প্রথমেই সবাইকে আমার সালাম রইলো।

অবিশ্বাস্য হলেও সত্যি যে, শুধু আমি ছাড়া কেউ বা কোনো টিউনারই এসইও ফ্রেন্ডলি পোস্ট লেখেন না। আসলে এসইও (SEO) কি অনেকেই তা জানেনই না।

## আবার অনেকে নাম শুনেই ভয় পান। “এসইও বোধহয় শুধু এডভান্সড লোকেরাই পারে।” – এই ভুল ধারণা নিয়ে থাকে। আসলে ট্রিকবিডি টিম বা এডমিন যতই নিজের সাইট SEO করুক, আমরা যদি
আমাদের কন্টেন্ট (পোস্ট)কেই SEO ফ্রেন্ডলি না করতে পারি তাহলে এতো কষ্ট করে লেখা পোস্ট সব মাটি।

## আমি “মাটি” বলব এ কারণেই যে, আমাদের এই ট্রিকবিডিতে এমন অনেক কোয়ালিটি সম্পন্ন আর ইউনিক আইডিয়া সম্পন্ন পোস্ট আছে যেগুলো SEO ফ্রেন্ডলি না হবার কারণে গুগলে শো করে না।

## আর এর ফায়দা নেয় ছোটখাটো ব্লগস্পট ব্লগার ও অন্যান্য টেক সাইটের অথোররা – এখানকার পোস্ট এসইও ফ্রেন্ডলি করে নিজের সাইটে পোস্ট করার মাধ্যমে।

## এতে হয় কি? – নতুন সব ভিজিটর (যারা গুগল থেকে আসে) ঐসব ছোটেখাটো সাইটের পোস্টগুলো সুন্দর দেখে ভেবে নেয় আইডিয়াটা তারই। মাঝখানে ট্রিকবিডি ইজ ফুল অফ “মাটি”

সে যাই হোক, আজ অনেক ভেঙেচুরেই বলব। পোস্টটাও একটু বড় হবে। আমি চাই আপনারা ধৈর্য্য সহকারে পড়বেন। সবাই! যারা টিউনার হননি + যারা হয়ে আয়েশ করছেন।

প্রথমেই – কেনো SEO ফ্রেন্ডলি পোস্ট করব?

## একটা কারণ তো প্রথমেই বলে দিয়েছি। তাছাড়াও, এটা একটি সাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ এবং দুর্ভাগ্যবশত এই কাজটি টিউনারদের ঘাড়ে।

## কে না চায়, তার পোস্টে যথেস্ট ভিউ ও কমেন্ট আসুক! আপনার করা কষ্টের পোস্ট যদি সবার কাছে না-ই পৌছায় তাহলে লাভটা কি হলো। এক্ষেত্রে আজব একটা কথা হলো – আপনারা কষ্ট করে পোস্ট করেন কই?!!

কোথাও আমি একটা পোস্ট দেখেছিলামঃ-আপনি চাকরি না পেয়ে ঘরে বসে আছেন এটা কার দোষে? শিক্ষাব্যবস্থা না আপনার? ডেফিনেটলি আপনার! হাজার এ একটা সিভিতে সুন্দর প্রেজেন্টেশন দেখা যায়। বাকিগুলোর কয়জন এতে সময় দেয়? তারা তো মুভি, গার্ল ফ্রেন্ড নিয়েই ব্যস্ত। একটা দুটাতে জব এপ্লাই করেই খালাস!
এভাবে করলে হয় নাকি? আপনি পরিশ্রম না করেই ফল পেতে চান তা কি করে হয়। আবার ভাল ফল না পেলে খুজতে থাকেন অজুহাত। একবার নিজের দোষটা খুঁজে বের করুন, জীবনটাই বদলে যাবে।

## তাই আপনার পোস্টটিকে SEO ফ্রেন্ডলি করতে হলে একটু কষ্ট তো করতেই হবে। আপনার কষ্ট কোনোদিনও বিফলে যাবে।

## একদিন এই সাইট অনেক পপুলার হবে আর আপনারাই হবেন পপুলার টিউনার।
সবাই আপনাদেরকেই চিনবে।

## এখন আপনারা অনেকেই হয়ত ভাবছেন পেমেন্ট এতো কম কেন। কারণ, ট্রিকবিডিতে গুগল ট্রাফিক একটু কম। এটাকে বাড়াতে হবে। এমন বাড়িয়ে দেবেন যেন এডমিন আপনাকে প্রতি পোস্টে ১০০/- করে দিতে বাধ্য হয়। পপুলার সাইট হলে গুগল এড-ফেড
এর মুখের দিকে – এডমিনদের তাকায়ে থাকতে হবে না । বিভিন্ন কোম্পানিরা নিজেরাই এড দিবে। এই ধরুন লাক্স সাবান ৩০-৪০হাজার টাকার বিনিময়ে আমাদের সাইটে এড দিল।
বড় বড় সপ্ন দেখুন, সফল না হলেও এর ফল হয় যথেষ্ট।

কিভাবে আপনারা এসইও (SEO) ফ্রেন্ডলি পোস্ট করবেন?

