টাইম ট্র্যাভেল বা সময়যাত্রা এমন একটি বিষয় যা নিয়ে আমরা কখনো না কখনো ভেবেছি।টাইম ট্র্যাভেল মানুষের জিজ্ঞাসা কল্পনার মধ্যে অন্যতম।কখনো কি জানতে ইচ্ছে হয়েছে সময়ের সৃষ্টি কিভাবে হলো? সময়ের মৃত্যু আছে কিনা তা কি কখনোই জানতে ইচ্ছে করেছে? আপনার অস্তিত্বের মূল্য কতটা তার পরিমাপ কিভাবে করবেন জানতে ইচ্ছে করেছে? টাইম ট্রাভেল যদি সত্যিই সম্ভব হয়ে থাকে তাহলে প্রথম টাইম ট্রাভেল কে? টাইম ট্রাভেল বিস্তারিত এই পোস্টে জানানোর চেষ্টা করবো

“টাইম ট্রাভেল” নামটি শুনলেই চোখের সামনে ভেসে কাল্পনিক জগতের একটি গোল টাইম মেশিন। যা ব্যাবহার করে মানুষ চলে যেতে পারে ভবিষ্যতে। দেখতে পায় অত্যাধুনিক দালানকোঠা, দ্রুতগতির যানবাহন যা কল্পনাকেও হার মানায়। সবারই মাঝে মাঝে ইচ্ছে জাগে ভবিষ্যত থেকে কিছুক্ষণ ঘুরে আসি, দেখে আসি নিজেদের কীরকম অবস্থা। যদি স্বপ্নের মতো সবকিছুই পেয়ে যাই তাহলে তো ভালোই। আর যদি দেখি বিপরীত কিছু, তবে দ্রুত অতীতে ফিরে গিয়ে নিজের করা ভুল যেনো শুধরে নেই। ইশ! এরকমটা যদি সত্যিই হতো!

এটি কি আদৌ সম্ভব! সময় যাত্রা সম্ভবের করার জন্য বিজ্ঞানীরা বহু বছর ধরে বিভিন্ন ধরনের গবেষণা করে আসছেন।হতে পারে কিছু বছরের মধ্যেই টাইম মেশিনে করে টাইম ট্রাভেল সম্ভব ! অথবা কয়েকশ বছর পরেও হতে পারে।

জেনে খুউব খুশি হবেন যে টাইম ট্র্যাভেল করার ফর্মুলা আবিষ্কার হয়ে গেছে।এখন শুধু তা বাস্তবে সফলভাবে প্রয়োগ করার পালা!😋
পোষ্টের মধ্যে খুবই কম খরচে কিভাবে টাইম ট্র্যাভেল করবেন তা বিস্তারিত বর্ণনা রয়েছে।
কি মশাই করবেন নাকি টাইম ট্রাভেল?যদি সিঙ্গেল থেকে থাকেন তাহলে তো কথাই নেই।অতীতে ফিরে গিয়ে একটা মেয়ে পটাবেন।বর্তমানে এসে দেখবেন আপনি মিঙ্গেল! আহা মজা না!?😋
দাড়ান একটু সবর করেন, এতো সহজ হলে তো হতোই।আপনাকে পুরো বর্ণনা করি।
আচ্ছা কল্পনা করেন, আপনি এসএসসি পাশ করে কলেজে ভর্তি হলেন।একটা মেয়ে যার নাম সাদিয়া তাকে আপনার অনেক ভালো লাগলো,ধীরে ধীরে সাদিয়ার বন্ধু হলেন। তারপর আপনি ভাবলেন আপনি সাদিয়াকে প্রপোজ করবেন এবার! কিন্তু তার আগেই শুনেন একদিন আগে তাকে কেউ মনে করুন আমিই প্রপোজ করলাম। আর সাদিয়াও আমাকে অ্যাকসেপ্ট করলো। আচ্ছা মশাই এখন আপনি কি করবেন!?
মানে কি চিন্তা করবেন?
– নিশ্চয়ই এটাই যে,”ইশ যদি তাকে আমি আর কিছুদিন আগে প্রপোজ করার চিন্তা করতাম।”
আর কিছুদিন পূর্বের সময়ে ফিরে যেতেই আপনাকে সময় যাত্রা করতে হবে।সময়কে বশে এনে অতীতে চলে যেতে হবে।
এবার মনে করুন আপনি অসম্ভব মেধাবী।পড়াশুনার পাশাপাশি টাইম মেশিন বানানোর চেষ্টা করছিলেন।ঐযে প্রপোজ করতে না পেরে এসে মেশিনটি সেট আপ করলেন।সত্যি সত্যিই নির্বিঘ্নে টাইম মেশিন দিয়ে টাইম ট্র্যাভেল করলেন!! ফিরে গেলেন 5 দিন বা 10 দিন বা 100 দিন বা তারও আগে।গিয়ে এবার সাদিয়ার সাথে আরো আগেই দেখা করলেন।সব কিছু ঠিক চলছে যেদিন আমি প্রপোজ করব তার আগের দিনই মেয়েটিকে আপনি প্রপোজ করলেন।মেয়েটিও রাজি হয়ে গেলো।আহা! এবার আপনি দিলেন পার্টি।। এখন ঐযে আমি আছি আমার গফ গেলো কই!😡😡
বিধি বলে দেও সাদিয়া তুমি কার!😂

বুঝেন নাই?আরো ক্লিয়ার করছি ব্যাপার টা।

#সময় যাত্রা বোঝার আগে আমাদের বুঝতে হবে সময় আসলে কি?

= সময় দ্বারা আমরা ব্যাক্তি বা বস্তুর অস্তিত্বকে বিচার করি।কোনো জিনিসের অস্তিত্ব কতটা সময় দ্বারা তা পরিমাপ করা সম্ভব।
উদাহরণ: বয়স।আমরা যতদিন বেঁচে আছি ততদিনই আমাদের অস্তিত্ব রয়েছে এই পৃথিবীর বুকে। আমরা কতদিন বেঁচে আছি তা হচ্ছে আমাদের বয়স। এই বয়স অর্থাৎ নির্দিষ্ট সময় না থাকলে আমরা বুঝতেই পারতাম না আমাদের অস্তিত্ব কতটুকু। হয়তো এজন্যই সময়ের মূল্য রচনা সবাই পড়ি। ওই রচনা বা অনুচ্ছেদের মধ্যেও সেইম কথাই লেখা রয়েছে।বিশ্বাস হচ্ছেনা? মিলিয়ে দেখে নিন!

সময়ের সংগা: সময় হলো প্রকৃতির গতিয় অবস্থা।

খুব সম্ভবত সঙ্গাটি কেউ বুঝতে পারেন নি। বাংলায় লেখা বুঝতে পারলেও ঠিকভাবে বুঝে উঠতে পারেন নি।যাকে বলে “বুঝেও বুঝতে পারিনি, জেনেও জানতে পারিনি”😂
সঙ্গাটির তাৎপর্য বুঝতে হলে, প্রথমে আমাদের বুঝতে হবে প্রকৃতি কি?
এই পৃথিবীর পৃথিবীর বাহিরের সমগ্র সৃষ্টিই হচ্ছে প্রকৃতি।বৃহৎ গ্যালাক্সি থেকে শুরু করে পরমাণুর ক্ষুদ্রতম অংশের(অনুর) ক্ষুদ্রতম অংশ কোয়ার্ক সবকিছুই প্রকৃতির উপাদান।আপনি,আপনার গার্লফ্রেন্ড প্রকৃতির অংশ,আমিও প্রকৃতির অংশ।

এখন প্রকৃতির গতিয় অবস্থা বলতে বুঝানো হয়েছে প্রকৃতি মূলত গতিশীল।প্রকৃতি গতিশীল মানে তার প্রতিটা উপাদানই গতিশীল।আপনি যখন ঘুমোচ্ছেন তখনও কিন্তু আপনি গতিশীল! কি বিশ্বাস হচ্ছে না? মহাকর্ষ অভিকর্ষ বলের কারণে আপনি সর্বদা গতিশীল।কারণ পৃথিবী ঘুরছে।তাই পৃথিবী গতিশীল। আপনিও পৃথিবীর সাথে ঘুরছেন। পুরো মহাবিশ্বে এমন কোনো উপাদান নেই যেটা স্থির।পরম স্থিতি কোনো বস্তুই অর্জন করতে পারে না।এমনকি সূর্য ও না।

# একটা যে প্রশ্নটা আসতেই পারে যে সময় আর প্রকৃতির গতি দুটোর মধ্যে সম্পর্ক কি!

= (দুঃখিত যে আমি এ বিষয়ে উদাহরণ দেওয়া ছাড়া বুঝাতে পালাম না। আপনি এবিষয়ে কমেন্ট করতে পারেন) একটা উদাহরণ দিচ্ছি,প্রতিদিনকার মত আপনি অ্যালার্মের শব্দে ঘুম থেকে উঠলেন।তারপর হাত মুখ ধুয়ে খাইয়া দাইয়া করলেন। ঘড়ির দিকে তাকিয়ে দেখলেন ১০ টা বাজতে ৪৫ মিনিট বাকি আছে। আর ১০ টায় কলেজের প্রেজেন্ট ডাকবে। হঠাৎ আপনি ছাড়া আপনার আশেপাশের সব থেমে গেছে।আপনার শরীরের বৃদ্ধিও থেমে গেছে। ৪ দিন কলেজে যান নাই আর একদিন না গেলে ২৫০০ টাকা ফাইন দিতে হবে।ঘড়ি দেখেও লাভ হচ্ছে না , কারণ ঘড়ির কাটা থেমে গেছে। ওই অবস্থায় থাকাকালীন কতটা সময় পার করেছেন কিভাবে বুঝবেন?পারবেন কি বুঝতে তখন সময় কত? না, অবশ্যই পারবেন না।
তাহলে এবার এই সিদ্ধান্তে আসতে পারি যে প্রকৃতির গতির কারণে সময়ের পরিমান বা সময়কে অনুভব করতে পারছি।সৃষ্টির সর্ব প্রথমেই প্রকৃতির গতির কারণে সময়ের সৃষ্টি হয়েছিলো। আর যেহেতু প্রকৃতি স্থির না তাই সময়ও কখনো স্থির না।এজন্যই বলা হয় “Time and Tide wait for none”

অনেকে উল্টোটাও ভাবতে পারেন যে সময় গতিশীল বকে প্রকৃতি গতিশীল যা পুরোপুরি লজিকবিহিন। কারণ সময়ের স্বাধীন কোনো অস্তিত্ব নেই। যেমন , রাকিব ভদ্র কথাটার মানে হলো রাকিবের কাজকর্ম ভালো তাই সে ভদ্র। এখানে তার কাজকর্ম আমরা দেখতে পারি,কাজকর্মের বাস্তব অস্তিত্ব আছে।কিন্তু ভদ্রতা দেখতেও পারি না, ছুঁতেও পারো না।শুধু ভালো কাজের জন্য ভদ্রতা অনুভব করা যায়। ঠিক তেমনি প্রকৃতির গতির জন্য সময়কে অনুভব করা যায়।

সময় নিয়ে কিছু অবিশ্বাস্য তথ্য:-

# টেলিভিশন এর মত জীবনটাও লাইভ অনুষ্ঠান (পার্থক্য হলো জীবনের অনুষ্ঠানটা একটু বিলম্বে সম্প্রসার করা হয়)

= যদি বলি “বর্তমান সামান্য অতীতে অবস্থিত”।আপনি কি বিশ্বাস করবেন? হতে পারে করবেন না।হতে পারে আপনাকে গালিও দিবেন এসব কথা বলার জন্য।
ধরা যাক,আমাদের জীবনটা হচ্ছে সম্প্রসারিত অনুষ্ঠান(এটা নিঃসন্দেহে মেনে নিতেই হবে)। এখন আপনি বলুন “আমি বর্তমানে আছি”। কথাটুকু বলার সাথে সাথেই কথাটুকু যখন বললেন ওই সময়টা অতীত হয়ে গেলো।তার মানে বর্তমান কিন্তু বর্তমান না।
ঘরে ফ্যান চলছে। আপনাকে খুব কঠিন এক প্রশ্ন করা হলো, ফ্যানের ব্লেড কয়টি? আপনি কী উত্তর দেবেন? রেডের সংখ্যা তিন-চার এমনকি পাচও হতে পারে। কিন্তু চলন্ত অবস্থায় আলাদাভাবে ব্লেড দেখা যাচ্ছে না। মনে হচ্ছে একটা টিনের গোলাকার পাত ঘুরছে। আপনি বুঝতে পারছেন, চোখ আপনাকে প্রতারণা করছে।
আসলে যেটা ঘুরছে সেটা নিরেট পাত নয়, পৃথক কয়েকটি ব্লেড। আপনি অসম্ভব মেধাবী। চট করে ফ্যান সুইচ অফ করে দিলেন। ফ্যানটা যখন প্রায় বন্ধ হয়ে এল, আপনি প্রশ্নের সঠিক উত্তর বলে দিলেন—ব্লেড সংখ্যা তিন । অর্থাৎ চলন্ত ফ্যান চোখকে বিভ্রান্ত করে সঠিক তথ্য দিতে পারে না।
এখন প্রশ্ন হলো, গতিশীল বস্তুর ক্ষেত্রে চোখ কেন ও কখন বিভ্রান্ত হয়। চোখ সাধারণত বস্তুকে যথাযথভাবেই দেখে । কোনো বস্তু থেকে আলোকরশ্মি চোখের লেন্সের মধ্য দিয়ে গিয়ে রেটিনার ওপর বস্তুর প্রতিবিম্ব সৃষ্টি করে। তখন এই প্রতিবিম্বের সংকেত মস্তিষ্কে যায় এবং দর্শনানুভূতি সৃষ্টি হয়, অর্থাৎ আমরা বস্তুটি দেখি। বস্তুটি যদি চোখের সামনে থেকে সরিয়ে নেওয়া হয়, তাহলেও ১/১০ সেকেন্ড পর্যন্ত ওই বস্তুর দর্শনানুভূতি মস্তিষ্কে থেকে যায়। ফ্যানের ব্লেড যখন জোরে ঘোরে তখন দর্শনানুভূতির স্থায়িত্বকালের মধ্যে অর্থাৎ ১/১০ সেকেন্ডে বা তারও কম সময়ে একটি ব্লেডের স্থানে আর একটি ব্লেড এসে যায়। এর ফলে চোখে ব্লেডের আলাদা চিত্র না এসে একটানা চিত্র আসে, মনে হয় ব্লেডগুলো একাকার হয়ে গোল চাকতির রূপ নিয়েছে।এতকিছু বলার উদ্দেশ্য হলো আমাদের মস্তিষ্ক ১/১০ সেকেন্ড ভিডিও ডিলেট করে দেয়।

বিলম্বটা অবশ্য খুব একটা বেশি না , মূল ঘটনা ঘটার এবং আপনার সেটাকে অনুভব করার মধ্যকার তফাত মাত্র ৮০ মিলি-সেকেন্ড। খুব একটা বেশি নয়, তাই না? কিন্তু মনোবিজ্ঞানীরা এই বিষয়ে সহমত নন। তারা পরীক্ষার মাধ্যমে দেখিয়েছেন, এই সামান্য বিলম্বই “যেমন কর্ম, তেমন ফল” তত্ত্ব কে পালটে “যেমন ফল, তেমন কর্ম” করে দিতে সক্ষম।এবার থেকে “As you reap, so will you sow” হিসেব করে চলার মানসিকতা তৈরি করুন।ব্যাপারটা বিশ্বাস করাবো আমি।😎

Experiment: আপনার এক হাত দিয়ে কান অপর হাত দিয়ে পায়ের আঙুল একই সময় স্পর্শ করুন।সাধারণভাবে মনে হবে আপনি কানে আগে হাত দিয়েছেন পরে পায়ে।কারণ কান ব্রেইনের কাছে আর পায়ের আঙ্গুল ব্রেইন থেকে সবচেয়ে দূরে।তাই পায়ের আঙ্গুলের চেয়ে কানের স্পর্শের সিগন্যাল আপনার ব্রেইনে আগে পৌঁছুবে। বাস্তবিকভাবে আপনি কিন্তু একইসাথে কান আর পায়ের আঙ্গুল স্পর্শ করেছেন।দেখলেন ব্রেইন কত্ত ছোট্ট ধোঁকা দিয়ে দিলো,অথচ ঘূর্ণক্ষরে কখনো টের পেলেন না।

মনোবিজ্ঞানী David Eagleman (25 april 1971) এর মতে এর কারণ হলো – ব্রেইন সবসময় চেষ্টা করে শরীর থেকে পাওয়া সমস্ত অনুভূতির তথ্যগুলো একসাথে সমন্বিত করে উপস্থাপন করতে। এক্ষেত্রে সে কানের স্পর্শের সিগন্যালটা আগে পেলেও সেটাকে প্রসেস করার পর একটু স্ট্যান্ডবাই (অপেক্ষা করিয়ে) রেখে পায়ের আঙ্গুলের সিগন্যালটা গ্রহণ করে। সেটাকে প্রসেস করে। তারপর দুটোকে একসাথে ছেড়ে দেয় আমাদের অনুভবের জন্য। ফলে দুটো স্পর্শই আমরা একসাথে অনুভব করি। আর পুরো ব্যাপারটি ঘটা সম্ভব হয় কারণ কয়েক মিলিসেকেন্ড আগে ঘটে যাওয়া ঘটনাটাকে ব্রেইন আমাদের কাছে ঠিক এখন ঘটছে এমনভাবে উপস্থাপন করে থাকে বলে। ব্যাপারটা অনেকটা ঝুঁকি এড়াতে রেডিও-টিভির সরাসরি অনুষ্ঠান ৮-১০ সেকেন্ড বিলম্বে সম্প্রচার করার মত।

