আসসালামু আলাইকুম

আশা করি আপনারা সকলেই অনেক ভালো আছেন। আজকে অনেকদিন পর আবারো আপনাদের মাঝে চলে আসলাম নতুন একটি টপিক নিয়ে। আজকে আপনাদের সাথে শেয়ার করবো কিভাবে আপনারা আগের NID কার্ড বা নতুন স্মার্ট কার্ড এর নাম্বার দিয়ে কিভাবে চেক করবেন যে সেই কার্ড দিয়ে কয়টা সিম তোলা আছে এবং সেগুলোর নাম্বার ও দেখতে পারবেন

আমাদের কিন্তু অনেক সময় এমন একটা সমস্যায় পড়তে হয় যে, কোন সিম কোন NID কার্ড দিয়ে তোলা হয়েছে তা দেখার প্রয়োজন পরে। যেমন ধরুন আপনার একটি সিম যখন তুলেছিলেন তখন সেটা 3G ছিলো, এখন সেটাকে 4G তে রিপ্লেসমেন্ট করতে হলে আপনার কিন্তু সেই আগের 3G সিম তোলার সময় যে NID কার্ড ব্যবহার করেছিলেন সেই NID কার্ডের প্রয়োজন হয়।

কিন্তু অনেক সময় মনে পড়ে না যে সেটা কোন NID কার্ড দিয়ে তোলা হয়েছে। তো আজকের এই পোস্ট টি আপনাদের এটাই দেখাবো কিভাবে NID কার্ডের নাম্বার দিয়ে সেই NID কার্ড বা স্মার্ট কার্ডে কয়টা সিম এবং কোন কোন সিম তোলা আছে।

 

Smart Card দিয়ে কোন সিম তোলা আছে দেখার উপায়

এই কাজটি করার জন্য আপনাদের কোনো প্রকার এক্সট্রা এপ ডাউনলোড করতে হবে না বা কোনো ওয়েবসাইট এও যেতে হবে না। এই কাজটি আপনারা আপনাদের ফোনে থাকা Phone এপ টি দিয়েই করতে পারবেন। তো এর জন্য প্রথমে আপনার ফোনের Phone এপটি ওপেন করুন। এবং ডায়াল প্যাডে *16001# ডায়াল করে কল করুন। (যেকোনো সিম থেকেই হবে)

 

 

এরপর আপনাদের সামনে নিচের স্ক্রিনশট এর মতো একটি পপ আপ মেসেজ আসবে। সেখানে আপনাদের কাছ থেকে Smart Card বা আগের NID কার্ডের লাস্ট ৪ ডিজিটের সংখ্যা চাইবে।

 

 

তো এখানে আপনারা Smart কার্ডের লাস্ট ৪ ডিজিট লিখে দিবেন এবং সেন্ড অপশনে ক্লিক করে দিবেন।

 

 

এরপর নিচের স্ক্রিনশট এর মতো একটা পপ আপ আসবে। সেখানে বলা থাকবে আপনার রিকোয়েস্ট সাকসেসফুল হয়েছে। তারা দ্রুতই আপনাকে মেসেজ এর মাধ্যমে Smart কার্ড দিয়ে কয়টা সিম আর কোন কোন সিম তোলা হয়েছে তা বলে দিবে। নিচের স্ক্রিনশট দেখুন। (এখানে পুরো নাম্বার দেখাবে না, কিছু ডিজিট হাইড রাখবে।)

 

 

তবে GP সিমে এই যায়গা এই লেখা আসবে। তবে চিন্তার কিছু নেই, তারাও আপনাকে ফিরতি মেসেজে Smart কার্ড দিয়ে কয়টা সিম আর কোন কোন সিম তোলা হয়েছে তা বলে দিবে।

 

আগের NID Card দিয়ে কোন সিম তোলা আছে দেখার উপায়

NID card দিয়ে সিম নাম্বার গুলো বের করার উপায় ও একদম একই। এখন আপনারা বলতে পারেন, যদি একই হয় তাহলে আমি কেন এটা আবার আলাদা হেডিং দিলাম। এর কারণ হলো, এখন আপনাদের কারো কাছে কিন্তু আগের NID Card টা কিন্তু নেই (যদি কেউ ফটোকপি করে রাখেন তাহলে অন্য ব্যাপার) তো এর জন্য আপনারা সেখান থেকে লাস্ট ৪ ডিজিট ও পাবেন না।

