বর্তমানে বেশিরভাগ ব্লগারই এই সমস্যায় পড়ছেন । আমি নিজেও এই সমস্যার মধ্য দিয়ে গেছি, তাই আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আমার অভিজ্ঞতার ভিত্তিতে বলব যে অ্যাডসেন্স অ্যাড লিমিট কেন হয়সমাধান কি?

এগুলি ছাড়াও, আপনি এই পোস্টে জানতে পারবেন Ad Limit কারণগুলি কি কি এবং আপনি যাতে আপনার অ্যাডসেন্স কখনই Ad Limit সমস্যার মুখোমুখি না হয়। সময় নষ্ট না করে চলুন আজকের এই আর্টিকেলটি শুরু করি এবং সবার আগে জেনে নিই Ad Limit কী?

আপনি যদি এডসেন্স লোডিং করে আয় করতে চান তবে এই পোস্টটি পড়ুন :

Google Adsense লোডিং কীভাবে করে? (এডসেন্স মেথড হাজার ডলার আয়)

Google AdSense এর Ad Limit কি?

Google AdSense অ্যাকাউন্টে অ্যাড লিমিট এমন একটি সমস্যা যার কারণে সেই অ্যাডসেন্সের সাথে সংযুক্ত ওয়েবসাইটে গুগলের বিজ্ঞাপন দেখানো বন্ধ হয়ে যায় বা ওয়েবসাইটে খুব কম বিজ্ঞাপন দেখা যায়। Ad Limit লাগার কারণে ওয়েবসাইটে Google AdSense থেকে আয়ও কমে যায়।

এড লিমিটের আসায়, অ্যাডসেন্স অ্যাকাউন্টে  Ad serving has been limitAd  একটি notification লেখা দেখানো হয় এবং এর সাথে আপনার জিমেইল আইডিতে Ad Limit এর একটি মেইলও আসে। যখন Google আপনার ওয়েবসাইটে Invalid Traffic আসে বা আপনার ওয়েবসাইটে কোনো ধরনের Invalid Activity থাকে, সে ক্ষেত্রে Google Ad Limit আরোপ করে।

Ad Limit আসার কারণ

অ্যাডসেন্স অ্যাকাউন্টে Ad Limit ব্যবহার করার প্রধান কারণ হল এডসেন্স -কে প্রতারণা থেকে রক্ষা করা এবং ইউজারকে খারাপ ইউজারর অভিজ্ঞতা থেকে রক্ষা করা। গুগল চায় যে পাবলিশারদের বিজ্ঞাপনে যে ক্লিকগুলিই আসুক না কেন, সেগুলি যেন কোনও ভুল পথে না আসে, বরং ইউজারের ইন্টারেস্ট থেকে বা নিজের ইচ্ছায় আসে।

আপনাকে অবশ্যই সচেতন হতে হবে যে Google-এ বিজ্ঞাপনদাতারা তাদের ব্যবসার প্রচারের জন্য বিজ্ঞাপন চালায়, যার জন্য তাদের প্রতি ক্লিকের জন্য অর্থ প্রদান করে। এমন পরিস্থিতিতে যদি গুগল থেকে ব্যবসায়ীর বিজ্ঞাপনে ভুয়া ক্লিক আসে, তাহলে বিজ্ঞাপনদাতা ক্ষতিগ্রস্ত হবে। এই ক্ষতি থেকে বিজ্ঞাপনদাতাকে রক্ষা করার জন্য, Google Invalid Activity এর উপর Ad Limit আরোপ করে।

Ad Limit এর ধরন

অ্যাডসেন্স অ্যাকাউন্টে Ad Limit ব্যবহার করার পরে, আপনি যখন পলেসি চেক করবেন, আপনি এখানে Ad Limit এর কারন দেখতে পাবেন। বর্তমানে, গুগল থেকে দুটি ধরণের এড লিমিট আসে ।