আবার কিছু বছর আগে বিজ্ঞানীরা একটি এক্সপেরিমেন্ট করেছিলেন তাতে যারা অংশ নিয়েছিল তাদেরকে বলা হয়েছিল একটি বাটন চাপতে। যেটায় চাপ দিলেই সামনের বাতি জ্বলে উঠবে পরমুহূর্তেই নিভে যাবে।কিন্তু যখন অংশগ্রহণকারীরা বাটনটিতে প্রেস করলো বাতিটা জ্বলে উঠলো পরমুহূর্তে আর নিভল না।এভাবে তারা ১৫-২০ বার চেষ্টা করার পরেও দেখলো বাতি জ্বলছে কিন্তু সাথে সাথেই নিভে যাচ্ছে না। বাটনটা ১০-১৫ বার চাপার পর দেখতে পেলো বাতিটা সামান্য কিছু পরে না জ্বলে বরং বাটনটা প্রেস করার সাথে সাথেই জ্বলে উঠছে। অর্থাৎ, তাদের ব্রেইন যখন দেখলো যে এই সামান্য পরিমাণ বিলম্ব উহ্য করা যায় তখন সে সেটুকু কেটে এডিট করে বাদ দিয়ে দিলো। এর ফলে বাস্তবে একটু বিলম্বে বাতি জ্বললেও,অংশগ্রহণকারীরা বাটন চাপার সাথে সাথেই বাতি জ্বলতে দেখতে পাচ্ছিলো।

এই বিষয়টি তেমন আশ্চর্যের না।কিন্তু পরের ঘটনা রীতিমত চমকে দেওয়ার মত। যখন বিজ্ঞানীরা ভলান্টিয়ারদের কিছুই না জানিয়ে সেই বিলম্বিত অংশটুকু সরিয়ে দিলেন। অর্থাৎ বাস্তবেই এখন বাটন চাপার সাথে সাথে বাতি জ্বলছে। এরপর ভলান্টিয়ারদের যখন জিজ্ঞেস করা হল- তারা কী দেখতে পাচ্ছে, তারা পুরোপুরি বিভ্রান্ত গলায় জানালো সুইচ অন করার সমন্য আগেই তারা বাতিটা জ্বলতে দেখতে পাচ্ছে! ভলান্টিয়ারদের ব্রেইন পুরো জিনিসটা এডিট করতে গিয়ে এই পর্যায়ে পুরো তাল হারিয়ে ফেলেছিলো এবং “যেমন কর্ম, তেমন ফল” দেখানোর বদলে “যেমন ফল, তেমন কর্ম” দেখাতে শুরু করেছিলো।

আপনি যদি বেশি লম্বা হয়ে থাকেন তাহলে আপনি বেঁটে মানুষদের থেকে একটু অতীতে অবস্থান করছেন।কারণ আপনার লম্বা শরীরের বিভিন্ন অংশে সিগন্যাল পৌঁছাতে বেঁটে মানুষের তুলনায় বেশি সময় লাগে।তার মানে পৃথিবীর খাটো মানুষেরা সবচেয়ে কাছাকাছি বর্তমানে বাস করে।

# ভূপৃষ্ঠ থেকে যত উচুতে থাকবেন তত দ্রুত বয়স বাড়বে।

= সময় সবজায়গায় সমানভাবে চলে না।বিজ্ঞানীরা কিছু বছর আগে একটা গবেষণা করেছিলেন যে গবেষণার নাম হলো Optical Clocks and Relativity । গবেষণায় দুটো আণবিক শক্তি চালিত ঘড়িকে দুটি টেবিলের উপর রাখা হলো।তারপর একটি টেবিলকে ১ মিটার থেকে একটু কম উচ্চতায় উঠানো হলো।ফলাফল দেখা গেলো উপরের ঘড়িটা নিচের ঘড়ি থেকে এক সেকেন্ডের ৯০ বিলিয়ন ভাগ দ্রুতগতিতে চলছে।
যারা জানেন না তাদের জন্য, আণবিক ঘড়ি হচ্ছে সবচেয়ে নিখুঁতভাবে সময় প্রদানকারী ঘড়ি, এবং পর্যবেক্ষণে ব্যবহৃত দুটি ঘড়ির মাঝে একমাত্র পার্থক্য ছিলো পৃথিবীপৃষ্ঠ হতে তাদের উচ্চতা। এর মানে হচ্ছে যারা উঁচু স্থানে বাস করে তারা নিচু স্থানের মানুষের চেয়ে বুড়ো হয় তাড়াতাড়ি। সময় থাকতে এক্ষুনি নিচে বাসা বানান,নইলে বুড়ো হওয়ার প্রস্তুতি নিন।এটিকে বলা হয় Time Dilation || সময় প্রসারণ

এমনটা ঘটে কারণ আইনস্টাইনের আপেক্ষিক তত্ত্ব এর সাধারণ আপেক্ষিক তত্ত্ব হতে — সময় উচ্চতর মহাকর্ষীয় ক্ষেত্রে আরও বেশি ধীরেলয়ের হয়। 
মহাকর্ষীয় ক্ষেত্রের উপস্থিতিতে আলোর গতিপথ বেকে যায়। 
মহাবিশ্ব সম্প্রসারণ করছে, এবং তার দূরবতী অংশ আলোর গতির চেয়ে দ্রুততর গতিতে দূরে সরে যাচ্ছে। এটি জটিল বিষয়। আসলে নিউটনের সূত্র মতে ভর সময় এগুলো স্থির। কিন্তু আপেক্ষিক তত্ত্ব অনুযায়ী মহাবিশ্বের সবকিছু আপেক্ষিক অথবা পরিবর্তনশীল।

তাহলে আপনি যত ভূমির কাছাকাছি থাকবেন ততবেশি পৃথিবীর অভিকর্ষ আপনার সময়ের উপরে প্রভাব বিস্তার করবে এবং সময় ধীরে চলবে। পক্ষান্তরে, আপনি যদি উঁচু স্থানে যান, তবে অভিকর্ষের টান কমে যাবার দরুণ সময়ও কম বাঁকাবে, এবং সময় দ্রুতগতিতে চলবে ফলে দ্রুত বুড়ো হয়ে যাবেন।😛

আসলে ভাইয়া এই সময়ের ব্যবধান এতই ছোট্ট যে এগুলো চোখেই পড়ে না।আর এগুলোকে ইগনোর করলেও তেমন বড় সমস্যা হয় না,কারণ বাস্তব জিবনে তেমন একটা প্রয়োগ নেই।কিন্তু যদি আপনি গুগল ম্যাপ বা কোনো কারণে জিপিএস ব্যাবহার করে থাকেন তাহলে পরবর্তী কথাগুলো আপনাকে চমকে দিবে।

মহাশূন্যে থাকা জিপিএস স্যাটেলাইটের ভেতরে যে ঘড়ি থাকে সেটা প্রতিদিন পৃথিবীর ঘড়ি হতে ৩৮ মিলি-সেকেন্ড এগিয়ে যায়।এজন্য স্যাটেলাইটের সাথে সংশ্লিষ্ট একটি কম্পিউটার প্রতিদিন সেটাকে পৃথিবীর ঘড়ির সাথে এডজাস্ট করে নেয়। তা না হলে এর ফলাফল হতো খুবই ভয়াবহ। মাত্র একদিনের ব্যবধানে পুরো জিপিএস ব্যবস্থাটাই সরে যেতো মূল অবস্থান হতে ১০ কিলোমিটার দূরে। কি কণ্ডটাই হতো তাহলে।আপনি সাভার থাকা অবস্থায় আপনার লোকেশন দেখাতো গাজীপুর।আর যদি ঐ লোকেশন দেখে কোনো গতি চালাতেন তাহলে যেকোনো মুহূর্তেই পাশের খাল-বিল-নদী-নালা বা কোনো একটা ডোবার মধ্যে ডুবে যেতেন। #R.I.P

# আপনি যত দ্রুত চলবেন, সময় তত ধীরে চলবে
= আগেই আইনস্টাইন দাদুর কথা বলেছি।দাদুর কল্যাণে আমরা এও জানি যে “কোনো বস্তু যত দ্রুত চলে সময় সে বস্তুর জন্য তত ধীরে চলে।” দ্রুত যেতে যেতে আপনি যদি প্রায় আলোর গতি অর্জন করেন অর্থাৎ মানবসভ্যতা যদি
এমন স্পেসশিপ বা ট্রেইন উদ্ভাবন করতে পারে যা আলোর গতির সমান গতিতে চলবে তাহলে সময় মোটামুটি থেমে যাবে।
কিন্তু কথা হলো এমন মেশিন/স্পেসশিপ তো এখনও আবিষ্কার হয়নি,আর আবিষ্কার হলেও আমরা এতটাই বড়োলোক যে ১ টা স্পেসশিপ কেনা তো দূরের কথা ওইটাকে ছুঁতেও পারবো না।
খুবই কম খরচে টাইম ট্র্যাভেল যেভাবে করবেন!! কোনো এক পরন্ত বিকেলে একটা সিএনজি বা অটোর মধ্যে উঠে খাওয়া খেতে বের হবেন।আপনার জন্য সময় পুরোপুরি থেমে না গেলেও একটু থামবে। তাহলে হয়েই গেল টাইম ট্র্যাভেল।আর আমার এই পোষ্ট আপনার টাইম ট্র্যাভেল এর দিক নির্দেশক হতে পেরে ধন্য।আপনিও একজন টাইম ট্রাভেলার। হতে পারে গতকালের পত্রিকায় আপনার নামটি সাদা কালারের মত হরপে লেখা থাকবে।😛

এবার একটু হিসেব নিকেশ করার পালা,দেখি কেমন সময় যাত্রা করলেন: গবেষণায় পাওয়া গেছে একটা ঘড়িকে প্রতি ঘণ্টায় মাত্র ৩৬ কিলোমিটার বেগে ধাবমান গাড়িতে রেখে দিলে ঘড়িটা প্রতি সেকেন্ডে ৬x১০-১৬সেকেন্ড স্লো হয়ে গেছে।যারা সংখ্যাটি বুঝতে পারছেন না তাদের জন্য বলছি সংখ্যাটি খুব খুব খুবই ছোট্ট তারপরেও অনেক প্রভাব বিস্তারকারী।

অর্থাৎ, বলা যায় আপনি যদি প্রতিদিন ঘণ্টায় ৪০ কিলোমিটার বেগে গাড়িতে চড়ে বাসা হতে কর্মস্থলে যান, তবে যতক্ষণ গাড়ি এই বেগে চলে, ততক্ষণ আপনি স্থির বসে থাকার চাইতে 0.000000000000000২ শতাংশ কম হারে বুড়ো হতে থাকবেন।

আরেক পরীক্ষায় একটা আণবিক ঘড়িকে জেটপ্লেনে চড়িয়ে পুরো দুনিয়া ঘুরিয়ে আনা হয়েছিলো যেখানে এর সাথের জোড়াটাকে রেখে দেয়া হয়েছিলো বাসায়। জেট প্লেনে উঠার শুরুতে যদিও ঘড়ি দুটোর সময় একই ছিলো, পরীক্ষা শেষে দেখা গেলো ভ্রমণকারী ঘড়িটা ৫০ ঘণ্টায় ৮০০ কিলোমিটার ভ্রমণ শেষে স্থির ঘড়ির চেয়ে ২৩০ ন্যানো-সেকেন্ড পিছিয়ে আছে।

সুতরাং আমরা দেখতে পাচ্ছি যে, ভ্রমণকারী ঘড়িটা পৃথিবী হতে উপর দিয়ে দ্রুতবেগে চলার কারণে স্থির ঘড়ি থেকে সময় পিছিয়ে গিয়েছিলো। আগেই বলেছিলাম ভূপৃষ্ঠ থেকে যত উচুতে থাকবেন তত সময় তত দ্রুত চলবে। আবার একইসাথে ঘড়িটার বেগ ছিল অনেক বেশি তাই ঘড়িটার সময় পিছিয়ে যাচ্ছিল (যত দ্রুত চলবেন, সময় তত ধীরে চলবে) অবশেষে দেখা গেলো ভূপৃষ্ঠের উপর দিয়ে চলার কারণে যতটুকু সময় দ্রুত চলে তা ওই জেটপ্লেনের বেগ নাকোচ করে দেয়।অর্থাৎ বেগ এতই বেশি ছিল যে ভূপৃষ্ঠ থেকে উপরে যাওয়ার পরেও ভ্রমণকারী ঘড়িটা স্থির গতির চেয়ে বেশি বেগে চলতে থাকলো। আশ্চর্যকর একটা ব্যাপার হচ্ছে ভ্রমণকারী ঘড়িটার যদি অনুভূতি থাকতো, তবে সে দেখতো বাড়িতে বসে থাকা ঘড়িটা তার থেকে দ্রুত চলছে। প্রকৃতপক্ষে আমরা আসলে কখনোই নিজেরা টের পাইনা যে আমাদের সময় অন্য কারো চেয়ে দ্রুত চলছে নাকি অন্য কারো ছেয়ে ধীরে চলছে।শুধুমাত্র বাহিরে থেকে যদি কেউ আমাদেরকে গভীর পর্যবেক্ষণ করে তবেই সেটা বুঝতে পারবে।

সময়ের গোলকধাঁধা হলো আপনার সময় যত ধীরে চলবে আপনার বয়স ততই ধীরে বাড়বে।আর দ্রুত চললে বয়স দ্রুত বাড়বে।দ্রুত বুড়ো/বুড়ি হয়ে যাবেন।😛 আর এই ব্যাপারটাই টেনে নিচ্ছে সময়ের গোলকধাঁধার আরো গভীরে।

#সময়ের গতি সবার জন্য ভিন্ন ভিন্ন।

= আচ্ছা উপরের সবগুলো যুক্তিকে যদি একত্র করি আমরা কি দেখতে পাই? — ‘একই ঘটনা’ বিভিন্ন মানুষ বিভিন্ন গতিতে চলতে দেখে।
আইনস্টাইনের বিশেষ আপেক্ষিক তত্ত্ব হতে — একটা নির্দিষ্ট গতিতে ছুটে চলা মানুষ যে ঘটনাটাকে যুগপৎ ঘটতে দেখছে, সেই একই ঘটনাটা একটা স্থির মানুষের কাছে যুগপৎ না হয়ে ভিন্ন হতে পারে।অর্থাৎ, বাস্তবতা হলো আলাদা আলাদা টাইমলাইন-সম্পন্ন মানুষের সমষ্টি যাদের টাইমলাইন একে অপরের সাথে কখনো কখনো মিলে যাচ্ছে আবার কখনো মিলছে না।

উদাহরণ:- পাশাপাশি থেমে থাকা দুটি ট্রেনের একটি চলতে শুরু করলে গতিশীল ট্রেনের যাত্রীর কাছে মনে হবে যেন পাশের ট্রেনটি বিপরীত দিকে চলতে শুরু করেছে।আসলে ট্রেন দুটোর মধ্যবর্তী পারস্পরিক গতির কারণে এরূপ মনে হয়। দুটো গাড়ি থেমে থাকলে ট্রেনের যাত্রীদের টাইমলাইন মিলে যাচ্ছে কিন্তু যখনই একটি চলতে শুরু করে দুটো ট্রেনের যাত্রীদের টাইমলাইন ও বদলাতে শুরু করে।
আবার ট্রেনে বসা একজন যাত্রী যদি জানালা দিয়ে একটা পাথর ফেলে দেন,তার নিকট মনে হবে যে পাথরটি খাড়া নিচের দিকে পড়ছে।কিন্তু রেল লাইনের পাশে দাড়িয়ে থাকা একজন পর্যবেক্ষকের নিকট মনে হবে যে পাথরটি পরাবৃত্যকর(parabolic) পথে পড়ছে।

ডিউক ইউনিভার্সিটির প্রফেসর Warren Meck আমাদের ব্রেইনের সময়ানুভূতি আপেক্ষিক প্রমাণে Timing & Time Perception এক্সপেরিমেন্ট করেন।তার মধ্যে একটি পরকিক্ষায় তিনি কয়েকটি ইদুরকে নিয়ম করে নির্দিষ্ট সময় (৩০ সেকেন্ড) পর পর একটা লিভার টানতে দিতেন।কিছুদিনের মধ্যে ইদুরেরা লিভার টানা শিখে গেলো আর ওই নির্দিষ্ট সময় পরপর নিজেকে অটোমেটিক লিভার টানতো। পরের ধাপে প্রফেসর মেক এমন ব্যবস্থা করলেন যে ইদুরের সময়ের তাল-জ্ঞান পুরো হারিয়ে গেলো। কিছু ইদুর ১০ সেকেন্ড পরেই লিভার টানা শুরু করে দিতো আবার কিছু ইদুর ৯০ সেকেন্ড পরে লিভার টানতো।এর মানে হলো ইদুরগুলোর কাছে
১০ সেকেন্ড = ৩০ সেকেন্ড /
৩০ সেকেন্ড = ৩০ সেকেন্ড /
৯০ সেকেন্ড = ৩০ সেকেন্ড।
[এই পরীক্ষাটি আপনাদের করার প্রয়োজন নেই।উপরের প্রফেসর ওয়ারেন মেক লিঙ্ক থেকে দেখে নিতে পারবেন]

আচ্ছা গাড়িতে কি কখনো পাশে কেউ বসেছে যে অনর্থক বকবক করে? খুবই বিরক্ত লাগে মাঝে মাঝে তাই না?কিন্তু এটাকেই এবার আপনি কাজে লাগান।আগেই বলেছিলাম গাড়ি দ্রুত চললে কম দ্রুত বুড়ো হবেন।আর এবার বোনাস হলো সহযাত্রীর বকবক শুনলে সময় আরো ধীরে চলা শুরু করবে।

মূল বিষয় হলো বিজ্ঞানী মেকের বক্তব্য অনুযায়ী আমাদের সবার ব্রেইনের মধ্যে একটা না অনেকগুলো ঘড়ি পুরে দেওয়া হয়েছে(আল্লাহর দান)। সবকটা ঘড়িই একেকরকম গতিতে চলছে।সুতরাং,ছুটে চলা ট্রেনের জানালার পাশে বসে থাকা ব্যক্তি কিংবা জিপিএস অনুসরণ করা ব্যক্তি অথবা বাসের সেই বকবক শুনা অসহায় ভদ্র যাত্রী- প্রত্যেকেই আমাদের সবার ব্রেইনের ভেতর আছে। ব্রেইন শুধু সিদ্ধান্ত নেয় কখন কার ঘড়িটা মেনে চলতে হবে।

সময়ের এই অনুভূতিগুলো যদি এখনও বিশ্বাসও হয় তাহলে বাস্তব প্রমাণ হলো, বিভিন্ন নেশাজাতীয় দ্রব্য যেমন ড্রাগ , ঘুমের ঔষধ সেবন করলে সময়ের অনুভূতির পরিবর্তন হয়। এছাড়াও মানসিক সমস্যা,বার্ধক্য এমনকি দুরত্ব এই সময়ের অনুভূতি পাল্টে দিতে পারে।
যেমন : গাফেন্ড/বোয়ফ্রেন্ড দূরে গেলে যেই গানটি সেটা হলো