কিন্তু বর্তমান স্মার্ট কার্ড এর নাম্বার দিয়ে আগের এনআইডি কার্ডের ১৭ ডিজিটের নাম্বার বের করা সম্ভব। তো এটা বের করবেন কিভাবে সেটা এখানে বলবো। এরপর উপরের সেম নিয়ম ফলো করলে এনআইডি কার্ড দিয়ে কয়টি সিম এবং কোন কোন সিম খোলা তা বের করতে পারবেন।

 

স্মার্ট কার্ড দিয়ে NID কার্ডের নাম্বার বের করার নিয়ম

বেশি কথা বাড়াবো না, সোজা মেইন টপিকে চলে যাবো। এর জন্য প্রথমেই নিচের ওয়েবসাইটে চলে যান।

Link Here: Upension.gov.bd

১. ওয়েবসাইটে যাওয়ার পর ক্রোম ব্রাউজার থেকে ডেক্সটপ মোড অন করে নিবেন (সুবিধা হবে) এরপর সেখান থেকে নিচের স্ক্রিনশট এ দেখানো যায়গায় ক্লিক করে দিন।

২. এরপর আমি সম্মত আছি অপশনে ক্লিক করুন।

৩. এরপর যে Smart Card দিয়ে NID কার্ডের নাম্বার বের করতে চান সেই স্মার্ট কার্ডের নাম্বার ও জন্ম তারিখ ঠিকমতো দিয়ে দিবেন। এবং নাম্বার এর যায়গায় আপনার কাছে যে নাম্বারটি ওপেন আছে সেটা দিবেন এবং বাকি ইনফর্মেশন মন মতো দিবেন। তারপর ক্যাপচা পূরণ করে দিয়ে নিচের স্ক্রিনশট এ দেখানো যায়গায় ক্লিক করে দিবেন।

৪. এরপর আগের স্টেপ এ যে নাম্বার দিয়েছিলেন সেখানে একটা ওটিপি যাবে সেটা দিয়ে দিবেন।

৫. এবার দেখুন নতুন পেজে আপনাকে নিয়ে যাবে আর এখান থেকেই আপনারা এন আইডি কার্ডের ১৭ ডিজিটের নাম্বার পেয়ে যাবেন।

[বিদ্র: এই ওয়েবসাইট কিন্তু আমরা যে কাজে ব্যবহার করলাম সেই কাজের জন্য না। এটা সার্বজনীন পেনশন এর একটি ওয়েবসাইট। তাই আমরা যে স্টেপ পর্যন্ত কাজ করলাম সেটুকু পর্যন্ত কাজ করলে ঠিক আছে। তারপর ওয়েবসাইট থেকে বেড়িয়ে আসবেন, তাহলে পেনসন এর ওয়েবসাইটে সেই ব্যক্তির পেনশন ওপেন হবে না। তবে যদি কারো পেনশন অন থাকে তাহলে কিন্তু লগ ইন করার সময় পেনশন খোলার সময় যে ইনফর্মেশন দিয়ে ছিলেন সেগুলো লাগবে।]

তো এরপর Smart কার্ড দিয়ে কয়টা সিম আর কোন কোন সিম তোলা হয়েছে সেই নিয়ম ফলো করলেই হবে। দেখবেন Nid Card দিয়ে কোন সিম তোলা আছে তা মেসেজে পাঠিয়ে দিবে।

 

তো আজকের পোস্ট এই পর্যন্তই। আশা করি আপনাদের কাজে লাগবে। যদি পোসটটি আপনাদের কাজে লেগে থাকে তাহলে কমেন্ট করে জানাবেন। আল্লাহ হাফেজ।

3 thoughts on "Smart Card বা Nid Card দিয়ে কোন কোন সিম তোলা আছে দেখার উপায়"

  1. afvdszbvdzbd Contributor says:
    eta abar ke jane na?eta post er kono topic holo?..
  2. BlankY3803 Author says:
    এনআইডি কার্ড এর ১৭ ডিজিট এর নাম্বার পাওয়ার লাভ কী? কি কাজে লাগে?
  3. Ehsan habib Contributor says:
    Are bhai 17 digit er nid number janar jnno eto kahini kora lage ? Kon shohore bash koren 😂 nid card er pichon er barcode ta scan korlei to 17 digit er nid number dekha jay

Leave a Reply