## আমি জানি অনেকেরই নিজস্ব সাইট বা ব্লগ আছে। তারা তাদের সাইটে বেশি পরিশ্রম দেন আর এখানে দেন কম। তাদের উদ্দেশ্যে বলছি, একটু তো চালাক হোন, আপনার সাইটের কোয়ালিটি ব্যাকলিংক আর ট্রাফিক সোর্স কিন্তু এই ট্রিকবিডিই।

## এখানকার পোস্ট যথাসম্ভব সুন্দর ও আকর্ষণীয় করবেন তো ভিজিটর কৌতুহলী হয়ে আপনার সাইটে যাবে আরও সুন্দর পোস্ট দেখার জন্য। তাই সব কষ্টই দিন ট্রিকবিডির পোস্টকে আকর্ষণীয় করতে।

## আজও আমার একটি পোস্টে ডেইলি ১০০+ এর বেশি ভিজিটর আসে গুগল থেকে।
যেটা আমি দুবছর আগে করেছিলাম।

আমি আজ কিছু পদ্ধতি, খুবই গুরুত্বপূর্ণ স্টেপ তুলে ধরব যেগুলোর কোনোটাই যেন আপনার পোস্টে বাদ না পড়ে। চলুনঃ-

পোস্টের শুরুতেঃ কিওয়ার্ড ভাবা

## অনেকেই কিওয়ার্ড শব্দটা শুনেই ভয় পেয়ে যায়। ভাবে কি না কি!! অথচ, প্রতিটা পোস্টেই এটি থাকে। আর গুগল এটিকেই গুরুত্ব দেয়। ওকে, প্রথমে আপনি তে জানেনই আপনি কি নিয়ে পোস্ট করবেন। উদাহরণসরুপ, আপনি আজ একটা এপস রিভিও নিয়ে পোস্ট করছেন। এপটি হলো “MyApp” – ভাবুন গুগলে লোকেরা কিভাবে এটিকে সার্চ করতে পারে!

– MyApp
– MyApp Download

– Download Link MyApp Apk
– MyApp Apk
– MyApp রিভিও
– মাইএপ ডাউনলোড

–** দেখুন শেষ দুটা বাংলাদেশি মানুষরা সার্চ করবে। এসব কিওয়ার্ড খালি মাথায় রাখবেন। মুখস্ত করার প্রয়েজন নেই।

লিখার সময়ঃ প্রথম লাইনে কিওয়ার্ডটি দেওয়া

## আমরা অনেকেই ভুল করি প্রথমেই সালাম বিনিময়, ভালো আছেন ইত্যাদি দেই। না! এটা কোনো রিলিজিয়াস প্লাটফর্ম বা এটেনশন পাওয়ার প্লাটফর্ম না। সোজা কথায় রিয়েল লাইফ না, যে রাস্তা দিয়ে হেটে যাচ্ছেন কাউকে দেখলেন আর সালাম দিয়ে দিলেন বা বন্ধুদেরকে দেখে বললেন কিখবর তোদের? কেমন আছিস! – এটা ভার্চুয়াল লাইফ এখানে এগুলোর প্রয়োগ না করলে কেউ আপনাকে অভদ্র ভাববে না। আপনি রিয়েল লাইফে এগুলো হাই হ্যালো করুন এখানে নয়। কেউ ভুল বুঝবেন না, আমি একেবারে বাদ দিতে বলছি এমন নয়। শুধু বলছি বাদ দেওয়া উচিত!

## আমি সবসময় প্রথম লাইনে কিওয়ার্ড দেওয়ার চেষ্টা করি। যেমনঃ ১) আজ আপনাদের কাছে শেয়ার করব কিভাবে “কিওয়ার্ড” দিয়ে এটা সেটা করতে হয়।

অথবা,

২) “কিওয়ার্ড” একটি গুরুত্বপূর্ণ বিষয়। এটি নিয়েই আজকের আমার পোস্ট।

অথবা,

৩) … আপনিই ভাবুন আরও কত টাইপের হতে পারে। লেখার সময়ই ঠিকই মাথায় চলে আসবে দেখে নিয়েন।

টাইটেলটা মার্জিত ও সুন্দর করাঃ

## টাইটেলে মূল বিষয় তুলে ধরার চেষ্টা করবেন। কিওয়ার্ড দিয়ে করবেন। লং টাইটেল চলবে না।

## টাইটেলে “না দেখলে মিস” বা এজাতীয় কোনো শব্দ লিখবেন না। ঐসব শব্দ দিয়ে কেউ গুগলে সার্চ করবেনা।

## “নিয়ে নিন চমৎকার ও সুন্দর একটি ফটো এডিটর এপস যা দিয়ে আপনার ব্যাকগ্রাউন্ড ব্লুর করতে পারবেন” – এই টাইটেলটির পরিমার্জিতকরণঃ “নিয়ে নিন ফটো ইডিটর “নাম” যা দিয়ে যেকোনো ছবির ব্যাকগ্রাউন্ড Blur করতে পারবেন।”