মানে না মন ভাবে অকারণ,
দূরে গেলে বাড়ে জালা।
লাগে যে ভয় যদি কিছু হয়,
থেমে যায় পথ চলা ||

দূরে গেলে দেখবেন একটা কষ্ট লাগে।ওই অবস্থায় আপনার কাছে এক মিনিটকে মনে হবে অনেক সময়।কারণ আপনার ঘড়ি তখন তার সাপেক্ষে (বিএফ/গফ) চলছে।
Moral of the story হলো এখন থেকে কোথাও যেতে যেমন কলেজে যেতে দেরি হলে যুক্তি হিসেবে বলুন বিভিন্ন টাইমলাইনের কথা।আপনাকে সামনাসামনি ফাজিল ভাবলেও পিছনে পিছনে কিন্তু ঠিকই মেধাবী বলবে।😛
অবশ্যই ফাঁকিবাজি করার জন্য না। যেকোনো জায়গায় উপস্থিত হতে দেরি হলে একবার বলুন বিভিন্ন টাইমলাইনের কথা।মনে রাখবেন বেশি ফাঁকি দিলে আপনারই ক্ষতি।সময়ের কাজ সময়ে করতে হয় নইলে পিছিয়ে পড়তে হয়।

# নিউট্রিনো কণার গতি প্রমাণ করে টাইম ট্র্যাভেল সম্বব

= নিউটনীয় পদার্থবিজ্ঞান এবং এর সাথে সংশ্লিষ্ট সকল সূত্র একটা কথার উপর ভিত্তি করেই বর্তমান – কোনো বস্তুই আলোর গতিতে চলতে পারেনা। নিউটনীয় পদার্থবিজ্ঞান এর হয়তো সব জায়গায় ছড়ি ঘোরানোর দিন শেষ! সার্ন (CERN) এর বিজ্ঞানীরা সিদ্ধান্তে এসেছেন-
পদার্থের ক্ষুদ্রতম কণা নিউট্রিনো নির্দিষ্ট কিছু শর্তে আলোর চেয়ে বেশি গতিতে চললেও চলতে পারে।
বৈজ্ঞানিক সমাজে এই বিষয়টা নিয়ে ধাওয়া পাল্টা ধাওয়া পর্যন্ত হয়েছে।এখন আমাদেরকে তৃতীয় পক্ষ হিসেবে পাশে বসে খেলা দেখা ছাড়া উপায় নেই। কোনো ভাবে যদি সার্নের বিজ্ঞানীরা জিতে যান তবে আমরা এর ফলাফল হিসেবে পাবো নিউট্রিনো কণার টাইম ট্রাভেল!!তাহলে এক্ষুনি যদি টাইম ট্র্যাভেল করার জন্য ব্যাগ ঘুচানো শুরু করার আগে একবার পুরো বিষয়টা পড়ে নিন। নিউট্রিনো তো পদার্থের অনুর ক্ষুদ্রতম কণার(অণু) ক্ষুদ্রতম কণার(পরমাণুর) ক্ষুদ্রতম কণা হলো নিউট্রিনো।ভেবে দেখুন এবার যদি সার্নের বিজ্ঞানীরা জিতেও যায় তাহলে টাইম ট্রাভেল করার জন্য আপনাকে টুকরো টুকরো করে নিউট্রিনো তে ভাগ করতে হবে।😁
আসলে তো প্রথমেই আমরা টাইম ট্রাভেল করে মানুষ যেতে পারবো না।প্রথমে একটা বার্তা পাঠানো যাবে রেডিও আবিষ্কারের শুরুর দিকে ‘মেরি হ্যাড এ লিটল ল্যাম্ব’ ছড়াটা বার্তা হিসেবে পাঠানো হয়েছিলো।নিউট্রিনো কণারা এক প্রকার অদৃশ্য এবং সরাসরি ত্রিমাত্রিক বস্তু ভেদ করে যেতে পারে। সুতরাং,ভবিষ্যতে পাঠালে যদিও কেউ দেখতে পেতে পারে কিন্তু অতীতে মেসেজ পাঠালে সেটা কেউ দেখতে পাবে কিনা তাও সন্দেহ!

কিন্তু একই সাথে হয়তো এটা সেই বহুল জিজ্ঞাসিত- “কেন আমরা ভবিষ্যৎ হতে এখনো কোন টাইম ট্রাভেলার এর দেখা পাইনি” প্রশ্নের একটা যুক্তিযুক্ত উত্তরও বটে।

# ব্ল্যাকহোলের আশেপাশের নির্দিষ্ট অঞ্চলে গেলে সময় থেমে যাবে

= আমরা অনেকেই মনে করি ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বর ভ্যাকুয়াম ক্লিনার এর মত সব শুষে নেয়। ব্যাপারটা মোটেই সেরকম নয়। ব্ল্যাকহোল শব্দটি দ্বারা কিন্তু কোন গর্ত বোঝায় না। ব্ল্যাকহোল এমন একটি জায়গা যেখানে খুবই অল্প জায়গায় অনেক অনেক ভর ঘনীভূত হয়ে রয়েছে। ব্ল্যাকহোলের কেন্দ্রের ঘনত্ব এতই বেশি থাকে যে এদের কেন্দ্রের অভিকর্ষ বলের মান হয় অসীম।কোন কিছুই এর কাছ থেকে রক্ষা পায় না এমনকি সর্বোচ্চ গতিসম্পন্ন আলোও নয়!ব্ল্যাকহোলের সৃষ্টি হয় যখন একটি তারকার জীবনকাল শেষ হয়ে যায়, সেই মুহূর্তে তার অভিকর্ষ শক্তি এতই প্রবল হয় যে আলো ওখান থেকে বের হতে পারে না। আর এই ঘটনা তখনই ঘটে যখন একটি তারকার জীবনকাল অর্থাৎ তার নির্দিষ্ট জ্বালানি হাইড্রোজেন শেষ হয়ে যায় ফলে নিউক্লিয়ার বিক্রিয়া বন্ধ হয়ে যায় । তখন এর কেন্দ্রীয় মুলবস্ত সংকুচিত হতে থাকে। তারকাটি পরিণত হয় ব্ল্যাকহোলে। এভাবেই একটি ব্ল্যাকহোলের সৃষ্টি হয়।
আমরা একটু আগেই বলেছি যে সময় অভিকর্ষ সম্পর্ক হল একটু দা-কুমড়ো টাইপের। সময় চায় ছুটে চলতে, কিন্তু অভিকর্ষ চায় সময়কে বশে রাখতে।

প্রত্যেকটা ব্ল্যাক-হোলকে ঘিরে বাইরের দিকে চক্রাকারে একটা এলাকা আছে। এটাকে বলে ‘ঘটনা দিগন্ত (event horizon)’। এই ইভেন্ট হরাইজন হচ্ছে ‘পয়েন্ট অব নো রিটার্ন’। অর্থাৎ এই ইভেন্ট হরাইজন রেখা অতিক্রম করে গেলে ব্ল্যাক-হোলের হাত থেকে আপনাকে বাঁচানোর সাধ্য আর কারো নেই।আপনি হারিয়ে যাবেন ব্ল্যাকহোলের মধ্যে।

ব্ল্যাক হোলের অভিকর্ষ বলের জন্য ইভেন্ট হরাইজন আশপাশে কিছু অদ্ভুত ঘটনা ঘটে । ধরা যাক,আপনি আছেন ইভেন্ট হরাইজন এর পাশে পুরোপুরি নিরাপদ অবস্থায়।কিন্তু আপনার বন্ধু লাফঝাঁপ দিতে দিতে পারে গেছে ইভেন্ট হরাইজন এর উপরে ব্ল্যাক হকার খপ্পরে।মনে করুন আপনারা সুপার হিউম্যান ব্ল্যাক হোল আপনাদেরকে টানছে কিন্তু অণু পরমাণুতে টুকরো টুকরো করতে পারবে না।আপনি দেখবেন স্লো মোশনে আপনার বন্ধু ভাসতে থাকবে।সেই অবস্থাতে আজীবন ভাসতে থাকবে।যদি কোনোদিন ব্ল্যাক হোল থেকে মুক্তি পায় তাহলে তার কাছ থেকে শুনবেন আপনি যা দেখেছেন সে তা অনেক ফাষ্ট মোশনে দেখেছে। আপনি বুড়ো হয়ে গেছেন কিন্তু সে এখনো যুবক।😂

এখন পর্যন্ত জ্যোতির্বিদেরা ৬ বর্গমাইল থেকে শুরু করে আমাদের সৌরজগতের সমান বিশালাকারের ঘটনা দিগন্তের সন্ধান পেয়েছেন।

যদিও সবচেয়ে বড় সম্ভাবনা হলো, আমাদের আর কখনোই সময় পরিভ্রমণ করা সম্ভব হবে না। এর কারণ এই নয় যে টাইম ট্রাভেল অসম্ভব।  এর কারণ হলো, টাইম ট্রাভেল আবিষ্কার করতে করতে আপনিই হইতো ওপারে পাড়ি জমাবেন। #R.I.P

Paradox | হেয়ালি

সক্রেটিস বলেছিলেন, “আমি শুধু একটা জিনিসই জানি। সেটা হচ্ছে আমি কিছুই জানি না।”
সক্রেটিসের এই বাক্যটি একটি প্যারাডক্স/হেঁয়ালি। প্যারাডক্স হচ্ছে সে ধরনের বাক্য বা উক্তি, যা থেকে নির্দিষ্ট কোনো সিদ্ধান্তে আসা যায় না। বরং এ ধরনের সমস্যার বিবরণগুলো দুটি পরস্পরবিরোধী সমাধান তৈরি করে, যার একটি সত্য হলে অন্যটি অসম্ভব।

তরকারির বাজার প্যারাডক্স::

আপনি ঃ এই আক্কাস!! ১ কেজি আলু দে
আক্কাস ঃ নেন স্যার।
আপনি ঃ না থাক আমাকে আলুর বদলে গাজর দে। 
আক্কাস ঃ আইসসা স্যার আপ্নারে আলুর বদলে গাজর মাইপা ভইরা দিলাম ব্যাগে, এহন টাকা দেন স্যার। ভাংতি দিয়েন স্যার। 
আপনি কিসের টাকা রে? 
আক্কাস ঃ কেন স্যার গাজরের টাকা??!! 
আপনি ঃ এই হারাম জাদা গাজর তো আমি আলুর বদলে নিছি, টাকা দিমু কেন? 
আক্কাস ঃ তাহলে আলুর টাকা টা দেন??!! 
আপনি ঃ আলু তো আমি নিই নাই তাহলে আলুর টাকা চাস কোন কারনে??? 
আক্কাসঃ স্যার কি কন এইগুলা আমি ত কিছুই বুজতাসি না।😂😂

দাদা প্যারাডক্স( grandfather paradox) :


এতক্ষণ প্রমাণ করেছিলাম টাইম ট্র্যাভেল করে ভবিষ্যতে যাওয়া সম্ভব।
আপনি যদি টাইম ট্রাভেলার হতেন ভবিষ্যতে যাওয়া সম্বব হলে আপনি কি কি করতেন?
(এটাই কিন্তু এই পোস্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন!!উত্তর দিয়ে পুরস্কার জিতে নিন।বিস্তারিত পোষ্টের নিচে**)
Grandfather Parafox অনেকটা এরকম:
আপনি যদি অতীতে গিয়ে আপনার আব্বুর জন্মের আগে দাদাকে মেরে ফেলেন।তাহলে আপনার দাদা নেই।দাদা নেই মানে আপনার বাবা নেই।বাবা নেই মানে আপনি নেই।আপনি নেই মানে টাইম মেশিন নেই।টাইম মেশিন নেই মানে টাইম ট্রাভেল নেই।তাহলে এবার বলুন টাইম ট্রাভেল করবে কে! আর অতীতে যাবেই বা কে!
GrandFather Paradox এ বলা হয়েছে টাইম ট্র্যাভেল করে কেউ নিজের অতীতে ফিরে গিয়ে বাবার জন্মের আগেই দাদাকে হত্যা করে ফেলে, তাহলে তার নিজের অস্তিত্বই থাকার কথা না।গ্র্যান্ডফাদার প্যারাডক্স দ্বারা মূলত এই ধারণাটিই বোঝানো হয় যে, অতীতে ফিরে গিয়ে যেকোনো ক্ষুদ্র পরিবর্তন ঘটালে বর্তমান পৃথিবীতে তার যে বিশাল প্রভাব পড়বে, তা পরস্পরের সাথে সামঞ্জস্যপূর্ণ না।অনেকটা butterfly effect এর মত।
আপনি যদি টাইম মেশিন আবিষ্কার করেন কিন্তু আপনিই অতীতে গিয়ে দাদাকে মেরে ফেললেন তাহলে আপনিই তো থাকবেন না।তাহলে টাইম মেশিন আবিষ্কার করবে কে আর অতীতে ভ্রমণ করবে কে? অতীতে যাওয়ার ক্ষেত্রে এই সীমাবদ্ধতা রয়েই গেছে।প্যারাডক্স ব্যপারটাই আসলে মানব মস্তিস্কের সীমাবদ্ধতার বড় প্রমান। যা কোরআনই বলে দিয়েছে, ‘মানুষকে আমি সীমিত জ্ঞান দিয়ে সৃষ্টি করেছি।’ বুঝতে পেরেছেন?☺️☺️

নিচের ছবিটা দেখে বলুন তো জানালাটি কোন দিকে ?

# সময় নিজেও একদিন মারা যাবে

= সময় মাঝে মাঝে অদ্ভুত আচরণ করলেও কারো জন্য থেমে থেকে না।চলতে থাকে এবং থাকবে।আমাদের মৃত্যুর পরেও অবিরাম চলতে থাকবে।তবে বেশিদিন নয় কিন্তু!!

বিশ্ব ব্রহ্মাণ্ড একটা নির্দিষ্ট সময় হাতে নিয়ে আজ হতে বিলিয়ন বছর পূর্বে যাত্রা শুরু করেছিলো। একটা পর্যায় পরে বিশ্ব তো ধ্বংস হবেই, সেই সাথে সময় নিজেও মারা যাবে।

তাহলে সময়ের হাতে কেমন সময় আছে?!
— ধারণা করা হয় সময় মারা যাবে আজ থেকে ৩.৩ – ৩.৭ বিলিয়ন বছর পরে।কিন্তু এটারও সম্ভাবনা আছে যে সময় এই আর্টিকেলটা পড়ার আগেই মারা যেতে পারে।

সুতরাং দেখা যাচ্ছে আমাদের এই জগৎটা দাদার আমলের প্রাচীন ঘড়িটার মত।যেটা যে কোনো মুহূর্তেই বন্ধ হয়ে যেতে পারে।আর সেটা যখন ঘটবে আমরা হয়তো টের পাবোনা।ব্যাপারটা দেখতে মনে হবে, আপনার সেই বন্ধুটার ব্ল্যাক-হোলের মাঝ দিয়ে যাবার মত। সবকিছু ক্রমান্বয়ে ধীর হতে থাকবে, তারপর হঠাৎ থেমে যাবে।অথবা ১০ টায় কলেজ অথচ সব এমনকি ঘড়ির কাঁটা পর্যন্ত থেমে যাবে।যেটা যেখানে যে অবস্থাতে থাকবে সেটা সে অবস্থাতেই থাকবে অসীম কাল জুড়ে।

সূরা আলবাকারাহ্ এর ২৮ নম্বর আয়াতের অর্থ হলো : কীভাবে তোমরা আল্লাহর সাথে কুফরী করছ অথচ তোমরা ছিলে মৃত? অতঃপর তিনি তোমাদেরকে জীবিত করেছেন। এরপর তিনি তোমাদেরকে মৃত্যু দেবেন অতঃপর জীবিত করবেন। এরপর তাঁরই নিকট তোমাদেরকে ফিরিয়ে নেয়া হবে।

আল্লাহ শুধুই আমাদের না এই পুরো বিশ্ব ব্রহ্মাণ্ডের স্রষ্টা।তিনি সবকিছু স্তৃষ্টি করেছেন এবং মৃত্যু দিবেন। হজরত ইসরাফিল আলাইহিস সালাম নির্দিষ্ট সময়ে আল্লাহর হুকুমে প্রথম ফুৎকার দিলে দুনিয়ার জীবনে মানুষসহ সব সৃষ্টির অস্তিত্ব শেষ হয়ে যাবে। অতঃপর দ্বিতীয়বার শিঙ্গায় ফুৎকার দেয়ার নির্দেশ পেলে তিনি তা কার্যকর করবেন।
শিঙ্গায় দ্বিতীয় ফুৎকারের মাধ্যমে সব মৃতদের জীবিত করা হবে, তখন সব মানুষ খালি পা, বিবস্ত্র ও খতনা-বিহীন অবস্থায় আল্লাহ তাআলার দরবারে দণ্ডায়মান হবে এবং প্রত্যেক ব্যক্তি যে আক্বিদা ও বিশ্বাসের ওপর মৃত্যুবরণ করেছে তার ওপর উত্থিত হবে।
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করছেন, ‘দুই ফুৎকারের মধ্যবর্তী সময়ের ব্যবধান হচ্ছে চল্লিশ।’ লোকেরা আবু হুরায়রাকে জিজ্ঞেস করলো, ‘চল্লিশ’ কি, দিন? তিনি বলেন, ‘আমি (জবাব দিতে) অস্বীকার করলাম। লোকেরা বলল : তাহলে কি, চল্লিশ মাস? তিনি বলেন, আমি অস্বীকার করলাম। এরপর লোকেরা আবারো জিজ্ঞেস করল? তাহলে কি, চল্লিশ বছর? তিনি বলেন, আমি অস্বীকার করলাম।

মহানবী (সা:) এর মিরাজ গমনের কথাই মনে করিয়ে দেয় যে টাইম ট্র্যাভেল পসিবল হয়ে গিয়েছিলো। আর সে হিসেবে প্রথম টাইম ট্র্যাভেলার হজরত মুহাম্মদ (সা:)

কথা হলো আজকে বেশি লিখবো না,
পরিশেষে এটাই বলতে চাই যে ভবিষ্যতে Time Travel করে যাওয়া সম্ভব কিন্তু অতীতে Time Travel করার ক্ষেত্রে অনেক সীমাবদ্ধতা রয়েছে। ভবিষ্যতে গেলেও সীমাবদ্ধতা হলো আর অতীতে ফিরে আসতে পারবেন না। ভবিষ্যতই হবে বর্তমান।অতীতে ফিরে আসতে পারবেন না জেনেও কেউ কি ভবিষ্যতে যেতে চান নাকি?

