস্টা করবেন ব্রাউজার এর কুকিজ ফাইল রিমুভ করার। কারন এসব কুকিজ ফাইল আপনার স্মার্টফোন এর ব্রাউজার কে স্লো করে দিতে পারে।আমাদের মধ্য অনেকে আছে বিভিন্ন অনৈতিক ভিডিও এর ওয়েবসাইট এ প্রবেশ করে এবং যে এড গুলো আসে সে গুলো পারমিশন দিয়ে দেয়,এতে পরবর্তী যখন সবার সামনে নেট সংযোগ দেয়, তখন বাজে এড এসে পড়ে। এগুলো মাথায় রেখে নেট ব্রাউজিং করা উচিৎ। ইন্টারনেট আমাদের সকলের ভাল কাজে ব্যাবহার করা উচিৎ। অনেক সময় দেখা যায় নেটে অনেক ভাইরাস আসে, যেগুলো পারমিশন দিলে ডিভাইস স্লো হয়ে যায়। তাই না বুঝে কোনো কিছু ব্রাউজিং এর সময় পারমিশন দেয়া উচিৎ না।ইন্টারনেট ভাল এবং খারাপ দুই কাজেই ব্যাবহার করা যায়৷ আসলে আমাদের সবার উচিৎ যেন ইন্টারনেট দরকারি কাজে ব্যাবহার করা।ইন্টারনেট ব্যাবহার করার আগে সকল দিকে জেনে বুঝে তারপর ব্রাউজিং করা উচিৎ। কারন,অনেকে আছে এই ইন্টারনেট এর কারনে বিশাল বিপদে পড়ে যায়।না বুঝে এমনি একটা এড পারমিশন দিয়ে দেয়,এবং পরবর্তীতে ঝামেলায় পড়ে যায়।

একবার ভাবুন আগের সময় এবং এখন এই ইন্টারনেট এর যুগের সময় কতটা পার্থক্য।ইন্টারনেট ছাড়া পুরো দুনিয়া অচল।কত কাজ যে এখন এই ইন্টারনেট এর মাধ্যামে করা সম্ভব তা কল্পনার বাইরে।একদিন ইন্টারনেট না থাকলে এর গুরুত্ব বোঝা যায়।আমরা যে ফেসবুক,ইমো, হোয়াটসঅ্যাপ যা ব্যাবহার করছি সব ইন্টারনেট এর কারনে সম্ভব হয়েছে। আজকে এ পযন্ত, আশা করি সকলে বুঝতে পেরেছেন। নতুন অবস্থায় ইন্টারনেট ব্রাউজ করার আগে এ ব্যাসিক ধারনা গ্রহন করা উচিৎ। তাহলে আপনি কখনো বিপদে পড়বেন না।এছাড়াও আরো অনেক দিক আছে, সকল কিছু জেনে বুঝে তারপর ইন্টারনেট ব্রাউজ করা উচিৎ।

আজকে এপযন্ত, আবারো দেখা হবে নতুন কোনো আপডেট নিয়ে।
ভুল হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

যেকোন প্রয়োজনে,
ফেসবুকে আমিঃ-

Sk Shipon

ধন্যবাদ।

6 thoughts on "ইন্টারনেট ব্রাউজ করার আগে ব্যাসিক কিছু ধারনা নিয়ে নিন,বিপদে পড়বেন না।"

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    মনে হয় সেটা প্রায় সবাই জানে
    1. Sk Shipon Author Post Creator says:
      যারা নতুন তারা জানে না। ধন্যবাদ।
  2. Vyyrl Contributor says:
    আরও কয়েকটা বিষয় উল্লেখ্য করলে ভালো হতো! তবুও সুন্দর হয়েছে!!
    1. Sk Shipon Author Post Creator says:
      tnx
  3. javausar Subscriber says:
    ভালো পোষ্ট

Leave a Reply