#1 – Account Being Accessed

যখন Google আপনার ওয়েবসাইটের ট্রাফিকের গুণমান পরীক্ষা করে তখন অ্যাকাউন্ট এড লিমিট আসে। প্রায়শই এই Ad Limit এ কোন নির্দিষ্ট সময় থাকে না।  গুগল ক্রমাগত ওয়েবসাইটের ট্রাফিক মান পরীক্ষা করে এবং যদি গুগল সবকিছু ঠিকঠাক পায় তবে অটোমেটিক Ad Limit সরিয়ে দেয়।

সাধারণত অ্যাকাউন্ট অ্যাক্সেস করা নতুন অ্যাডসেন্স অ্যাকাউন্টে বেশি আসে, এর কারণ হল নতুন ব্লগাররা অ্যাডসেন্স অ্যাপ্রভ পাওয়ার সাথে সাথে তাদের সাইটে শূন্য ট্রাফিক বা খুব কম ট্রাফিকের উপর বিজ্ঞাপন বসিয়ে দেয় । অনেক ক্ষেত্রে, Invalid Activity এর কারণে, এই Ad Limit টি পুরানো অ্যাডসেন্স অ্যাকাউন্টেও আসে।

#2 – Invalid Traffic

Invalid Traffic হল Google AdSense এর প্রধান Ad Limit। এই Ad Limit টি বেশিরভাগ অ্যাডসেন্স অ্যাকাউন্টে আসে। যখন Google আপনার ওয়েবসাইটে Invalid Traffic পায়, তখন এটি আপনার ওয়েবসাইটের এড কমিয়ে রাখে। Invalid Traffic এর অনেক কারণ থাকতে পারে, যা আমরা আরও আলোচনা করব।

এই Ad Limit এ, গুগল ওয়েবসাইটের Ad Limit পর্যালোচনা করে এবং ওয়েবসাইটে আসা ট্র্যাফিকের উপর নজরদারি করে এবং যখন গুগল সবকিছু ঠিকঠাক মনে করে, তখন Ad Limit সরিয়ে দেওয়া হয়। Invalid Traffic এর ক্ষেত্রে, Ad Limit সাধারণত 30 দিনের মধ্যে সরানো হয় তবে কিছু ক্ষেত্রে এটি আরও দিন সময় নিতে পারে।

Invalid Traffic কি?

অনেক ব্লগে ৮০-৯০ শতাংশ অর্গানিক ট্রাফিক  থাকা সত্ত্বেও অ্যাড লিমিট আরোপ করা হয়, এমন পরিস্থিতিতে কেন অ্যাড লিমিট আরোপ করা হল তা বোঝার বাইরে।  আপনার জানা উচিৎ যে গুগল কি কারণে ইনভ্যালিড ট্র্যাফিক বলে গণনা করে।

  • যখন আপনার ব্লগে বেশিরভাগ ট্র্যাফিক সোশ্যাল মিডিয়া থেকে আসে তখন এটি Invalid Traffic এর মধ্যে গণনা করা হয়। আপনি সোশ্যাল মিডিয়া থেকে ট্রাফিক চালাতে পারেন কিন্তু আপনার বেশিরভাগ ট্রাফিক সার্চ রেজাল্ট থেকে আসা উচিত। যদি আপনার ব্লগের ৭০ শতাংশ ট্রাফিক অর্গানিক এবং 30 শতাংশ সোশ্যাল হয় তবে এতে সমস্যা হবে না
  • আপনি যদি ফেসবুক অ্যাডস, গুগল অ্যাডস থেকে পেইড ট্রাফিক ওয়েবসাইটে পাঠান, তাহলে সেটিও ইনভ্যালিড ট্রাফিকের আওতায় আসে।
  • যখন আপনি আপনার নিজের বিজ্ঞাপনে ক্লিক করেন বা ইমপ্রেশন জেনারেট করেন।
  • যদি একজন একই ইউজার বারবার আপনার বিজ্ঞাপনে ক্লিক করে বা ইমপ্রেশন জেনারেট করে।
  • ওয়েবসাইটে বট ট্রাফিক পাঠানো বা অ্যাডসেন্স আয় বাড়াতে থার্টপার্টি টুল ব্যবহার করে বিজ্ঞাপনে ক্লিক করা।
  • ইউজারকে বিজ্ঞাপনে ক্লিক করতে উৎসাহিত করা।

