আসসালামুয়ালাইকুম

মহান আল্লাহ্‌ তায়া লার নামে শুরু করছি _

[ আপনাদের উপকার হলে অবশ্যই কমেন্ট করবেন তাহলে পরবর্তীতে ডিফেন্স রিলেটেড আরও পোষ্ট করার চেষ্টা করব ]

বিজিবির RANK বা পদবী নিয়ে কোথাও কোন ভিডিও বা  বিস্তারিত কোন তথ্য নেই । তাই আমরাই প্রথম যে বিজিবির RANK বা পদবী নিয়ে ভিডিও এবং পোষ্ট করলাম । তাই পোষ্ট টি সবার সাথে শেয়ার করার অনুরোধ থাকলো । ভিডিও-  Link Click Here Career Messages 

বিজিবি তে সরাসরি – সিপাহী পদবী ছাড়া আর কোন পদবী তে সার্কুলার হয় না । বিজিবির ঊর্ধ্বতন কর্মকর্তা বা উচ্চস্তর অফিসার গন সহ বিজিবির প্রধান গন বা মহাপরিচালক বাংলাদেশ সেনাবাহিনী থেকে হয়ে থাকে এবং বিজিবির নিম্ন শ্রেণীর অফিসার বা সদস্য গন সিপাহী পদবী থেকে ধাপে ধাপে হয়ে থাকে ।

বিজিবির ওয়েবসাইট এ যে পদবী দেয়া আছে সেগুলা বিজিবির ভাসায় উল্লেখ করা – তাই অনেকে এগুলো বুঝতে পারে না যে কে কোন পদবী বা পদবী তে আছেন ।

আমরা আজকে আলোচনা করব। বিজিবির পদবী আর্মি বা সেনাবাহিনীর কোন পদবীর সমতুল্য অর্থাৎ আর্মি বা সেনাবাহিনীর কোন সদস্য বা অফিসার বিজিবি তে গেলে তার পদবীর নাম কি হয়।

১ম আসছে – সহকারী পরিচালক – যে টি আর্মি বা সেনাবাহিনীর লেফটেন্যান্ট পদবীর সমমান – যাকে বিজিতে সহকারী পরিচালক বা assistant director বলা হয় ।

২য়  – উপ- পরিচালক যে টি আর্মি বা সেনাবাহিনীর ক্যাপ্টেন-পদবীর সমমান যাকে বিজিতে উপ-পরিচালক বা deputy director বলা হয় ।

৩য় – অতিরিক্ত পরিচালক- যে টি আর্মি বা সেনাবাহিনীর মেজর পদবীর সমমান যাকে বিজিতে অতিরিক্ত পরিচালক বা additional director বলা হয় ।

৪র্থ – পরিচালক- যে টি আর্মি বা সেনাবাহিনীর লে- কর্নেল পদবীর সমমান একজন লে- কর্নেল যাকে বিজিতে
পরিচালক বা Director বলা হয় ।

৫ম – উপ মহা পরিচালক- যে টি আর্মি বা সেনাবাহিনীর কর্নেল পদবীর সমমান একজন কর্নেল যাকে বিজিতে উপ মহা পরিচালক বা deputy director general বলা হয় ।

৬স্ট – অতিরিক্ত মহা পরিচালক- যে টি আর্মি বা সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল পদবীর সমমান যাকে বিজিতে অতিরিক্ত মহা পরিচালক বা additional director general বলা হয় ।

৭ম আসছে – মহা পরিচালক বা বিজিবি প্রধান – যে টি আর্মি বা সেনাবাহিনীর মেজর জেনারেল পদবীর সমমান যাকে বিজিতে মেজর জেনারেল হিসেবে মহা পরিচালক বা director general এর অগ্রাধিকার দেয়া হয় ।

   [  কেও কপি করলে ক্রেডিট  দিবেন #CareerMessages এর  ] ক্রেডিট দিলে আর পোষ্ট পাবেন নয়ত পাবেন না । 

(আজকে এই পর্যন্ত কথা হবে পরবর্তী টিউন এ)

বিদ্রঃ 

ডিফেন্স। সরকারি। প্রাইভেট সকল প্রকার চাকরির গোপন  তথ্য – সাহায্য এবং ডিফেন্স এর মেডিক্যাল যে, কোন সমস্যার সমাধান এবং রহস্য ও রোমাঞ্চ ভিন্ন রকম ভিডিও পেতে  আমাদের চ্যানেল টি ভিসিট করতে পারেন।

(ভালো লাগলে Subscribe করবেন)

( আমাদের চ্যানেল এ ১০০ ভাগ সঠিক তথ্য প্রভাইট করা হয় – যা আপনি নিজে যাচাই করে দেখতে পারেন )

আমাদের চ্যানেল – Career Messages 

যদি কোন যায়গায় বুঝতে সমস্যা হয় টিউমেন্ট করবেন আমি ইন শা আল্লাহ্‌ উওর দিবো।

আল্লাহ্‌ হাফেজ 

5 thoughts on "বর্ডার গার্ড বাংলাদেশ ( বিজিবির )পদবী সমূহ বা বিজিবির RANK নিয়ে আলোচনা (অনলাইন এর সর্বপ্রথম পোষ্ট)"

  1. XR SABBIR KHAN XR SABBIR KHAN Contributor says:
    Apnar post a onek banan vul ase,,good post carry on
  2. Main NISHAT NISHAT Contributor says:
    Good post..

Leave a Reply