## স্পেশাল কারেক্টার শুধু (-,+,!) ব্যবহার করবেন টাইটেলে। @#%৳%&£™ – এগুলো নয়।

## টাইটেলের সঠিক ব্যবহার দেখতে আমার পোস্ট ও পোস্টের টাইটেল গুলো Compare করুন কেননা প্রতিটা পোস্টেই আমি এসইও ফ্রেন্ডলি টাইটেল লিখেছি।

স্ক্রিনশট এসইও (SEO) ফ্রেন্ডলিঃ

## যারা এটি প্রথম শুনলেন তারা জেনে রাখুন এটা কত বড় গুরুত্বপূর্ণ একটি জিনিস!

## আর ট্রিকবিডিতে এর কাজ সহজ করা হয়েছে। আপনি যখনই স্ক্রিনশট আপলোড করবেন, টাইটেলের ঘরে “মাথায় রাখা কিওয়ার্ডগুলো” প্রতিটা স্ক্রিনশট এর জন্য আলাদা আলাদা করে লিখবেন।

## নিচের মত দেখুনঃ

বর্ধিত পোস্ট কন্টেন্টঃ

## এখানে আমি পোস্ট কন্টেন্ট বলতে পোস্টটাকেই বুঝাচ্ছি। আপনারা আজ থেকে প্রতিজ্ঞা করুন কেউ ছোট খাটো পোস্ট করবেন না। পোস্টের মূল যে বিষয়টি থাকে এটি লিখেই অনেকে ভাবেন যে ব্যাস হয়ে গেছে। আমি বলব কচু হয়েছে!

## এটি ধরে নিন ভাব সম্প্রসারণ বা রচনা পরিক্ষার মতো। যেখানে ভূমিকা উপসংহার বানিয়ে বানিয়ে লিখে কন্টেন্ট বড় করবেন।

## শব্দসংখ্যা বেশি করবেন আর পোস্টকে যথেষ্ট বড় করবেন যেন ইউজার পড়তে গিয়ে কমপক্ষে দুইবার পেজ স্ক্রল করে।

## যেকোনো একটি প্যারায় আপনার নিজের একটি মন্তব্য দিয়ে দিবেন যে এটির আইডিয়া আপনি কোথায় পেলেন? আপনার কেমন লেগেছে, কেন এটি শেয়ার করলেন……

## কন্টেন্ট অন্তত ৫/৬বার মূল কিওয়ার্ড (MyApp) এর নাম জপ করুন। অর্থাৎ লিখুন। দুইতিন লাইন পর পর “এই এপটি ঐ এপটি” এর জায়গায় “(MyApp)টি খুব ভালো” এভাবে লিখুন।

বানান ভুলঃ

## এটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর! গুগলের কাছে বাংলার প্রতিটা শব্দের স্যাম্পল আছে। তাই আপনার প্রতিটা বানান ভুল গুগল ধরে ফেলে। অনেকটা ১বানান ভুলে ১মার্ক কাটা যাওয়ার মত।

## ইংরেজিতে করা পোস্টে বানান ভুলের জন্য একটি সাইটে ১মিলিয়ন ট্রাফিক হারিয়েছিল। হারাবেই না কেন, ইউজাররা তো আর ভুল বানানে সার্চ দিবে না। দিলেও ঐ ভুল বানানের সাথে আপনার পোস্টের ভুল বানান মিলে যাবে এমন তো নয়। এরপর গুগল Did you mean ফিচার এড করে আর প্রুফরিডিং চালু করে।

## কিন্তু বাংলায় লেখা পোস্টে এ সুবিধা কোথায় পাবেন। তাই বলছি বানান ঠিক করুন।

## আপনি হয়ত ভাবছেন আমি একপোস্ট বারবার রিভিশন দেই তাই আমার পোস্টে বানান ভুলের সংখ্যা কম। না, একদমই না! প্রথম দিকে আমারও অনেক বানান ভুল হচ্ছিল। তখন দুতিনবার রিভিশন দেওয়ার পরও ভুল থেকেই যাচ্ছিল। কিন্তু হার মানিনি প্রতিটা পোস্ট বার বার রিভিশন দেওয়ার পর বার বার ভুলগুলো শোধরানোর পর আজ দেখুন আার বানানই ভুল হয় না। এটা আমার কর্মজীবনেও অনেক প্রভাব ফেলেছে। এমনকি ফেসবুক পোস্ট কিংবা চ্যাটিং এও বানান ভুল নেই বললেই চলে।

## আমি পুরোপুরিভাবে নির্ভুল করতে বলছি না, শুধু প্র্যাকটিস করতে বলছি। প্রথম কয়েকদিন কষ্ট হবেই তারপর আস্তে আস্তে ঠিক হয়ে যাবে। যেসকল বানান, ভুল না শুদ্ধ এ নিয়ে কনফিউজড তারা গুগলে খুঁজলেই পেয়ে যাবেন।