Gift Part

পোষ্টের মধ্যে করা সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দিয়ে জিতে নিন 50 টাকা মোবাইল ফ্লেক্সি।
শর্ত:
১) পোস্ট করার তিনদিনের মধ্যেই কমেন্টে উত্তর দিবেন।
২) একটু ভালো করে লিখবেন।৫০ টাকা কম কিছু না কিন্তু😛
৩) পোষ্ট ভালো লাগল লাইক দিবেন। ইচ্ছে করলে share করে দিবেন।
Facebook~Nahid Fahim ||Instagram~Angry Nahid
ট্রিকবিডির সাথেই থাকুন।

229 thoughts on "অযৌক্তিক যুক্তি [পর্ব-০১] :: টাইম ট্রাভেল কি সম্ভব?ট্রিকবিডির পক্ষ থেকে টাইম ট্রাভেল করে 50 টাকা মোবাইল রিচার্জ নিন।"

  1. Nahid Nahid Expert Author Post Creator says:
    পোষ্টের মধ্যে করা সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নের উত্তর দিয়ে জিতে নিন 50 টাকা মোবাইল ফ্লেক্সি।
    শর্ত:
    ১) পোস্ট করার তিনদিনের মধ্যেই কমেন্টে উত্তর দিবেন।
    ২) একটু ভালো করে লিখবেন।৫০ টাকা কম কিছু না কিন্তু😛
    কমেন্ট করুন সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্নটির উত্তর।যারা যারা পারবেন তাদের মধ্যে থেকে ১ জনকে ৩ দিনের মধ্যে 50 টাকা ফ্লেক্সি দিবো।
    (এটা কিন্তু ফ্লেক্সি দেওয়ার উদ্দেশ্যে না।উদ্দেশ্য হলো আমি মানুষকে শিখাতে চাই।কেউ যদি আমার পোষ্টের প্রশ্নের উত্তর দেয় তাহলে তা আমার জন্য অনুপ্রেরণামূলক।)☺️

    পোস্ট SEO ফ্রেন্ডলী করার জন্য পোস্টে কিছু পরিবর্তন আনা হয়েছে।কিছু বাড়তি তথ্য সংযোজন করা হয়েছে। আশা করছি সবারই পোষ্টটি খুঁজ ভালো লাগবে।আর পোষ্টের মধ্যে কিছু ভুল ছিল যা সংশোধন করা হয়েছে।যদি আরো ভুল থেকে থাকে কমেন্টে জানাবেন! ধন্যবাদ!!



    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      দয়া করে পুরো পোস্টটা পড়ুন।সহজ প্রশ্ন তো তাই উত্তর দিতে যাতে খুঁজতে একটু কষ্ট করে লাগে তাই পোষ্টের মধ্যেই বলে দিয়েছি।😛
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া দয়া করে একই কমেন্ট একবার করুন।নইলে এটাকে স্প্যাম হিসেবে শনাক্ত করবে।
  2. @[email protected] Contributor says:
    Khi q


  3. Abdus Sobhan Abdus Sobhan Contributor says:
    Are vi question ta ki?
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া পুরো পোস্টটা পড়ুন।প্রশ্নটা পেয়ে যাবেন।এমনি এমনি টক ৫০ টাকা কেউ দিয়ে দিবে না।যদিও প্রশ্নটা অনেক সহজ।কিন্তু আমি চাই আমার লেখা সবাই পড়ুক🙂☺️☺️
  4. Al Sayeed Al Sayeed Author says:
    উত্তরঃ আমি ভবিষ্যতে গিয়ে আমার সাথে কি কি হতে চলেছে তা দেখতাম।এবং পৃথিবীতে কি কি অসম্ভব জিনিস সম্ভব হয়েছে তার ভাল দিক গুলো উপভোগ করতাম।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভালো লেগেছে।আপনার ফোন নাম্বার দিন।
      ৩ দিনের মধ্যে আপনার থেকে ভালো উত্তর কেউ দিতে না পারলে আপনি জিতে যাবেন☺️☺️
    2. Al Sayeed Al Sayeed Author says:
      Thanks.but 3 din ar modde ar cheye valo ans ber kora kono kothin kaj na.akto chinta korley ar cheye valo ans make kora jabe.email den.
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      পাবলিক প্লেসে ইমেইল!!😐😐

      জানি তো ভাই।এই প্রশ্নটির এমন উপর চাচ্ছি যা সবার জন্য মঙ্গলজনক।😛
      চিন্তা করেন।চিন্তা করেন।হেই ইয়া হো 😀

    4. Al Sayeed Al Sayeed Author says:
      chinta korle akhane akta chinta korar challenge toiri hobe.because,we are Bengali.😊
    5. Nahid Nahid Expert Author Post Creator says:
      তাহলে চিন্তা করাটাকে চ্যালেঞ্জ হিসেবে নিন।জীবনটাই একটা চ্যালেঞ্জ ভাইয়া😇😇
  5. SK Shimul Sorker SK Shimul Sorker Contributor says:
    আমি ভবিষ্যতে যেতে পারলে নতুন নতুন যেসব ডিভাইস গুলো আবিষ্কার হতো সবকিছুর তথ্য/সেম্পল নিয়ে আসবো বর্তমানে।
    আর আপনার মতো কয়েকজন জ্ঞানীদের সাথে নিয়ে পৃথিবী আপডেট করবো।
    1. Al Sayeed Al Sayeed Author says:
      jokhon future a jete parben tokhon present a asben kno vai?


    2. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাই আপনি ভবিষ্যতের জন্য কি বর্তমান গফকে ছেড়ে দিবেন?😀😛
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      আমারও এরকমই প্ল্যান।কিছু ডিভাইস নিয়ে আসার😛
      ভাইয়া আমি কিন্তু জ্ঞানী না।আমি শুধু জানানোর চেষ্টা করছি।

      [ বি: দ্র: আপনার নাম্বারটা দিন।৩ দিনের মধ্যে যদি আপনার থেকে ভালো উত্তর কেউ না দিতে পারে তাহলে আপনি বিজয়ী হতে পারেন।]

  6. Towfiq Towfiq Nil Contributor says:
    উত্তর : আমি অতীতে যাইতাম ।অতীতে যে যেসব জিনিস হারাইছে বা চুরি হয়েছে তা আমি তাদের কাছে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করতাম।কোথাও আগুন লগলে বা কোনো দূর্ঘটনা ঘটলে পূর্বে আমি তাদের গিয়ে সচেতন করে দিতাম।আরও অনেক কিছু আছে,,,,,,,,
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভালো বিবেচনা কিন্তু আপনি যদি অতীতে হালকা একটু পরিবর্তন করেন তা বর্তমানে ব্যাপক পরিবর্তন আনতে পারে।যেমন যদি কোনো স্থানে আগুন লাগতো কিন্তু ওই আগুন লাগার আগেই আপনি আগুন নিভানোর ব্যাবস্থা করেন তাহলে কিন্তু দুর্ঘটনা ঘটলো না।আর দুর্ঘটনা না ঘটলে অনেক মানুষ বেঁচে যাবে।যদি তাদের মধ্যে একজন আপনার খুনি হয়।আর আপনাকে টাইম মেশিন বানানোর আগেই ওপারে পাঠায়!😐😐
      by the way ভালো ছিলো।😀

      জিতে যেতে পারেন😇

  7. zX zX Author says:
    উত্তরঃআমি ভবিষ্যতে যেতে পারলে আমার ভবিষ্যৎ প্রজন্ম দের সব সময় সাহায্য করবো।। এবং প্রযুক্তির অপপ্রয়োগ থেকে সকলকে বিরত থাকার জন্য চেষ্টা করব।।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভবিষ্যতে প্রযুক্তির অপপ্রয়োগ থেকে সকলকে বিরত করবেন জেনে ভালো লাগলো।কিন্তু ভবিষ্যতের মানুষদের কিভাবে সাহায্য করবেন সেটা বুঝতে পারছি না।তারা আমাদের থেকে কোয়েক ধাপ এগিয়ে😀

      [ বি: দ্র: আপনার নাম্বারটা দিন।৩ দিনের মধ্যে যদি আপনার থেকে ভালো উত্তর কেউ না দিতে পারে তাহলে আপনি বিজয়ী হতে পারেন।]

    2. zX zX Author says:
      প্রযুক্তি যতো শক্তিশালী হবে, অপপ্রয়োগ ততো বেশি হবে,অপপ্রয়োগ যতো বেশি হবে প্রতিরোধ ব্যবস্থা ততো বেশি হবে,,
      এই ব্যবপারটা একে অপরের উপর নির্ভরশীল,,
      আপনি জানতে চাইলেন আমি কিভাবে সাহায্য করবো এটা ভবিষ্যৎ এর উপর নির্ভর করবে,,,যেমন ধরুন বর্তমানে সাইবার প্রটেক্ট নিয়ে অনেক ব্যক্তি বা প্রতিষ্ঠান কাজ করছে কিছুটা এইরকম,,এটা আমার একটা শপ্ন।।
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      হ্যা ভাইয়া বুঝতে পারছি।আমি আসলে আমার দৃষ্টিকোণ দিয়ে ভাবছিলাম। সত্যিই আপনার মানসিকতা উন্নত😀😇
  8. zX zX Author says:
    সব কিছু মিলিয়ে পোস্ট ভালো লিখছেন।।
  9. Nahid Nahid Expert Author Post Creator says:
    আপনার html কালার কোড তৈরির পোস্টটা ও কিন্তু অসাধারণ😇
  10. Towfiq Towfiq Contributor says:
    1645424280
  11. Leader Of Net Leader Of Net Contributor says:
    gf k I love u bola cola asbo
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      😂😂😂😂😂😂
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      thanks brother
  12. Shuvo Sarowar Subscriber says:
    আর চিন্তা ভাবনা অন্য রকম।
    আমি আমার সাথে এখনকার কিছু মেয়ে ধরে নিয়ে ভবিষ্যতে চলে যাবো।
    তারপর এগুলোকে তখনকার টিভির সামনে ছেড়ে দেবো।তখন এরা সব একসাতে রিমোটনিয়ে star জলসা খুজবে কিন্তু পাবে না!
    হু,হু,হু
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে যাওয়ার মত অবস্থা।😀😂
      যদি ভবিষ্যতেও স্টার জলসা থাকে তাহলে কি করবেন!😐😛

      [ বি: দ্র: আপনার নাম্বারটা দিন।৩ দিনের মধ্যে যদি আপনার থেকে ভালো উত্তর কেউ না দিতে পারে তাহলে আপনি বিজয়ী হতে পারেন।]

  13. Kawsar Azad Kawsar Azad Contributor says:
    ‘ভাভা রে ভাবা! সেই প্রশ্নটার উত্তর খুঁজিতে যাইয়া আমার দাঁত ভাঙিয়া গেছে। ডাক্তারের নিকট গিয়াছিলাম। ডাক্তার কহিয়াছে, আপনার দাঁতে পোঁকা আছিল। তাই ওই লেখা পড়তে যেয়ে দাঁত ভাইঙ্গা গেইছে।’ এখন ভাবিতাছি সত্যিই যদি আমার দাঁতে পোকা থাকিত তাহলে এই পোস্টের সাথে সংযুক্ত অফারের লোভে প্রশ্নের উত্তর খুঁজতে যাহিয়া ফ্রিতে পোকা খাওয়া দাঁত ভেঙে যাহিত। সাথে টেকা ৫০টাও ফ্রি! আহ্রা রে! সব ভবিষ্যত আর অতিত।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      কেমন হয় যদি ভবিষ্যতে গিয়ে ব্যাথামুক্ত উপায়ে আপনার দাঁত ভাঙ্গা না পোকা ধির ঠিক করা যায়?😀😀
  14. SA.RIDOM SA.RIDOM Author says:
    আমি ভবিষ্যতে গিয়ে যত আধুনিক প্রযুক্তি আছে সেগুলোর স্যাম্পল এবং প্রোজেক্ট সংগ্রহ করব। তারপর বর্তমানে ফিরে এসে দেশকে উন্নত করব। দেশের শক্তি বাড়াবো। আর আমি ভবিষ্যতে কি কাজ করব সেটাও জানবো। ভবিষ্যতের বাংলাদেশ কিরকম হবে সেটার ভিডিও বানিয়ে আনবো।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া এককথায় অসাধারণ।কিন্তু আপনার মাবাবা নিয়ে কিছু অবশ্যই চিন্তা করা উচিত। কারণ আপনার তিনটি কর্তব্য রয়েছে:
      ১) স্রষ্টার প্রতি
      ২) মাবাবা ও বড়দের প্রতি
      ৩) নিজের প্রতি
      যাইহোক অনেক ভালো বলেছেন।আর আপনার চিন্তা ভাবনা অনেক উন্নত😇😇

      [ বি: দ্র: আপনার নাম্বারটা দিন।৩ দিনের মধ্যে যদি আপনার থেকে ভালো উত্তর কেউ না দিতে পারে তাহলে আপনি বিজয়ী হতে পারেন।]

    2. SA.RIDOM SA.RIDOM Author says:
      ধন্যবাদ ভাই। আসলে অন্য চিন্তায় সেসব কথা ভুলে গিয়েছিলাম।
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      কর্তব্য ভুলে যাওয়া উচিত না ভাইয়া😊
  15. SA.RIDOM SA.RIDOM Author says:
    আর ভাই একটা কথা ছিল। শক্তিশালি magnet দিয়েও সময়কে থামিয়ে দেওয়া সম্ভব।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাই একটু বিস্তারিত বলেন তো।অথবা ফেসবুক আইডিটা দেন আপনার।শক্তিশালী ম্যাগনেট দিয়ে বিভিন্ন কল্পবিজ্ঞান বইয়ে দেখছিলাম সময়কে থামিয়ে দিয়েছিলো।
    2. SA.RIDOM SA.RIDOM Author says:
      https://web.facebook.com/cfmhackers.admin

      আচ্ছা ভাই অযৌক্তিক যুক্তির পর্ব ০২ কবে দিবেন?

    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      এইতো ভাইয়া কিছুদিনের মধ্যেই দিবো।3 থেকে 7 দিনের মধ্যে দিয়ে পারি।আরো বেশি সময় ও লাগতে পারে।সামনে আমার এক্সাম তো
    4. Forhad Rahman Forhad Rahman Contributor says:
      হুম! প্রথমটাই ত ফাটাইয়া দিলেন। দ্বিতীয় পর্বে যে কি থাকবে… সেটা ভাবার ক্ষমতা নাই 😷
  16. Shahriar Ahmed Shovon Shahriar Ahmed Shovon Author says:
    আগে একটা কথা বলে নেই আসলে বর্তমান বলেই তো কিছুই নেই। এখন যেটাকে বর্তমান বলছি সেটাই তো অতীত হয়ে গেছে। যে বস্তুটার দিকে তাকাচ্ছি সেটা থেকে আলো আমার চোখে চোখে আসতে আসতো তো সেটা অতীত হয়ে যাচ্ছে। যাহোক, পোস্ট টা হয়েছে অসাধারণ!!

    যদি আমি কখনো টাইম ট্রাভেলার হই তাহলে দেখে আসবো কি কারনে সমগ্র জাতি বিপদের সম্মুখীন হবে। সেই কারন টাকে সমাধান করব। আর সব সমস্যার ই সমাধান আছে তা হোক একটু আগে বা পরে । এখন যতগুলো সমস্যা আছে সেগুলোর সমাধান নিশ্চয় ভবিষ্যতে আছে তাই সেই সমাধান গুলো দেখে এসে এখনকার সমস্যা গুলো ঠিক করব। আর পৃথিবীর মানুষ যেন কখনো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর সাহায্যে নিজের ব্রেনকে হাইব্রিড করতে না পারে সেই ব্যবস্থা করব। কারন, সেটা না করলে বেঁচে থাকার মজা থাকবে না কারন মস্তিষ্ক হাইব্রিড হলে আমাদের জ্ঞান সম্পন্ন হয়ে যাবে।
    আর কি কি যে করব এখন মনে পড়ছে না। পরে মনে হলে জানিয়ে দেব কেমন??

    আবার বলতে চাই এত সুন্দর পোস্ট করার জন্য অনেক অনেক ধন্যবাদ!!
    আল্লাহ তায়ালা আপনাকে উত্তম প্রতিদান দান করুন!!

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া আমার এক্সপেক্টেশন লেভেলের উপরে আপনি কমেন্ট করেছেন।চমৎকার! কিন্তু ভবিষ্যতের মানুষ যে একটা ভয়েস পাঠিয়েছিল বলে ইউটিউব এ আছে সেটা শুনেছেন কি?
      2026 সালের মধ্যেই নাকি মানুষ হাইব্রিড হয়ে যাবে।সবার মস্তিষ্কের মধ্যে একটা চিপ লাগানো থাকবে যার দ্বারা সে পুরো ইন্টারনেটের সাথে যুক্ত থাকবে। সব তথ্য থাকবে হাতের মুঠোয়।কিন্তু বেঁচে থাকার মজা থাকবেনা।😣😣

      তবে একটা কথা ভাইয়া আপনি নিজেই কিন্তু পাইথন শিখার পোস্ট দেন যা দিয়ে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স শিখা যায়😛😛 যদিও পোস্টগুলো ভালোই লাগে।পাইথন শিখছি ধীরে ধীরে😇😇

      [ বি: দ্র: আপনার নাম্বারটা দিন।৩ দিনের মধ্যে যদি আপনার থেকে ভালো উত্তর কেউ না দিতে পারে তাহলে আপনি বিজয়ী হতে পারেন। সম্ভাবনা বেশি বলা চলে]

  17. Sajeeb Sajeeb Contributor says:
    কমেন্ট করলাম। বাট হলো না কেনো। বুজলাম না। এতো কষ্ট করে লিখলাম
    1. RK RoBi RK RoBi Contributor says:
      ভাইয়া কমেন্ট লিখার পর কপি করে রাখবেন। যদি কমেন্ট না হয় তাহলে কমেন্ট বক্সে পেস্ট করে পাবলিস দিবেন।
    2. Nahid Nahid Expert Author Post Creator says:
      আহা!

