আসসালামু আলাইকুম। কেমন আছেন আপনারা ? আশা করি ভালো আছেন।আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি।আজ আপনাদের জানাব নামাজের ওয়াক্তের সময়, আহকাম,আরকান, সুন্নত ইত্যাদি। চলুন শুরু করা যাক।

কোন ওয়াক্তের সালাম কত রাকাত ঃ


সালাতের আহকাম সমূহঃ

আহকাম অর্থ সালাতের আগে ফরজ কাজগুলি। যা অবশই পালন করতে হবে। এগুলি বাদ গেলে সালাত হবে না।দেখে নিন সালাতের আহকামগুলিঃ-

১. শরীর পাক হওয়াঃ এ জন্য অজুর দরকার হলে অজু বা তায়াম্মুম করতে হবে, গোসলের প্রয়োজন হলে গোসল বা তায়াম্মুম করতে হবে। এ প্রসঙ্গে কুরআনে আল্লাহ বলেনঃ

 يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُوٓا۟ إِذَا قُمْتُمْ إِلَى ٱلصَّلَوٰةِ فَٱغْسِلُوا۟ وُجُوهَكُمْ وَأَيْدِيَكُمْ إِلَى ٱلْمَرَافِقِ وَٱمْسَحُوا۟ بِرُءُوسِكُمْ وَأَرْجُلَكُمْ إِلَى ٱلْكَعْبَيْنِ ۚ

হে মুমিনগণ, যখন তোমরা সালাতে দণ্ডায়মান হতে চাও, তখন তোমাদের মুখ ও কনুই পর্যন্ত হাত ধৌত কর, মাথা মাসেহ কর এবং টাখনু পর্যন্ত পা (ধৌত কর)। (সূরা মায়েদাঃ ৬)

২. কাপড় পাক হওয়াঃ পরনের জামা, পায়জামা, লুঙ্গি, টুপি, শাড়ি ইত্যাদি পাক পবিত্র হওয়া।এ প্রসঙ্গে আল্লাহ বলেনঃ وَثِيَابَكَ فَطَهِّرْ আর তোমার পোশাক-পরিচ্ছদ পবিত্র কর। (সূরা মুদ্দাসসিরঃ ৪)

৩. নামাজের জায়গা পাক হওয়াঃ অর্থাৎ নামাজির দু’পা, দু’হাঁটু,দু’হাত ও সিজদার স্থান পাক হওয়া। 

৪. সতর বা শরীর ঢাকাঃ পুরুষের নাভি থেকে হাঁটু পর্যন্ত এবং মহিলাদের দু’হাতের কব্জি,পদদ্বয় এবং মুখমন্ডল ব্যতীত সমস্ত দেহ ঢেকে রাখা। এ প্রসঙ্গে আল্লাহ বলেনঃ 

يَٰبَنِىٓ ءَادَمَ خُذُوا۟ زِينَتَكُمْ عِندَ كُلِّ مَسْجِدٍ 

অর্থঃ হে বনী আদম, তোমরা প্রতি সালাতে তোমাদের বেশ-ভূষা গ্রহণ কর। (সূরা আরাফঃ৩১)

৫. কিবলামুখী হওয়াঃ কিবলা মানে কাবার দিকে মুখ করে নামাজ পড়া।এ প্রসঙ্গে আল্লাহ বলেনঃ

وَمِنْ حَيْثُ خَرَجْتَ فَوَلِّ وَجْهَكَ شَطْرَ ٱلْمَسْجِدِ ٱلْحَرَامِ ۚ وَحَيْثُ مَا كُنتُمْ فَوَلُّوا۟ وُجُوهَكُمْ شَطْرَهُ

আর তুমি যেখান থেকেই বের হও, তোমার চেহারা মাসজিদুল হারামের দিকে ফিরাও এবং তোমরা যেখানেই থাক, তার দিকে তোমাদের চেহারা ফিরাও। (সূরা বাকারাঃ ১৫০)

৬. ওয়াক্ত অনুযায়ী নামাজ পড়াঃ প্রত্যেক ওয়াক্তের নামাজ সময়মতো আদায় করতে হবে। এ প্রসঙ্গে আল্লাহ বলেনঃإِنَّ ٱلصَّلَوٰةَ كَانَتْ عَلَى ٱلْمُؤْمِنِينَ كِتَٰبًا مَّوْقُوتًا নিশ্চয় সলাত মুমিনদের উপর নির্দিষ্ট সময়ে ফরয। (সূরা নিসাঃ১০৩)

৭. নামাজের নিয়্যাত করাঃ নামাজ আদায়ের জন্য সেই ওয়াক্তের নামাজের নিয়্যাত করা আবশ্যক। এ প্রসঙ্গে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ إنما الأعمال بالنية নিশ্চই আমলের গ্রহণযোগ্যতা নিয়্যাতের ওপর নির্ভরশীল। (বুখারী,হাদিস-১)

সালাতের আরকান সমূহঃ

সালাতের আরকান অর্থ সালাতের ভিতরের ফরজ কাজ।এগুলিও বাদ গেলে সালাত হয় না।তাই এগুলি ঠিক মতো পালন করতে হয়।দেখুন সালাতের আরকান সমূহঃ-

১. তাকবিরে-তাহরিমা বলাঃ অর্থাৎ আল্লাহর বড়ত্বসূচক শব্দ দিয়ে নামাজ আরম্ভ করা। তবে ‘আল্লাহু আকবর’ বলে নামাজ আরম্ভ করা সুন্নাত। এ প্রসঙ্গে আল্লাহ বলেনঃ وَرَبَّكَ فَكَبِّرْ আর তোমার রবের শ্রেষ্ঠত্ব ঘোষণা কর। (সূরা মুদ্দাসসিরঃ৩)

২. দাঁড়িয়ে নামাজ পড়াঃ মানে কিয়াম করা। আল্লাহ বলেনঃ حَٰفِظُوا۟ عَلَى ٱلصَّلَوَٰتِ وَٱلصَّلَوٰةِ ٱلْوُسْطَىٰ وَقُومُوا۟ لِلَّهِ قَٰنِتِينَ

তোমরা সলাতসমূহ ও মধ্যবর্তী সালাতের হিফাযত কর এবং আল্লাহর জন্য দাঁড়াও বিনীত হয়ে। (সূরা বাকারাঃ ২৩৮)

৩. ক্বেরাত পড়াঃ চার রাকাতনিশিষ্ট ফরজ নামাজের প্রথম দু’রাকাত এবং ওয়াজিব,সুন্নাত,নফল নামাজের সকল রাকাতে ক্বিরাত পড়া ফরজ। আল্লাহ বলেনঃ فَٱقْرَءُوا۟ مَا تَيَسَّرَ مِنَ ٱلْقُرْءَانِ

অতএব তোমরা কুরআন থেকে যতটুকু সহজ ততটুকু পড়। (সূরা মুযাম্মিল,আয়াতঃ ২০)

৪. রুকু করাঃ প্রতিটি নামাজের প্রত্যেক রাকাতে রুকু করা ফরজ।এ প্রসঙ্গে আল্লাহ বলেন, 