## অনেকেই “অভ্র” দিয়ে পোস্ট লিখেন। অর্থাৎ ইংরেজিতে টাইপ করে বাংলা লিখা। তাদের দেখলেই মাথা গরম হয়ে যায়। বেশিরভাগ ভুল বানান এই “অভ্র” থেকেই সৃষ্টি বলে আমি মনে করি। একটু কষ্ট করে হলেও “প্রভাত” লেআউটে লিখার প্রাকটিস করবেন। ভবিষ্যতে কাজে লাগবে।

[h2] ট্যাগের ব্যবহারঃ

## ৪-৫টির বেশি নয়। এর ভিতরে দু তিনটিতে – “কিওয়ার্ড” অবশ্যই ব্যবহার করবেন।

ইনলাইন লিংকিং

## সংক্ষেপে বলি, আপনার পোস্টের ভিতর এই সাইটেরই অন্য কোনো পোস্টের লিংক দেওয়া।
যেমনঃ আপনি চাইলে আমার “এই পোস্টটি পড়ে দেখতে পারেন। “

অথবা,

এ সম্পর্কে এ পোস্টে ভালো বলা হয়েছে “লিংক”

## তবে কখনোই অন্য সাইটের লিংক এভাবে দিবেন না।

রিভিশন দেওয়াঃ

## আপনার পোস্ট সম্পূর্ণ লিখে একবার হলেও রিভিশন দেওয়া তো উচিত। প্রথম প্রথম দিতেই হবে।

## রিভিশন দেওয়ার পর অনেকগুলো ভুল বের হলে সেগুলো ঠিক করে আরও একবার রিভিশন দিবেন।

অতিরিক্ত CSS ব্যবহার

## যদিও এ নিয়ে গুগলের কোনো মত নেই তবে যারা পোস্টটি পড়বেন তাদের সমস্যা থেকেই যায়।

## আপনি বিভিন্ন কালারিং করেন আপনার পোস্ট কে সুন্দর করার জন্য – এটা একদমই ভুল করেন ভাই। কালারিং করলেই পোস্ট পড়ার মতন হবে এমন নয়। সিম্পলিসিটি সবারই পছন্দ। এই ফায়দাটা নিন। যেমন আমার এই পোস্টটি কত সিম্পল কোনো CSS দেওয়া হয়নি। আপনি কালারিং করছেন সেটা অর্ধেকের চোখে আকর্ষণীয় লাগতে পারে, কিন্তু বাকি অর্ধেক পোস্ট দেখেই দূরে পালাবে।

## এসব ডিজাইন করতে যে সময় লাগে তার বদলে সময়গুলো এসইও ফ্রেন্ডলি করতে ব্যবহার করুন। অনেক কাজে দিবে।

— আমি আর এগোচ্ছি না। বেশি বড় হলে বোরিং হয়ে যাবে। আশা করি সবাই মেনে চলবেন।

ধন্যবাদ।

যদি এই পোস্ট ট্রিকবিডির এডমিন পড়ে থাকেন তাদের উদ্দেশ্যেঃ আজও অনেক মেসেজে রিকুয়েস্ট আসে, ট্রিকবিডিতে তাদের আইডি করে দেওয়ার জন্য। তারা এখানে রেজিষ্টার করতে পারছে না। অনেকে এই ক্ষোভে ট্রিকবিডিই ভিজিট করে না। এতদিন ট্রিকবিডির সাথে থেকে একটা আইডিই যদি না পাই, কমেন্টে পোস্টের মতামতই না জানাতে পারি তাহলে ভিজিট করে কি লাভ?

আমি একটা সলুশন দেইঃ প্রতি মাসে অন্তত কিছু আইডি এড করুন আর কিছু ইনএকটিভ আইডি বাদ দিয়ে দিন। এটা আমার রিকুয়েস্ট। অথবা, দু এক মাস পরপর রেজিষ্ট্রেশন খুলে দিন। আর কত দিন পর খুলবেন তা বলে দিন।

97 thoughts on "[নোটিশ] ট্রিকবিডির উন্নতিতে টিউনারগণ – কেন এবং ঠিক কিভাবে এসইও (SEO) ফ্রেন্ডলি পোস্ট লিখবেন? [Must See]"

  1. Labib Author says:
    খুবই সুন্দর পোষ্ট। এটাকে ফিচার্ড পোষ্টে রাখলে ভালো হবে মনে হয়। আর এসব করার তেমন সময় মিলেনা। এখন থেকে করার চেষ্টা করব, ইনশাল্লাহ।

    (আর ছোট একটি কথা “আামি” এভাবে একটা শব্দ ভুলে হয়েগেছে তাই ঠিক করে নেবেন)