উপরে উল্লিখিত সমস্ত ট্রাফিক Invalid Traffic এর অধীনে পড়ে। আপনি যদি অ্যাডসেন্স আয় বাড়ানোর জন্য এই পদ্ধতিগুলির যে কোনও একটি ব্যবহার করেন তবে আপনার এখনই এটি বন্ধ করা উচিত, কারণ যদি অ্যাডসেন্স অ্যাকাউন্টে দীর্ঘ সময়ের জন্য Invalid Traffic থেকে যায় তবে আপনার অ্যাডসেন্সও Disable হতে পারে।

কিভাবে Ad Limit সরাবেন?

এই পর্যন্ত আর্টিকেলটি পড়ার পরে, আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে Ad Limit কী এবং কেন এটি মনে হচ্ছে। আসুন এখন আমাদের পোস্টের মূল কথায় আসা যাক এবং অ্যাডসেন্স অ্যাড লিমিট কেন হয়? সম্পর্কে আরও জানুন। এই পোস্টে, আমরা আপনাকে ধাপে ধাপে Ad Limit সরানোর সম্পূর্ণ প্রক্রিয়া বলেছি। এই কৌশলটি অনুসরণ করে 100% Ad Limit সরানো হবে।

স্টেপ 1. ওয়েবসাইটে ট্রাফিক পরীক্ষা করুন

Ad Limit আসার পরে, আপনাকে প্রথমে Google Analytics খুলতে হবে এবং আপনার ট্র্যাফিক কোথা থেকে আসছে তা দেখতে হবে। গুগল অ্যানালিটিক্সে, আপনি ওয়েবসাইটটিতে কত শতাংশ অর্গানিক ট্রাফিক আসছে, কত সোস্যাল ট্র্যাফিক আসছে এবং অন্যান্য কত ট্র্যাফিক আসছে তা পরীক্ষা করতে পারেন। গুগল অ্যানালিটিক্সের মাধ্যমে, আপনি জানতে পারবেন যে আপনার ব্লগে কোন Invalid Traffic আসছে কি না।

স্টেপ 2. সমস্ত এড কোড সরান

ব্লগের ট্র্যাফিক চেক করার পরে, এখন আপনাকে সমস্ত বিজ্ঞাপন কোড সরিয়ে ফেলতে হবে অর্থাৎ আপনার ব্লগে রাখা সমস্ত ম্যানুয়াল বিজ্ঞাপনগুলি সরিয়ে ফেলতে হবে। কারণ অনেক সময় খারাপ Ad Placement এর কারণে Ad Limitও আরোপ করা হয়। যদি আপনার ব্লগ পোস্টটি ৩০০ থেকে ৫০০ শব্দের হয় তাহলে আপনাকে এতে সর্বোচ্চ 3টি বিজ্ঞাপন দিতে হবে।

অনেকে বলেন যে আপনাকে ব্লগের হেডিং থেকে AdSense কোড, Ads.txt, সরিয়ে ফেলতে হবে। কিন্তু আপনার এমন ভুল করা উচিত নয়, আপনি যদি AdSense কোড এবং Ads.txt মুছে ফেলেন, তাহলে আপনার অ্যাড লিমিট রিমুভ হতে অনেক সময় লাগবে।

এবং এমনকি যদি আপনার Ad Limit অপসারণ করা হয়, তবে আপনি ওয়েবসাইটে AdSense কোড এবং Ads.txt যোগ করার সাথে সাথেই আপনি আবারও Ad Limit মেসেজ পাবেন। এজন্য আপনাকে শুধুমাত্র বিজ্ঞাপন কোডটি সরিয়ে ফেলতে হবে।

