Be a Trainer! Share your knowledge.
Home » Tricks » Instagram reel বা video তে যে ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করা হয় সে গানের নাম না জানলে যেভাবে বের করবেন

Instagram reel বা video তে যে ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করা হয় সে গানের নাম না জানলে যেভাবে বের করবেন


Social media এর অন্যতম একটি জনপ্রিয় এবং ট্রেন্ডিং ফিচার হচ্ছে রিলস বা‌ শর্ট। সাধারনত অল্প সময়ে ব্যবহারকারীদের অনেক বেশি অ্যাটেনশন নেয়ার জন্য এই ফিচার বেশ কার্যকরী। রিলস সাধারনত খুব কম সময় স্থায়ী হয় আর এসব social media প্ল্যাটফর্মের এলগরিদম এমনভাবে সেট করে দেয়া থাকে যে যাতে ব্যবহারকারীদের মধ্যে স্ক্রলিং করার অ্যাডিকশন তৈরি হয়।

আপনারা হরহামেশা বিভিন্ন ধরনের রিলস দেখে থাকবেন। কখনো meme video কখনো dance এর ভিডিও কখনোবা বিভিন্ন cinematic shot এর ভিডিও ইত্যাদি ইত্যাদি। এসব রিলসে সাধারনত ভিডিওর ধরন অনুযায়ী বিভিন্ন ধরনের মিউজিক ব্যবহার করা হয়ে থাকে। কখনো english কখনো hindi আবার কখনো বিভিন্ন ভাষার গান ব্যবহার হয়ে থাকে।

রিলস দেখতে দেখতে অনেকের এসব মিউজিক বা গান ভালো লাগতে পারে।এমন‌ও অনেক ধরনের পরিস্থিতি হয়েছে যে আপনার গানটি পছন্দ হয়েছে কিন্তু আপনি গানের টাইটেল জানেন না।ফলে আপনি ইউটিউব বা অন্য কোনো সোর্স থেকে পুরোপুরি গানটি খুঁজে নিতে পারলেন না।

সাধারনত রিলস এর সাথে সেখান music এর টাইটেল উল্লেখ থাকে। কিন্তু কখনো কখনো সেখানে টাইটেল উল্লেখ থাকে না।এমনটি কেন হয়?

এটি হয় মূলত রিলস তৈরির মেথড এর উপর। অনেকে রিলস বানিয়ে Instagram music library থেকেই ব্যাকগ্রাউন্ড মিউজিক যোগ করেন। এই Instagram এর লাইব্রেরী থেকে মিউজিক যোগ করার ফলে সেখানে গানের ক্যাপশন রিলসের নিচের দিকে দেয়া থাকে।

আবার আমাদের স্ক্রলিং করার সময় এমন অনেক রিলস এর দেখা পাওয়া যায় সেখান music name এর এখানে গানের টাইটেল এর বদলে থাকে own music

এটির মূল কারন হচ্ছে এক্সটার্নাল অ্যাপ দিয়ে মিউজিক অ্যাড করা। অনেকে রিলস সম্পূর্ণ তৈরি করে বিভিন্ন অ্যাপ্লিকেশন ব্যবহার করে। সেটি হতে পারে capcut,Davinci Resolve ইত্যাদি ইত্যাদি। এসব অ্যাপ্লিকেশন কিংবা সফটওয়্যার দিয়ে কেউ যদি সম্পূর্ণ রিলস তৈরি করে তাহলে সেখানে music title শো করেনা বরং লেখা থাকে own music
এখন অনেকে এসব own music এর রিলস পছন্দ করতে পারেন। কিন্তু অনেকে হয়তো জানেন না গানের ক্যাপশন কি।

এই সমস্যার একটা সমাধান নিয়েই আজকের পোস্ট।আজকে আমি একটি দেখাবো আপনারা কিভাবে কোনো reels এর own music এর নাম খুঁজে বের করবেন খুব সহজেই।

এর জন্য দরকার টেলিগ্রামের AudD bot

এই বটের লিংক এখানে

এই টেলিগ্রাম bot এর api এমনভাবে ডেভেলপ করা যাতে সেটি কোনো ভিডিও থেকে মিউজিক বা song আইডেন্টিফাই করে সেটির নাম বলে দিতে পারে।এর ফলে আপনারা যে reels দেখবেন সেটির ভিডিও ইনপুট দিয়েই সেটির টাইটেল ট্র্যাক আপনাকে জেনারেট করে দিবে।

তো এটি শুরু করার জন্য আপনারা প্রথমে উপরের লিংক থেকে bot টি start করে দিন।

দেখুন start এ ক্লিক করার পর ফিরতি রিপ্লাই এ এখানে বলা হয়েছে আপনার একটি ভিডিও অ্যাড করতে যেটির ডিউরেশন হবে ৫ থেকে ১০ সেকেন্ড। এখন আপনারা চাইলে হয় reels ডাউনলোড করে সেখান থেকে split করে সেটির ভিডিও আপলোড করতে পারেন। অথবা আপনি যেই ভিডিওটির বা reels এর মিউজিক জানতে চান সেটি screen recording করে এখানে অ্যাড করতে পারেন।

দেখুন আমি আমার ভিডিওটি আপলোড করে দিলাম। আর এরপর bot সেটিকে প্রসেস করে আমাকে এর মিউজিক টাইটেল জেনারেট করে দিয়েছে।

যার নাম itsumo nande demo.
এটি মূলত একটি জাপানি মিউজিক।
এখন এই title দিয়ে ইউটিউবে সার্চ দিলেই দেখবেন সেটি চলে আসছে।

এটির সর্বোচ্চ অ্যাকুরেসি পেতে আর error কমানোর কয়েকটি বিষয় হচ্ছে

১. কোনো রিলস এ যদি epicdemic sound বা এ ধরনের paid বা licence করা মিউজিক ব্যবহার করে তাহলে এই বট সেটি বের করতে পারবেনা।

২.আপনারা চেষ্টা করবেন আপনার স্ক্রিন রেকর্ড বা ডাউনলোড করা reels এর যে অংশ আপলোড করবেন সেখানে যেন silence না থাকে। গানের লিরিক্স উচ্চারণ করা বা peak time এ আপনারা‌ সেটির স্ক্রিন রেকর্ড করার চেষ্টা করবেন।

তো আজ এই পর্যন্তই। সবাই ভালো থাকবেন।
1 week ago (Jun 19, 2024)

About Author (9)

sadman89
author

Trickbd Official Telegram

2 responses to “Instagram reel বা video তে যে ব্যাকগ্রাউন্ড মিউজিক ব্যবহার করা হয় সে গানের নাম না জানলে যেভাবে বের করবেন”

  1. Sajib Ahmed Contributor says:

    Shazam থাকলে এতো ঝামেলা করা লাগে না ২-৩ সেকেন্ডের মদ্ধেই যেকোনো ওডিও বের করা যায়।

  2. Nazmul Islam Author says:

    epicdemic sound use korle to copyright ashe. ami try kore dekhesi

Leave a Reply

Switch To Desktop Version