আসসালামু আলাইকুম

 

আশা করি সকলেই অনেক ভালো আছেন। আজকে আপনাদের সামনে আবারো চলে আসলাম নতুন একটি হট টপিক নিয়ে। আপনারা সবাই নিশ্চয়ই জানেন এই মুহুর্তে Ai দিয়ে প্রায় কত ধরণের কাজ করা হচ্ছে। এখন Ai এর ব্যবহার এতটা নিখুত ভাবে করা হচ্ছে যে, এখন বোঝা প্রায় মুশকিল হয়ে উঠেছে যে কোনটা Ai আর কোনটা রিয়েল। তাই আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা চেক করবেন কোনো ছবি, টেক্সট বা অডিও Ai দিয়ে তৈরি কি-না।

আজকে আমি যে নিয়ম দেখবো সেটা একটা ওয়েবসাইট বেসড। একটা ওয়েবসাইট দিয়েই আপনারা চাইলে ছবি, অডিও বা টেক্সট Ai দিয়ে তৈরি কি না তা চেক করতে পারবেন। প্রথমেই চলুন কোনো ছবি Ai দিয়ে তৈরি কি না তা চেক করে নেওয়া যাক।

 

কোনো ছবি Ai দিয়ে তৈরি কি না চেক করার নিয়ম

১. প্রথমেই আপনারা এই ওয়েবসাইটে HiveModeration.com চলে যান।

২. এবার নিচের স্ক্রিনশটের দেখানো যায়গায় ক্লিক করে দিন।

 

৩. এবার দেখুন Upload নামক একটা অপশন এসেছে। সেখানে ক্লিক করে দিন।

 

৪. এবার আপনাদের ফোনের গ্যালারি থেকে সেই ছবিটা সিলেক্ট করুন যেটা Ai দিয়ে তৈরি কি না সেটা চেক করতে চান।

৫. সিলেক্ট করা শেষ হলে ৫-৬ সেকেন্ড ওয়েট করুন। আর দেখুন রেজাল্ট রেডি। নিচে আমি দুইটা ছবির রেজাল্ট দিচ্ছি। (এখানে ছোট বাচ্চার ছবিটা আসল আর অন্য ছবিটা Ai দিয়ে তৈরি, আর রেজাল্ট ও সেমই বলছে)

এখানের ১ম ছবিটা আমার নিজের ছোট বেলার ছবি। এই ছবিটা যে আসল তার যদি প্রুফ চান তাহলে কমেন্ট করবেন তাহলে আমি প্রুফ দিয়ে দিবো। আর ২য় ছবিটা সম্পূর্ণ Ai দিয়ে তৈরি, আর এমন ভাবে কিভাবে Ai দিয়ে ছবি তৈরি করা লাগে সেটা নিয়ে কিন্তু আমি কয়েকদিন আগেই একটা পোস্ট দিয়েছি। আমার প্রোফাইলে গেলেই সেটা পেয়ে যাবেন। এর থেকে বুঝতেই পারছেন যে সেটা Ai দিয়ে তৈরি। তারপরেও ছবিতে আমি হালকা কিছু এডিট করেছিলাম যাতে Ai দিয়ে তৈরি তা ধরা না পড়ে, তাও ধরা পড়েই গেছে এটা Ai দিয়ে তৈরি। তো বুঝতেই পারছেন এটা কতটা পাওয়ারফুল একটা সিস্টেম Ai চেক করার।

 

কোনো লেখা Ai দিয়ে তৈরি কি না চেক করার নিয়ম

১. প্রথমেই আপনারা এই ওয়েবসাইটে HiveModeration.com চলে যান।

২. এবার Text অপশনের যায়গায় ক্লিক করে দিন।

৩. এবার দেখুন নিচে Clear নামের একটা অপশন পাবেন, সেখানে ক্লিক করে দিন।

 

৪. এবার দেখুন টেক্সট বক্স টা ইউজ করতে পারছেন। সেখান থেকে যে লেখাটা চেক করতে চান Ai কি না, সেটা পেস্ট করে দিন। এরপর submit বাটনে ক্লিক করে দিন।

 

৫. এবার দেখুন রেজাল্ট। (এখানে আমি ২ টা লেখার রেজাল্ট দিলাম। এখানে বাংলা লেখাটা আমারই ট্রিকবিডিতে করা কোনো পোস্ট আর ইংরেজিটা chatgtp দিয়ে তৈরি করা। রেজাল্ট দেখেই বুঝতে পারছেন বাকিটা)

যদি কোনো কিছুর রেজাল্ট ১০ এর কম আসে তাহলে ধরে নিবেন সেটা Ai দিয়ে তৈরি নয়। আর ৫০ এর থেকে যত বেশি হবে, সেটার ততটা Ai দিয়ে তৈরির পার্সেন্টেজ বাড়বে।

 

কোনো অডিও Ai দিয়ে তৈরি কি না চেক করার নিয়ম

Text এবং Image এর পাশের অপশনে ক্লিক করলে অডিও আপলোড করার অপশন পাবেন, সেখান থেকে আপলোড করে চেক করতে পারবেন। এই মুহুর্তে আমার কাছে কোনো Ai দিয়ে তৈরি কৃত অডিও নেই, তাই সেটা দেখাতে পারলাম না।

 

শেষ কথা

তো এই ছিলো আজকের পোস্ট। এই বর্তমান Ai এর যুগে, কোনটা Ai দিয়ে তৈরি কি না জানতে এই পোস্ট টা আশা করি আপনাদের কাজে লাগবে। যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। যদি পোস্টের কোথাও বুঝতে অসুবিধা হয় তাহলেও কমেন্ট করে জানাবেন। আজকের পোস্ট এই পর্যন্তই। আবার দেখা হবে পরবর্তী কোনো পোস্টে। সে পর্যন্ত সকলেই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।

4 thoughts on "কোনো ছবি, লেখা, অডিও Ai দিয়ে তৈরি কিনা চেক করে নিন খুব সহজে"

  1. Md Mahabub Khan Author says:
    শুধু মাত্র ইংরেজি লেখা ডিটেক্ট করতে পারে
    1. Shihab Author Post Creator says:
      ha bangla ta detect korte somossa hoi ei bot er.
  2. @ShahriarAbid Contributor says:
    পিকচার কত পার্সেন্ট এর নিচে থাকলে রিয়েল ?
    1. Shihab Author Post Creator says:
      around 10% er

Leave a Reply