আপনাদের সবাইকে ট্রিকবিডিতে স্বাগতম জানাই

বর্তমানে ডিজিটাল আর্ট কিংবা ai দ্বারা তৈরী করা ছবিগুলো বেশ ট্রেন্ডিং একটা বিষয়।মজার ছলে অনেকে এসব বিষয়ের প্রতি আগ্রহ প্রকাশ‌ করে থাকেন।এসব ai এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে text পড়েই ডিজিটাল ফর্মে আর্টের একটা বেশ‌ ভালোরকম আউটপুট দিতে পারে।Text to image Ai এ কারনে বিশ্বে একটি হট টপিকে পরিনত হয়েছে এর ইউজার ফ্রেন্ডলি,অ্যাকুরেট আর্ট রেজাল্টের জন্য।এসকল ডিজিটাল আর্ট এর উপর রীতিমতো অনেকে বিভিন্ন বিজনেস, থাম্বনেইল, ইন্স্টাগ্রাম, ফেসবুক পেজ খুলে বসেছেন।Text to image আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভাইরাল হয় midjourny ai এর হাত ধরেই। এখনকার সময়ে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স দিনদিন আরো উন্নত করা হচ্ছে।Ai গুলোকে এমনভাবে ট্রেইনড করা হচ্ছে যাতে ইউজারদের তারা আরো বেশী অ্যাকুরেট ও‌‌ ক্রিয়েটিভ আউটপুট দিতে পারে।বলা বাহুল্য ভবিষ্যতে এসব ai গ্রাফিক্স ডিজাইনেও বেশ ভালোরকম প্রভাব ফেলবে।

এধরনের ইমেজ জেনারেটিভ এআই(Image Generative Ai) এর ইমেজ কোয়ালিটি নির্ভর করে কত ভালোভাবে prompt বা ইনপুট টেক্সট দেওয়া হয় তার উপরে

আজকে আলোচনা করতে চলেছি এমন একটি এআই নিয়ে যেটি বেশ ভালোরকম ফিচার দিচ্ছে আর ইউজার ফ্রেন্ডলিও।একনজরে‌ দেখা যাক এর মেজর ফিচার কি‌ কি

১•এটি ইউজার ফ্রেন্ডলি এবং ক্লিন।এটি ওয়েবসাইট বেসড কাজ করে বিধায় কোনরকম থার্ড পার্টি অ্যাপ যেমন discord ইত্যাদির প্রয়োজন নেই।

 

২•এক ওয়েবসাইটেই ভিন্ন ভিন্ন এআই মডেল! একটি‌ জেনারেটিভ ইমেজ কোয়ালিটি কেমন সেটি অনেকটা নির্ভর করে ঐ আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সটি কোন মডেলের উপর ভিত্তি করে গড়ে উঠেছে।এখানে এক সেকশনেই মাল্টি মডেলের ai দেওয়া আছে। যাতে করে ইউজাররা প্রয়োজন মোতাবেক ছবি তৈরী করতে পারে। ইউজাররা চাইলেই এক‌ এআই মডেল থেকে আরেক এআই মডেলে কনভার্ট করতে পারবে।
একেক মডেলে একেকরকম আউটপুট পাওয়া যায়। ইউজাররা প্রয়োজন মোতাবেক এক্সপেরিমেন্ট করে নিয়ে তাদের কাঙ্ক্ষিত আউটপুটটুকু নিতে পারবে।

 

৩•Negative prompt এর সুবিধা। Negative prompt কি? এটি হচ্ছে একটি আলাদা সেকশন‌ যেখানে আপনি আপনার ছবির মধ্যে যেটি চান না সেটি ইনক্লুড করে নিতে পারবেন। ধরা যাক আপনি চাচ্ছেন একটি ব্যস্ত সড়কের ছবি ai দ্বারা তৈরী করতে কিন্তু আপনি চাচ্ছেন না সেখানে কোন ধুলাবালি বা গাছপালা সহ অন্য অবজেক্ট থাকুক। আন‌ওয়ান্টেড অবজেক্ট গুলো খুব সহজেই এখানে ইনপুট করে নিয়ে ছবিকে আরো বেশি কাস্টমাইজড করে নিতে পারবেন।এটি এ ওয়েবসাইটের একটি মেজর সুবিধা বলা যায়।সব ইমেজ জেনারেটিভ এআই এ এ সুবিধা পাওয়া যায় না। Negative prompt এর সুবিধার কারনে‌ unwanted অবজেক্টগুলো ছাড়াই ছবি পাওয়া যায়।

 