      ভাইয়া এই পোষ্ট লিখতে গিয়ে আমারও same অবস্থা হয়েছিল।কিন্তু থেমে গেলেন তো হেরে গেলেন😀

    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      পেন্ডিং এও আপনার কমেন্ট পাই নাই
  18. Nahid Nahid Expert Author Post Creator says:
    ভাইয়া আমার এক্সপেক্টেশন লেভেলের উপরে আপনি কমেন্ট করেছেন।চমৎকার! কিন্তু ভবিষ্যতের মানুষ যে একটা ভয়েস পাঠিয়েছিল বলে ইউটিউব এ আছে সেটা শুনেছেন কি?
    2026 সালের মধ্যেই নাকি মানুষ হাইব্রিড হয়ে যাবে।সবার মস্তিষ্কের মধ্যে একটা চিপ লাগানো থাকবে যার দ্বারা সে পুরো ইন্টারনেটের সাথে যুক্ত থাকবে। সব তথ্য থাকবে হাতের মুঠোয়।কিন্তু বেঁচে থাকার মজা থাকবেনা।😣😣

    [ বি: দ্র: আপনার নাম্বারটা দিন।৩ দিনের মধ্যে যদি আপনার থেকে ভালো উত্তর কেউ না দিতে পারে তাহলে আপনি বিজয়ী হতে পারেন। সম্ভাবনা বেশি বলা চলে]

    1. Sajeeb Sajeeb Contributor says:
      Nahid ভাই আমাকে বলছেন? আর হ্যা বিজয়ী কে হলো?
    2. Nahid Nahid Expert Author Post Creator says:
      আফনান
  19. ↗TOUHID SARKER↖ ↗TOUHID SARKER↖ Contributor says:
    আমি টাইম ট্রাবেলার হতে পারলে মানে আমি ভবিষ্যতে যাওয়ার যন্ত্র আবিষ্কার করতে পারলে সবাইকে ভবিষ্যতে নিয়ে যেতাম কেননা একলা সব.পরিচিতদের ছেড়ে ভবিষ্যত কেন কোথাও গিয়েও ভাল লাগবে না | তখন আমার অবস্থা হবে রুপভ্যান উইংকল এর মতো | আর যেহেতু ভবিষ্যতে গেলে আর ব্যাক করা সম্ভব নয় তাই সবাইকে না নিতে পারলে নিজেও যেতাম না |

    অসাধারণ পোস্ট |অনেক কিছু শিখতে পারলাম তার জন্য অনেক অনেক ধন্যবাদ |

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ইশ! রিপবেন উইংকল এর কথা নোট করছিলাম।কিন্তু পোস্ট লিখতে ভুলে গেছি?😅😅
      আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।দেখি পোষ্টে সংযুক্ত করতে পারি কিনা। আপনি যেই বিষয়টা বিবেচনা করছেন আসলে আমিও প্রায় তেমনই চিন্তা করছিলাম কয়েকবার।পরিচিতদের ছেড়ে কিভাবে ভবিষ্যতে যাবো যদি ফিরে না আসতে পারি।
      আমার প্রশ্নে কিন্তু ফিরে আসতে পারবেন।ফিরে আসতে পারলে!!!
  20. Tubelight Tubelight Contributor says:
    যদিও আমি খুব আলসে বিদায় সম্পুর্ণ পোস্টটি পড়নি।
    পড়ে সময় করে পড়ার চেষ্টা করবো।
    তবে পোস্টটা অসাধারণ হয়েছে ভাই।
    আমার মতে অতীত যাওয়া সম্ভব নয়।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অতীতে যাওয়া বর্তমানে সম্ভব নয়।ভবিষ্যতে এমন কোনো কিছু আবিষ্কার হতে পারে যা দিয়ে অতীতে ভ্রমণ করে আসতে পারলে ও পারতে পারেন। পোষ্টের মধ্যে অন্তত ঢু মারার জন্য আপনাকে ধন্যবাদ।😀
      অসম্ভবকে সম্ভব করাই অনন্তের কাজ
      অনন্ত ভাইয়ার উপর বিষয়টা ছেড়ে দিন।
  21. Riz1 osman Contributor says:
    উত্তর: ভবিষ্যতে যাওয়া সম্ভব হলে,গিয়ে দেখে আসতাম গিফট কে পায়?
    অন্যকেউ পাইলে কমেন্ট করতাম নাহ😉
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইরে ভাই।অবাক করা বিষয়।তবে আপনার কমেন্ট স্পেশালি মাথায় রাখবো।😀
  22. শফিক শফিক Author says:
    অনেক সুন্দর পোষ্ট ভাই
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ধন্যবাদ বস।আপনার কি বোর্ড থেকে লেখাকে ট্রান্সলেট করার পোষ্টটি ও অসাধারণ হয়েছে বস।কিন্তু আপনার কমেন্ট শো করছে না😦😦
  23. Dewan Tahsin Dewan Tahsin Contributor says:
    nice post bro..
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      জি ভাইয়া ধন্যবাদ
  24. Dewan Tahsin Dewan Tahsin Contributor says:
    nice post bro..
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অসংখ্য ধন্যবাদ বস
  25. Sprinkles Sajib deb Author says:
    আপনার গুরুত্বপূর্ণ প্রশ্ন যদি হয়ে থাকে

    আপনি যদি টাইম ট্রাভেলার হতেন ভবিষ্যতে যাওয়া সম্বব হলে আপনি কি কি করতেন?

    এটা তাহলে আমার উত্তর অবশ্যই না হবে।

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অবশ্যই না মানে বুঝলাম না ভাই😦😦
  26. sojib.khan sojib.khan Contributor says:
    Awesome work man. carry on
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অনুপ্রেরণা দেওয়ার জন্য অসংখ্য ধন্যবাদ।
  27. Shipat_Azam Shipat_Azam Contributor says:
    উত্তর: আমি অতীতে গিয়ে বর্তমানের বিখ্যাত চলচ্চিত্র লিখে ট্রেডমার্ক করে রাখতাম। ভবিষ্যতে যখন তা রিলিজ হবে তখন মামলা করতাম।😂😂😂😂
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইরে ভাই।পুরো খাটি বাঙালি।অন্যের পিছে বাঁশ দিবেন ই।😂😂
      মামলা করার পাশাপাশি আপনি কিন্তু ওই মুভিগুলো নিজেই প্রকাশ করতে পারতেন।ভেবে দেখেছেন?😀😀
  28. Shipat_Azam Shipat_Azam Contributor says:
    উত্তর: আমি অতীতে গিয়ে বর্তমানের বিখ্যাত চলচ্চিত্র লিখে ট্রেডমার্ক করে রাখতাম। বর্তমানে যখন তা রিলিজ হবে তখন মামলা করতাম।😂😂😂😂
  29. EthunAhmed Author says:
    যদি আমি Time Traveller হতাম তাহলে,, বকর্তমানে অনেক রোগ আছে যেগুলোর ঔষধ এখনো আবিষ্কার হয়নি। তবে আমি আশাবাদী যে আগামী 2 বছর হোক আর 5 বছর হোক আর 10 বছর হোক তার ঔষধ অবশ্যই তৈরি হবে। আমি ভবিষ্যতে গিয়ে সেই ঔষুধ বর্তমানে এনে কয়েক বছর আগেই সেই ওষুধ টার ব্যবহার শুরু করতাম।
    তারপর আমাদের আশেপাশে প্রতিনিয়ত অনেক দুর্ঘটনা ঘটেই চলেছে। যেমন ধরেন ঢাকার কোথায় বলি,, প্রতিদিন কোনো না কোনো accident এর খবর শুনছি আমরা। আমি ভবিষ্যতে গিয়ে(১ দিন)/(২ দিন) সামনে গিয়ে দেখতাম ঠিক কোন কারণে সেই দুর্ঘটনা টা ঘটছে। আর আমি বর্তমানে এসে সবাইকে সেই বিষয়ে সচেতন করতাম আর সেই সমস্যাটির সমাধান করতাম যেটার কারণে দুর্ঘটনা ঘটবে। কারণ যারা মরছে তারা আমার মতই ছাত্র। তার অনেক স্বপ্ন আছে যেটা এভাবে অকালেই প্রতিনিয়ত নষ্ট হয়ে যাচ্ছে অনেকের জীবন থেকে এই ঢাকা শহরে।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      উন্নত চিন্তাধারা। তবে ভাইয়া আপনি সবার কথা চিন্তা করলেন।নিজের জন্য কিছুই চাইবেন না?😀
  30. K M Faruk islam K M Faruk islam Author says:
    ভাই আমার ক্ষুদ্র চিন্তা বলে আপনার প্রোশ্নটি একটি ” Paradox “।

    কেননা প্যারাডক্স হচ্ছে সে ধরনের বাক্য বা উক্তি, যা থেকে নির্দিষ্ট কোনো সিদ্ধান্তে আসা যায় না। বরং এ ধরনের সমস্যার বিবরণগুলো দুটি পরস্পরবিরোধী সমাধান তৈরি করে, যার একটি সত্য হলে অন্যটি অসম্ভব।

    উত্তরঃ এটির কোন যথাযথ উত্তর দেয়া যাবে না।

    আশা করি বুঝতে পেড়েছেন…!!!!

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      না ভাইয়া ,আমার প্রশ্নটি মোটেই প্যারাডক্স না।আপনি ভবিষ্যতে গিয়ে এটা করতে পারলে ওটাও করতে পারবেন।ধরেন একটা নতুন রিলিজ হওয়া গেম খেলবেন সবার আগে।তারপর অতীতের কোনো সেরা অভিনেতার সাথে হাত মিলাবেন যে হতে পারে এখনও জানেও না যে সে সেলিব্রেটি হবে।ভাইয়া দেখেন দুই টা কথা কিন্তু পরস্পরবিরোধী না।আপনি গেম খেললে কিন্তু এমন না যে অভিনেতার সাথে দেখা করতে পারবেন না।অবশ্যই পারবেন।

      আপনি প্যারাডক্স বুঝেছেন কিন্তু প্রশ্নটার উত্তর বুঝতে পারছেন না।প্রায় কাছাকাছি অনেকেই উত্তর দিয়েছেন।

      আপনি তো রুট এক্সপার্ট আমার রেডমি নোট 7 প্রো রুট করতে হেল্প করতে পারবেন ভাইয়া?

  31. Sunil0.0.1 Sunil0.0.1 Contributor says:
    আমি যদি টাইম ট্রাভেলার হতাম তবে ভবিষ্যতে গিয়ে প্রথম টাইম ট্রাভেলকারীকে খুঁজতাম কারন তিনি আমার সাথে অতীততে ইন্টারেকশন করেছিলেন যার ফলশ্রুতিতে আমি ভবিষ্যতে এসেছি।কেনোনা প্রথম টাইম ট্রাভেলকারি হাড্ডি মাংসের মানুষ হতে পারেন না।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      প্রথম টাইম ট্র্যাভেল কারি কেনো হাড্ডি মাংসের হতে পারে না আমি বুঝলাম না ভাইয়া.😦
  32. চেরাগ আলী চেরাগ আলী Contributor says:
    আমি অতিতে যেতে পারলে আগেকার দিনের ভ্রান্ত ও ভুল ধারনা সম্পর্কে মানুষজনকে সচেতন করে তোলার চেষ্টা করতাম এবং প্রযুক্তির যেসব দিক বর্তমানের জন্য কাল হয়ে দাড়িয়েছে সেসব কাজ থামানোর চেষ্টা করতাম
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আসলে ভাইয়া প্রযুক্তি কখনোই ক্ষতি সাধন করে না।এটা ব্যাবহারের উপর নির্ভর করে।আপনি যদি অযথাই গুলি করে কোনো মানুষকে মেরে ফেলেন তাহলে এটা প্রযুক্তির অপব্যাবহার।আবার যদি ঐ গুলি দিয়েই আপনি দেশের জন্য যুদ্ধ করেন তাহলে তা তো প্রযুক্তির যথাযথ ব্যবহার
  33. Shibly Shibly Contributor says:
    বর্তমানের সমস্যাগুলো সম্পর্কে অতীতে গিয়ে মানুষকে Warning দিতাম।আর অতীতে যা করলে আমাদের বর্তমান আরো সুন্দর হতো,সেই কাজটা সম্পন্ন করে ভবিষ্যতকে আরো সুন্দর করার চেষ্টা করতাম।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভালো চিন্তা ভাবনা।👏👏
  34. EthunAhmed Author says:
    তাহলে আমার একটা প্রশ্নের উত্তর দিন,, যদি Time Travell সম্ভব হয় তাহলে অতীতে যাওয়া টাও সম্ভব। তাহলে আমি অতীতে গিয়ে যদি আমার পিতা বা আমার দাদা কে খুন করে ফেলি তবে আমার জন্ম টাইতো হওয়ার কথা না ভবিষ্যতে। উত্তর টার অপেক্ষায় থাকলাম।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      হ্যা ভাইয়া এটা পোষ্টের মধ্যে বলে দেওয়া আছে তবুও আপনাকে আবার বলছি আপনি যদি অতীতে গিয়ে আপনার আব্বুর জন্মের আগে দাদাকে মেরে ফেলেন।তাহলে আপনার দাদা নেই।দাদা নেই মানে আপনার বাবা নেই।বাবা নেই মানে আপনি নেই।আপনি নেই মানে টাইম মেশিন নেই।টাইম মেশিন নেই মানে টাইম ট্রাভেল নেই।তাহলে এবার বলুন টাইম ট্রাভেল করবে কে! আর অতীতে যাবেই বা কে!

      এটা হচ্ছে Grandfather Paradox

      আমাদের চিন্তাভাবনার একটা লিমিট আছে।আর এই প্যারাডক্স কিভাবে সমাধান করতে হয় তা আজও আবিষ্কার হয়নী।

      উদাহরণ হিসেবে ধরুন কেউ একজন বললো” আমি মিথ্যে বলছি”

      এখন আপনি যদি তার কথা সত্যি ধরে নেন তাহলে সে মিথ্যে বলছে।কিন্তু তার কথা সত্যি ধরলে সে কিভাবে মিথ্যে বলে?
      এখানে একটা কথা সত্য হলে অপরটি সম্ভব হবে না।কিন্তু সম্ভব না হলে তা বাস্তবের সাথে মিলবে না।বুঝতে পেরেছেন?

  35. tanmoy Contributor says:
    nice post…
    But don’t mix science with religion.
    keeping aside that mixing, it was really good.

    I think travelling in future, maybe become possible. But travelling in past, I have doubt.
    Like you said & from my knowledge, a small change can make a big difference “butterfly effect”.
    Many other complex things need & will happen if try travelling past, like-
    1. need much more speed than travelling future.
    2.to come back present it will be needed again.
    3.need calculation what can be happen by changing past.

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      Brother,
      Einstein said, “Science without religion is lame, Religion without science is blind.”

      yeah bro..i agree with you that traveling in past is harder than traveling in future. Obviously much more speed needed to travel past than future traveling.. second is also correct.But bruh in 3 is so much complex that i can’t imagine 😅😅
      obviously calculation to traveling time can play vital role for changing past.. It’s gonna be a Paradox likeas Calcultor Paradox for me..😵

  36. md allex md allex Contributor says:
    উওর: আসলে প্রযুক্তি আমাদের কে কি দিতে পেরেছে বা কি ভবিষ্যতে দিতে পারবে ভবিষ্যতে এমন কোনো কিছু আবিষ্কার হতে পারে যা দিয়ে অতীতে ভ্রমণ করে আসতে পারলে ও পারতে পারেন।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইরে ভাই! জটিল চিন্তা ভাবনার লোক আপনি !👏👏
      আমি কিন্তু এটা কখনো ভেবেই দেখিনি যে ভবিষ্যতে গিয়ে অতীতে আসার ব্যাবস্থা করবো।কিন্তু যদি যন্ত্র ভবিষ্যতে উউদ্বাবণ না হয়(আপনিই বলেছেন)😰
  37. S.M.Virus S.M.Virus Contributor says:
    আমি যদি ভবিষ্যতে যেতে পারতাম আমি ওখান থাকা এমন কিছু আনতাম যা এখনও কেউ ভাবতেও পারে নি…এমন কিছু যা আমার ও আমাদের সবার জন্য অনেক কাজের হবে…সব কিছুর ভালো ও খারাপ দিক থাকবেই। কেউ নিজের স্বার্থ দেকবে কেউ সবার স্বার্থ দেখবে…আমরা বাঙালি আমরা অনেক কিছু করতে পারি শুধু একটু সময় আর চেষ্টা করি কম এই আরকি…।
    তবে অনেক কিছু শিখতে চাই যদি ভবিষ্যতে যেতে পারি…কারন আপনি যত জ্ঞান অর্জন করবেন তত নিজেকে এবং সবাইকে খারাপ থেকে দূরে রাখতে পারবেন… ভবিষ্যৎ সব কিছু তখন এ ভালো হবে যখন আপনি নিজের ভালো তা বুজবেন…
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      হ্যা ভাইয়া।সব কিছুর ভালো খারাপ থাকবেই।কিন্তু তা নির্ভর করবে ব্যবহারকারীর উপরে। কোনো কিছু শিখার আগ্রহটাই আপনাকে শিখতে সাহায্য করবে।আগ্রহ ধরে রাখুন👏
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ধন্যবাদ ভাইয়া।আপনার voice access অ্যাপস নিয়ে করা পোস্টটা কিন্তু জোস লেগেছে
  38. AU Shamim Contributor says:
    Vai, Post ta likhte apnar koto somoy lagche?

    Amar to post + Comment porar por matha ghuracche!