وَأَقِيمُوا۟ ٱلصَّلَوٰةَ وَءَاتُوا۟ ٱلزَّكَوٰةَ وَٱرْكَعُوا۟ مَعَ ٱلرَّٰكِعِينَ

অর্থঃআর তোমরা সলাত কায়েম কর, যাকাত প্রদান কর এবং রুকূকারীদের সাথে রুকূ কর। (সূরা বাকারাঃ৪৩)

৫. সিজদা করাঃ নামাজের প্রত্যেক রাকাতে সিজদা করা ফরজ।আল্লাহ তাআলা বলেন,

يَٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُوا۟ ٱرْكَعُوا۟ وَٱسْجُدُوا۟ وَٱعْبُدُوا۟ رَبَّكُمْ وَٱفْعَلُوا۟ ٱلْخَيْرَ لَعَلَّكُمْ تُفْلِحُونَ ۩

অর্থঃ হে মুমিনগণ, তোমরা রুকূ’ কর, সিজদা কর, তোমাদের রবের ইবাদাত কর এবং ভাল কাজ কর, আশা করা যায় তোমরা সফল হতে পারবে। (সূরা হজ্জঃ৭৭)

৬. শেষ বৈঠক করাঃ নামাজের শেষ রাকাতে সিজদার পর তাশহুদ পড়তে যতটুকু সময় লাগে ততটুকু সময় বসা।রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,

ثُمَّ اجْلِسْ فَاطْمَئِنَّ جَالِسًا ثُمَّ قُمْ فَإِذَا فَعَلْتَ ذَلِكَ فَقَدْ تَمَّتْ صَلاَتُكَ 

অর্থ, “অতঃপর ধীর স্থিরভাবে উঠে বসবে। পরে উঠে দাঁড়াবে। এইরূপ করতে পারলে তবে তোমার সালাত পূর্ণ হবে।

সালাতের সুন্নতসমূহঃ

আমাদের মহানবি হযরত মুহম্মদ (সাঃ) সালাতে যেসব কাজ করতে বলেছেন তাই সালাতের সুন্নত।দেখে নিন সালাতের সুন্নতসমূহঃ-

১। আজান ও ইকামত বলা। (আদ্দুররুল মুখতার মাআ শামী-২/৪৮)

২। তাকবিরে তাহরিমার সময় উভয় হাত উঠানো। (তানভীরুল আবসার মাআ শামী-২/১৮২)

৩। হাত উঠানোর সময় আঙ্গুলগুলি স্বাভাবিক রাখা। (ফাতাওয়া শামী-২/১৭১)

৪। ইমামের জন্য তাকবীর গুলিউচ্চ স্বরে বলা। (হিন্দিয়া-১/১৩০)

৫। সানা পড়া। (বাদায়েউস সানায়ে- ১/৪৭১)

৬। আউযুবিল্লাহ পড়া। (বাদায়েউস সানায়ে- ১/৪৭২)

৭। বিসমিল্লাহ পড়া। (বাদায়েউস সানায়ে- ১/৪৭৪)

৮। অনুচ্চস্বরে আমীন বলা। (বাদায়েউস সানায়ে- ১/৪৭৩)

৯। সানা,আউযুবিল্লাহ বিসমিল্লাহ,আমীন অনুচ্চস্বরে বলা। (হিন্দিয়া-১৩১)

১০। হাত বাধার সময় বাম হাতের উপর ডান হাত রাখা। (হিন্দিয়া-১/১৩১)

১১। পুরুষের জন্য নাভির নিচে,আর মহিলার জন্য বুকের উপর হাত বাঁধা। (হিন্দিয়া-১/১৩০)

১২। এক রোকন থেকে অন্য রোকনে যাবার সময় “আল্লাহু আকবার” বলা। (বাদায়েউস সানায়ে- ১/৪৮৩-৪৮৯)

১৩। একাকী নামাজ পাঠকারির জন্য রুকু থেকে উঠার সময় “সামিয়াল্লাহুলিমান হামিদা” ও “রব্বানা লাকাল হামদ” বলা। ইমামের জন্য শুধু “সামিয়া’ল্লাহু লিমান হামিদা” বলা আর মুক্তাদির জন্য শুধু “রব্বানা লাকাল হামদ” বলা। (মারাকিল ফালাহ-২৭৮)

১৪। রুকুতে “সুবহানা রব্বিয়াল আযীম” বলা। (বাদায়েউস সানায়ে- ১/৪৭৮)

১৫। সেজদায় বলা “সুবহানা রব্বিয়াল আ’লা”। (বাদায়েউস সানায়ে- ১/৪৯৪)

১৬। রুকুতে উভয় হাটু আকড়ে ধরা। (বাদায়েউস সানায়ে- ১/৪৮৭)

১৭। রুকুতে পুরুষের জন্য উভয় হাতের আঙ্গুল ফাঁকা রাখা। আর মহিলার জন্য মিলিয়ে রাখা। (শামী-২/১৭৩)

১৮। পুরুষের জন্য নামজে বসার সময় বাম পা বিছিয়ে তার উপর বসা ও ডান পা খাড়া রাখে আঙ্গুলগুলো কেব্লার দিক করে রাখা। আর মহিলার জন্য উভয় পা ডান দিকে বের করে জমিনের উপর বসা। (বাদায়েউস সানায়ে-১/৪৯৬)

১৯। শেষ বৈঠকে তাশাহ্যুদের পর দুরুদ শরীফ পড়া। (বাদায়েউস সানায়ে-১/৫০০)

২০। দুরুদের পর দোয়া পড়া। (হিন্দিয়া-১/১৩০)

২১। তাশাহ্যুদে “লা-ইলাহা ইল্লাল্লাহ” বলার সময় শাহাদাত(তর্জনি) আঙ্গুল দ্বারা কেবলার দিকে ইশারা করা। (বাদায়েউস সানায়ে-১/৫০১-৫০২)

 

 

নামাযের ওয়াজিবসমূহ

 

 

ওয়াজিব অর্থ হলো আবাশ্যক। নামাযের মধ্যে কিছু বিষয় আছে অবশ্য করণীয়। তবে তা ফরজ নয়, আবার সুন্নাতও নয়। যা ভুলক্রমে ছুটে গেলে সিজদায়ে সাহু দিতে হয়।আর ইচ্ছাকৃতভাবে ছেড়ে দিলে নামায ভঙ্গ হয়ে যায়। নিচে ওয়াজিবসমূহ উপস্থাপন করা হলো । রুকন এর পরেই ওয়াজিব এর স্থান, যা আবাশ্যিক। যা ইচ্ছাকৃতভাবে তরক(বাদ) করলে নামায বাতিল হয়ে যায় এবং ভূলক্রমে তরক করলে ‘সিজদায়ে সাহু’ দিতে হয়। নামাযের ওয়াজিব মোট ১৪টি।যথাঃ

১. সূরা ফাতিহা পাঠ করাঃ ফরয নামাযের প্রথম দু’ রাক‘আতে এবং সকল প্রকার নামাযের প্রত্যেক রাকা‘আতে সূরা ফাতিহা পাঠ করা ওয়াজিব। ফরয, ওয়াজিব, সুন্নাত ও নফল সব ধরণের নামাযের ক্ষেত্রে এটা প্রযোজ্য। এটাই ইমাম আবু হানিফা (রহতুল্লাহ আলাই) এর অভিমত। তবে ইমাম শাফেয়ী (রহমতুল্লাহ আলাই)এটাকে ফরয হিসেবে সাব্যস্ত করেছেন। তাঁর দলিল-

