১ রুপি থেকে ৫, ১০ এমনকি ৫০০ ও ১ হাজার টাকা বা রুপির নোটও আছে। কিন্তু শূন্য টাকার নোট! এও হয় নাকি? অবাক হওয়ার কিছু নেই। ইতিমধ্যেই ভারতের বাজারে এসে গেছে এই নোট। সরকারিকর্মী বা নেতা-মন্ত্রী, অথবা অন্য কেউ ঘুষ চাইলেই হাতে ধরিয়ে দিন শূন্য রুপির বান্ডিল। তামিল, মালয়ালম, তেলেগু, কন্নড় ও হিন্দি ভাষায় ছড়িয়ে পড়ছে এই শূন্য রুপির নোট।

ফিফথ পিলার নামে একটি এনজিও এই শূন্য রুপির নোট বাজারে এনেছে। ঘুষের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতেই এ অভিনব ভাবনা সংস্থাটির। এনজিওটির প্রতিষ্ঠাতা বিজয় আনন্দ জানান, এই শূন্য রুপির নোট যদি দেশের মানুষ ঠিকমতো ব্যবহার করতে পারে, তা হলে ঘুষের বিরুদ্ধে বিরাট আন্দোলন গড়ে তোলা যাবে। তাদের মতে ‘শূন্য রুপি শূন্য দুর্নীতি’। ঘুষখোরদের খপ্পরে পড়ে অনেকেই ঠিকমতো প্রতিবাদ করতে পারেন না। কাজ উদ্ধারের জন্য অনেকেই ঘুষ দিতে বাধ্য হন। অনেকে ঘুষ দিতে রাজি হন না। ঘুষের বিরুদ্ধে যেটুকু প্রতিবাদ হয়, তা খুবই বিচ্ছিন্নভাবে হয়। ফিফথ পিলার চাইছে, ভারতে ঘুষবিরোধী সংঘবদ্ধ আন্দোলন হোক। কেউ ঘুষ চাইলেই তাকে শূন্য রুপির নোট ধরিয়ে দেওয়া হোক। তাতে ঘুষখোরদের এই বার্তা দেওয়া যাবে যে, গোটা দেশে এ ধাঁচে আন্দোলন শুরু হয়ে গেছে। বিজয় আনন্দের মতে, যেসব সরকারিকর্মী ঘুষ নেন, তারা ভয়ে থাকেন।
ঘুষ নেওয়ার খবর জানাজানি হলে যে চাকরি যেতে পারে, জেলও হতে পারে। কিন্তু সাধারণ মানুষ প্রতিবাদ করে না বলে ঘুষের লেনদেন চলতে থাকে। তাই এ উপায়ে এর প্রতিবাদ করা যেতে পারে।

Leave a Reply