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া পোস্টটা লিখতে আমার তিনদিন সময় লাগছে টোটাল। টাইম ট্রাভেল নিয়ে তো আমরা সবসময় চিন্তা ভাবনা করিই।তাছাড়া গুগোল করে অনেক নতুন তথ্য জানলাম ওইগুলো পড়ে নিজেও কিছু শিখলাম আর সেগুলো গল্প / Sarcasm হিসেবে আপনাদের সামনে উপস্থাপন করলাম।
      ভালো কিছু দিতে একটু তো সময় দিতেই হবে! তাই না?
  39. প্রথমেই আপনার পোষ্ট টি খুব ভালো লাগলো। যাইহোক আমি এই বিষয়ে আমার নিজের মতবাদ ব্যক্ত করছি:
    __প্রথমত-ই টাইম ট্রাভেল করা আদো সম্ভব না! টাইম ট্রাভেল নিয়ে অতিতের ঘটনাটা ভালো লেগেছে(প্যারাডক্স) এর ব্যাপার টা। আমি যদি টাইম ট্রাভেল করে পৃথিবীর প্রথম মানব কে মেরে ফেলি আর আমি নিজেই মরে যাই তাহলে বিষয়টা কেমন হবে??? (সবাই বলছে ভবিষ্যতে গিয়ে আধুনিক সব প্রযুক্তি নিয়ে ফিরে আসবে) যদি আমি টাইম ট্রাভেল করে ভবিষ্যতে যাই, তখন সেটা হবে আমার বর্তমান, তাহলে ভবিষ্যত থেকে আধুনিক প্রযুক্তি গুলো নিয়ে আসতে হলে আমাকে তখন থেকে অতিতে আসতে হবে, আর অতীতেই যদি চলে যাই তাহলে আবার আগের কাহিনীতে ফিরে যেতেই হয় (বিশেষ করে গ্রেন্ডফাদার প্যারাডক্স)
    যা,অতিতে ফিরে গিয়ে যদি আপনি এরকম কর্মকান্ড করেন, তাহলে বর্তমানের জন্য সেটা কিরুপ ক্ষতির কারন হবে বা কিরুপ প্রভাব পড়বে তা চিন্তা করুন…!?!
    আরেক টা কথা, পৃথিবী যখন সৃষ্টি হয়েছে তখন ধ্বংস হবেই, সেটা আজ থেকে ১ কোটি ট্রিলিয়ন বছর পরেই হোক, তাহলে আমি যদি তারও পর মানে ধরুন ২ কোটি ট্রিলিয়ন বছর এর ভবিষ্যতে যাই তাহলে আমি কি পরকাল দেখে আসবো নাকি??!!!???
    আবারও বলি পোষ্ট টা কিন্তু অসাধারণ ছিলো
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া আপনার কমেন্ট পড়ে অনেক ভালো লাগছে যেমনটা আপনার প্রতিটা পোস্ট পড়েই মনে হয়।ফাহাদ ভাই আপনি যেই অ্যাপস নিয়ে রিভিউ অথবা পোস্ট না ট্রিকস দেন ওইগুলো সত্যিই দুর্দান্ত।যাই হোক আপনার প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করি।

      আপনি তিনটি প্রশ্ন করেছেন! & তিনটি প্রশ্নই paradoxical.. আপনি যদি হজরত আদম (আ:) কে মেরে ফেলেন তাহলে আপনি নিজেও হতে পত্র পৃথিবীতে আসবেন না,কিন্তু যেহেতু এটা একটা সমস্যা বা সীমাবদ্ধতা যাই বলুন না কেন এটার একটা সমাধান মানুষ একদিন খুঁজে বের করবে।হতে পারে আপনি টাইম ট্রাভেল করবেন।কিন্তু আপনি কোনো কিছু ধরতে বা পরিবর্তন করতে পারবেন না।

      আমিও ভাবছি যদি পৃথিবী ধ্বংসের পরে আপনি টাইম ট্র্যাভেল করতে পারেন একথা সত্য হলে আপনি কি দেখবেন।ইনপুট এটা হলে আউটপুট আসবে যে আপনি ভ্রমণ করতে পারবেন যদি পারেন তাহলে কি হবে।পুরোই Paradoxical ব্যাপার সেপার।

      অপেক্ষা করুন হতে পারে কোনো একদিন এই প্রশ্নের উত্তর কোনো এক টাইম ট্রাভেলার দিবে।😛😛

  40. md zakir Contributor says:
    অই মিয়া পারলে ভবিষ্যৎ এ জাওয়ার বেবস্থা করেন।
    অতীত নিয়া তো অনেক কইলেন। সময় তো অতীত আর ভবিষ্যত সব দিকেই আছে নাকি…..??
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      মিয়াভাই ভবিষ্যতে যাওয়ার ব্যাবস্থা তো পোস্টেই বলে দেওয়া আছে।একটু টাকা খরচ করে একটা ব্ল্যাকহোলের কাছে গিয়ে ঘটনা দিগন্তের একটু কাছে 5 মিনিট ঘুরতে থাকুন।পৃথিবীতে এসে দেখতে পাবেন আপনার বেস্ট ফ্রেন্ড বুড়ো হয়ে গেছে।আর আপনি যোয়ান।অনেক আত্তীয়সজন মারা গেছেন যাদের জন্য অনেক কষ্ট পাবেন।তাই ভবিষ্যতে গেলে যাতে আবার পূর্বে ফিরে আসতে পারেন তাও ভাবতে হবে।
  41. আর টাইম থামোনোর ব্যাপার টা বলি:
    সময় থামানো আসলে সম্ভব, আজ থেকে শতাধিক বছর আগে একজন বিজ্ঞানী টাইম ফ্রিজ করার জন্য একটা মেশিন বানিয়েছিলেন যা করে তিনি সফলতাও পান, তার মেশিন টি চারপাশে ইলেক্ট্রো ম্যাগনেটিক রেডিএশন তৈরি করতো যা সময়কে ফ্রিজ করে দিতো, বিষয়টা শক্তিশালী চম্বুক দ্বারা সময়কে ফ্রিজ করার মতোই, এবার ব্যাপারে আপনি একটু গুগল মামার সাহায্য নিলেই জানতে পারবেন বিস্তারিত
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ফাহাদ ভাইয়া আরেকটি কমেন্ট করার জন্য অসংখ্য ধন্যবাদ ।😍😍
      Ridom ভাইয়া উপরে কমেন্ট করে বলেছিলেন ম্যাগনেটিক ফিল্ড দিয়ে সময় ফ্রিজ করা সম্ভব এখন আপনিও বললেন।আমি কিন্তু এ নিয়ে একটুও স্টাডি করিনি।গুগল মামার সাহায্যই নিতে হবে।
      ধন্যবাদ ফাহাদ ভাইয়া হেল্প করার জন্য😊
  42. Ahmed Afnan Ahmed Afnan Author says:
    ভবিষ্যতে গেলে কি করতাম…?😕
    একটু সময় দিন।
    আমি কি আদৌ ভবিষ্যতে যেতে পারবো…?
    উত্তর হয়তো হবে না। কেননা টাইম মেশিন আবিষ্কার হতে হতে হয়তো মরে পচে যাব…! আর এতে ভ্রমণের সামর্থ ও হবেনা।
    তাই আমার মনে হয় ভবিষ্যতে গিয়ে কি করবো তা ভাবার আগে আমাকে আমার বর্তমান নিয়ে ভাবতে হবে। ভবিষ্যতে গিয়ে কি করবো তা ভাবা শুধু সময়ের অপচয় মাত্র।তাই যতটুকু সময় দিয়ে ভবিষ্যতে গিয়ে কি করবো তা না ভেবে বর্তমানে কি করলে ভাল হবে সেটা ভাবাই শ্রেয়💚
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অসাধারণ বলেছেন ভাই। Life is unpredictable..বর্তমান নিয়ে ভাবাই যুক্তিযুক্ত।
      তাও আশা রাখা ভালো😛😁
  43. Md Liton Shakh Md Liton Shakh Author says:
    ভাই, I Have এ গভীর প্রশ্ন,
    এতো মেয়ে থাকতে সাদিয়াকে নিয়ে আসলেন কেন?.
    সাদিয়া শুধু নাহিদ কাকুর, এটা কি জানেন না? 😂
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      সাদিয়া এক্সাম্পল হিসেবে আনলাম ভাই😐😅😅
      এত্ত সিরিয়াস হওয়ার কিছু নাই।মজা করেন ভাই।পারলে টাইম ট্রাভেল করে সাদিয়াকে নিয়ে যান😊😁😂
  44. Kazi Naymur Kazi Naymur Contributor says:
    অনেক সময় নিয়ে পড়লাম 😇😊অসাধারণ হইছে👏👏👏👍👍
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ধন্যবাদ ভাইয়া।আপনাদের এই কমেন্টগুলোই আমাদের মত ছোট্ট লেখককে লেখার জন্য অনুপ্রাণিত করে।😍😍😊
  45. miakash21 miakash21 Contributor says:
    আমি যদি ভবিষ্যৎ এ যেতে পারি তাহলে, সেখানে গিয়ে ভবিষ্যৎ এর বিজ্ঞানিদের সাথে আলোচনা করব। তাদের বিভিন্ন তত্ত্ব ও আবিষ্কার করা অনেক কিছু নিয়ে আসব এবং ভবিষ্যৎ এর অনেক বিজ্ঞানি ও জ্ঞানিদের সাথে করে নিয়ে আসব। তারা বর্তমান এ এসে আমাদের বিজ্ঞানিদের ও জ্ঞানিদের সাথে শিব কিছু আলোচনা করবে।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভবিষ্যৎ বিজ্ঞানীদের সাথে আলোচনা করে অনেককিছু জানা যাবে।যা সত্যিই ভালো আইডিয়া।
  46. Kazi Naymur Kazi Naymur Contributor says:
    u r most wlc😊😊😍 দেখলাম আপনি প্রায় এক বছর পর পোষ্ট করছেন😇এরকম আরো বেশি পোষ্ট করবেন আশাকরি😍😘
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      জি ভাইয়া আপনাদের সাপোর্ট পেলে তো অবশ্যই করবো।ব্যাক্তিগত জীবনে খুবই ব্যাস্ত ছিলাম যে ট্রিকবিডির মধ্যে আসার সময় ও সুযোগ পাইনি।

      আর অযৌক্তিক যুক্তির সবগুলো পর্বেই এমন এমন টপিক নিয়ে আলোচনা করবো যেগুলো সাধারণভাবে স্বপ্নেও চিন্তা করতে পারবেন না।😛😊

  47. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan Author says:
    ধুর ভাই অন্য বিষয় নিয়ে পোস্ট লিখলে ভালো করতেন,টাইম লস,এমনিতে বেশি জ্ঞানী হয়ে গেছি,সবাইকে বিরক্ত লাগে,মনে হয় বাচ্চা মানুষের যুক্তি দিয়ে আবোলতাবোল বলে,এমনিতে মিথ্যা কল্পনা করতে করতে দুক্ষ,হতাশা বেরেই যাচ্ছে তার উপর প্যারা দিচ্ছেন,পারলে শান্তি কিভাবে পাওয়া যায়,দুক্ষকে সহজভাবে নেওয়া বা এড়িয়ে যাওয়া যায় সে বিষয়ে পোস্ট করুন,মানুষের মানসিক সমস্যা,বিভিন্ন রোগের ধরন এসব নিয়ে পোস্ট করুন,আপনার পোস্টটি সৃজনশীল এবং খুবই ভালো,বুদ্ধিমানের পরিচয় দিয়েছেন,অনুগ্রহ করে পোস্টের বিষয়টা ভালো সেলেক্ট করে গবেষনা করবেন,
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      সরি শাকিল ভাইয়া যদি পোষ্টের মাধ্যমে পার্সোনালি কোনো আঘাত করে থাকি। ভাই আমি শিওর আপনার এমন অবস্থা মাস্টারবেশন এর জন্য হয়েছে।90 দিনের No Fap চ্যালেঞ্জ গ্রহণ করুন, ওই 90 দিনে কোনো পর্ন দেখবেন না।প্রতিটা দিন শেষে আমাকে ইনস্টায় মেসেজ দিবেন (আমার ইনস্টাগ্রাম আইডি @angrynahid)
      যে আপনি ওইদিন নাতো পর্ন দেখেছেন না মাস্টারবেশন করেছেন।
      আর একটা বিষয় হলো সারাদিন এক জায়গায় থাকলে মস্তিষ্কের টিসুর অনেক ক্ষতি হতে পারে। যার ফলে আপনার এমন খারাপ লাগা কাজ করছে।
      সিম্পল কিছু ট্রিকস দিলাম।আগে আমারও এমন হতো এখন ঠিক হাসিখুশি আছি।
      আপনাদের সাপোর্ট পেলে অযৌক্তিক যুক্তির মধ্যে মানুষের জীবন চড়াই উৎরাই দুঃখ দুঃখ নিয়ে পোস্ট করবো ইনশা আল্লাহ।
    2. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan Author says:
      আমি ক্লাস টু থেকে হস্তমৈথুন করি,অবিশ্বাস্য ঘটনা,সারাদিন চিন্তা করি শরীর দুর্বল,পড়ালেখায় মন বসেনা জীবন্টাই মনে হয় শেষ,২, ৩ বছর থেকে শুধু শুয়ে মোভাইল টিপি,কিছু ভালো লাগেনা,অসুখ ও ভালো হয়না,নেশা ও করি,সেটা ও এখন বিরক্তি,খাইলে খারাপ লাগে,না খেলে আরো খারাপ
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া আপনি এখন যে পরিস্থিতির মধ্যে আছেন সে পরিস্থিতি অনেক আগেই আমি পার করে আসছি যদিও আমার বয়স এখন মাত্র 17😁

      ভালোভাবে বেঁচে থাকতে চাইলে আমার দেওয়া ট্রিকাগুলো ফলো করুন।দেখবেন আপনার পিছে মেয়ের লাইন লেগে যাবে।😛

    4. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan Author says:
      ওওও,তায় নাকি ব্রাদার?অত পন্ডিত হইয়োনা,কমেন্ট আর করতেছিনা no fap বিস্তারিত পোস্ট কইরো,আমি তোনার ১ বছর ছিনিয়র, ৬ দিন পরীক্ষা,দোয়া কইরো যেন ফেল করি,জীবনে কারো ১ জনের দোয়া মনে হয় কবুল হতে চলেছে😊
    5. Nahid Nahid Expert Author Post Creator says:
      নো ফাপ নিয়ে শিগগিরই পোস্ট করতে চলেছি।সাথেই থাকুন।😊
      আর ভাইয়া HSC এর জন্য ভালো করে পড়ুন।একটা এক্সাম এমন কিছু না যে আপনার জীবনের মূল্য নির্ধারণ করে দিবে। দুনিয়ার বড় বড় মানুষ যেমন বিল গেটস যদিফেইল না করত আজকের ধনী বিলগেটস হতে পারত না।তাই হাল না ছেড়ে দিয়ে এক্ষুনি পড়াশুনা শুরু করে দিন।আর হ্যা আমার একটা ভাইয়া এক্সামের আগের রাতে নয় শুধু এক্সামের দিন সকালে আর গাড়িতে পড়েই A পেয়েছে।আপনি কেনো ফেইল যাবেন?
  48. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan Author says:
    আরে ভাই আর কমেন্ট হচ্ছেনা কেন??
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      কেনো ভাইয়া?? কোনো সমস্যা হয়েছে/হচ্ছে নাকি?😰😰
      খুব গুরুতর হলে trickbd মডারেটরের সাথে যোগাযোগ নিন
  49. Tushan Tushan Author says:
    উত্তরঃ আমি জানিনা ☺ সত্যিই জানিনা কি করতাম!
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অনেক কষ্ট 😰😰😰
  50. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan Author says:
    টাইম ট্রাভেল অনন্তকালেও আবিষ্কার হবে কিনা তারি ঠিক নেই,আমাদের জীবনে এর ১% ও কিছু করতে পারবে না
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আমিও কিন্তু আপনার সাথে সহমত শাকিল ভাই। কথায় আছে Life is unpredictable..আমরা যেকোনো মুহূর্তেই মরে যেতে পারি আবার যেকোনো মুহূর্তে কাজ করে ফেলতে পারি যা দেখে প্রথমে মানুষ হাসলেও পরে ঠিকই বুঝবে।

      নিউটন দাদুর কথাই চিন্তা করুন,তার মাথায় যখন আপেল পড়লো তখন তিনি চিন্তা করলেন উপরে না গিয়ে নিচে আসলো কেনো আর আমরা হলে কোনো চিন্তা ছাড়াই আপেল খাওয়া শুরু করতাম হতে পারে আপেল ধুতেও ভুলে যেতাম।।

      টাইম ট্র্যাভেল আবিষ্কার হতে পারে না।ভবিষ্যতে টাইম ট্র্যাভেল সম্ভব হয়ে গেছে।হতে পারে কোনো একদিন ঘুম থেকে উঠে শুনবেন অতীতেও টাইম ট্রাভেল সম্ভব।

      ভবিষ্যতে যেতে পারলে তো অনেক বড় বিষয় আপনি যদি 5 মিনিট পর কি ঘটবে তা জানতে পারেন তাহলে মেধা খাটালে আপনিই পৃথিবীর সবচেয়ে ধনী ব্যাক্তিটি হতে পারেন।😛😛

    2. Bads Man Shakil Khan Bads Man Shakil Khan Author says:
      এভাবে ধনী হওয়ার আশা মাথায় ঢুকলে মানসিক রোগী হওয়া লাগবে,দরকার নাই এরকম আশা করে বড়লোক হয়ার
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      একেবারে সঠিক কথাটি বলেছেন! কিন্তু মানুষের যখন টাকা থাকে সুখ এমনিতেই আসে। এতদিন জেনে আসছেন টাকা কথা বকে আজকে থেকে জানুন টাকায় কথা বলে না টাকা চিৎকার দিয়ে কথা বলে ।টাকা থাকলে সুখ আসতে বাধ্য। অবশ্য টাকা আয়ের আগেই যদি পাগল হয়ে পাবনায় যান তাহলে কর্তপক্ষ দায়ী থাকবে না😁
  51. Md Billal Hossain Artist Billal Author says:
    উত্তর:
    ভাইয়া …..
    আমি আনেক আগে থেকেই কল্পনায় অনেক কিছু করেছি এই টাইম ট্রাভেল নিয়ে। আসলে..
    আনেক কিছুই করতে ইচ্ছে করে যেমন:ধরুন আমার জীবনের ভুল গুলো শুধরে নেওয়া বা প্রিয় মানুষটিকে প্রোপোজ করা বা SSC পরিক্ষাটি আরেকবার দেওয়া।

    কিন্তু যদি টাইম ট্রাভেল করা যেতো
    বা সুযোগ যদি পেতাম তবে আমি আমার প্রিয় নবি হযরত মুহাম্মদ (সাঃ) এর সঙ্গে দেখা করতাম।

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      সুবহান আল্লাহ! ভাইয়া আপনি যে জিনিয়াস আর্টিস্ট টিউন করেন ঐগুলো অসাধারণ হয়।আপনার পোস্টগুলো যেমন অসাধারণ কমেন্টও ঠিক তেমনি অসাধারণ।😍
  52. Alve Alve Contributor says:
    টাইম ট্রাভেলিং এর সুযোগ পেলেও আমি ভবিষ্যৎ এ যেতাম না । কারণ আপনার পোস্ট অনুসারে আমি টাইম ট্রাভেলিং এর মাধ্যমে ভবিষ্যত এ যাওয়ার পর বর্তমান এ ফিরে আসা সম্ভব নয়। অর্থাৎ ভবিষ্যতে আমার সাথে কি হবে তা জানতে পারলেও আমি আমার ভুল ত্রুটি সমাধান করার কোনো সুযোগ পাব না । তাই আমার কাছে ভবিষ্যত ভ্রমণ একটি অর্থহীন সফর ।
    আর আপনার পোস্ট সম্পর্কে বলতে চাই। ট্রিকবিডিতে পড়া শ্রেষ্ঠ পোস্টগুলোর একটি। অত্যন্ত সহজ ভাষায় বিষয়গুলোর ব্যাখ্যা দিয়েছেন। লেখার হাতও অসাধারণ। আশাকরি এভাবেই পোস্ট করে জ্ঞান বিলিয়ে যাবেন।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া ধন্যবাদ আপনাকে সুন্দর একটি মন্তব্য করা জন্য।আসলেই ভাইয়া ভবিষ্যতে যাওয়ার কোনো মানে হয় না যদি অতীতে অর্থাৎ বর্তমানে ফিরে আসতে না পারি।
      ধন্যবাদ ভাইয়া পোস্ট সম্পর্কে ইতিবাচক মন্তব্য করার জন্য।ইনশা আল্লাহ আপনারা পাশে থাকলে এভাবে পোস্ট করে জ্ঞান অর্জন বিতরণ করে যাবো।😊
  53. riazfarhan Contributor says:
    ভাই..! হিসাব নিকাশ করে যেহেতু দেখা গেলো অতীতে যাওয়া প্রায় অসম্ভব…!
    আর ভবিষ্যৎ এ গেলেও আর বর্তমানে আসা যাবে না কারন বর্তমান তখন অতীত…!