  2. Neymar Jr Contributor says:
    রিয়াদরক্স ভাই অনেক সুন্দর হইছে।
    বুঝিয়ে বলছেন।
    ধন্যবাদ।
    এডমিন পেনেলের মত।
  3. Fahim Author says:
    Great brother…
    Great..
  4. Shaheen Uddoula Author says:
    ৮০% Author কলম ধরতে জানে না, আর এর মধ্যে বেশির ভাগ ভিসিটর বিভ্রান্তিকর টাইটেল+পোস্ট করে। (SEO করে না)
    আর কিছু কিছু অথরতো অ্যাপ রিভিউ + গেম রিভিউ প্লে স্টোর থেকেই…(অ্যাপ এর নাম উল্লেখ করে না)
    এমন অথরের জন্যই ভাল অথর এখন পোস্ট করা বাদ দিসেছে।
    ট্রিকবিডি তে অথর একটু বেশি তাই এই অবস্থা। (৫০-৬০ জন অথরই যথেষ্ট)
    বিদেশী Blog সাইটে মাত্র ১ জন বা ৪-৫ জন পোস্ট দ্বাতা থাকে তাই সাইট Top।
    1. Labib Author says:
      Author ১০০ জন হোক তাতেও সমস্যা নেই, যদি সবাই মানসম্মত পোষ্ট করে।
    2. TrickBD Lover Contributor says:
      ওইগুলো তো সব আবাল 😏
    3. onlineboyRasel Author says:
      ভাইয়া কিছু মনে করিয়েন না,আপনি বললেন ৪,৫ জন অথর নিতে। আপনি কি সব সময় পোস্ট করতে পারবেন? পারবেন না।
      যদি অথর বেশি হয়, এতে সবার কাছ থেকে আলাদা আলাদা তথ্য পাওয়া যাবে।কিন্তু পোস্ট গুলো মানসম্মত করা অথরদের কর্তব্য।যেটি সব অথর পালন করে না তাই pblm
    4. Shaheen Uddoula Author says:
      আরে আমি বলছি ৫০-৬০ জন ভাল অথর (আমার হাতের কাছেই আছে)
      তারা যদি নিয়মিত পোস্ট করে তা হলেই হল।(কিন্তু অন্য অথরের কারনে(বাজে পোস্ট) আমার হাতেগোনা ৫০-৬০ জন অথর পোস্ট করে না)
  5. Smbulbul Author says:
    অসাধারণ পোস্ট! ☺
    Carry on,bro… 😍
    1. onlineboyRasel Author says:
      ya, সুন্দর পোস্ট।এই কথা গুলো সব অথর মেনে চললে ট্রিকবিডি সত্যি best সাইট হবে।রিয়াদ ভাই ঠিক কথাই বলেছেন।আমি প্রায়ই তথ্য খোজার জন্য গুগল এ সার্চ দেই কিন্ত আজ পর্যন্ত সার্চ পেজে ট্রিকবিডি থেকে কোন পোস্ট পাই নি।যদিও কোন পোস্ট ট্রকবিডি তে থেকেও থাকে তাও না, এর কারন হলো মনে হয় tag গুলো ঠিক ভাবে না দেয়াই
  6. Yeasin Author says:
    ভাল লাগল কমেন্ট না করে পারলাম না,পোস্টের প্রত্যেক টা কথাই মেনে চলার চেস্টা করব।রিয়াদ ভাই ধন্যবাদ আপনি ই ট্রিকবিডির শ্রেষ্ট ট্রেইনার।
  7. এতদিন তো এসইও কি জানতাম ই না😰
  8. Saif Author says:
    2 hour age ami ekta post korsi… seta delete kora hoie keno… amake kono notis dei ni.. plz Janan
  9. Arif Ahmed Contributor says:
    অসাধারণ পোস্ট 👌
  10. Fahad Contributor says:
    switch to mobile version koi?
    1. Labib Author says:
      মোবাইল ভার্সনে যাওয়ার জন্য এখানে ক্লিক করুন। আর ফ্রিবেসিকস দিয়ে চালালে এখানে ক্লিক করুন।
  11. H M Khalid Mahmud Contributor says:
    আসলেই সুন্দর পোস্ট… অনেক সময়ই দেখা যায় পোস্টের মাঝে খুব বাজে কালার কোডিং! এই দিকটাতে সবচেয়ে বেশি নজর দেয়া উচিত।