৪•মাল্টিপল Style সুবিধা- এটি ওয়েবসাইটের সেরা একটি ফিচার। এখন আপনি চাইলেই আরো অ্যাকুরেট ছবি তৈরী করতে পারবেন। কিভাবে?
ধরা যাক আপনি চাচ্ছেন অ্যানিমে স্টাইলে ai ছবি তৈরী করতে। এখানে খুব সুন্দরভাবে সে অপশন‌ই দেয়া আছে।আবার যদি মনে করেন কোন Landscape ছবি সিনেমাটিক স্টাইলে তৈরী করতে চান এখানে সেটি সিলেক্ট করার অপশন‌ও আছে। এর ফলে আপনি যখন যেভাবে prompt বা ইনপুট দিবেন সেটি অন্যরকমভাবে ছবি জেনারেট না করে কমান্ড অনুযায়ী animestyle,Analog ইত্যাদি ছবি তৈরী করে দিবে।বেশ ভালোরকম ক্যাটাগরিই দেয়া আছে। যেমন: Anime,Comic, Cinematic,Analog, Digital Art ইতত্যাদি

চলুন স্টেপবাই স্টেপ এগুলো করার প্রক্রিয়া দেখে নিই

ওয়েবসাইটটির নাম Limewire

প্রথমে এই লিংকে ক্লিক করে ওয়েবসাইটে প্রবেশ করে নিন

এবার আপনার ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে নিতে হবে। সবচেয়ে সুবিধাজনক গুগল একাউন্ট দিয়ে করা। এতে বাড়তি কোন ঝামেলা পোহাতে হবে না। আমি গুগল একাউন্ট দিয়েই করে নিলাম


এরপর এমন ইন্টারফেস চলে আসলে কেটে দিবেন।যেহেতু ফ্রি চালাবো আমরা।


সবার উপরে মডেল সিলেক্ট করুন। এজন্য এখান থেকে stable diffusion v2.1 সিলেক্ট করে নিবেন।

এরপর prompt টাইপ করার পালা। এ বক্সে ডিটেইলসভাবে টু দ্য পয়েন্ট কি চান সেটি লিখবেন। আমি চাচ্ছি একটি ফ্যান্টাসি আর্ট। আমি চাই একটি খরগোশ যেটি মহাকাশে চলে গেছে। এজন্য আমি টাইপ করলাম A bunny with a spacesuit.

এরপর negative prompt এ কি চান না সেটি চাইলে লিখতে পারেন।আমি শুধু খরগোশটাকেই স্পেসশ্যুট পরা অবস্থায় দেখতে চাই। এজন্য আমি চাইনা আমার ছবির মধ্যে কোন স্পেসশিপ চলে আসুক।এজন্য আমি negative prompt এ spaceship টাইপ করলাম।
Negative prompt এ শুধু unwanted জিনিসগুলো টাইপ করবেন।
অতপর style এ ক্লিক‌ করে পছন্দমতো Analog/anime style/Digital art ইত্যাদি সিলেক্ট করে জেনারেট ক্লিক করুন।আমি Style হিসেবে anime সিলেক্ট করলাম। Generate দিলে বেশ কিছুক্ষণ পর‌ই ছবি আসবে।

⚠️❗(যেহেতু ভিন্ন ai model তাই কোন কোনসময় কাস্টমাইজে সবগুলো অপশন পাবেন‌না। সবগুলো অপশন পাওয়ার জন্য বেস্ট stable diffusion v2.1 মডেলটি সিলেক্ট করা। তবে ব্যক্তিগতভাবে আমার মনে হয়েছে blue willow v4 মডেলটিই সবচেয়ে ভালো রেজাল্ট দেয়।)


দেখুন আমার ছবিটি এসে গেছে

এখন‌ ডাউনলোড করার জন্য নিচের স্টেপ ফলো করূন।

এই এআই দ্বারা আপনারা প্রতিদিন সর্বোচ্চ ২০ টার মতো ছবি তৈরী করতে পারবেন। আমার নিজের তৈরি করা কয়েকটি ছবি দিলাম। কেমন হলো জানাতে পারেন


আজ এই পর্যন্তই। আমরা কেউই ভুলের উর্ধ্বে না। ভুল দৃষ্টি ক্ষমার চোখে দেখবেন। কারো যদি সমস্যা হয় কমেন্ট করতে পারবেন। আমার এআই দ্বারা তৈরী ছবিগুলো কেমন‌ লেগেছে জানাতে পারেন। এছাড়াও আমার পুরনো কয়েকটি পোস্টের লিঙ্ক দিলাম। আশা‌ করি ভালো লাগবে। আজ এই পর্যন্তই। দেখা হবে‌ নতুন কোন পোস্ট নিয়ে। ট্রিকবিডিতে সাথে থাকার জন্য ধন্যবাদ।

Lie detector মেশিন যেভাবে অপরাধী শনাক্ত করে

ইন্টারনেট মালিকবিহীন decentralized হলে wifi,Mb এর টাকা কোথায় যায়?

দেখে নিন বিভিন্ন meme তে দেওয়া এই লোকটির সম্পর্কে

Leave a Reply