لاً صَلاَة لِمَنْ لَمْ يَقْرَأْ بِفَا تِحَةِ الْكِتاَبِ

“যে নামাযে ফাতিহা পাঠ করেনি তার নামায হয়নি” (বুখারী)

২. সূরা ফাতিহার সাথে অন্য সূরা মিলানোঃ ফরয নামাযসমূহের প্রথম দু’রাক’আতে সূরা ফাতিহার সাথে যেকোনো সূরা বা আয়াত মিলিয়ে পড়া কমপক্ষে বড় এক আয়াত বা ছোট তিন আয়াত পাঠ করা আবশ্যক। 

৩. তারতীব মত নামায আদায় করাঃ তারতীব অনুযায়ী নামায অর্থাৎ নামাযে যে সকল কাজ বারবার আসে ঐ কাজগুলোর ধারাবাহিকতা ঠিক রাখা ওয়াজিব। যেমন রুকু, ও সিজদা যা নামাযের প্রতি রাক’আতে বারবার আসে। কিরা’আত পাঠ শেষ করে রুকু’ এবং রুকু শেষ করে উঠে সিজদা করতে হবে। এর ব্যতিক্রম হলে নামায নষ্ট হবে এবং নতুন করে নামায আদায় করতে হবে। 

৪. প্রথম বৈঠকঃ চার রাকা’আত ও তিন রাকা’আত বিশিষ্ট নামাযে দু রাকা’আত শেষ করে আত্তাহিয়্যাতু পাঠ করতে যতটুকু সময় লাগে, সে পরিমাণ সময় পর্যন্ত বসে থাকা ওয়াজিব। 

৫. আত্তাহিয়্যাতু পাঠ করাঃ নামাযের উভয় বৈঠকে আত্তাহিয়্যাতু পাঠ করা ওয়াজিব। আমরা হযরত আব্দুল্লাহ ইবনে মাসঊদ রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত হাদীস থেকে জানতে পারি যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁকে বলেছিলেন, তুমি আত্তাহিয়্যাতু পড়। সুতরাং আলোচ্য হাদীসটিই প্রথম ও শেষ বৈঠকে আত্তাহিয়্যাতু পাঠ করা ওয়াজিব সাব্যস্ত করে। 

৬. প্রকাশ্য কিরা’আত পাঠ করাঃ যে সকল নামাযে প্রকাশ্য বা উচ্চঃস্বরে কিরা’আত পাঠ করার নির্দেশ রয়েছে সেগুলোতে প্রকাশ্য কিরা’আত পাঠ করা ওয়াজিব। যেমন-ফজর, মাগরিব, ইশা, জুমু‘আ’ দু’ঈদের নামায ও তারাবীর নামায। অবশ্য একাকী আদায় করলে কিরা’আত উচ্চঃস্বরে পাঠ করা আবশ্যক নয়। 

৭. চুপিসারে কিরা‘আত পাঠ করাঃ যেমন নামাযে চুপে চুপে কিরা’আত পাঠ করার নির্দেশ রয়েছে সেসব নামাযে নীরবে বা চুপে চুপে কিরা’আত পাঠ করা ওয়াজিব। যেমন- যোহর ও আসরের নামায। 

৮. তা’দীলে আরকান বা ধীরস্থিরভাবে নামায আদায় করাঃ নামাযের সব কাজ ধীরে-সুস্থে করতে হবে। যেমন রুকু’ ও সিজদা নিশ্চিত ও প্রশান্ত মনে তাড়াহুড়া না করে ভালোভাবে আস্তে আস্তে আদায় করা ওয়াজিব। 

৯. রুকু’থেকে সোজা হয়ে দাঁড়ানোঃ অর্থাৎ রুকু’ শেষে সিজদা করার পূর্বে সোজা হয়ে দাঁড়ানো। 

১০. সিজদা থেকে সোজা হয়ে বসাঃ দু’ সিজদার মাঝখানে সোজা হয়ে বসা ওয়াজিব। 

১১. সালাম বলাঃ নামায শেষে “আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ” বলে নামায শেষ করা। ইমাম শাফেয়ী রাহমাতুল্লাহ আলাই এর মতে এটি ফরজ। 

১২. তারতীব ঠিক রাখাঃ প্রত্যেক রাকা’আতের তারতীব বা ধারাবাহীকতা ঠিক রাখা অর্থাৎ আগের কাজ পেছনে এবং পেছনের কাজ আগে না করা। 

১৩. দু’আ কুনুত পাঠ করাঃ বেতরের নামাযে দু’আ কুনুত পাঠ করা ওয়াজিব। 

১৪. ঈদের নামাযে তাকবীরঃ দুই ঈদের নামযে অতিরিক্ত ছয়টি তাকবীর বলা ওয়াজিব।

নামাজের মাকরুহসমূহ

 

 

১. নামাযে কোন অসুবিধা হলে তাসবীহ বলা অথবা হাততালি দেয়া

عن سهل بن سعد رضي الله عنه قال: قال رسول الله صلى الله عليه وسلم إذا ناب احدكم شيء في صلاته فليسبّح فان التسبيح للرجال , والتصفيق للنساء.

“সাহল ইবনে সা’দ রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যদি কারো নামাযের মধ্যে কোন সমস্যা হয়, তাহলে সে যেন সুবহানাল্লাহ’ বলে। কারণ পুরুষের জন্য “সুবহানাল্লাহ’ বলা এবং স্ত্রীলোকদের জন্য হাততালি দেয়া বিধেয়। (মুজামুল কাবীর তাবারানী,হাঃ ৫৮৫৭) তবে অযথা হাততালি দেয়া নিষেধ ।

২. নামাযের মধ্যে আল্লাহর ভয়ে ক্রন্দন

عبد الله بن شدّاد, “سمعت نشيج عمر , وانا في آخر الصفوف يقراُ : إنَّماَ اَشْكُوْ بَثِّي وَحُزْنِي اِلىَ اللهِ.

তাবিয়ী আব্দুল্লাহ ইবনে শাদ্দাদ বলেন, আমি শেষ কাতারে দাঁড়িয়ে উমর রাদ্বিয়াল্লাহু আনহু এর ক্রন্দনের শব্দ শুনতে পেলাম, তিনি তখন পড়ছিলেন (অর্থ) “আমি আমার অসহনীয় বেদনা ও আমার দুঃখ শুধু আল্লাহর নিকট নিবেদন করছি।” (সূরা ইউছুফঃ৮৬)(বুখারী)

৩. মুসল্লীর সামনে দিয়ে গমনকারীর পাপ

عن ابو جهيم قال: رسول الله صلي الله عليه وسلم : لو يعلم المارُّ بين يدى المصلىِّ ماذا عليه , لكان ان يقف اربعين خيرا له من ان يمرَّ بين يديه.

আবু জুহায়িম রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি নামায আদায়রত মুসল্লীর সামনে দিয়ে গমনাগমন করে, সে যদি জানত যে তার এ কর্মে কঠিন অপরাধ, তাহলে তার জন্য চল্লিশ বছর যাবৎ দাঁড়িয়ে থাকা মুসল্লীর সামনে দিয়ে চলার চেয়ে উত্তম হতো। (বুখারীঃহাঃ ৫১০)

৪. নামাযের মধ্যে কাঁকর সমান করা, কপাল মোছা ও অকারণে নড়াচড়া মাকরূহ

عن عبد الله بن بريدة, عن ابيه, رضي الله عنه, انَّ رسول الله صلي الله عليه وسلم قال: ثلاث من الجفاء: ان يبول اللرجل قاءئما, او يمسح جبهته قبل ان يفرغ من صلاته, او ينفخ في سجوده.