    ধন্যবাদ ব্রো… সবাইকে সুন্দর সাজেসন্স দেয়ার জন্য 👍
  12. premisaddam Author says:
    ভাই অনেক মূল্যবান একটি পোস্ট করছেন,,, অনেক কিছু জানা হল,,। আপনাকে অসংখ্য ধন্যবাদ।
  13. Skp2 Contributor says:
    ভাই ,,,সার্চ করার সময় যদি .trickbd না দিই,,তাও আসবে কি???
    1. Labib Author says:
      হুম।
    2. Skp2 Contributor says:
      কিভাবে,,পায়নি তো,, ডট ট্রিকবিডি দিতে হয়,,,
    3. Labib Author says:
      আমি বলতেছি SEO করলে আর এরকম দেয়া লাগবে না।
    4. Skp2 Contributor says:
      ট্রাই করতে হবে নে , একদিন ☺☺
  14. akram09 Author says:
    আসাধারন পোস্ট ভাই,ইনশাআল্লাহ এই নিয়ম মেনে পোস্ট করব,আর ভাই পোস্ট টা পড়ার সময় মনে হচ্ছিল এডমিন প্যানেল এর পোস্ট 😊😊
  15. Masud Rana Contributor says:
    খুব ভালো লাগল। প্রত্যেকটি কথা সকলেরই মানা উচিত।
  16. Saruar jahan Contributor says:
    অনেক ধন্যবাদ ভাইয়া
  17. Mr. JIZ Author says:
    Oh… Really Awesome Post Brother.
  18. Arshad Prottoy Contributor says:
    প্রত্যেকটি কথা মাথায় রাখবো।🙌🙌🙌thx.Riadeox brother.
  19. Trickbd Support Moderator says:
    ভালো মতামত।
    রেজিস্ট্রেশন বন্ধ রাখার মূল কারণ হলো,
    স্প্যাম ও গালিগালাজ।
    অনেক বুদ্ধি প্রতিবন্ধী লোক আছে যারা একাধিক আইডি খুলে এবং সেগুলো দিয়ে সাইটের নিয়মবহির্ভূত কাজ করে।
    কিন্তু যদি রেজিস্ট্রেশন অফ রাখা হয়,তাহলে সবার ভেতর একটা ভয় কাজ করে।
    যদি আইডি ব্যান করে!
    সুতরাং কিছু অসৎ লোকের কারণেই সাধারণরা সুবিধাবঞ্চিত হচ্ছে।
    আমাদের কিছু প্লান আছে।
    ভেরিফিকেশন চালু করার ইচ্ছে রয়েছে।
    যদি ফোন নাম্বার ভেরিফিকেশন সিস্টেম চালু করা সম্ভব হয়,তাহলে রেজিস্ট্রেশন সব সময়ের জন্য চালু করে দেয়া হবে।
    এখন ট্রিকবিডি শুধুমাত্র একটি টেক সাইট নয়,এটি একটি পরিবার এবং পকেট খরচার সামান্য কিছু অংশ ইনকামের মাধ্যম।
    এটিকে আরো বৃহত্তর করার পরিকল্পনা নিয়েই এগিয়ে যাচ্ছি আমরা সবাই।
    থিম/কোডবেইজ চেঞ্জ করার মূল কারণ এটিই।
    আন্তর্জাতিক মানের সাইট তৈরি করতে হলে ঐ লেভেলের সিস্টেম লাগবে।
    তাই সবার সহযোগিতা আশা করছি।
    সময়ের অভাবে সবকিছু একসাথে করা সম্ভব হচ্ছেনা।
    সবাই সহযোগিতা করলে,
    ইনশাআল্লাহ্‌ একদিন ঠিকই ট্রিকবিডি দেশের সীমানা পেরিয়ে বহির্বিশ্বেও পরিচিত হবে।
    1. Mahbub Pathan Author says:
      আমাদের ট্রিকবিডি অলরেডি অনেক দেশে পরিচিত। যা আমি নিজের চোখে দেখেছি। আর আমাদের দেশের অন্য কোনো সাইট নিয়ে দেখিনি। আশা করি সামনে ট্রিকবিডি তার পরিচয়ে আরো পরিচিত হবে।
    2. Sabbir Hossain Author says:
      বাইরের দেশের সাইটের লিংক দিলে খুশি হতাম। একটু দেখতে পারতাম, যেখানে ট্রিকবিডির কথা আলোচনা করা হয়।
    3. Cyber Prince Author says:
      Trickbd Love You

