Method of protecting any android app with password without using other app.

আসসালামু আলাইকুম।

অন্যান্য সকল ধর্মাবলম্বী ভাইদের জানাই অনেক-অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।

প্রাইভেসি, সিকিউরিটি, নিরাপত্তা কে-না আশা করে! সকলেই চায় নিজের বিষয় নিজের কাছেই গোপন থাক, তা যেন অন্যের কাছে উন্মুক্ত না হয়ে যায়। নিজের আপন সত্ত্বার ব্যক্তিত্ত্বের এক সহজাত প্রবৃত্তি হলো আপন প্রাইভেসি রক্ষা করা।

অন্যান্য বিভিন্ন জিনিসের মতো অ্যান্ড্রয়েডের কিছু-কিছু ব্যক্তিগত সম্পর্কীয় অ্যাপ সিকিউরড রাখার প্রয়োজন হয়। আমরা চাই নিজের অ্যান্ড্রয়েডটি কোনোভাবে অরক্ষিত অবস্থায় অন্যের হাতে গেলে অন্যরা যাতে ব্যক্তিগত অ্যাপগুলোতে প্রবেশ করতে না পারে। এজন্য আমরা অনেকেই বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করি আমাদের ব্যক্তিগত অ্যাপগুলোর সুরক্ষার জন্য। এসকল সিকিউরিটি অ্যাপগুলো পাসওয়ার্ড, পিন ও প্যাটার্ন সেট করার সুবিধা দিয়ে থাকে।

এছাড়া অনেকে বিভিন্ন launcher অ্যাপ ব্যবহার করে একই সুবিধা অর্জনের জন্য। কিছু-কিছু ব্র‍্যান্ডের (Huawei, Xiaomi etc.) অ্যান্ড্রয়েডের স্টক লাঞ্চারেই এই ফিচারটি দেয়া থাকে, তাই এদের থার্ড পার্টি অ্যাপ ব্যবহারের প্রয়োজন হয় না। এগুলো সবগুলোই নিরাপত্তার প্রতিশ্রুতি দিয়ে থাকে।

কিন্তু আমার সন্দেহ হলো- এসকল নিরাপত্তারক্ষাকারী অ্যাপ নিজেরাই বা কতটুকু নিরাপদ? অন্য কেউ যদি আপনার ব্যক্তিগত অ্যাপে প্রবেশ করতে চায়, তাহলে সে প্রথমেই নিরাপত্তাকর্মীদের সরিয়ে দেবে অর্থাৎ আনইন্সটল করবে। এতে প্রাইভেসি আর আস্ত থাকার কথা নয়, যেখানে স্টক launcher পর্যন্ত আনইন্সটল করে ফেলা যায়। তাছাড়া বাড়তি অ্যাপ ফোনে রাখা মানেই বাড়তি ঝামেলা যা যেকোনো উৎপাত সৃষ্টিতে সক্ষম।

তাই বলে কি প্রাইভেসি বলে কিছু থাকবে না? তবে তো নিরাপত্তা রক্ষায় এমন কিছু দরকার যা প্রতিটা ব্যক্তিগত অ্যাপের ভিতরগত ব্যাপার, অর্থাৎ নিজেরাই নিজেদের প্রোটেক্ট করবে। প্রতিটা অ্যাপের সাথে এর নিজস্ব পাসওয়ার্ড প্রোটেকশন ব্যবস্থা থাকবে। পাসওয়ার্ড ছাড়া প্রবেশ অসম্ভব, প্রয়োজন থাকবে না বাড়তি অ্যাপের মতো উটকো আপদেরও।

তো এমন এক বিষয় নিয়েই আমার আজকের এ আর্টিকেল যাতে বিস্তারিত থাকবে কিভাবে বাড়তি কোনো অ্যাপ ব্যবহার ছাড়াই প্রতিটা অ্যাপে পাসওয়ার্ড প্রোটেকশন ব্যবস্থা করা যায়, সম্পূর্ণ নিজস্ব নিরাপত্তা ব্যবস্থা। আমি একটা zip ফাইল শেয়ার করবো যেটা Apk Editor এর জন্য patch ফাইল। যাদের এবিষয়ে ধারণা আছে তারা হয়তো জানেন এই Apk Editor এর patch বিষয়টা কি। যারা জানেন না তাদেরকে সংক্ষেপে বলছি- এই patch নতুন কিছু রিসোর্সসহ শুধুমাত্র একটা zip ফাইল যা Apk Editor এর মাধ্যমে কোনো অ্যাপে অ্যাপ্লাই করা হয়।

