আসসালামু আলাইকুম। আশা করি সবাই খুব ভালো আছো। তোমরা হয়তো অনেকেই জানো যে ২০২০ সালের গণিত অলিম্পিয়াডের বাছাই পর্ব এবার অনলাইনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে হয়তো এই পরীক্ষার নিয়ম-কানুনগুলো সেভাবে জানো না। তাই তোমাদের জন্য আজকের এই পর্ব।

 

বাছাই পর্ব কখন হবে?

চলতি বছরের ৩১শে জানুয়ারী গণিত অলিম্পিয়াডের বাছাই পর্ব অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও কারিগরী ত্রুটির কারণে পরবর্তীতে তা স্থগিত করা হয়। তবে এই পরীক্ষাটির পরবর্তী তারিখ আগামী ২৮শে ফেব্রুয়ারি শুক্রবার ধার্য করা হয়েছে।

 

কোন সময়ে পরীক্ষা দেওয়া যাবে?

২৮ তারিখ নিম্নের সময়ে পরীক্ষা দিতে হবে। সময়গুলোকে ক্যাটাগরি অনুযায়ী ভাগ করা হয়েছে।

 

 

প্রাইমারিঃ ৯.৩০-১০.৩০ টা

জুনিয়রঃ ১১.০০-১২.০০ টা

সেকেন্ডারি ও হায়ার সেকেন্ডারিঃ ৩.০০-৪.০০ টা

 

রেজিস্ট্রেশন ছাড়া কি পরীক্ষা দিতে পারবো?

না, তোমার যদি আগে থেকে রেজিস্ট্রেশন করা না থাকে তাহলে তুমি পরীক্ষা দিতে পারবে না। গত মাসের ১৮ তারিখ পর্যন্ত অনলাইনে এবং পরবর্তীতে আরো কিছুদিন ফেসবুকের মাধ্যমে রেজিস্ট্রেশন নেওয়া হয়েছিল। যারা করোনি, তাদের কিছুই করার নেই……।

 

আমার রেজিস্ট্রেশন নম্বর কত?

তোমার রেজিস্ট্রেশনের পরপরই একটা E-Mail তোমার কাছে গিয়েছিলো। ঐ E-Mail -এই তুমি তোমার Registration ID পেয়ে যাবে।

 

পরীক্ষা দেওয়ার নিয়ম

প্রথমে ব্রাউজারে গিয়ে Type করো-

http://online.matholympiad.org.bd

 

এবার Enter Press করো। তাহলে নিচের মতো Page আসবে।

 

এখানে Login-এ ক্লিক করে তোমার Registration ID আর Password দিয়ে প্রথমে Login করে নাও।

 

তারপর প্রথমে Participate নামের একটা Option পাবে। ওখানে ক্লিক করবে। [এই মুহূর্তে Screenshot দেওয়া‌ সম্ভব নয়।]

 

তাহলে তোমার সামনে বেশ কিছু প্রশ্ন চলে আসবে। প্রত্যেকটার উত্তর দেওয়ার জন্য নিচে উত্তরের একটা বক্স থাকবে। ওখানে উত্তর লিখে Submit করতে হবে।

 

তোমার উত্তর যদি ঠিকঠাকভাবে Submit হয় তাহলে নিচে সবুজ রঙের একটা Notification দেখতে পাবে।

 

আর যদি সার্ভারে জাম বা অন্য কোনো সমস্যার কারণে উত্তর Submit না হয় তাহলে নিচের মতো দেখাবে। সেক্ষেত্রে ২-৩ মিনিট পর আবার চেষ্টা করবে। তবে হ্যাঁ, Page কিন্তু Refresh করবে না। তাতে অনেক সমস্যায় পড়ে যাবে।

 

পরীক্ষাতে মোট কতক্ষণ সময় পাবো?

পরীক্ষাতে মোট ১ ঘণ্টা সময় পাবে। সব উত্তর ১ ঘণ্টার মধ্যেই পাঠাতে হবে। ১ ঘণ্টার পর আর কোনো উত্তর Submit হবে না। একটা বাজে ব্যাপার হচ্ছে এখানে কোনো Stopwatch দেখায় না। মানে তোমাকে তোমার Device-এর ঘড়ির দিকে তাকিয়ে সময় Maintain করতে হবে।

 

যদি কোনো কারণে একবার ভুল উত্তর Submit করে ফেলি তাহলে কী হবে?

কোনো সমস্যা নেই….। কারণ তুমি ১ ঘণ্টার মধ্যে একটা প্রশ্নের জন্য একটা কেনো, হাজারটা উত্তর Submit করতে পারবে। তবে হাজারটা উত্তরই Grant হবে না! তুমি সবার শেষে যেই উত্তরটা Submit করবে সেটাই ওদের Server-এ Grant হবে।

 

প্রশ্ন কীরকম হয়ে থাকে?

Math Olympiad-এর প্রশ্নের বৈশিষ্ট্যই হচ্ছে এটা তোমাকে ভাবাতে বাধ্য করবে। এখানে পাঠ্যপুস্তকের পুঁথিগত বিদ্যার মতো প্রশ্ন খুব কমই আসে। এখানে বাস্তব জীবনভিত্তিক প্রশ্ন বেশি দেওয়া হয়। এরপর যেটা সবথেকে বেশি দেওয়া হয় তা হচ্ছে যৌক্তিক প্রশ্ন, মানে যাকে যুক্তি দিয়ে বিচার করতে হয়। যাই হোক, এটা যেহেতু বাছাই পর্ব, তাই এখানে তোমাদেরকে হয়তো একটু ছাড় দেওয়া হবে, মানে তোমরা হয়তো বইয়ের প্রশ্নের মতো কিছু পেতে পারো। তবে এটার গ্যারেন্টি আমি দিতে পারবো না।

 

যাই হোক, সবশেষে বলতে চাই ভালো করে সবাই একটু প্রস্তুতি নাও। আর হ্যাঁ, টেনশন করে পরীক্ষা দিবে না, ঠান্ডা মাথায় দিবে। কারণ এগুলো Solve করার জন্য তোমরা যথেষ্ট সময় পাবে। তোমাদের যদি অলিম্পিয়াড নিয়ে আরও কিছু জানার থাকে, তাহলে আমাকে কমেন্টে লিখবে। সবাই ভালো থাকো, সুস্থ থাকো। আল্লাহ হাফেজ।

9 thoughts on "২০২০ সালের গণিত অলিম্পিয়াডের বাছাই পর্ব কখন অনুষ্ঠিত হবে? অনলাইনে কীভাবে পরীক্ষা দিবো? পরীক্ষা দেওয়ার নিয়ম কী কী?"

    1. Anwarul Azim Azim Author Post Creator says:
      Thanks.
  1. Md Shahin M.d.Shahin Contributor says:
    Vai Selection Part E Koyti Question Thakbe ?
    1. Anwarul Azim Azim Author Post Creator says:
      এটা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়, তবে আনুমানিক ৮-১২টার মধ্যেই থাকবে।
    1. Anwarul Azim Azim Author Post Creator says:
      ধন্যবাদ।
  2. Forhad Rahman Contributor says:
    Great article. But it supposed to be in Education guideline category
    1. Anwarul Azim Azim Author Post Creator says:
      May be. But I think it is well to keep it here. It is just a post on guideline of participating to BDMO, not of learning. Everything is correct according to everyone’s sight. That doesn’t matter. Thanks.
    2. Forhad Rahman Contributor says:
      Okey. U r Welcome

Leave a Reply