      💝

    4. C:\> Author says:
      If you verify an id by number then I won’t be able to verify my id. You know I am an anonymous writer
    5. Trickbd Support Moderator says:
      পেমেন্ট দেয়ার সময় ও ভেরিফিকেশন সম্পন্ন করতে হবে।
      এটা একটা সিস্টেম।
      যেটা প্রায় সব সাইটেই করে থাকে।
      ভেরিফিকেশন ছাড়া অন্যকোনো পদ্ধতি পাচ্ছিনা আপাতত।
    6. Md Hamim Contributor says:
      moderator vai
      আমার সাহায্য লাগবে আপনাদের মেইল পাঠানোর ইমেইলটা দিন
    7. Md Hamim Contributor says:
      Apnadar email din
  20. sabbir Author says:
    ভাই অসাধারণ লিখেছেন!এটি আমার মত খুদে Author দে সাহায্য করবে!
    1. Riadrox Author Post Creator says:
      Thnx! 😍
    2. sabbir Author says:
  21. Mahbub Pathan Author says:
    আসলেই গুরুত্বপূর্ণ একটি বিষয় তুলে ধরেছেন। যা ট্রিকবিডির জন্য অনেক গুরুত্বপূর্ণ পোস্ট। আর যারা পোস্ট সিইও ফ্রেন্ডলি করতে জানেনা। আমার মনে হয় আজকে থেকে পারবে। কেননা এতো সহজভাবে বিষয়টি তুলে ধরা হয়েছে। যাতে আমি নিজেও উপকৃত হয়েছি। আর দুঃখের বিষয় হলো, অধিকাংশ অথররাই বানান ভুল করে থাকেন।
    1. Riadrox Author Post Creator says:
      😄😥
    2. Abrarul hoque Author says:
      অন্যের দোষ পরে ধরুন।আগে নিজেকে ঠিক করুন।
      জ্ঞান দিতে এসে নিজেই বানান ভুল করে বসেছেন।
    3. Mahbub Pathan Author says:
      ভাই #আবরারুল, আমি এখানে কোন শব্দটির বানান ভুল লিখেছি দয়া করে একটু বলবেন।
  22. Sezan3654 Contributor says:
    রানা ভাই দয়াকরে আমাকে অথর বানান
    1. Sakil Ahmed Author says:
      Apnar facebook profile linkti dento bro..ektu kotha chilo
    1. Riadrox Author Post Creator says:
      Na
  23. rabby Author says:
    😀wow! notun kichu janlam.
    1. Riadrox Author Post Creator says:
      thnx.. 😁
  24. Sabbir Hossain Author says:
    যে সব পোস্ট আমি সুন্দরভাবে করেছি সেগুলো প্রথম দিকেই থাকে। তবে ট্রিকবিডিটিমের ব্যাবহারের কারনে আগ্রহ থাকেনা।
  25. Sabbir Hossain Author says:
    ভালো পোস্ট
  26. Shariar R. Arif Contributor says:
    বিদেশি একটি tech site er nam bolo keu?
    1. Labib Author says:
      techradar.com
  27. shaikat Contributor says:
    সুন্দর পোস্ট
  28. Abrarul hoque Author says:
    অফলাইনে সেইভ করে রাখলাম।
    প্রতি বার পোস্ট করার পূর্বে এই পোস্ট পড়ে দেখব এবং নিয়ম মেনে পোস্ট করার চেষ্টা করবো।
  29. mominahmed Contributor says:
    vaiya apni j pst likh len ekhane tag kon lekhati plz blben
    1. Riadrox Author Post Creator says:
      ভাইয়া এটা Seo ফ্রেন্ডলি পোস্ট করি নাই। তবুও ট্যাগ “SEO ফ্রেন্ডলি পোস্ট” – এটা হলে ভালো হতে পারে
  30. JIHAD KHAN ✅ Author says:
    খুব সুন্দর হয়েছে। একটা কথা না বললেই নয় সেটা হল আপনি ঠীক বলেছেন অভ্র দিয়ে লিখতে গেলে অনেক লেখা ভুল হয় যারা অভ্র ব্যবহার ভাল করে জানে না তাদের জন্য। প্রভাত এর থেকে অভ্র উজারফ্রেন্ডলি আর অভ্র দিয়ে লিখতে সহজ হয়,

    ভাই ডিজিটাল বাংলাদেশ প্রভাত টাইপিং এর থেকে এখন ইংরেজি টাইপিং শেখা অনেক ভাল। যেটা অভ্র টাইপিং শিখলে অটোমাটিক ইংরেজি টাইপিং শেখা হয়ে যায় ।আমাদের ডিলিটাল বাংলাদেশের ৭০% জায়গা সব কিছু ইংরেজিতে ব্যবহার করে।

    আমি প্রভাত শিখায় ও একমত কিন্তু লাভ নাই ভবিষ্যৎ বাংলাদেশের জন্য ।

    আমি একজন অভ্র ব্যবহারকারী

  31. Md Contributor says:
    Darun dost viya. 😀😀
  32. AMMIZAN Contributor says:
    https://trickbd.com/?p=453061
    সকল কে দেখার অনুরোদ রইল
  33. Md_Samiul_Alim Contributor says:
    nice post bro
  34. MD Mizan Author says:
    not bad

