facebook-mark-zuckerberg1

বর্তমান প্রযুক্তি বিশ্বের সবচেয়ে বড় এবং জনপ্রিয় সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুকের প্রধান মার্ক জাকারবার্গ।  বিশ্বের কোটি মানুষ এই মাধ্যমে তাদের সামাজিক যোগাযোগ বাড়াচ্ছেন প্রতিদিন। স্বভাবতই কোটি মানুষের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার বিষয়টি দেখভাল করতে হয় ফেসবুক কতৃপক্ষকেই । তবে এবার ফেসবুকের নিরাপত্তা ত্রুটি চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতেই খোদ ফেসবুকের কর্নধার  মার্ক জাকারবার্গের ব্যক্তিগত একাউন্টটিই হ্যাক করে দেখিয়ে দিলেন একদল হ্যাকার ।

বিবিসি জানিয়েছে, জাকারবার্গের ইনস্টাগ্রামসহ, টুইটার, লিঙ্কডইন এবং পিনটারেস্ট অ্যাকাউন্ট হ্যাক করেছে ওই হ্যাকার দল। এমনকি তার টুইটার অ্যাকাউন্ট ব্যবহার করে তাতে টুইটও করা হয়েছে বলেও জানানো হয়।

‘আওয়ারমাইন’ নামের সক্রিয় একটি হ্যাকারদল জুকারের  ফেসবুক একাউন্টটিই শুধু নয় একইসাথে তার আরও কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্ট হ্যাক করেছে।

হ্যাক করার পর তার অ্যাকাউন্ট থেকে বেশ কয়েকটি বার্তা প্রদান করে আউয়ারমাইন নামের হ্যাকার দলের সদস্যরা ।

একটি টুইট বার্তায় হ্যাকের বিষয়টি নিশ্চিত করে হ্যাকার দলটি তাদের সঙ্গে যোগাযোগ করার আহবান জানায় জুকারবার্গকে । তাদের পক্ষ থেকে বলা হয়, “হেই @আমরা আপনার টুইটার, ইনস্টাগ্রাম এবং পিন্টারেস্ট অ্যাকাউন্টের অনুমতি পেয়েছি, আমরা শুধু আপনাদের নিরাপত্তা পরীক্ষা করছি, দয়া করে আমাদের সঙ্গে যোগাযোগ করুন।”

গতকাল ৫ জুন জাকারবার্গের অ্যাকাউন্ট হ্যাকের ঘটনা ঘটে।

এছাড়াও জাকারবার্গের পিন্টারেস্ট অ্যাকাউন্টের স্ক্রিনশট টুইট করেছেন বেন হাল নামের এক ডেভলাপার।

ধারণা করা হচ্ছে ২০১২ সালে লিঙ্কডইন হ্যাকের মাধ্যমেই এই হ্যাক চালানো হয়েছে। মে মাসেই এক প্রতিবেদনে বলা হয়, ওই হ্যাকের ঘটনায় ১১ কোটি ৭ লাখ ইউজার নেইম এবং পাসওয়ার্ড চুরি করা হয়। এগুলো পরে ৫ বিটকয়েনে বিক্রি করা হয়, যার মূল্য হিসাব করা হয় ২৩০০ মার্কিন ডলার। পাসওয়ার্ডগুলো সংকেতায়িত হলেও সেগুলো ভাঙা খুব কঠিন নয় বলেও উল্লেখ করা হয়।

সুত্রঃ প্রথম আলো ও সময়ের কন্ঠসর

2 thoughts on "ফেসবুকের কর্নধারের একাউন্টই যখন হ্যাকড !"

Leave a Reply