“হযরত আব্দুল্লাহ বিন বুরায়দা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি কাজ অভদ্রতা ও অশালীনতার অন্তর্ভুক্ত। তন্মধ্যে কোন ব্যক্তি দাড়িয়ে পেশাব করা নামায শেষ করার আগেই কপালের ধুলাবালি মোছা, অথবা সাজদার মধ্যে ফু দেয়া (ফুঁ দিয়ে সাজদার স্থান পরিস্কার করার উদ্দেশ্য) । (মুসনদে বযযারঃ হাঃ ৪৪২৪)

৫. নামাযের মধ্যে আঙ্গুল ফুটানো

عن علي، ان رسول الله صلي الله عليه وسلم قال: لاتفقع أصابعك وأنت في الصلاة

আলী রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,নামাযের মধ্যে তুমি তোমার আঙ্গুল ফুটাবে না। (ইবনে মাজাহঃ হাঃ ৯৬৫)

৬. নামাযের মধ্যে কোমরে হাত রেখে দাঁড়ানো

عن أبي هريرة رضي الله عنه ، قال: نهى النبي صلي الله عليه وسلم أن يُصلي الرّجُل مُختصرًا

আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিষেধ করেছেন যে, যেন কোন ব্যক্তি নামাযের মধ্যে কোমরে হাত রেখে না দাড়ায়। (বুখারী, হাঃ ১২২০)

৭.নামাযের মধ্যে উপরের দিকে তাকানো

عن جابر بن سمرة, قال: قال رسول الله صلي الله عليه وسلم: لينتهين اقوام يرفعون أبصارَهُمْ إلى السماء في الصّلاة، أو لا ترجع إليهم

জাবির ইবনে সামুরা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে সকল মানুষ নামাযের মধ্যে তাদের দৃষ্টি (আকাশের দিকে) উপরে উঠায় তারা যেন অবশ্যই তা থেকে বিরত হয়, তা না হলে তাদের দৃষ্টি (মনোযোগ) আর তাদের কাছে ফিরে আসবে না। (মুসলিম, হাঃ ৪২৮/১১৭)

৮. নামাযের মধ্যে কাপড় ঝুলিয়ে রাখা

عن ابي هريرة ,ان رسول الله صلي الله عليه وسلم نهي عن السدل في الصلاة وان يغطي اللرجل فاه.

“আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামাযের মধ্যে কাপড় ঝুলিয়ে রাখতে নিষেধ করেছেন। তিনি আরো নিষেধ করেছেন, নামায আদায়কারী ব্যক্তি যেন তার মুখ আবৃত করে না রাখে”। (আবু দাউদ, হাঃ ৬৪৩)

৯. উঁচু স্থানে দাঁড়িয়ে ইমামতি করা মাকরূহ

عن عبد الله بن مسعود انه: كره ان يئومهم علي المكان المرتفع

“আব্দুল্লাহ ইবনে মাসউদ রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত , তিনি উঁচু স্থানে দাঁড়িয়ে মুসল্লীদের ইমামতি করতে অপছন্দ করতেন,(মাকরূহ মনে করতেন) (মুজামুল কাবীর তাবরানী, হাঃ ৯৫৬১)

১০. মেহেরাবে দাঁড়িয়ে ইমামতি করা

عن عبد الله بن مسعود انه: كره الصلاة في المحراب.

“ইবনে মাসউদ রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি মেহরাবের মধ্যে নামায আদায় করা অপছন্দ করতেন (মাকরূহ মনে করতেন)।তিনি বলেন, এ মেহেরাবগুলো ছিল গির্জায়; কাজেই তোমরা ইয়াহুদী-নাসারাদের অনুসরণ করো না। (মুসনদে বযযার,হাঃ ১৫৭৭)

১১. নামাযের মধ্যে চক্ষু বন্ধ রাখা

عن ابن عباس , قال: قال رسول الله صلي الله عليه وسلم: إذا اقام احدكم في الصلاة فلا يغمض عينيه.

“ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমাদে কেউ নামাযে দাঁড়াবে, তখন সে যেন তার চক্ষুদ্বয় বন্ধ না করে। (তাবারানী, হাঃ ১০৯৫৬)

১২.নামাযের মধ্যে হাই তোলা

عن ابي هريرة ,ان النبي صلي الله عليه وسلم قال: التثاؤب في الصلاة من الشيطان, فاذا تثاءب احدكم فليمظم مااستطاع.

“আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নামাযের মধ্যে হাই তোলা শায়তানের পক্ষ থেকে। যদি তোমাদের কারো নামাযের মধ্যে হাই উঠার উপক্রম হয়, তাহলে সে যেন তা যথাসাধ্য সংবরণ ও প্রতিরোধ করার চেষ্টা করে। (তিরমিযি,হাঃ ৩৭০)

১৩. নামাযের মধ্যে হাতের আঙ্গুলসমূহ পরস্পরের মধ্যে প্রবেশ করানো

عن كعب بن عجرة ’قال إن رسول الله صلي الله عليه وسلم قال: إذا توضّا احدكم فاحسن وُضوءه, ثم خرج عامدا الي المسجد فلا يشبكن يديه فانه في صلاة.

“কা’ব ইবনে আজরা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন তোমাদের কেউ অজু করবে এবং এর পর মসজিদের উদ্দেশ্যে যাত্রা শুরু করবে, তাখন সে যেন তার দুই হাতের আঙ্গুলগুলো পরস্পরের মধ্যে প্রবেশ না করায়; কারণ সে এ অবস্থায় নামাযের মধ্যে রয়েছে। (আবু দাউদ, হাঃ ৫৬২)

১৪. নামাযের মধ্যে পায়ের গোড়ালির ওপরে বা নিতম্বের ওপরে বসা

عَنْ عَلِيٍّ، قَالَ قَالَ لِي رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ “‏ يَا عَلِيُّ أُحِبُّ لَكَ مَا أُحِبُّ لِنَفْسِي وَأَكْرَهُ لَكَ مَا أَكْرَهُ لِنَفْسِي لاَ تُقْعِ بَيْنَ السَّجْدَتَيْنِ

আলী রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণনা করেন যে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিন বলেছেন হে আলী আমার জন্য যা পছন্দ করি তোমার জন্যও তা পছন্দ করি, আমার জন্য যা না পছন্দ করি তোমর জন্যও তা না পছন্দ করি। দুই সিজাদার মাঝে নিতম্ব ভূমিতে রেখে দুই হাটু তুলে বসবে না। (তিরমিযি,হাঃ ২৮২) [গ্রন্থকার বলেন, যদি কোনো ওজর না থাকে, তাহলে চারজানু হয়ে বসা অপছন্দনীয়। ওজর বা অসুবিধা থাকলে এভাবে বসতে কোন আপক্তি নেই।]

১৫. নামাযের মধ্যে মুখ ঢাকা

عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم نَهَى عَنِ السَّدْلِ فِي الصَّلاَةِ وَأَنْ يُغَطِّيَ الرَّجُلُ فَاهُ ‏.‏

আবূ হুরায়রা (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মৃত্তিকাস্পর্শী লম্বা কাপড় পরিধান করে নামায পড়তে নিষেধ করেছেন এবং নামাযের সময় মুখ ঢাকতেও নিষেধ করেছেন- (তিরমিযী,হাঃ৬৪৩, ইবনু মাজাহ)।

১৬. নামাযের মধ্যে দাঁড়ি নাড়াচাড়া করা

عن معمر’ عن رجل’ قال:راى سعيد بن المسيب رجلا وهو يعبث بلحيته في الصلاة ’ فقال: لو خشع قلب هذا ’ لخشعت جوارحه.