রাশিয়ান এক ফোরাম সাইট ঘাঁটতে-ঘাঁটতে হঠাৎ করে এই zip ফাইলটি পেয়ে যাই, Apk Editor দ্বারা ইন্সটলযোগ্য এক patch ফাইল। এ patch ফাইলটার নাম ছিল password এবং ফাইলটার অথর বা কোডার জনাব Maximoff নামের কোনো এক ভদ্রলোক।

নামটা দেখেই patch-টার প্রতি কৌতুহল জাগে এবং নিজে ব্যবহার করে দেখি, এর কাজ সম্বন্ধে আমার আন্দাজ সঠিক। Patch-টির কাজ হচ্ছে যেকোনো অ্যাপকে পাসওয়ার্ড প্রটেক্টেড করতে পারা ভিন্ন কোনো অ্যাপের ব্যবহার ছাড়াই। ভালোই তো, অনেকেরই আগ্রহ জমবে এর প্রতি।

কিন্তু সমস্যাও তো থাকবে, এটাই স্বাভাবিক। আর সমস্যাটি হলো ভাষাগত সমস্যা। Patch-টি ইন্সটল করার পরে কোনো অ্যাপে নতুন যে ডায়ালগ বক্স ও টোস্ট মেসেজ ইন্টারফেসগুলো আসে, সেখানের টেক্সটগুলো সম্পূর্ণ রুশ ভাষায় লেখা।

কি আর করা! আরো সুবিধা আদায়ে patch-টার সোর্স কোডের দিকে নজর দিলাম। সেখানে গিয়ে দেখলাম আরেক ফ্যাসাদ! জনাব Maximoff নামের ভদ্রলোকটি তার নিজ ভাষার প্রতি অগাধ টানের কারণে স্ট্রিংগুলো সরাসরি রুশ ভাষায় লিখেননি; রুশ ভাষাকে ASCII constant এ রূপান্তর করে একধরণের প্রোটেক্ট করে তারপরে সেগুলোকে স্ট্রিং হিসেবে যোগ করেছেন।

এরপর এক অনলাইন সাইটের সাহায্যে সেগুলোকে রুশ ভাষায় রুপান্তর করলাম। এবারে সেগুলোকে আবার ইংরেজীতে রূপান্তরের পালা। একটা রাশিয়ান কি-বোর্ড ইন্সটল দিয়ে গুগল ট্রান্সলেট এর সাহায্যে ইংরেজি পেতে লাগলাম। তারপরে সেগুলোকে সাজিয়ে-গুছিয়ে জায়গা মতো বসিয়ে দিলাম।

ঝামেলা গেছে। কিন্তু ইন্টারফেসটা পরিবর্তনের ইচ্ছা জাগলো, কেননা এর ইন্টারফেসটা সেকেলে জেলিবিন, কিটকাট স্টাইল ছিল। তাই এমন একটা রূপ দিলাম যাতে patch-টার ইন্টারফেসটা অ্যাপ থিমের উপর নির্ভর করবে। এছাড়া কিছু বাড়তি টোস্ট মেসেজও যোগ করলাম মন মতো।

কাজটা গতকাল শেষ হয়েছে। তাই এটিকে G ড্রাইভে আপলোড দিয়ে গতকালই আমার ফেসবুক প্রোফাইলে ডাউনলোড লিংক  দিয়ে দিয়েছি। কিন্তু সবাই তো আর patch অ্যাপ্লাই করতে জানে না, তাই এই লেখাটাও লিখলাম।

