আজকের এই দুনিয়াতে প্রায় সবাই একটি করে স্মার্ট ফোন ব্যবহার করেন। এই স্মার্ট ফোন ইউজারদের মাঝে অ্যান্ড্রয়েড ইউজারদের সংখ্যা অনেক বেশি। তো আমরা যারা অ্যান্ড্রয়েড ব্যেবহার করি তাদের যে অ্যাপস গুলো ডাউনলোড করতে হয় সেগুলো আমরা গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করি এবং অ্যাপস গুলো আপডেট দেয়ার জন্য আমরা প্লে স্টোর ব্যেবহার করে থাকি। তো এই প্লে স্টোর এ অনেক গুলো সিক্রেট বা হিডেন ফিচার রয়েছে যা হয়তো অনেকে জানেনা। আজকে আমি আপনাদের গুগল প্লে স্টোরের এমন চারটি হিডেন ফিচার নিয়ে কথা বলবো যা হয়তো আপনাদের কাজে লাগবে।

১। পেরেন্টাল কন্ট্রোল ঃ
প্লে স্টোরের প্রথম যে ফিচার টি রয়েছে সেটা হলো পেরেন্টাল কন্ট্রোল। আমাদের মাঝে অনেকে স্মার্ট ফোন ইউজার আছে যারা ১৮- বা আঠারো বছরের নিচে। আমাদের মতো অনেক বড় ভাই বা বাবা মা রয়েছে যারা পরিবারের ছোট ভাই-বোন বা সন্তানদের হাতে স্মার্ট ফোন তুলে দেয়। তো প্লে স্টোরে এ অনেক গুলো ১৮+ অ্যাপস পাওয়া যাই যেগুলো দেখতে রুচিতে বাধে এবং আমাদের ভাই-বোন অথবা সন্তানদের জন্য যেগুলো উপযোগী না এবং আমরা চাই এই ১৮+ অ্যাপস গুলো তাদের হাতে না পড়ুক।  সেজন্য প্লে স্টোরে বিশেষ একটা সুবিধা রয়েছে সেটা হলো পেরেন্টাল কন্ট্রোল। এই অপসন টি আপনারা প্লে স্টোরের সেটিংস থেকে পাবেন। এই অপসন টি চালু করলে আপনার পরিবারের ছোট সদস্যের হাতে এই ১৮+ খারাপ অ্যাপস গুলো পড়বেনা। পেরেন্টাল কন্ট্রোল অপসন টি চালু করার জন্য আপনাকে প্লে স্টোরের সেটিংস এ গিয়ে Parental Control  অপ্সন এ ক্লিক করতে হবে। তারপর ডানপাশে চোট বাটন তা ক্লিক করে পিন নম্বর দিয়ে এক্টিভেট করতে হবে। পিন এক্টিভেট করার পর Apps & Games  অপ্সন এ  ক্লিক করুন। আপনার সন্তান যদি ১৮- বা আঠারো বছরের নিচে হয় তাহলে Rated for 16 + বাটন এ ক্লিক করে সেভ করুন। এখন আপনার সন্তান বা ছোট সদস্যারা যারা স্মার্ট ফোন ইউজ করে তারা ইচ্ছে করলেও আর এই  ১৮+ খারাপ অ্যাপসগুলো দেখতে পাবে না এবং ইনস্টল করতে পারবেনা। আশা করি এই ফিচারটি অ্যাক্টিভেটেড করে আপনার পরিবারে চোট সদস্যদের নৈতিক অবক্ষয় থেকে রক্ষা করতে পারবেন।

২। অ্যাপস অটো আপডেটঃ
দ্বিতীয় যে ফিচারটি রয়েছে সেটা হলো প্লে স্টোরের অ্যাপস গুলোর অটো আপডেট। আমরা  অনেকে Wi-Fi ইউজ করি।  কিস্তু অনেক সময় আমরা যখন বাইরে থাকি তখন  আমাদের Wi-Fi ইউজ করা সম্ভব হয়না। তখন আমাদের মোবাইল ডাটা ইউজ করতে হয় যা অনেক ব্যায়বহুল। মোবাইল ডাটা ইউজ করার সময় যদি আপনার প্লে স্টোরের  Auto Update অপসন অন করা থেকে তাহলে অ্যাপস গুলো মোবাইল ডাটা দিয়েই অটো আপডেট নিতে শুরু করে। আমাদের মতো অনেকে রয়েছে যারা কম এমবি ইউজ করি শুধু ফেসবুক ইউজ করার জন্য তাদের কাছে এই অটো আপডেট একটা ভয়াবহ সমস্যা। দেখা যায় সবগুলো এমবি এই অটো আপডেট নিতেই শেষ হয়ে যাই। তো এই অটো আপডেট বন্ধ করতে হলে আমাদের সেটিংস এ যেতে হবে। তারপর Auto Update Apps  এ ক্লিক করে Auto Update Apps Over Wi-Fi Only  অপসন টা সিলেক্ট করে দিতে হবে। এই অপসন টি শুধু আপনার অটো আপডেট (যখন মোবাইল ডাটা ব্যেবহার করেন)বন্ধই করবে না সাথে আপনার ব্যাটারী লাইফ ও সেভ করবে। অটো আপডেট নেয়ার সময় দেখা যায় ফোনের প্রসেসর এর উপর অনেক প্রেসার পড়ে এবং খুব দ্রুতই ব্যেটারীর চার্জ শেষ হয়ে যায়। তো এই অপসন টি আপনার ব্যেটারী লাইফ এবং ডাটা লসের হাত থেকে রক্ষা করবে।