“মা’মার এক ব্যক্তি থেকে বর্ণনা করেন, হযরত সাঈদ ইবনুল মাসাঈব এক ব্যক্তিকে নামাযের মধ্যে নিজের দাড়ি নাড়াচাড়া করতে দেখে বলেন, এ ব্যক্তির অন্তর যদি ভীত-বিনম্র হতো, তাহলে এর অঙ্গ প্রতঙ্গও ভীত-বিনম্র ও শান্ত হতো। (মুসান্নিফে ইবনে আবী শায়বা,হাঃ ৬৭৮৭)

১৭. নিজ ঘরে নফল নামায না পড়ার অভ্যাস

এ প্রসঙ্গে হাদীসে এসেছেঃ

عن ابي هريرة , قال :قال رسول الله صلي الله عليه وسلم لا تجعلوا بيوتكم قبورا.

“হযরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন , রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা ঘরগুলোকে কবর বানিও না। (আবু দাউদ,হাঃ ২০২৪)

১৮. বায়ু নির্গমন সন্দেহে নামায ছেড়ে দেয়া

এ প্রসঙ্গে হাদীসে এসেছে

عَنْ أَبِي هُرَيْرَةَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ “‏ إِذَا كَانَ أَحَدُكُمْ فِي الصَّلاَةِ فَوَجَدَ حَرَكَةً فِي دُبُرِهِ أَحْدَثَ أَوْ لَمْ يُحْدِثْ فَأَشْكَلَ عَلَيْهِ فَلاَ يَنْصَرِفْ حَتَّى يَسْمَعَ صَوْتًا أَوْ يَجِدَ رِيحًا ‏”‏

”আবূ হুরায়রা (রাদ্বিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত। রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেনঃ তোমাদের কেউ নামাযের মধ্যে থাকাকালীন যদি অনুভব করে যে, তার পশ্চাৎ-দ্বার দিয়ে কিছু নির্গত হয়েছে বা হয়নি এবং তা তার মনে সন্দেহের উদ্রেক করে- তবে তার নামায ত্যাগ করা উচিত নয়; যতক্ষণ না সে বায়ু নির্গমনের শব্দ শোনে অথবা দুর্গন্ধ অনুভব করে।” (আবু দাউদ, হাঃ ১৭৭)

১৯. ফরয নামায পড়ার পর পরই সে স্থানে নফল নামায পড়া

এ প্রসঙ্গে হাদিসে এসেছেঃ

دَّثَنَا الْحَسَنُ بْنُ عَلِيٍّ، حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ، أَخْبَرَنَا ابْنُ جُرَيْجٍ، أَخْبَرَنِي عُمَرُ بْنُ عَطَاءِ بْنِ أَبِي الْخُوَارِ، أَنَّ نَافِعَ بْنَ جُبَيْرٍ، أَرْسَلَهُ إِلَى السَّائِبِ بْنِ يَزِيدَ ابْنِ أُخْتِ نَمِرٍ يَسْأَلُهُ عَنْ شَىْءٍ، رَأَى مِنْهُ مُعَاوِيَةُ فِي الصَّلاَةِ فَقَالَ صَلَّيْتُ مَعَهُ الْجُمُعَةَ فِي الْمَقْصُورَةِ فَلَمَّا سَلَّمْتُ قُمْتُ فِي مَقَامِي فَصَلَّيْتُ فَلَمَّا دَخَلَ أَرْسَلَ إِلَىَّ فَقَالَ لاَ تَعُدْ لِمَا صَنَعْتَ إِذَا صَلَّيْتَ الْجُمُعَةَ فَلاَ تَصِلْهَا بِصَلاَةٍ حَتَّى تَكَلَّمَ أَوْ تَخْرُجَ فَإِنَّ نَبِيَّ اللَّهِ صلى الله عليه وسلم أَمَرَ بِذَلِكَ أَنْ لاَ تُوصَلَ صَلاَةٌ بِصَلاَةٍ حَتَّى يَتَكَلَّمَ أَوْ يَخْرُجَ ‏.‏

আল-হাসান ইবনে আলী (রহমাতুল্লাহ আলাইহি) নাফে ইবনে যুবায়ের (রাদ্বিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত। তিনি বলেন, আমর ইবনে আতা (রহমাতুল্লাহ আলাইহি) তাঁকে সায়েব (রাদ্বিয়াল্লাহু আনহু)-এর খিদমতে এই সংবাদ সহ পাঠান যে, আপনি নামায আদায়কালে মুয়াবিয়া (রাদ্বিয়াল্লাহু আনহু) আপনাকে কি করতে দেখেছেন? তিনি বলেন, একদা আমি মসজিদের মেহ্‌রাবে তাঁর সাথে জুমার নামায আদায় করি। নামাযের সালাম ফিরাবার পর আমি স্বস্থানে নামায আদায় করি। এ সময় মুয়াবিয়া (রাদ্বিয়াল্লাহু আনহু) তাঁর ঘরে গিয়ে আমার নিকট সংবাদ পাঠান যে, তুমি এখন যেরূপ করেছ আর কখনো এরূপ করবে না। জুমার ফরয নামায আদায়ের পর, স্থান না বদলিয়ে বা কথা না বলে পুনঃ নামাযে দাড়াঁবে না। কেননা নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: কেউ যেন এক নামাযের (ফরয নামাযের) সাথে অন্য নামায না মিলায়, যতক্ষণ না সে ঐ স্থান ত্যাগ করে বা কথা বলে। (আবু দাউদ,হাঃ১১২৯) তবে বের হওয়ার কোনো জায়গা না থাকলে অথবা বিশেষ প্রয়োজনে পড়া যেতে পারে।