    তাই আমি ভবিষ্যতে যাওয়ার সময় প্রিয় মানুষ এবং প্রিয় জিনিস গুলা নিয়া যামু…!

    আর সেগুলা নেওয়া সম্ভব না হলে যামু না…!

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      খুব ভালো চিন্তা ভাবনা। প্রিয় মানুষ আর বিষয়গুলো ছেড়ে কখনো থাকা যায়না😊
    2. riazfarhan Contributor says:
      😆
  54. Android Brother BD Android Brother BD Contributor says:
    আমার কমেন্ট টা পেন্ডিং আছে ভাই, এপ্রুভ করে দিন।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আপনার কমেন্ট তো আর দেখছি না।পেন্ডিং যদি থাকে তাহলে এই কমেন্ট এডিট করে ঐটার লেখা বসিয়ে দিন😊
  55. Unique Tech Doctor Unique Tech Doctor Contributor says:
    আমি টাইম ট্রাভেলার হলেও ভবিষ্যতে যেতাম না ।
    কারন আপনার পোস্ট পড়ে মনে হলো ভবিষ্যতে গেলে আর ফিরে আসতে পারবো না । তাছাড়া এমন তো হতে পারে ভবিষ্যতে মানুষের চেহারা অন্য রকম হয়ে যেতে পারে । এখন আমি যদি ভবিষ্যতে যাই তাহলে আমি ভবিষ্যতে গিয়ে কি গবেষণা করবো , আমাকে নিয়েই সবাই গবেষণা করবে ।
    এমন তো হতে পারে তখনকার পরিবেশের সাথে আমি খাপ খাওয়াতে পারবো না । তখন আমার কি হবে ?😂
    তাই ভবিষ্যতেই যাবো না ।।

    তবে যদি অতীতে যাওয়া যায় তাহলে আমি অতীতে গিয়ে আমি আমার পূর্ব পুরুষদের সাথে দেখা করবো ।
    এমনকি পারলে প্রিয় নবী হযরত মোহাম্মদ (সঃ) এর সাথে দেখা করবো । আর সাথে কিছু আধুনিক অস্ত্র নিয়ে যাবো এবং এগুলো দিয়ে মোহাম্মদ সঃ এর সাথে ইসলামের শত্রু দের সাথে যুদ্ধ করতাম । জানি এগুলো সম্ভব নয় তাও পারলে করতাম ।

    1. Tushan Tushan Author says:
      আপনার উত্তরটি সেরা মনোনিত হলে খুশি হবো ❤
    2. Nahid Nahid Expert Author Post Creator says:
      যথার্থই বলেছেন ভাইয়া😍
  56. Unique Tech Doctor Unique Tech Doctor Contributor says:
    আপনার পোস্ট টি অনেক ভালো হইছে । এত বড় পোস্ট কষ্ট করে আমাদের জন্য লেখার জন্য অনেক ধন্যবাদ 😍
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ধন্যবাদ কিছু নেই।আমি সবার সাথে জ্ঞান ভাগ করে নেওয়ার ক্ষুদ্র প্রচেষ্টা করলাম মাত্র। আপনাকেও স্বাগতম সময় নিয়ে পোস্টটি পড়ার জন্য😊
  57. Physisist Mashrafi Physisist Mashrafi Author says:
    আমি ভবিষ্যতে যেতে পারলে আমি দেখতাম এলিয়েনের খোজ মানুষ পেয়েছে কিনা।আর ডার্ক ম্যাটারের খোজ পেয়েছে কিনা।অনেকে বলে তারা যেতে পারলে পৃথিবীর উন্নতি করবে।কিন্তু একা একা তা সম্ভব না।তাই বইয়ের ভাষায় কথা বলে কাভ নেই ।প্রেকজটিকালি ভাবতে হবে।আমি অবশ্যই বিজ্ঞানের অগ্রগতি কতটুকু হয়েছে তা দেখতাম।আর তখন কার পৃথিবী ইনজয় করতাম।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আপনার ব্ল্যাকহোল নিয়ে করা পোষ্টের লিংক এই পোস্টে দিয়েছি দেখেন।আর ডার্ক মেটার ও এলিয়েন নিয়ে চিন্তা ভাবনা ভালোই😊
  58. Mdaltuf Mdaltuf Contributor says:
    Kono dino shombov na
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ভাইয়া সম্ভব না নয়।সম্ভব হয়েছে।মহানবী (সা:) এর মিরাজ গমন টাইম ট্রাভেল এর জ্বলন্ত উদাহরণ।আল্লাহ চাইলে সব সম্ভব😊
  59. rajib sharif sharif Contributor says:
    ভাইরে ভাই কমেন্ট পড়তে আসলাম এবং পরলাম ও সাথে অনেক গুলা মজাও পাইলাম। সব কমেন্ট কারীকে ধন্যবাদ মজা দেয়ার জন্যে।😊
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      😀😀😀ধন্যবাদ মজা নেওয়ার জন্য।।
      এবার টাকা দেন।ফ্রি ফ্রি মজা নিবেন এটা তো হতে দেওয়া যায়না😪😪😁
    2. rajib sharif rajib sharif Contributor says:
      টেহা দিয়াই তো এম্বি কিনেছি মিয়া ফাও মজা নিতে আসি নাই। এহন ডাবল কমেন্ট এর জন্যে টেহা ফেরত দেন।
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      টেহা ফিরত দিমুনা😆
      কি করবেন?😰
    4. rajib sharif rajib sharif Contributor says:
      তাইলে আপনের অন্য পোষ্ট এর আশায় থাকলাম
    5. Nahid Nahid Expert Author Post Creator says:
      নেক্সট পোস্ট আসতে একটু সময় লাগবে।৯ তারিখ থেকে আমার এক্সাম ভায়া😦😧
  60. Eshtiak Ahmad Badhon EshtiakBadhon Author says:
    ????????? ??? ??????? ? ???? ?????? ????? ????? ??????? ?????,??? ?????? ??????? ????? ?????????(Paradox ?????)
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      “প্যারাডক্স আমি মোটেই বুঝিনা”

      এই কথাটাও কিন্তু একটা প্যারাডক্স।যাই হোক আপনার প্রশ্ন বুঝলাম না😐

  61. Mr.Sniper Mr.Sniper Contributor says:
    Vai Akhon Koita Baje Jokhon Comment Ta type kortachi tokhon 6.4am Ar Post hobe like 6.49++ or

    something like that tai.

    You can change your future if you already know what it is

    You cannot change it even if you know what it is.

    Thanks.

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      hehehe..if you could however able to change your future that not only change yours also change every man connected with you.😀
  62. Mr.Sniper Mr.Sniper Contributor says:
    cOMMeNT korchilam Sokale but akhono ApRDV hoy nai tai copy past korlam time soho.
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      বুঝতে পারছি ভাইয়া😅😅
      এতক্ষণ চিন্তা করছিলাম একটা কমেন্ট শো করছে না কেনো!
  63. YASIR-YCS YASIR-YCS Author says:
    আমি ট্রাইম ট্রাভেল করতে পারলে প্রথমে অতীতে গিয়ে পস্তদাতার *** গোলো ফাটায় দিতাম🤣🤣🤣।#জকিং।

    আমার একটাই ইচ্ছে ছিল নবী-রাসূল দের দেখা কিন্তু তা সম্ভব না কিয়ামতের আগ পর্যন্ত। যদি টাইম ট্রাভেল সম্ভব হয় তাতে আমি তাদের সাথে দেখা করতাম কিন্তু সমস্যা হল এতে Time Paradox এর ভয় আছে। আবার টাইম ট্রাভেলে নিজের অতীত সেল্ফ এর কাছেও দেখা করা নিষেধ, এতে সিরিয়াস Time Paradox হয়। যাই হোক আমার স্বপ্ন পূরণ হলেই হল😍। নেক্সট ভবিষ্যতে গিয়ে মানুষের আবিষ্কার করা টেকনোলজি গোলো দেখে আসতাম। জানেনিতু ট্রিকবিডির সব গোলো টেকপোকা😁। নতুন নতুন প্রযুক্তি দেখার নেশা আর কারো নেই।

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      হ্যা ভাই সবাই প্রযুক্তি গুলোই দেখে আসবে।😁😁
      আমি কি করছি ভাই😣😣😣
      Paradox বিষয়টাই অনেক বড় paradox 🙂
  64. JonyKar2 Contributor says:
    Light speed e amara jodi travel kori tahole amara future e keno jabo? Soneci 150year future e jabo jodi light speed e travel korte pari. To 150year e keno?? 200year noy keno? R jodi 1din o age jai tobe 1din o keno. Light to nije light speed e travel kore tobe light o ki future e chole jasce. Se light ki kew future e dekte pasce?
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      গুড কোশ্চেন।আমি লিখার সময় এটা ভাবছিলাম। আলো হতে পারে ভবিষ্যতেই চলে যাচ্ছে। তাই সূর্যের আলো নিয়ে এত রহস্য।

      আপনি ফিজিক্স বা কেমিস্ট্রি বিভিন্ন সমিকরণ পড়েছেন নিশ্চয়ই।বিভিন্ন বস্তুর কি করলে কি হবে কতটুকু বল দিলে কতটুকু কাজ করবে। ঠিক একইভাবে আপনি নিদ্রিষ্ট বেগে নিদ্রিষ্ট সময়((কত মিনিট ওইটা)) ভ্রমণ করলে আপনি নিদ্রিষ্ট পরিমান অতীতে যেতে পারবেন।অন্য সব অংকের মতই। এখানে বেগ আর বেগের সময় নির্ধারণ করছে আপনি কতটুকু ভবিষ্যত্ যাবেন।

    2. YASIR-YCS YASIR-YCS Author says:
      লাইট ফিউচারে যাচ্ছে না কারণ ফিউচারে যেতে হলে লাইটের স্পিডের চেয়ে কিছুটা বেশি বেগে যেতে হবে। অই স্পিডে যেতে গেলে বায়ুর অনু পরমানুর সংঘর্ষ লেগে আপনি পুরে ছাই হয়ে যাবেন ব্র ছাই🤣
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      তার জন্যে এমন কোনো যানবাহনের মধ্যে করে যেতে হবে যা আপনাকে প্রোটেক্ট করবে।ঐযে ট্রেইন এর একটা আইডিয়া আছে না!😁
    4. JonyKar2 Contributor says:
      So doron light speed er train 🚆 abiskar holo. Tarpor Earth er manos train 🚆 ta 10second light speed e travel koralo. Tarpor Tara ki dekbe train 🚆 ta vanish hoiya gese. Doron 20 second por tara earth destroy hoiya gelo tobe train 🚆 ta future e ki position e thakbe. Doron earth destroy na r train 🚆 ta 1day future e gelo kinto 10sec light train 🚆 line damage holo tobe train 🚆 future kisher opor diye colbe. R tar ght speed ki kore slow hobe. R train 🚆 line damage na hole o light speed e cole just train 🚆 future jabe train 🚆 line noy. Tobe train 🚆 ki future e light speed car 🚗 road colbe.
    5. Nahid Nahid Expert Author Post Creator says:
      আমি আসলে সব প্রশ্নের উত্তর দিতে পারবো না।গুগল করলে অবশ্যই পেয়ে যাবেন।জাপান নতুন একটা ট্রেন আবিষ্কার করেছে বুলেট ট্রেন যা চলতে কোনো লাইন লাগে না।ম্যাগনেটিক ফিল্ড এর উপর দিয়ে চলে!!

      ঐযে ভাইয়া আপনার বন্ধু ব্ল্যাকহোলের মধ্যে পড়ে গেলে যে অবস্থা হবে।আপনি দেখবেন সে একটু একটু নড়ছে।কিন্তু তার কাছে মনে হবে সে স্বাভাবিকভাবেই চলছে।🙂

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      বুঝিনি ভাইয়া😰
  65. rex boy rex boy Contributor says:
    osthir likha. ami ordek porsi. purata porlam…somoyer karne👌valo chilo✌
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ধন্যবাদ ভাইয়া।পরে সময় করে একদিন পুরোটা পড়ে নিবেন নাহয়। 🙂🙂
  66. rex boy rex boy Contributor says:
    osthir likha. ami ordek porsi. purata porlam…somoyer karne👌valo chilo✌
  67. Saikat SaikatSK Contributor says:
    উত্তরঃ যদি টাইম ট্রাভেল সম্ভব হয়, তাহলে আমি ভবিষ্যতে যেতেই
    থাকতাম, থেমে যেতাম না। আমি দেখতে চাই, যে ভবিষ্যতে কতদুর পর্যন্ত যাওয়া সম্ভব! ∞ 🐸

    বাই দ্যা ওয়ে, পোস্ট টা অসাধারন হয়েছে😍😍👌👌

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      অনুপ্রেরণা দেওয়ার জন্য ধন্যবাদ।❤️

      আসলেই আপনার চিন্তা ভাবনা জোস।ভবিষ্যৎ কতদূর যাওয়া যাবে ঐটাই দেখার বিষয়।

  68. Android Brother BD Android Brother BD Contributor says:
    উত্তরঃ আমি অতীতে যেতে চাই। গিয়ে এ পর্যন্ত আমার জীবনে যেসব ভূলগুলো করেছি সেগুলো শুধরে নিতে চাই। আরো বেশি জ্ঞান অর্জন করতে চাই। অতীতে গিয়ে প্রতিটি মুহুর্ত বসে না থেকে কোনো না কাজ করতে চাই। কারণঃ আজ এখন আমি বুঝতে পারছি আমার জীবনে এমন অনেক কিছুর যা শুধুমাত্র অতীতে একবার গেলেই তা শুধরে নিতে পারবো। ক্লাস ৯ এ যে মেয়েটাকো প্রোপোস করে আজ যে অবস্থা হয়েছে, অতীতে গেলে ভূলেও ওই মেয়ের দিকে তাকাবো না।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আমরা সবাই যেখানে মেয়েদের পিছে ঘুরি সেখানে আপনি মেয়ের দিকে তাকাবেন ও না।স্যালুট আপনাকে বস।
  69. Android Brother BD Android Brother BD Contributor says:
    আর অতীতে গেলে এমন কিছু করবো যার জন্য মানুষ আমাকে চিরদিন মনে রাখে। আর অতীতে গেলে আমার সবচেয়ে বড় কাজটি হবে প্রচুর জ্ঞান আহরণ করা এবং মানুষের সাথে তা শেয়ার করার মাধ্যমে আমার জ্ঞানকে আরোও বৃদ্ধি করা। জীবনের এ পর্যায়ে এসে আমি এখন বুঝতে পারছি পৃথিবীতে শুধু এই একটিমাত্র জিনিসই আছে যা মানুষকে দিলে কখনোই কমে না বরং আরো বৃদ্ধি পায়; আর তা হলো জ্ঞান।
  70. Android Brother BD Android Brother BD Contributor says:
    অতীতে গিয়ে নিজের বিবেক, বুদ্ধি, জ্ঞান এবং শক্তির সর্বোচ্চ প্রয়োগ করবো ভালো কিছু করার জন্য। হতে পারে আপনার মতো এইরকম আর্টিকেল লিখে তা মানুষের নিকট শেয়ার করবো। অথবা “রানা” ভাইয়ের মতো তার তৈরি করার আগেই একটি ট্রিকবিডিই তৈরি করবো; যেখানে মানুষ নিজেদের সৃজনশীলতা অন্যের সাথে ভাগাভাগি করতে পারবে। (অতীতে এই কাজ করলে পরে “রানা” ভাই ডোমেইন কেনার জন্য যেই সার্চ করবে ওমনি দেখাবেঃ “This domain name is not available!” :).)
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা করা কঠিন 🙂
  71. Android Brother BD Android Brother BD Contributor says:
    যাইহোক ধন্যবাদ আপনার পোষ্টটি করার জন্য এবং আমাকে আমার অতীতে গিয়ে আমি কি করতে ইচ্ছুক তা জানানোর সুযোগ করে দেয়ার জন্য।
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      খুব বেশি দিন নেই যখন পাঠ্যবইয়ে একটা essay থাকবে যার টাইটেল হবে If i were e time Traveller !
  72. Android Brother BD Android Brother BD Contributor says:
    অসাধারণ লিখেছেন ভাই। শুধু শুধু Good Bad কমেন্ট করে আপনার লেখনীর মান ক্ষুন্ন করতে চাই না। এটুকু বলতে চাই। “You are the Boss”