৩। হোম স্ক্রিন অ্যাপস আইকনঃ
আমরা যখন প্লে স্টোর থেকে কোনো অ্যাপস ইনস্টল করি তখন ওই অ্যাপস এর আইকন অটোমেটিক্যালি হোম স্ক্রিন এ অ্যাড হয়ে যাই। তখন সেটা দেখতে ভালো লাগেনা। ম্যানুয়ালি সেটা হোম স্ক্রিন থেকে সরিয়ে ফেলতে হয়। তো এই ঝামেলা থেকে রক্ষা পেতে আপনাকে যেতে হবে প্লে স্টরের সেটিংস অপসন এ। সেটিংস এ গিয়ে Add Icon To Home Screen অপ্সন টা আনচেক করে দিতে হবে। এখন আপনি নতুন অ্যাপস ইনস্টল করলেও অ্যাপস এর আইকন গুলো আর হোম স্ক্রিন এ অ্যাড হবেনা, কিন্তু সরাসরি অ্যাপস ড্রয়ার এ থাকবে।

৪। প্লে স্টোর আপডেটঃ
আমরা প্লে স্টোর থেকে অ্যাপস ইনস্টল করি। এই প্লে স্টোর নিজেও কিন্তু একটা অ্যাপস। এটার ও আপডেট করার প্রয়োজন থাকে। আমাদের অনেকেরই ফোন এ প্লে স্টোরটি অটোমেটিক্যালি আপডেট হয়না। যাদের ফোন এ প্লে স্টোর অটোমেটিক্যালি আপডেট হয় না তারা প্লে স্টোরের সেটিংস  এ গিয়ে Play Store Version  এ ক্লিক করবেন। যাদের প্লে স্টোর ভার্সন পুরোনো তাদের ক্লিক করার পরেই অটো আপডেট নিতে শুরু করবে।

আশা করি প্লে স্টোরের এই ফিচার গুলি আপনার কাজে লাগবে। কোন ভুল তথ্য থাকলে কমেন্ট করে জানাবেন। ভাল থাকবেন সবাই।

12 thoughts on "গুগল প্লে স্টোর এর চারটি গোপন ফিচার – কখনো ট্রাই করেছেন কি?"

  1. Shaheen Uddoula Shaheen Uddoula Author says:
    ?..Just normal feature.
  2. Shaheen Uddoula Shaheen Uddoula Author says:
    Play store app allwasy auto update হয়(auto update off থাকলেউ)
  3. Md Sakib Hasan Mh Rakib Mon Contributor says:
    Sobi jani,amir kacay puran,taw tx
  4. munshiethun112 Contributor says:
    ভাই Gp *566*10# MB মেযাদ বারানোর সিটেম টা দেন
  5. Naim Sdq Naim sdq Author says:
    Teachtunes এ আমি অনেকদিন আগে এই পোষ্ট এবং একই স্ক্রিনশট দেখেছি। কে কারটা কপি করল ভাই।?
    1. shihab ahmed shihab ahmed Author Post Creator says:
      ha vai ame aita teachtunes thaka copy korce
      1. MK Alimul Islam✅ MK Alimul Islam Author says:
        কপি পেস্ট করা নিষেধ।। আপনি যানেন না?
        1. shihab ahmed shihab ahmed Author Post Creator says:
          vai ame ata to trickbd thaka copy korene
        2. Naim Sdq Naim sdq Author says:
          @Alimul islam, ekon ki bolben??? Apni e bolen
          1. MK Alimul Islam✅ MK Alimul Islam Author says:
            কি বলবো? পোষ্টটা যেখান থেকেই কপি মারুক না কেনো,সেটা তো নিজের ভাষায় লিখতে হবে তাই না? এভাবে হুবহু কপি করা যেকোন Source থেকেই করা নিষেধ। Notice পডে দেখতে পারেন।

Leave a Reply