২০. নামায পড়া অবস্থায় আসসালামু আলাইকুম বলা

এ প্রসঙ্গে হাদীসে এসেছেঃ

حَدَّثَنَا مُسَدَّدٌ، أَخْبَرَنَا يَحْيَى، عَنْ سُلَيْمَانَ الأَعْمَشِ، حَدَّثَنِي شَقِيقُ بْنُ سَلَمَةَ، عَنْ عَبْدِ اللَّهِ بْنِ مَسْعُودٍ، قَالَ كُنَّا إِذَا جَلَسْنَا مَعَ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم فِي الصَّلاَةِ قُلْنَا السَّلاَمُ عَلَى اللَّهِ قَبْلَ عِبَادِهِ السَّلاَمُ عَلَى فُلاَنٍ وَفُلاَنٍ فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم ‏ “‏ لاَ تَقُولُوا السَّلاَمُ عَلَى اللَّهِ فَإِنَّ اللَّهَ هُوَ السَّلاَمُ وَلَكِنْ إِذَا جَلَسَ أَحَدُكُمْ فَلْيَقُلِ التَّحِيَّاتُ لِلَّهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ السَّلاَمُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ السَّلاَمُ عَلَيْنَا وَعَلَى عِبَادِ اللَّهِ الصَّالِحِينَ فَإِنَّكُمْ إِذَا قُلْتُمْ ذَلِكَ أَصَابَ كُلَّ عَبْدٍ صَالِحٍ فِي السَّمَاءِ وَالأَرْضِ – أَوْ بَيْنَ السَّمَاءِ وَالأَرْضِ – أَشْهَدُ أَنْ لاَ إِلَهَ إِلاَّ اللَّهُ وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَرَسُولُهُ ثُمَّ لْيَتَخَيَّرْ أَحَدُكُمْ مِنَ الدُّعَاءِ أَعْجَبَهُ إِلَيْهِ فَيَدْعُو بِهِ ‏”‏ ‏.‏

মুসাদ্দাদ (রহমাতুল্লাহ আলাইহি) আবদুল্লাহ ইবন মাসউদ (রাদ্বিয়াল্লাহু আনহু) হতে বর্ণিত। তিনি বলেন, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামের সাথে নামাযে রত থাকা অবস্থায় তাশাহ্হুদের মধ্যে ‘‘ওয়া আলা ইবাদিহীস সালামু আলা ফুলান ওয়া ফুলান’’ এর পূর্বে ‘‘আসসালামু আলাল্লাহে’’ বলতাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম বলেনঃ তোমরা ‘আসসালামু আলাল্লাহে’ বল না; কেননা আল্লাহ পাক নিজেই ‘সালাম’ বা শান্তি বর্ষণকারী। আর তোমরা যখন তাশাহ্হুদের সময় বসবে তখন অবশ্যই পড়বে ‘‘আত্তাহিয়্যাতু লিল্লাহি ওয়াস-সালাওয়াতু ওয়াত্ তায়্যেবাতু আস্-সালামু আলায়কা আয়্যুহান-নাবীয়্যু ওয়ার্মাতুল্লাহি ওয়া বারাকাতুহু, আল-সালামু আলাইনা ওয়া আলা ইবাদিল্লাহিস সালেহীন’’। তোমরা যখন এটা পাঠ করবে তখন এর ছাওয়াব আসমান-যমীন এবং এতদুভয়ের মধ্যবর্তী স্থানে যে সমস্ত নেক বান্দা রয়েছেন তাদের উপর পৌঁছাবে। অতঃপর তিনি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ‘‘আশহাদু আন-লা ইলাহা ইল্লাল্লাহু ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু’’ পাঠ করতে বলেন। অতঃপর তোমরা নিজেদের পছন্দনীয় উত্তম দুআ বেছে নিয়ে তা পাঠ করবে। (আবু দাউদ,হাঃ৯৬৮)(বুখারী, মুসলিম, নাসাঈ, ইবন মাজা, তিরমিযী)।

২১. রুকু-সিজদায় কুরআন তিলাওয়াত করা

এ প্রসঙ্গে হাদীসে এসেছেঃ

عن ابن عباس, قال: قال النبي صلي الله عليه وسلم الا واني نهيت ان اقرا القرآن راكعا او ساجدا’ فاما الركوع فعظموا فيه الرب عزوجلّ, واما السجود فاجتهدوا في الدعاء , فقمن ان يستجاب لكم.

“হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তোমরা কি জানো না যে, আমাকে রুকু, অথবা সিজদারত অবস্থায় মহান প্রভুর মহত্ত্ব কীর্তন করবে এবং সিজদারত অবস্থায় বেশি বেশি দু’আ করবে, আশা করা যায় আল্লাহ তাআলা উক্ত দু’আ কবুল করবেন। (মুসলিম, হাঃ৪৭৯)

২২. জামা’আতের সামনের কাতার খালি রেখে পিছনে দাঁড়ানো

علي بن شيبان قال: صلينا خلفه يعني النبي صلي الله عليه وسلم فقضي نبي الله صلي الله عليه وسلم الصلاة , فراى رجلا فردا يصلي خلف الصف, فوقف عليه نبي الله صلي الله عليه وسلم حتىَّ قضى صلاته, ثم قال له: استقبل صلاتك, فلا صلاة لفرد خلف الصف.

হযরত আলী ইবনে শায়বান রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমরা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর পেছনে নামায পড়ছিলাম। নামায শেষে তিনি এক ব্যক্তিকে মুসল্লীদের কাতারের পেছনে একাকী নামায পড়তে দেখলেন। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তার নিকট দাঁড়িয়ে তার নামায শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করছিলেন। অতঃপর নামায শেষে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাকে উদ্দেশ্য করে বললেনঃ তোমার নামায আবার নতুন করে পড়ে নাও। (সহীহ ইবনে খুযায়মা,হাঃ ১৫৬৯)

২৩. নামাযরত অবস্থায় এদিকে-সেদিক তাকানো

مُسَدَّدٌ قَالَ حَدَّثَنَا أَبُو الْأَحْوَصِ قَالَ حَدَّثَنَا أَشْعَثُ بْنُ سُلَيْمٍ عَنْ أَبِيهِ عَنْ مَسْرُوقٍ عَنْ عَائِشَةَ قَالَتْ سَأَلْتُ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم عَنْ الِالْتِفَاتِ فِي الصَّلاَةِ فَقَالَ هُوَ اخْتِلَاسٌ يَخْتَلِسُهُ الشَّيْطَانُ مِنْ صَلاَةِ الْعَبْدِ

“আয়িশাহ্ (রাদ্বিয়াল্লাহু আনহা) হতে বর্ণিত। তিনি বলেন, আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে সালাতে এদিক ওদিক তাকানো সম্পর্কে জিজ্ঞেস করলাম। তিনি বললেনঃ এটা এক ধরনের ছিনতাই, যার মাধ্যমে শয়তান বান্দার সালাত হতে অংশ বিশেষ ছিনিয়ে নেয়। (বুখারী,হাঃ৭৫১) (আধুনিক প্রকাশনীঃ৭০৭, ইসলামী ফাউন্ডেশনঃ৭১৫)

২৪. নামাযের কাতারের মাঝে খালী রাখা

عن ابن عباس, قال: قال رسول الله صلي الله عليه وسلم إياي والفرج يعني : في الصلاة.

“হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন,রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, নামাযরত অবস্থায় নামাযীদের মাঝে খালী জায়গা রাখা থেকে আমাকে দূরে রাখো তথা আমাকে যেন তা আর কখনো দেখতে না হয়। (মুজামূল কবীর আত তাবারানীঃ হাঃ ১১৪৫২)

২৫. নামাযে কাপড় অথবা চুল বাঁধা

عن ابن عباس , قال: اُمر النبي صلي الله عليه وسلم ان يسجد على سبعة, ونهي ان يكفّ شعره, وثيابه.

“হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাকে সাতটি হাড়ের ওপর সিজদা করতে আদেশ করছেন এবং নামাযে চুল ও কাপড় বাঁধতে নিষেধ করেছেন। (মুসলিম, হাঃ ৪৯০)

২৬. ইক্বামতের পর সুন্নাত অথবা নফল নামায পড়া

عن أبي هريرة ,عن النبي صلي الله عليه وسلم قال: اذا اٌقيمت الصلاة فلا صلاة الا المكتوبة.

