আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

টেলিগ্রাম বটস নিয়ে পোস্ট দিই না অনেক দিন ধরে। তাই ভাবলাম এই টপিকে একটি পোস্ট দিই। আজকের এই পোস্টে টেলিগ্রাম ইউজার রা এমন কিছু বট এর সন্ধান পাবেন সেগুলো আপনাদের অনেক কাজে লাগবে।

তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আমাদের টপিক।

(10) BOT NAME : Reverse Image Search

Bot Username : @LCxRvsImgSrch_bot

এই Bot এর কাজ হচ্ছে image এর আসল সোর্সকে খুজে বের করা। অন্যান্য Bot থেকে এটাকে special করে তুলে এক দিয়ে। সেটা হচ্ছেঃ এই Bot এর মাধ্যমে আপনি ৭ টি ওয়েবসাইট থেকে একসাথে সার্চ রেজাল্ট দেখায়।

বটটি ব্যবহার করতে হলে আপনাকে শুধু বটকে সে ছবিটি পাঠাতে হবে যেটির সোর্স সম্পর্কে আপনি জানতে চান। সাথে সাথে আপনাকে বট গুগল,বিং,ইয়ান্ডেক্স সহ মোট ৭টি ওয়েবসাইটের সার্চ রেজাল্ট দিবে।

অনেক কাজের একটি বট।

(9) BOT NAME : Temp mail

Bot Username : @TempMail_org_bot

যাদের Temporary Mail এর প্রয়োজন পড়ে তাদের জন্যে এই Bot টি অনেক উপকারে আসবে। বেশি কিছুই করতে হবে না। Bot এর Start এ ক্লিক করুন। তারপর আপনাকে একটি Temporary mail দেওয়া হবে। সেটি আপনি ব্যবহার করতে পারবেন।

আপনি যদি নতুন Mail চান তবে ( + Generate New) আইকনে ক্লিক করলেই নতুন Mail আপনাকে দিয়ে দিবে।

 

(8) BOT NAME : Image To Text Bot

1) Bot Username : @the_ocr_bot
2) Bot Username : @imageToText_bot

আমি আপনাদের দুটি Bot ই দিচ্ছি। যদি দেখেন একটি কাজ করছে না বা লিমিট দেখাচ্ছে তবে অপরটি ব্যবহার করতে পারেন। দুটি Bot ই অনেক ভালো কাজ করে। আপনি শুধু আপনার ছবিটি পাঠাবেন আর বট সে ছবিতে থাকা টেক্সট গুলো আপনাকে মেসেজ করে রিপ্লাই করবে। এটাই এই বট দুটির কাজ।

বিভিন্ন ভাষাতেও Text Format করা যায় English বাদেও। তাই এটি অনেকেরই উপকারে আসবে বলে আশা করছি।

(7) BOT NAME : Bing

Bot username : @bing

এই Bot এর কাজ হচ্ছে Image search করা। আপনাকে এই Bot কোথাও Add করা লাগবে না, কিছুই করতে হবে না। শুধু Bot টিকে Start এ ক্লিক করে চালু করুন।

এরপর যেকোনো Chat এর Message এ গিয়ে যখনই @bing লিখবেন আর সাথে একটা Space দিবেন তখনই সাথে সাথে আলাদা একটা Option পাবেন Image search দেওয়ার জন্যে।

সেখানে আপনি যেরকম image চাচ্ছেন সে Image এর নামটি লিখবেন আর আপনাকে সে Related যত Image আছে সব দেখানো হবে। সেখান থেকে আপনি আপনার কাংখিত ছবিটি সেন্ড করে পাঠাতে পারবেন।

(6) BOT NAME : Bookmark bot

Bot username : @bookmarchbot

এই বটের কাজ হচ্ছে আপনার পছন্দের লিংক গুলোকে সেভ করা আর আপনি যখনই চান আপনাকে তখনই সেগুলো Provide করা।

কিভাবে ব্যবহার করবেন?