ধাপ 3. অটো এড চালু করুন

ম্যানুয়াল অ্যাড রিমুভ করার পর, আপনাকে ব্লগে অটো অ্যাড চালু করতে হবে, সেইসাথে খেয়াল রাখবেন যে আপনাকে অ্যাড লোড কম রাখতে হবে।

  • যদি আপনার ব্লগে ট্র্যাফিক শূন্য থাকে বা প্রতিদিন 100 টির কম পেজভিউ আসে, তাহলে আপনাকে অটো অ্যাডও বন্ধ করতে হবে।
  • যদি আপনার ব্লগে প্রতিদিন ১০০ টির বেশি পেজভিউ আসে, যার মধ্যে অন্তত ৬০ শতাংশ অর্গানিক ভিজিটর আসে, তাহলে আপনাকে অটো অ্যাড অন করতে হবে।

অনেক সময় এমনও হয় যে আপনি যখন Ad Limit এলে Ad Code সরিয়ে দিয়ে Auto Ad বন্ধ করে দেন, তখন Ad Limit 5 – 6 দিনের মধ্যে হারিয়ে যায় কিন্তু Ad Limit আবার Ad On করলে চলে আসে । সেজন্য আপনি অটো অ্যাড অন করে রেখে দেন। এর মাধ্যমে ধীরে ধীরে অ্যাডসেন্সে ইম্প্রেশন আসতে শুরু করবে।

স্টেপ 4. ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক বাড়ান

অ্যাড লিমিটে আপনাকে যেটা করতে হবে সেটা হল ওয়েবসাইটে অর্গানিক ট্রাফিক আনা। অর্গানিক ট্র্যাফিকের জন্য, কম কম্পিটিশন (প্রতিযোগিতা) কীওয়ার্ড নিয়ে কাজ করুন, ভাল মানের কন্টেন্ট লিখুন, ব্লগে নিয়মিত আর্টিকেল পাবলিশ করুন। যখন আপনার ব্লগে অর্গানিক ট্রাফিক বাড়বে, তখন Ad Limit সরাতে বেশি সময় লাগবে না।

স্টেপ 5 – কয়েক দিন অপেক্ষা করুন

উপরে উল্লিখিত 4টি ধাপ অনুসরণ করার পর, আপনাকে কয়েক দিন অপেক্ষা করতে হবে। প্রায় এক মাসের মধ্যে, আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে Ad Limit নোটিফিকেশনটি সরানো হবে এবং এড গুলো আবার আপনার ওয়েবসাইটে প্রদর্শিত হবে।

আপনি Ad Limit সরানোর জন্য কোনও মেইল ​​পাবেন না, আপনি যখন অ্যাডসেন্স অ্যাকাউন্টে লগইন করবেন, তখন Ad Limit নোটিফিকেশন সরানো হবে এবং কোন ইস্যু লেখা থাকবে না। এর মাধ্যমে আপনি জানতে পারবেন আপনার ওয়েবসাইট থেকে Ad Limit সরিয়ে দেওয়া হয়েছে।

Ad Limit এড়ানোর উপায়

এটা ছিল Ad Limit অপসারণের ব্যাপার, এখন আমরা আপনাকে বলব কিভাবে Ad Limit এড়ানো যায়, আপনি কি করতে পারেন যাতে আপনি Ad Limit এর সমস্যার সম্মুখীন না হন। Ad Limit এড়াতে, আপনি নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে পারেন –