হযরত আবু হুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যখন কোনো (ফরজ)নামাযের ইক্বামত দেয়া হয় তখন উক্ত নামায ছাড়া অন্য কোনো (সুন্নাতা অথবা নফল) নামায পড়া যাবে না। (মুসলিমঃ হাঃ ৭১০)

২৭. নামাযে দু’আ করা অবস্থায় আকাশের দিকে তাকানো

عن إبي هريرة ,ان رسول الله صلي الله عليه وسلم قال: لينتهين اقوام عن رفعهم ابصارهم عند الدعاء في الصلاة الي السماء,او لتخطفن ابصارهم.

“হযরত আবুহুরায়রা রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,নামাযে দু’রাকাত অবস্থায় আকাশের দিকে চক্ষু তুলতে জাতিকে অবশ্যই নিষেধ করা হয়েছে। কেননা, এতে তাদের দৃষ্টিশক্তি উঠিয়ে নেয়া হবে। (মুসলিম, ৪২৯)

২৮. মল-মূত্রের বেগ অথবা ক্ষুধার জ্বালা রেখে নামায পড়া

এ প্রসঙ্গে হাদিসে এসেছেঃ

عن عائشة رضي الله عنها قالت: اني سمعت رسول الله صلي الله عليه وسلم يقول: لاصلاة بحضرة الطعام, ولاهويدافعه الاخبثان.

“হযরত আয়েশা রাদ্বিয়াল্লাহু আনহা থেকে বর্ণিত,তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কে বলতে শুনেছিঃ খাবার উপস্থিত (ক্ষুধা থাকাবস্থায়) এবং মল-মূত্রের বেগ রেখে নামায পড়লে, সে নামায আদায় হবে না। (মুসলিম, হাঃ ৫৬০)

২৯. ইমাম সাহেবের পূর্বেই কোনো রুকন আদায় করা

এ প্রসঙ্গে হাদিসে এসেছেঃ

عن انس, قال: صلي بنا رسول الله صلي الله عليه وسلم ذات يوم فلما قضي الصلاة اقبل علينا بوجهه, فقال: ايها الناس, اني امامكم فلا تستبقوني بالركوع ولا بالسجود. ولا بالقيام ولا بالانصراف.

“হযরত আনাস রাদ্বিয়াল্লাহু থেকে বর্ণিত, তিনি বলেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নামায শেষ করে আমাদের দিকে মুখ ফিরিয়ে বসে বললেনঃ হে মানবমণ্ডলী! নিশ্চয়ই আমি তোমদের ইমাম। সুতরাং আমার আগে রুকু, সিজদস, উঠা, বসা ও সালাম (কোনো রুকুন) আদায় করবে না। (মসলিম, হাঃ ৪২৬)

৩০. নামাযে দাঁড়িয়ে সামনের দিকে থুথু ফেলা

এ প্রসঙ্গে হাদিসে এসেছেঃ

عن عبدالله بن عمر, ان رسول الله صلي الله عليه وسلم فقال: اذا كان احدكم يصلي فلا يبصق قبل وجهه, فان الله قبل وجهه اذا صلى.

“হযরত আব্দুল্লাহ বিন ওমর রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, নিশ্চয়ই রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন,তোমাদের কেউ নামাযে দাঁড়ালে সে যেন তার সামনের দিকে থুথু না ফেলে। করণ, যখন সে নামায পড়ে তখন আল্লাহ তা’আলা তার সামমেই থাকেন। (মুসলিম, হাঃ ৫৪৭)

তবে নামাযরত অবস্থায় কারো বেশি থুথু এলে সে যেন তার বাঁম দিকে অথবা পায়ের নিচে অথবা কোনো রুমালে ফেলে।

৩১. নামাযের মাঝে কোনো কিছু সরানো

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বাণীঃ

عن معيقيب, قال: سألت رسول الله صلي الله عليه وسلم عن مسح الحصي في الصلاة؟ فقال: ان كنت لابدّ فاعلا فمرةواحدة.

“হযরত মু’আইকিব রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, “আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নামাযে কোনো কংকর সরানো সম্পর্কে জুজ্ঞেস করলাম, জবাবে তিনি বললেন, যদি প্রয়োজনের ক্ষেত্রে তোমার করতেই হয়, তাহলে একবার করতে পার। (সুনানে তিরমিযি,হাঃ ৩৮০)

 