খুবই সহজ। Start command দিন। এরপর আপনার যে লিংক গুলো আপনি সেভ করে রাখতে চান সেগুলো বটকে সেন্ড করুন। এরপর Menu তে গিয়ে browse command দিলেই আপনার সব লিংকগুলো বট আপনাকে দেখাবে। আপনি চাইলে আলাদা Category করেও সেভ করে রাখতে পারবেন।

(5) BOT NAME : office to pdf

Bot username : @office2pdf_bot

এই Bot টি আশা করছি অনেক মানুষেরই কাজে দিবে৷ কারন এই Bot অনেক মানুষই খুজে।
এই Bot এর কাজ হলো ছবিকে pdf এ কনভার্ট করা। আপনাকে এর জন্যে আলাদা কোনো এপ্লিকেশন ইন্সটল করার কোনো প্রয়োজন নেই। শুধু এই bot এ ঢুকুন।

তারপর start command দিন। এরপর আপনার ছবিটি পাঠান। এরপর ফাইলের নাম সেট করুন। আর বট সাথে সাথে আপনাকে সেই ছবির pdf টি দিয়ে দিবে।

(4) Bot name : Anilist bot

Bot username : @theanimebot

Anime lover বা যারা Anime দেখেন তাদের জন্যে এই বটটি অনেক উপকারে আসবে বলে মনে করছি। এই বট ব্যবহার করা অনেক সহজ।

আপনি /start কমান্ড দিয়ে বটটি start করুন। এরপর যেকোনো Group/chat এ গিয়ে @theanimebot লিখে একটি space দিবেন এবং সাথে সাথে বটটি কাজ করা শুরু করে দিবে।

এরপর আপনি যে Anime সম্পর্কে জানতে চাচ্ছেন তার নামটি লিখবেন আর তার সাথে সাথে বট আপনাকে সে Anime সম্পর্কে সকল তথ্য দিয়ে দিবে।

যেমনঃ Anime টি কোন টাইপের (Movie নাকি Series) এরপর episode কতটি, রেটিং কত (এটি anilist এর রেটিং সিস্টেম মেনে চলে) এরপর কোন Genre এর (action/romance/mystery/sci-fi ইত্যাদি) এরপর এর summary সহ সবকিছু আপনাকে দিয়ে দিবে।

তার সাথে Anilist/ myanimelist এর লিংকও provide করে দিবে। বলে রাখি এটি কোনো official bot না। unofficial হওয়া সত্যেও যথেষ্ট ভালো কাজ করে। আমি কোনো সমস্যা পাইনি।

আপনার যদি কোনো anime সম্পর্কে জানতে ইচ্ছে করে তবে এই বটটির মাধ্যমে খুব সহজেই সেই Anime সম্পর্কে জানতে পারবেন। আশা করি যারা Anime দেখেন তাদের একটু হলেও কাজে দিবে।

(3) Bot name : The Movie bot

Bot username : @MovieDatabaseBot

এই বটের কাজ হচ্ছে আপনাকে মুভি/টিভি শো/Series ইত্যাদি সম্পর্কে তথ্য দেওয়া। imdb এর কাজটিই করে মূলত এই বটটি। বটটি ব্যবহার করতে প্রথমে

আপনারা /start command দিন। এরপর /movie command দিন যদি কোনো মুভি সম্পর্কে জানতে চান এবং তার সাথে space দিন। space দেওয়ার পর মুভির নামটি লিখুন।

এরপর সেন্ড করুন। সাথে সাথে আপনাকে সে মুভি রিলেটেড যত তথ্য আছে সব আপনাকে পাঠিয়ে দিবে এই বট। imdb/tmdb/rotten tomato/metacritic এর রেটিংও সাথে দিয়ে দিবে।

তার সাথে cast দের নামও দেখাবে। এরপর মুভিটি কতক্ষন ধরে চলবে মানে কত মিনিটের/ঘন্টার সেটাও আপনারা দেখতে পাবেন। তার সাথে কোন দেশের মুভি সেটিও দেখতে পারবেন।

এছাড়াও মুভির ট্রেইলার, কোথায় দেখতে পারবেন, ওয়েবসাইট ইত্যাদি সব আপনাকে একইসাথে পাঠিয়ে দেওয়া হবে। আপনাকে প্রতিবার গুগলে গিয়ে আর মুভি সার্চ দিতে হবে না। সব টেলিগ্রামেই করতে পারবেন।

