সুইজারল্যান্ডে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল জেনেভা মোটর শো’তে ফ্রান্সের বুগাত্তি উচ্চ ক্ষমতা সম্পন্ন সুপারকার উন্মুক্ত করলো। নির্মাতা প্রতিষ্ঠানটির মতে নতুন প্রজন্মের এই গাড়ি বর্তমান বিশ্বে সবচেয়ে দ্রুত গতির গাড়ি। রেসিং চালক লুইস চিরনের নামে এই গাড়ির নামকরণ করা হয়েছে বুগাত্তি চিরন।

এটিই পৃথিবীর সবচেয়ে শক্তিশালী গাড়ি। কারণ সাধারণ গাড়ির গড় হর্স পাওয়ার থাকে ১০০ থেকে ১২৫। কিন্তু বুগাত্তি চিরন ১৪৭৮ হর্স পাওয়ার এর। বুগাত্তি ভেরনের চেয়েও ৩০০ হর্স পাওয়ার বেশি। এই গাড়িতে রয়েছে ৮.০ লিটার ডব্লিউ১৬ ইঞ্জিন। মাত্র ২০০০ আরপিএমে ১৬০০এনএম টর্ক নিতে পারে এই গাড়ি। টু-স্টেজ টার্বোচার্জিং সিস্টেমের এই গাড়িতে রয়েছে ৪টি টার্বোচার্জার। এই গাড়ির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৪২০ কিমি। আর স্টার্ট নিয়েই ঘণ্টায় ১০০ কিমি স্প্রিন্ট নিতে পারে মাত্র আড়াই সেকেন্ডে। পৃথিবীর সবচেয়ে দামি গাড়ি প্রস্তুতকারক বুগাত্তির এই গাড়ির দাম ২.৬ মিলিয়ন মার্কিন ডলার।

সেরা ৫ গাড়ির তালিকায় আগেই ছিল বুগাত্তি ভেরন সুপার স্পোর্টস, যার দাম ২.৪ মিলিয়ন ডলার। সর্বোচ্চ গতিবেগ ছিল ৪০৮.৮৪ কিমি প্রতি ঘণ্টা। আর ২০১৩ সালে প্রতিষ্ঠানটি সবচেয়ে দ্রুতগতির গাড়ি নির্মাতা হিসাবে গিনেজ বুক অফ ওয়ার্ল্ডে নাম লিখিয়েছিল।

Leave a Reply