  1. আপনার ওয়েবসাইটে প্রতিদিন ৩০০ টির বেশি পেজভিউ আসছে তখনই আপনাকে ওয়েবসাইটে বিজ্ঞাপন ব্যবহার করা উচিত তার আগে নয়।
  2. আপনার ওয়েবসাইট প্রতিদিন ১০০০ এর নিয়মিত পেজভিউ পেতে শুরু না করা পর্যন্ত আপনাকে অটো এড চালু রাখতে হবে। ওয়েবসাইটে ভালো ট্রাফিক থাকলেই ম্যানুয়াল এড ব্যবহার করুন।
  3. ব্লগে আরও বেশি অর্গানিক ট্রাফিক আনুন, যার জন্য আপনি নিয়মিত ভাল মানের কন্টেন্ট পাবলিশ করুন।
  4. আপনার এড নিজে বারবার দেখবেন না এবং কখনও নিজের বিজ্ঞাপনে ক্লিক করবেন না।
  5. আপনার ব্লগ ওয়ার্ডপ্রেস এ থাকলে, আপনি Invalid Click এড়াতে প্লাগইন ব্যবহার করতে পারেন।
  6. ব্লগ পোস্টের দৈর্ঘ্য অনুযায়ী অ্যাড প্লেসমেন্ট করতে হবে। লাইক আপনার ব্লগ পোস্ট যদি ৫০০ শব্দের হয় তবে এতে মাত্র 3টি বিজ্ঞাপন ইউজ করুন এবং আপনার পোস্ট যদি ১০০ শব্দের বেশি হয় তবে আপনি ৩টির বেশি বিজ্ঞাপন দিতে পারেন।
  7. AdSense এর সাথে অন্য কোন বিজ্ঞাপন নেটওয়ার্ক ব্যবহার করবেন না যেটি Adsense সমর্থন করে না।
  8. এডসেন্স নীতির পরিপন্থী এমন কোনো কন্টেন্ট কখনই ওয়েবসাইটে রাখবেন না।
  9. অ্যাডসেন্স অনুমোদিত নয় এমন ওয়েবসাইটে অ্যাডসেন্স অ্যাড কোড রাখবেন না বা অন্য অ্যাডসেন্স অ্যাকাউন্টের সাথে সংযুক্ত করবেন না।
  10. বট ট্র্যাফিক এবং Invalid Activity রোধ করতে আপনি আপনার ওয়েবসাইটটিকে ক্লাউডফ্লেয়ারের সাথে সংযুক্ত করতে পারেন।

তো বন্ধুরা, এই হল কিছু সেরা টিপস, যা মেনে চললে আপনার ব্লগে কখনই Ad Limit এর সমস্যা হবে না।

কত দিনে এড লিমিট সরানো হবে?

গুগলের মতে, Ad Limit সাধারণত ৩০ দিনের জন্য দেওয়া হয় তবে কিছু পরিস্থিতিতে এটি সরাতে ৩০ দিনের বেশি সময় লাগে।

উপসংহার

তো বন্ধুরা, আজকের ব্লগ পোস্টে আমরা আপনাকে অ্যাডসেন্স অ্যাড লিমিট কেন হয়? সম্বন্ধে সম্পূর্ণ তথ্য দিয়েছি , আপনি যদি আর্টিকেলে উল্লেখিত বিষয়গুলো মেনে চলেন, তাহলে এক মাসের মধ্যে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট থেকে অ্যাডসেন্সের লিমিট ১০০% চলে যাবে।

আমি আশা করি আপনি অবশ্যই এই ব্লগ পোস্ট পছন্দ করেছেন. আপনার যদি এই আর্টিকেলটি সম্পর্কিত কোনও প্রশ্ন থাকে তবে আপনি আমাদের মন্তব্য বক্সে জিজ্ঞাসা করতে পারেন। শেষ পর্যন্ত, আমি আপনাকে অনুরোধ করব এই আর্টিকেলটি যতটা সম্ভব আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন এবং তাদের Ad Limit সমাধানের উপায় সম্পর্কে জানান ।

3 thoughts on "Google AdSense থেকে Ads Limit ঠিক করার কার্যকরী উপায়"

  1. amar to 45+ day ad limit cilo. ze karone Adsterra+Monetag( propellerads) ad bosiye around $50 er payment nicci.
    1. Shahin Alam Author Post Creator says:
      খুবই ভালো
  2. Suman Contributor says:
    দাদা, আমার অ্যাডসেন্স Approved পেয়েছি কিন্তু দুই দিন হল, কিন্তু ‘
    Disabled ad serving Must fix
    Abusive ads experience’

    এই সব শো করছে আর কোন ad শো করছে না।

Leave a Reply