    (এতো বড় কমেন্ট করলে সব কমেন্ট পেন্ডিং হচ্ছে তাই ভেঙ্গে ভেঙ্গে দিলাম।)

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আমি ফার্স্ট এই এটা চিন্তা করলাম কেনো এতগুলো কমেন্ট করলেন😅😅
  73. Rasel khan Sr. Rasel khan Sr. Contributor says:
    যদি অতীতে যাওয়া যদি যায়.তাহলে আমি প্রথমে আমার সকল ভুল সংশোধন করার জন্যই যাবো.আর আমার যাওয়ার একমাত্র কারণ হলো মানুষ তো ভুল করেই থাকে.যেমন:অনেক মানুষ আছে যারা না বুঝে ফাসি দিয়েছে /অত্নহত্যা করেছে.কিন্তু তারা তো আর ফিরে আসতে পারবেন না.তো বর্তমান এ ঘটে যাওয়া কাহিনী টা আমি রেকর্ড করে নিয়ে যাবো.আর তাকে দেখাবো.এতে সে মিত্যু থেকে বাচতে পারবে.
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      বাহ।ভালো বলেছেন❤️
  74. Rasel khan Sr. Rasel khan Sr. Contributor says:
    আর আরো একটা কারণে যাবো সেখানে গিয়ে আমার ইসলাম ধর্ম এর জন্য কাজ করবো.আর আমার প্রিয় নবির সাথে দেখা করবো.আর বর্তমান যুগের অস্ত নিয়ে যেতাম আর নবিকে সাহায্য করতাম.আর এখন তাহলে পুরো দুনিয়া একসাথে ও সুখ শান্তিতে থাকতো.
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      জাযাকাল্লাহ ❤️❤️
  75. SOJIB MiA SOJIB MiA Contributor says:
    উত্তর :আমি ভবিষ্যতে যেতে পারলে আমার ভবিষ্যৎ প্রজন্ম দের,, সব প্রযুক্তির ভালো ব্যবহার এবং সব প্রযুক্তির খারাপ ব্যবহার এর মধ্যে পার্থক্য তুলে ধরতাম।। আর তাদের বলতাম যে তুমি তোমার মস্তিষ্ক কে জিজ্ঞেস করো যে,, কোন কাজটা ভালো আর কোন কাজটা খারাপ।। আমি তোমাকে জোর করি না,, তুমি কোনটা করবে।। তুমি ভালো করে বিবেচনা করো,, কারণ প্রত্যেক মানুষের বিবেক বুদ্ধি আল্লাহ দান করেছেন।।

    বিশেষ দ্রষ্টব্য :-খারাপ পথে গেলে মানুষ কখনোই তার ফল ভালো পাই না সারা জীবন পস্তাতে হয়।।

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আপনার চিন্তা ভাবনা ভালো।কিন্তু ভবিষ্যতে গেলে যদি কেউ আপনাকে পাত্তাই না দেয়।কিভাবে বুঝবেন তাদের?
      এমন তো হবে না যে আপনি গেলেও তারা আপনাকে লিডার বানিয়ে দিবে।
  76. imNRA imNRA Author says:
    আমি ভবিষ্যতে যেতে পারলে লটারি নাম্বার গুলো লিখে নিয়ে আসতাম। আর বর্তমানের গরিব আমিকে 😭 ধনী আমিতে বদলে দিতাম😂😂
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      জোস আইডিয়া।এটা নিয়ে এই পর্যন্ত কেউ বলেই নাই।
      clap ❤️❤️
  77. SOJIB MiA SOJIB MiA Contributor says:
    আসলে ভবিষ্যৎ অতীতে গুলোতে যাওয়া কোনভাবেই পসিবল না মানুষের কল্পনার তাগিদে মানুষ অনেক কিছুই ভাবতে পারে তার ভাবনা গুলোকে বাস্তবে তুলে ধরা হয় আর তুলে ধরার কারণে এরকম হয়
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      কোনো কিছু প্রয়োজনের তাগিদেই উদ্ভাবন হয়।আর ওই প্রয়োজন এর যে তাগিদ ওইটা ভাবনা থেকেই আসে ।
  78. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Vai amr cmt jaite cacce na… moderation hoiya roice ki kormo??
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আপনার কমেন্ট আমি পড়ছি।মডারেশন এ রয়েছে।

      ঐযে গুহায় মুসলিম কয়েকজন মানুষেরা হারিয়ে গিয়েছিল সেটা আসহাবে কাহাফ এর ঘটনা।
      কমেন্ট টা কিছু টুকরো করে আবার করুন। প্রত্যেকটা প্রশ্ন আলাদা আলাদা করে কপি করে পেস্ট করে দিন ওই কমেন্ট থেকে। আপনার কমেন্টে আমি স্পেশাল কিছু লেখা দেখেছি,যা আমি প্রায় সময়ই চিন্তা করি।☺️
      দুঃখিত যে আমি কমেন্ট অ্যাপ্রুভ করতে পারছি অন🙂
      অনেক ভালো মন্তব্য লিখেছেন❤️

  79. Sharif Contributor says:
    খুব ভালো লাগলো…
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      কৃতজ্ঞতা❤️
    2. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      😍😍
    3. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      Age apnar questioner ans ta dei…
      1…Ami vobissote jaoar por amke khaoabe k??? (Jodi biye na kore thakiki) tai ami kicu antiqe sathe kore niye jabo r oikhane nijer ekta museam khulbo…
      2.. ami jodi vhobissote jete pari sekhankar lokederke (scientiests) amar geyan vag korbo… r tader ekta gorotto porno jinise sahajjo korbo…
      R seta holo … jeheto ami time travel korechi tai ami somoyer cheye ba jiboner cheye odhik gotite giyeci .. tai amar boyos tmn barbe na.. r ei jinish tai ami tader sikhabo.. boro boro bigganira onk porikha korte giye 3 bochor 5bocor kingba aro beshi w8 korte joy… tara jodi trick ta jane tahole tader jiboner matro koyekta din khoroch korei tara abiskar korte parbe r tader baki somoyta aro valo kaje bebohar korte parbe.. mojar kotha holo ami time travel korle normal manosh monosh amader paliye geci bole na asa porjonto dabi korbe… jodio amr tmn kono somossa hobe na karon amar kace kicu somoyer bepar… kinto kotha sunte hobe amar poribarke… seta moteo valo kotha noy..
      3 . Ami jodi vobissote jai ami imame mehedir dole jog dite jabo…
      4. Ami jodi vobissote jai tahole esa alaiowa sallam k dekhte jabo
    4. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      Eibar kicu kothay asi…
      Etodine kawke khuje pelam j kina somoy somporke eto kicu jane… onk valo laglo apnake khuje peye..
      #vaiya apnar mone ase ekta ghotonar kotha amar thkik nam mone nai.. islame ace 4~5jonke eksthe ek raja marte soinik pathiye chilo.. tara ek gohay kiye lokrye pore ..tara onk tensed chilo tobe allahor nam soron kore ghomiye pore.. ghom jokhon vange tokhon tara abiskar kore j tara 300bocor ghomiye chilo..
      #abr rip ven oinkel ke k na cine.. tini 20 bovor ghomiye chilo nesa kore…
      #japane ek bekti ghorer osantir korone nidite ese matha dob dey r 100bocor por ghom vange…
      Abr basob ekta ovighota boli.. #ami ekbar kol captecilam ki jno ekta jinish niye vabte thaki r amar janale diye ek sec age abboke dekhleo por mohortei take amar kace dekhi.. mane ami jibone
      Ei tin ghotonay ekta jinisoi komon j amra jodi amader cintar time k timline baniye colte thaki tahole 12ghontar journeyte jiboner 12ghonta nosto na kore 3~4 ghonay powche jabo..kingba aro taratari..😊😊😊 ete amader onk lav hobe..
    5. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      Apni khel korle dekhben j science er sub porar somoy jokhon cintay mogno thaki tokhon onk droto somoy kmn kore jno kete jay.. tai hoyto bigganira sobsomoy asepaser obostha kheyal korto na karon tara time travele thak yo.. tin car din porjonyo o vabte pare… It is nothing but an act of time travel..😎
      #amader doinondn jibone onk ghotona gote jmn mone hoy somoy onk taratari cole gelo noyto somoy jno katteche na…
      Amader brainer doinon din ovaser 1hour hote jokhon 40min ba 1h10min ney tokhonoi emn hoy….. kono somoy nijer mon k test kore dekhben😜
      Ek kothay kono jontro abiskar na korei amra jodi amadr brainer 90% ba tar besi jodi bebohar korte pari tahole amra bose bosei time travel korte parbo othoba Nijer bortoman k past baniye onnoder caite ekto piciye porte parbo..itihaser kono ghotonay past e jaoa hoy ni .. hoyeche to future jaoa..
      Ekta osthhir odahoron dei…
  80. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Plz ignore my previous comment😑😑😑

    Age apnar questioner ans ta dei…
    1…Ami vobissote jaoar por amke khaoabe k??? (Jodi biye na kore thakiki) tai ami kicu antiqe sathe kore niye jabo r oikhane nijer ekta museam khulbo…
    2.. ami jodi vhobissote jete pari sekhankar lokederke (scientiests) amar geyan vag korbo… r tader ekta gorotto porno jinise sahajjo korbo…
    R seta holo … jeheto ami time travel korechi tai ami somoyer cheye ba jiboner cheye odhik gotite giyeci .. tai amar boyos tmn barbe na.. r ei jinish tai ami tader sikhabo.. boro boro bigganira onk porikha korte giye 3 bochor 5bocor kingba aro beshi w8 korte joy… tara jodi trick ta jane tahole tader jiboner matro koyekta din khoroch korei tara abiskar korte parbe r tader baki somoyta aro valo kaje bebohar korte parbe.. mojar kotha holo ami time travel korle normal manosh monosh amader paliye geci bole na asa porjonto dabi korbe… jodio amr tmn kono somossa hobe na karon amar kace kicu somoyer bepar… kinto kotha sunte hobe amar poribarke… seta moteo valo kotha noy..
    3 . Ami jodi vobissote jai ami imame mehedir dole jog dite jabo…
    4. Ami jodi vobissote jai tahole esa alaiowa sallam k dekhte jabo

  81. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Eibar kicu kothay asi…
    Etodine kawke khuje pelam j kina somoy somporke eto kicu jane… onk valo laglo apnake khuje peye..
    #vaiya apnar mone ase ekta ghotonar kotha amar thkik nam mone nai.. islame ace 4~5jonke eksthe ek raja marte soinik pathiye chilo.. tara ek gohay kiye lokrye pore ..tara onk tensed chilo tobe allahor nam soron kore ghomiye pore.. ghom jokhon vange tokhon tara abiskar kore j tara 300bocor ghomiye chilo..
    #abr rip ven oinkel ke k na cine.. tini 20 bovor ghomiye chilo nesa kore…
    #japane ek bekti ghorer osantir korone nidite ese matha dob dey r 100bocor por ghom vange…
    Abr basob ekta ovighota boli.. #ami ekbar kol captecilam ki jno ekta jinish niye vabte thaki r amar janale diye ek sec age abboke dekhleo por mohortei take amar kace dekhi.. mane ami jibone
    Ei tin ghotonay ekta jinisoi komon j amra jodi amader cintar time k timline baniye colte thaki tahole 12ghontar journeyte jiboner 12ghonta nosto na kore 3~4 ghonay powche jabo..kingba aro taratari..😊😊😊 ete amader onk lav hobe..
  82. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Eita kono kotha cmnt korlei appoval lage
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      trickbd te active na thakle I’d kichudin por auto inact6kore dey..tai approval lage🙂
  83. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Apni khel korle dekhben j science er sub porar somoy jokhon cintay mogno thaki tokhon onk droto somoy kmn kore jno kete jay.. tai hoyto bigganira sobsomoy asepaser obostha kheyal korto na karon tara time travele thak yo.. tin car din porjonyo o vabte pare… It is nothing but an act of time travel..😎
    #amader doinondn jibone onk ghotona gote jmn mone hoy somoy onk taratari cole gelo noyto somoy jno katteche na…
    Amader brainer doinon din ovaser 1hour hote jokhon 40min ba 1h10min ney tokhonoi emn hoy….. kono somoy nijer mon k test kore dekhben😜
    Ek kothay kono jontro abiskar na korei amra jodi amadr brainer 90% ba tar besi jodi bebohar korte pari tahole amra bose bosei time travel korte parbo othoba Nijer bortoman k past baniye onnoder caite ekto piciye porte parbo..itihaser kono ghotonay past e jaoa hoy ni .. hoyeche to future jaoa..
    Ekta osthhir odahoron dei…
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      ব্রেইন মানুষের সবকিছু নিয়ন্ত্রণ করে এটা আমিও মনে প্রাণে মানি।❤️
  84. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Nobijir meraj bromon kbol chilo ek nimiserr ei somoye tini vobissote cole gechilen jar karone jahannamer sasthi jannte ek sahabar payer khoromer awaj sunte peyeche… ami ekta hadith porcilam… Sura as sura ayat no 29.. sekhane aliener kotha bola ase.. allaho tayale amader por perhaps aro jati srusti korben kingba kore rekhechen jara hoyto amader poreo thakbe universe
  85. Forhad Rahman Forhad Rahman Contributor says:
    দুপুর থেকে শুরু করলাম। মাঝে খাওয়া আর ঘুম মিলিয়ে ২ ঘন্টার মত গ্যাপ ছিল। পুরো পোস্ট কমেন্টগুলোসহ এইমাত্র পড়া শেষ করলাম।
    আমার, কিস্যু বলার নাই।… অল্প শোকে কাতর, অধিক শোকে পাথর 😷
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      হিহি ভাইয়া।আমি পোস্ট লিখে ততটা মজা পাইনি। যতটা প্রতিটা কমেন্ট পড়ে মজা পাইছি।অন্যকে জানানোর মধ্যেই প্রকৃত সুখ নিহিত।

      ধন্যবাদ পুরো পোস্ট পড়ার জন্য।সাথে লুকিয়ে লুকিয়ে কমেন্ট পড়ার জন্যে ও ধন্যবাদ।❤️

    2. Forhad Rahman Forhad Rahman Contributor says:
      আপনাকেও স্বাগতম
  86. Forhad Rahman Forhad Rahman Contributor says:
    আপনার ব্যবহার বেশ ভালো। আমার সমান বয়সী একজন যে কেমন হতে পারে, সেটা আপনাকে দেখে আজ আরেকটু নতুনভাবে শিখলাম 😍।
    একটা প্রশ্ন ছিল ব্রু, আপনি কি চিঙ্গেল? নাকি…?? 😏
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আচার ব্যাবহারের কথা বলে লজ্জা দিবেন না ভাইয়া।পুরো রগচটা টাইপের। যা বলব তাই হবে,পুরো দুনিয়া ভুল হবে তবুও আমি সঠিক।
      হ্যা এটাই আমি+ আমার ব্যবহার।

      ব্রুহ আমি কখনোই সিঙ্গেল ছিলাম না।আমি আমার পরিবারের সাথে রিলেশনে আছি।স্পেসিফিক যদি কোনো মেয়ের কথা জানতে চান তবে পার্সোনালি নক দেন।😁

    2. Forhad Rahman Forhad Rahman Contributor says:
      হুম! তার মানে আসলেই এক ঝলকে কাউকে কখনো চেনা যায় না।
      আর স্পেসিফিক?… ইসকা মাতলাব, ডালমে কুচ্ কালা হ্যায়! 😜😂
    3. Nahid Nahid Expert Author Post Creator says:
      এক ঝলকে কাওকে কেউ চিনে ফেলবে এমন জাদুকর পৃথিবীর মধ্যে কম আছে।

      ভাত ডাল সবকিছুই ঠিক আছে।আলাদা কোনো মানে নেই 😛😛

  87. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
    Jara amr cmnt ta porota porte can ei linke jete paren… trivk bd er opor onek rag holo…

    https://www.facebook.com/100008371923486/posts/2342738032681905/?app=fbl

    1. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      😭😭😭

      😈😈😈
      😤😟😤

    2. Nahid Nahid Expert Author Post Creator says:
      trickbd আইডি এক্টিভ না থাকলে কমেন্ট পেন্ডিং এ থাকে।
      যাই হোক আপনার কমেন্ট পড়ছিলাম। রিপ্লাই দিয়েছি দেখেন।
    3. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      Thanks vaiya rep deoar jonno…

      Amr modhe geyaner spiha ace tai ami post ta porsi.. 50takar jonno na☺

    4. MD Nazmul HV MD Nazmul HV Contributor says:
      Ekta kotha jante cai.. apni ki cmt aprove korte paren na??
    5. Nahid Nahid Expert Author Post Creator says:
      না ভাইয়া।অপশন খুঁজে পাচ্ছি না।
  88. Shakil khan Shakil khan Author says:
    কোন ভাবেই এটা আমাদের উপকারে আসবে না

    প্রথমে এটা আমাদের নিজের সার্থে ব্যবহার হবে আর যদিও এটা আবিষ্কার হয় তাহলে মানুষ অমর হয়ে যাবে
    যার কাছে এই টাইম ট্রাভেল এর ডিভাইস থাকবে সে সব সময় অপকর্মে ব্যাবহার করবে

    অতঃপর এটা কোন ভাবেই মানুষের উপকারে আসবে না

    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      সেটাই ভাইয়া। এটা দিয়ে কে কি করবে,সর্বোচ্চ কি করা যায় সর্বনিন্ম কি করা যায় তা রিসার্চ করছি ক্লাস 9 থেকেই।মানুষ নিজের জন্যই তো বানাবে।নিজের উপকার হইল পরিবারের উপকার হবে।পরিবারের উপকার হলে সমাজের উপকার হবে।সমাজের উপকার হলে দেশের উপকার হবে।বুঝতে পেরেছেন ?

      এক ধরনের বাস্তুতন্ত্র।আপনি যতই সেলফিস হোন।বেনিফিট আরাখুঁজে বের করবই❤️

  89. Shahriar Ahmed Shovon Shahriar Ahmed Shovon Author says:
    কথা হল, আপনি কি বেঁচে আছেন?? যদি বেঁচে থাকেন ভাই দ্বিতীয় পোস্ট টা কবে দিবেন সেটা বলেন!!😊😊
    1. Nahid Nahid Expert Author Post Creator says:
      আইডিতে প্রবলেম হচ্ছিলো ভায়া।দেখি দুই একে পোস্ট দিবো😃

Leave a Reply