(2) Bot name : Urban Dictionary Bot

Bot username : @urbdict_bot

এই বটটি একটি ডিকশনারির কাজ করে। তবে এটি English To Bangla এমন ডিকশনারির কাজ করবে না। তবে যারা Students আছেন তাদের জন্যে এই বট অনেক সাহায্য করবে।

আপনি এই বট /start command দেওয়ার পর আপনি যেকোনো word,phrase, sentence ইত্যাদি যা প্রয়োজন তা লিখে সেন্ড করবেন। এরপর এক সেকেন্ডের মধ্যে বট আপনাকে তার full history বলে দিবে।

যেমনঃ Definition, Example, tank, hank ইত্যাদি। এছাড়াও এই বটে random entry নামক একটি কমান্ড আছে যার মাধ্যমে আপনারা randomly বট থেকে কোনো word, phrase ইত্যাদি সম্পর্কে জানতে পারবেন।

এক কথায় যারা পড়ালেখা করেন বা জ্ঞানপিপাসু মানুষজন আছেন যারা নতুন নতুন বিষয় সম্পর্কে শিখতে চান তাদের জন্যে এই বটটি অনেক উপকারী হবে বলে আমি মনে করি। তাই অবশ্যই চেক করে দেখবেন। আমার কাছে অনেক কাজের লেগেছে বলে আপনাদের সাথে শেয়ার করলাম।

(1) Bot Name : Screenshot Generator Bot

Bot username : @screenshotit_bot

 

এই বটটা খুব ইন্টারেস্টিং। ইন্টারেস্টিং কেন বলছি সেটা এখনই বুঝতে পারবেন। এই বটের মাধ্যমে আপনারা যেকোনো ভিডিও থেকে যতগুলো ইচ্ছা স্ক্রিনশট জেনারেট করতে পারবেন। বটটিকে চালু করিতে আপনাকে প্রথমে /start command দিতে হবে।

তারপর আপনি যে ভিডিও থেকে স্ক্রিনশট জেনারেট করতে চান সে ভিডিওটি বটটিকে সেন্ড করতে হবে। এরপর বট সে ভিডিওটি কত মিনিট বা সেকেন্ডের সেটা দেখাবে। তার সাথে আপনাকে প্রশ্ন করবে আপনি কতটি স্ক্রিনশট জেনারেট করতে চান।

২ থেকে শুরু করে ১৫ পর্যন্ত স্ক্রিনশট জেনারেট করার অপশন পাবেন বটটিতে। তবে আপনি চাইলে manually screenshot generate করতে পারবেন আপনার ইচ্ছামতো। এছাড়াও আপনি চাইলে ভিডিওতে থাকা কোনো নির্দিষ্ট পার্ট trim করতে পারবেন এই বটের সাহায্যেই! আমার কাছে ইন্টারেস্টিং এ কারনেই লেগেছে।

এ ছাড়াও আপনারা নিজেদের Watermark set করতে পারবেন এ বটের মাধ্যমেই।
watermark এ color, font size, position সহ white,medium,bottom left, no watermark, 30 second, সহ আরো কিছু options পেয়ে যাবেন যার মাধ্যমে আপনারা নিজেদের ইচ্ছামতো এখানে কাজ করতে পারবেন।

বটের ফিচারগুলো unique এবং এমন ধরনের বট খুব একটা পাবেন না। আপনারা চাইলে ব্যবহার করতে পারেন।

আশা করছি Bot গুলো আপনাদের কিছু উপকারে তো আসবেই। কাজে দিলে অবশ্যই আমাকে কমেন্ট করে জানাবেন। আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।

ধন্যবাদ।
আসসালামু আলাইকুম।
THIS IS 4HS4N
LOGGING OUT….

6 thoughts on "১০ টি Helpful Telegram Bots!"

  1. Levi Author says:
    @bing বটটি @gif বট এর মত।
  2. MD Shakib Hasan Author says:
    খুব ভালো
  3. MD Musabbir Kabir Ovi Author says:
    উপকৃত হলাম ধন্যবাদ
  4. TAHER Author says:
    চমৎকার পোস্ট,তবে তেমন তথ্যবহুল না
  5. TAHER Author says:
    কিছু স্কিনশট এড করলে আরও সুন্দর হতো।
    By the way thanks

Leave a Reply