এ কাজের জন্য Apk Editor অ্যাপের প্রয়োজন হবে। এর আগে বলেছিলাম যে কোনো অ্যাপকে পাসওয়ার্ড প্রটেক্টেড করতে ভিন্ন কোনো অ্যাপের প্রয়োজন হবে না, এখন আবার বলছি Apk Editor এর প্রয়োজন হবে- ব্যাপারটা শুনতে কেমন লাগছে না? আমি আসলে বুঝাতে চাচ্ছি যে, Apk Editor দ্বারা কাঙ্খিত কোনো অ্যাপকে patch করার পরে আপনি চাইলে Apk Editor নামক অ্যাপটি আনইন্সটল করে ফেলতে পারবেন; সেটার আর দরকার হবে না। অর্থাৎ বাড়তি কোনো অ্যাপকে ইন্সটল করে রেখে দিতে হবে না।

☞ How to protect any android app with password without using other app:

প্রথমে Apk Editor ইন্সটল করে ওপেন করুন, না থাকলে নিচ হতে ডাউনলোড করে নিন।

যে অ্যাপটি নিয়ে কাজ করতে চান, অর্থাৎ যেটিতে পাসওয়ার্ড প্রটেকশন সিস্টেম যোগ করতে চান সেটার ওপরে ট্যাপ করুন। নিচের মতো আসলে প্রথম অপশন Full Edit (RESOURCE RE-BUILD) সিলেক্ট করুন।

Full Edit মোড ওপেন হলে উপরের ডান কোণে BUILD লেখার বাম পাশে ব্যান্ডেজ এর মতো দেখতে একটা আইকন দেখতে পাবেন, ওটাতে ট্যাপ করুন। এটা PATCH বাটন।

একটা পপ-আপ বক্স আসবে, এটার নিচের বাম পাশ হতে SELECT A PATCH এ ট্যাপ করে Password.zip ফাইলটা ব্রাউজ করে সিলেক্ট করুন।

এবারে পপ-আপ বক্সটির নিচে বাম পাশে দেখা যাবে লেখা আছে APPLY THE PATCH, এখানে ক্লিক করুন।

Patch টা অ্যাপ্লাই বা ইন্সটল হতে কয়েক সেকেন্ড সময় নেবে, Apply হয়ে গেলে নিচের মতো আসবে- PATCH APPLIED. পপ-আপটা CLOSE করে দিন।

এখন উপরে ডান কোণে BUILD লেখায় ট্যাপ করুন।

অ্যাপটা রিবিল্ড হতে কিছুটা সময় নিবে অ্যাপের সোর্স ফাইল প্যাকেজগুলোর সংখ্যার উপর নির্ভর করে। রিবিল্ড হয়ে গেলে ইন্সটল দিয়ে ওপেন করুন। নিচের মতো আসবে, যেখানে আপনার পাসওয়ার্ড সেট বা নির্ধারণ করে দিতে হবে। অবশ্যই উভয় বক্সে একই পাসওয়ার্ড দিতে হবে কনফার্মেশন এর জন্য।

পাসওয়ার্ড সেট করা হয়ে গেলে প্রতিবার অ্যাপটিতে প্রবেশের সময় এরকম পাসওয়ার্ড চাইবে-

অন্যান্য বাটনগুলোতে ট্যাপ-ক্লিক করে ওগুলোর নতুনত্ব আপনি নিজেই খুঁজে বের করুন, আমি আর দেখালাম না।

আশা করি আমি আপনার প্রাইভেসি রক্ষায় একটু হলেও উপকার করতে সক্ষম হয়েছি। ধন্যবাদ Maximoff নামের রাশিয়ান ভদ্রলোককে, যিনি এটা তৈরি করেছেন তার মেধা ও শ্রম দিয়ে। যদিও কিছুটা কষ্ট হয়েছে, তারপরেও আমি তো শুধু পরিবর্তন এনেছি!

আরো কিছু দারুণ-দারুণ patch ফাইল হাতে এসেছে, সব রাশিয়ান। এগুলোও ক্রমে-ক্রমে সাইজ করে প্রকাশ করার ইচ্ছে আছে।

খুবই তাড়াহুড়ো করে লিখেছি, কতটা কি ভালো নাকি মন্দ হয়েছে জানিনে! তবে আশা করি যথেষ্ট কাজের হয়েছে।

Благодарю. Оставайтесь защищенными.