    কিন্তু যে ভাবে টাইটেল দিছেন মনে করছি অ্যাডমিন প্যানেল এর পোস্ট😁

  35. Ashraful Author says:
    valo..
    not bad.
  36. Get Awesome PosT BrO 👏👏
    Thank You For Sharing
    & Please Give Your Facebook Link -? ✋
  37. C:\> Author says:
    Nice post. Riadrox, Do you have pc?
  38. ইমরুজ Author says:
    ভাইয়া,
    ভালো সাজেশন।
    তবে আমি অভ্র ইউজার।
    অভ্রতেই শান্তি,অভ্রতেই মুক্তি।
    অন্যগুলো দিয়ে লিখতে গেলে প্রচুর টাইম লাগে।
  39. Dx Sohel Contributor says:
    Good post
    কিন্তু সালাম এর বিষয়টা খারাপ লাগলো।ভাইয়া আপনি সালামহীন পোস্ট আর সালাম দেওয়া পোস্টগুলো দেখুন।সালাম দিলে পোস্টেরর মান কমে না।অনেক সময় এটা ভালো একটা ভালো একটা মন্তব্যর আশা করা যায়।
    কথাটিতে ভুল হলে ক্ষমা করবেন।
    1. Riadrox Author Post Creator says:
      এখানে মূল বিষয় SEo… সালাম দেওয়া না দেওয়া আপনার ব্যাপার। প্রথম লাইনে দিলে ১ মার্ক কাটা এই আর কি!
  40. rajudhunatbogra Author says:
    মারাত্বক পোষ্ট ভাই।খুবই দরকার ছিলো এই পোষ্টের।
    কিন্তু পোষ্টের নিয়মে তো bb কোড ও কালার কোড ব্যাবহারের কথা বলেছে।যার জন্য ব্যাবহার করা লাগে।না করলে যদি কোন সমস্যা হয়।
    1. Riadrox Author Post Creator says:
      Color code o bbcode cholbe.. but extra css noi
    1. Riadrox Author Post Creator says:
      😆😁😇
  41. Access Granted Contributor says:
    খুব সুন্দর রিয়ার ব্রো থ্যানক্স
    1. Riadrox Author Post Creator says:
      😘😍😝
  42. Rayin Contributor says:
    সবসময়ের মত এবারও একটা দরকারি পোস্ট করেছেন। আপনাকে অনেক ধন্যবাদ পোস্টটা করার জন্য 😄
    1. Riadrox Author Post Creator says:
      Thnx.. 😍😀
  43. Sufol Mahmud Contributor says:
    আমিও অভ্র ইউজার
  44. fuyad Contributor says:
    Nice post vai
    1. Riadrox Author Post Creator says:
      Dhnnobad vai.. 😘😍
  45. Zunayed☑ Author says:
    অভ্র নিয়ে যেটা বললেন সেটা মোটেও ভাল লাগলো না ভাই। আপনি বানানের সঠিক নিয়ম জানলে আর অভ্র সঠিকভাবে ব্যবহার করতে পারলে কোনো ভুল থাকবে না। আর আপনি যদি বানানই না জানেন তাহলে প্রভাত এও আপনার বানান ভুল থেকেই যাবে।
    অভ্রতে বেশিরভাগ ক্ষেত্রে যেটা ভুল হয়, ওয়ার্ডের শেষে small “o” না দেয়ায় পরবর্তী বর্ণের সাথে যুক্ত হয়ে যায়, যা প্র‍্যাক্টিসের মাধ্যমে সংশোধন সম্ভব।
    এতে মাথা গরম হয়ে যাওয়ার কিছু নাই। বুঝিয়ে বলাটাই সমীচীন।
  46. Md Saidul Contributor says:
    আমি আমার Trickbd email change করতে চাই । আমাকে সাহায্য করুন
  47. onlybossbd Contributor says:
    Ami triner req….disilam kintu. Akon ooo author holam na. Author na holam. Post gula ..publish hole. . to hoy …Ami nije. Post korsi nijer Moto. Copy post na. Asha Kori Aktu dekben. ..
  48. Md Saidul Contributor says:
    Admin vai please published my post.যদি ১দিনের মধ্যে ১৫০ viewers না হয় তাহলে post Delete করে দেবেন???????
  49. Uzzal Mahamud Author says:
    Moderator vai amar port gulo dekhen ektu ami Trainer Request pathiyechi
  50. Innocent Hacker Contributor says:
    Keep it up brother
  51. SM SOUROV Contributor says:
    আপনার পোষ্টটা নতুন author দের অনেক হেল্প করবে

    অনেকে কমেন্ট করেছে যে author রা বোঝেনা এসব করেনা বলে তাদের বাদ দেয়া উচিত। এসব কথা একদম ঠিকনা। সবাই এখানে শিখতে আসে নতুনদের শেখাতে হবে। এই seo নিয়মগুলা যদি পোষ্টের রুলসে দেয়া থাকতো তাহলেইতো আর এত সমস্যা হতোনা। বইয়ের কেনো অংশ না বুঝলে যেমন বই ছিড়ে ফেলতে হয়না তেমন author রা বোঝেনি বলে তাদেরও বাদ দেয়া যাবেনা বোঝাতে হবে শিখাতে হবে। আমিতো মনে করি যারা author দের সংখ্যা কমিয়ে দিতে বলতেছেন তারা সবাই স্বার্থপর। এসব স্বার্থপরদের ট্রিকবিডিতে থাকার অধিকার নাই।

  52. author Contributor says:
    Sorry vaia ami ai post ti age dekhe ne tai vol hoase khoma korber ami amar post a sob keco thick korce plz modarator vaia review my post and publish.Tnx

Leave a Reply