নামায ভঙ্গের কারণসমূহ

নামায বিশুদ্ধ হওয়ার জন্য যেমন কিছু শর্ত রয়েছে, তেমনিভাবে নষ্ট হওয়ার জন্যও কিছু সুনির্দিষ্ট কারণ রয়েছে। নিম্নোক্ত কারণে নামায নষ্ট হয়ে যায়। যথাঃ
১. সালামের জবাব দিলে : নামাযরত অবস্থায় কারো সালামের জবাব দিলে নামায ভঙ্গ হয়ে যাবে। কেননা সালাম যিকিরের পর্যায়ভুক্ত নয়।
২. নামাযের মধ্যে সালাম দিলে : ইচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক নামাযের মধ্যে সালাম দিলে নামায ভঙ্গ হয়ে যাবে।
৩. দুঃখসূচক শব্দ উচ্চারণ করা : নামাযের মধ্যে কেউ দুঃখসূচক শব্দ যেমন-আহ, উহ, হায় ইত্যাদি উচ্চস্বরে বললে নামায নষ্ট হয়ে যাবে।
৪. নামাযের ফরয ছুটে গেলেঃ নামাযের মধ্যে যেসব কাজ করা ফরয তন্মধ্যে কোনো একটি ফরয ছুটে গেলে নামায ভঙ্গ হয়ে যাবে।
৫. কিরা’আতে ভুল করলে : নামাযের মধ্যে কুরআন তিলাওয়াতে যদি এমন ভুল করে যে ভুলের কারণে আয়াতের মর্মার্থ ওলট পালট হয়ে যায়, তবে নামায ভঙ্গ হয়ে যাবে।
৬. নামাযে কিরা আত দেখে দেখে পড়া : নামাযরত ব্যক্তি যদি কুরআন শরীফ দেখে দেখে পাঠ করে, তবে তার নামায ভঙ্গ হয়ে যাবে।
৭. নামাযের মধ্যে কথা বলাঃ নামায়ী ব্যক্তি যদি নামাযের মধ্যে কথা বলে, তাহলে তার নামায নষ্ট হয়ে যাবে।
عن زيدِ بْنِ أْرْقَمَ، قال: ” كنَّا نتكلمُ فِي الصّلاةِ يُكَلِّمُ الرّجُلُ صَاِحِبَهَ وَهُوَ إلَى جَنْبِهِ فِي الصّلاةِ حَتّى نَزَلَتْ { وَقُوْمُوْا لِلهِ قاَ نِتِيْنَ } فاُمِرْنا بالسَّكُوْتِ, ونهينا عَنِ الْكَلَامِ
“যায়েদ ইবনে আরকাম রাদ্বিয়াল্লাহু আনহু বলেন, (এক সময়) আমরা নামাযের মধ্যে কথা বলতাম। মুসল্লী নামাযের মধ্যে তার পার্শ্ববর্তী সাথীর সাথে কথা বলত। অতঃপর যখন কুরআনের বাণী “তোমরা আল্লাহর উদ্দেশ্যে বিনীতভাবে দাঁড়াবে।”حَٰفِظُوا۟ عَلَى ٱلصَّلَوَٰتِ وَٱلصَّلَوٰةِ ٱلْوُسْطَىٰ وَقُومُوا۟ لِلَّهِ قَٰنِتِينَ (সূরা বাকারাঃ২৩৮)
অবতীর্ণ হয়, তখন আমাদেরকে নীরবতা পালনের নির্দেশ দেয়া হয় এবং কথা বলতে নিষেধ করা হয়।”
৮. নেশাগ্রস্ত অবস্থায় নামায পড়লে : মাদকাসক্ত মাতাল অবস্থায় নামায আদায় করলে তা আদায় হবে না। কেননা, মহান আল্লাহ ইরশাদ করেন لا تقربوا الصلوۃ وانتم سکری “তোমরা নেশাগ্রস্ত অবস্থায় নামাযের নিকটবর্তী হয়ে না।” ( সূরা নিসা,আয়াতঃ ৪৩)
৯. ইচ্ছাকৃতভাবে ওয়াজিব ছেড়ে দিলে : নামাযের মধ্যে নির্ধারিত ১৪টি ওয়াজিবের কোন একটি ওয়াজিব যদি নামাযী ইচ্ছাকৃতভাবে ছেড়ে দেয়, তবে নামায ভঙ্গ হয়ে যাবে। আর অনিচ্ছাকৃতভাবে ছুটে গেলে সাহু সিজদা দিলে নামায শুদ্ধ হবে। কিন্তু সাহু সিজদা না দিলে নামায ভঙ্গ হয়ে যাবে। পুনরায় আদায় করতে হবে।
১০. অট্টহাসি দিলে : নামাযের মধ্যে অট্টহাসি দিলে শুধু নামাযই নয়, অজুও নষ্ট হয়ে যাবে।
১১. অপ্রাসঙ্গিক কিছু করা : কোনা দুঃসংবাদ শুনে ইন্নালিল্লাহ সুসংবাদ শুনে আল-হামদুলিল্লাহ’ এবং বিক্রয়ের সংবাদ শুনে “সুবহানাল্লাহ’ বললে নামায বিনষ্ট হয়ে যাবে।
১২. অন্য দিকে ঘুরে গেলেঃ নামাযের মধ্যে কিবলার দিক থেকে অন্য দিকে ফিরে গেলে নামায ভঙ্গ হয়ে যাবে।
১৩. বাচ্চাকে দুধ পান করালে : নামাযরত স্ত্রীলোকের দুধ যদি তার সন্তান এসে খায়, তবে নামায ভঙ্গ হয়ে যাবে।
১৪. হাঁচির জবাব দেয়া : নামাযের মধ্যে যদি কেউ অন্যের হাঁচি শুনে ইয়ারহামুকাল্লাহ’ বলে হাঁচির জবাব দেয়, তবে তার নামায নষ্ট হয়ে যাবে।
১৫. চলাফেরা করলে : নামাযের মধ্যে চলাফেরা করলে নামায নষ্ট হয়ে যাবে। হ্যাঁ, প্রয়োজনে সম্মুখে বা পেছনে যাওয়া যাবে।
১৬. অপবিত্র স্থানে সিজদা করলে : অপবিত্র স্থানে সিজদা করলে নামায নষ্ট হয়ে
১৭. আমলে কাসীর হলে : নামাযের মধ্যে যদি কেউ আমলে কাসীর করে তবে নামায নষ্ট হয়ে যাবে। আমলে কাসীর হলো নামাযের মধ্যে এমন আমল করা যা দূর থেকে দেখলে মনে হয় যে, লোকটি নামায আদায় করছে না।
১৮. নিজের ইমাম ছাড়া অন্যকে লোকমা দেয়া : যদি কেউ নামাযের মধ্যে নিজের ইমাম ছাড়া অন্য কাউকে লোকমা দেয়, অথবা ইমাম যদি মুক্তাদি ব্যতীত অন্য কারো লোকমা নেয় অথবা ইমাম যদি জামাত বহির্ভূত অন্য কারো ভুল সংশোধন গ্রহণ করে তবে তার নামায নষ্ট হয়ে যাবে।
১৯. নামাজে দুনিয়াবী কথাবার্তা বলাঃ এ প্রসঙ্গে হাদীসে এসেছেঃ
عنْ مُعَا وِيةَ بْنِ الْحَكَمِ السُّاَمِى. قاَلَ : قاَلَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم إنَّ هذه الصلاة لا يصلُحُ فيها شيْءٌ من كلامِ النَّاسِ , إنّما هو التسبيح و التكبير وقراءةُ القران.
“হযরত মুয়াবিয়া বিন হাকাম সুলামী রাদ্বিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত,তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ নামাযে দুনিয়ার কোনো ব্যক্তিগত কথা বলা চলবে না বরং নামায তিলাওয়াতের সমষ্টি মাত্র।” (মুসলিমঃ ৫৩৭)
২০. নামাযে কাতার সোজা না করে নামায পড়া
এ প্রসঙ্গে হাদীসে এসেছ
عن أبى مسعود، قال: كان رسول الله صلى الله عليه وسلم يمسح مناكبنا في الصّلاة، ويقول: أستووا، ولا تختلفوا، فتخ

আশা করি ভালো লেগেছে।আজ আর নয়। বিদায়।পরে আবার দেখা হবে ইনশাল্লাহ। 

 

12 thoughts on "নামাজের সময়,কোন ওয়াক্ত কত রাকাত,আহকাম,আরকান,নামাজ ভঙ্গের কারন সব এক নজ্রে দেখে নিন।"

  1. Anik Contributor says:
    সুন্দর পোস্ট কিন্তু পোস্ট দীর্ঘ করে ফেলছেন। পার্ট পার্ট করতে পারতেন। সাইট স্লো লোডিং এ সময় লাগে
    1. Trickbd Support Moderator says:
      এখন ঠিক আছে।
      সাইট সুপার স্পিডি।
      অপেরা ইউজ করছেন হয়তো।
    2. tahmid habib Contributor Post Creator says:
      না ভাই chorom use koresi
    3. Anik Contributor says:
      জ্বী ভাই অপেরা মিনিতে প্রবলেম হচ্ছে। অপেরা ওয়েব ব্রাউজারে তেমন সমস্যা করে না। ক্রম ব্রাউজারে অবশ্য সমস্যা করে না কিন্তু সমস্যা একটাই বেশি ডাটা খরচ হয়
    4. IT Expert Legend Author says:
      Having problem in Microsoft Edge.
  2. tahmid habib Contributor Post Creator says:
    হুম ধন্যবাদ মন্তব্য করার জন্য
  3. Technical AZ Contributor says:
    Good Better Best Brother..Share More Post Like This
  4. tahmid habib Contributor Post Creator says:
    ok bro
  5. tahmid habib bro আকাশি কালারটা চোখে কেমন যেন লাগে… Onno colour use koren
    1. tahmid habib Contributor Post Creator says:
      ok bro
  6. T.M. Sadiq Contributor says:
    অনেক ধন্যবাদ
    1. tahmid habib Contributor Post Creator says:
      wlc

Leave a Reply