পোস্টটি ভালো না লাগলে দুঃখিত। কোনো ভুল পেলে দয়া করে জানাবেন, আমি অতি শীঘ্র তা সংশোধন করতে চেষ্টা করব; শুধু-শুধু কমেন্টে নিন্দনীয় ভাষা ব্যবহার করে নিজের বংশ সম্বন্ধে অন্যদেরকে খারাপ কিছু ভাবনার সুযোগ দিবেন না।

My Facebook Profile

ধন্যবাদ।।।

32 thoughts on "অ্যান্ড্রয়েডের যেকোনো অ্যাপে এর নিজস্ব পাসওয়ার্ড সিস্টেম যোগ করার উপায়"

  1. Mohammad Monir Monir Sarkar Pro Author says:
    সুন্দর পোস্ট 😍 তবে এপ ক্লোনার দিয়ে অতি সহজেই করা যায়
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      App Cloner দিয়ে কতটা কি করা যায় তা আমার জানা নেই। সেখানে App Cloner ইন্সটল দিয়ে রেখে দিতে হয় কিনা তাও আমার জানা। তাই বলতে পারছি না App Cloner এর বিষয়টা এই পোস্টের সাথে তুলনা করা চলে কিনা!
      ধন্যবাদ।
    2. Forhad Rahman Contributor says:
      App cloner diye password change kora jay na
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  2. A M A M Contributor says:
    sundor 🙂
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  3. DreamStar RoNy DreamStar RoNy Contributor says:
    Super hit post..Next patch gula share korben taratari
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      চেষ্টা করবো তাড়াতড়ি করার জন্য, কিন্তু জানিনা ধৈর্য রাখতে পারবো কিনা।
      ধন্যবাদ।
  4. Mosiurr Mosiurr Contributor says:
    app cloner diya kemne kore?
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      আমার জানা নেই ভাই!
  5. A҉𝖇𝖚𝖇𝖔𝖐𝖔𝖗 ABUBOKOR Contributor says:
    এক কথায় অসাধারণ ছিল।
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  6. Riad67 Riad67 Contributor says:
    Supper😍
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ।
  7. Prince🔰 🇧🇩 Prince Contributor says:
    কাজটি সফল করার জন্য অনেক কষ্ট করেছেন। ধন্যবাদ
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      স্বাগতম।
  8. NBM Sami NBM Sami Contributor says:
    ভাই….অনেক সুন্দর পোস্ট ….এরকম একটা জিনিস অনেক আগে থেকে খুঁজছিলাম….অনেক ধন্যবাদ আপনাকে কারণ সঠিক ভাবেই কাজ করছে…তবে একটা qus ছিলো,, ,, বিভিন্ন অনলাইন অ্যাপ এ এই প্যাচ অ্যাড করলে কি সমস্যা হবে ?(like any vpn)
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      আপনাদের কোনো উপকারে আসলে সেটা আমার সফলতা।
      এটা সকল ধরণের অ্যাপেই সমানভাবে কার্যকর বলে আমার বিশ্বাস। আমি তো কিছু অনলাইন অ্যাপে ইতিমধ্যে ব্যবহার করেছিও, কোনো সমস্যা হয়নি। আপনিও চেষ্টা করে দেখুন, সমস্যা ফিল করলে জানাবেন। ধন্যবাদ।
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      Welcome!
  9. NBM Sami NBM Sami Contributor says:
    ধন্যবাদ….আশা করি এমন আরো প্যাচ শেয়ার করবেন অ্যান্ড fb তে অ্যাড দিছি।😊
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      চেষ্টা করবো।
  10. JN Rana JN Rana Contributor says:
    Next patch এর আশায় আছি। শেয়ার করবেন প্লিজ।
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      নেক্সট যে প্যাচটা নিয়ে কাজ করছি, সেটা টেস্ট করে দেখলাম পুরোপুরি স্ট্যাবল বা কার্যকরী নয়। তাই সংশোধনে কিছুটা সময় লাগবে, তারপরে পাবেন।
    2. JN Rana JN Rana Contributor says:
      Tnx.চালিয়ে যান পাশে আছি।
  11. Ahmed Afnan Ahmed Afnan Author says:
    Can I talk with you in fb..?
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      No problem!
  12. Shadhin Shadhin Author says:
    সুন্দর হয়েছে ভাইয়া, চালিয়ে যান 🙂
    1. Md Rasel Hossain Md Rasel Hossain Author Post Creator says:
      ধন্যবাদ, ভাইয়া!

Leave a Reply