একটি স্মার্টফোন আমাদের জীবনের একটি আবশ্যক অংশ হয়ে দাড়িয়েছে। আগেকার দিনে আমরা আমাদের মোবাইল ফোন গুলো শুধুমাত্র যোগাযোগের জন্যই ব্যবহার করতাম। কিন্তু বর্তমানে আমাদের হাতের স্মার্টফোনটিতে যোগাযোগ ছাড়াও এতে বিভিন্ন দরকারি ডেটা স্টোর করা সহ অনেক পার্সোনাল এবং সেনসিটিভ ডেটা স্টোর করি। আমাদের অত্যন্ত কাছের মানুষও যেটা জানে না আমাদের হাতের স্মার্টফোনটি সেটা জানে।
কিন্তু বর্তমানে প্রায়ই বিভিন্ন পার্সোনাল ডেটা লিক এক খবর পাওয়া যায়। কখনো ভেবেছেন কি, কিভাবে এসব ডেটা লিক হয়? কিভাবে আমাদের পার্সোনাল একাউন্ট গুলো হ্যাক হয়? এসবের মুলে অনেক বড় একটি জায়গা দখল করে আছে ভাইরাস এবং ম্যালওয়্যার গুলো। এগুলোই আমাদের ফোনের পার্সোনাল ডাটাগুলো চুরি করে হ্যাকারের কাছে সরবরাহ করে। এছাড়াও ভাইরাস আমাদের ডিভাইসে থাকা অনেক দরকারি ডেটা এনক্রিপ্ট করে দেওয়া, ডিভাইস স্লো করে দেওয়া ছাড়াও অনেক ক্ষতি সাধন করে।
আপনি নিশ্চই এ ধরনের ক্ষতির সমুক্ষিন হতে চাইবেন না। তো এ ধরনের ক্ষতি থেকে দূরে থাকতে চাইলে আমাদের যেটা করা উচিত সেটা হলো আমাদের ফোনটি ভাইরাস এবং ম্যালওয়্যারের থেকে দূরে রাখা। এর জন্য আমাদের নিয়মিত ভাবেই আমাদের ফোন থেকে ভাইরাস ক্লিন করা দরকার। ভাইরাস ক্লিন করার জন্য অনেক ভালো ভালো প্রিমিয়াম এবং ফ্রী অ্যাপস আছে। আপনার যদি পর্যাপ্ত পরিমাণ অর্থ থাকে তাহলে আপনি ভাইরাস ক্লিন করার প্রিমিয়াম অ্যাপগুলো ইউজ করতে পারেন। আর যদি তা না পারেন তাহলে ফ্রী এর মধ্যে যেসব ভালো অ্যাপস আছে সেগুলো ট্রাই করতে পারেন। তো আজকের আর্টিকেল এ আমি বেস্ট ফ্রী এন্টিভাইরাস অ্যাপ গুলো নিয়ে আলোচনা করবো।

1. Avast Antivirus

সারা পৃথিবী জুড়ে বহু সংখ্যক ব্যবহারকারীকে ভাইরাস এবং ম্যালওয়্যার এর ক্ষতি থেকে বচাচ্ছে অ্যাভাস্ট। অন্যান্য অপারেটিং সিস্টেম গুলোর মতো এটা অ্যান্ড্রয়েড এর জন্যও রয়েছে। বর্তমানে এটাই টপ রেটিং যুক্ত অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার স্ক্যানিং অ্যাপ। শুধু মাত্র সিঙ্গেল ক্লিকেই আপনি আপনার ফোনে থাকা ক্ষতিকর অ্যাপ, স্পাইওয়্যার, ম্যালওয়্যার ইত্যাদি স্ক্যান করতে পারবেন এবং এগুলোর থেকে আপনার ফোনকে প্রোটেক্ট রাখতে পারবেন। এটার ফ্রী এবং প্রিমিয়াম উভয় পরিসেবা আছে। প্রিমিয়াম ভার্সনে আপনি অ্যাডভান্সড কিছু ফিচার পাবেন সেই সাথে প্রিমিয়াম ভার্সন সম্পূর্ণ বিজ্ঞাপন মুক্ত।

2. Bitdefender Antivirus Free

বিট ডিফেন্ডার এন্টিভাইরাস আসলেই একটি পাওয়ারফুল এন্টিভাইরাস টুল। এটা অ্যান্ড্রয়েড এর জন্য অনেক ভালো ভাইরাস প্রটেকশন দিয়ে থাকে। এটাতে থাকছে ক্লাউড স্ক্যানিং টেকনোলজি। ফলে এটা অনেক পারফেক্ট ভাবে আপনার ফোন স্ক্যান করতে পারে। এটা দিয়ে আপনি আপনার ফোনে ইন্সটল থাকা প্রতিটি অ্যাপ স্ক্যান করতে পারেন এবং রিয়াল টাইম প্রটেকশন দিতে পারেন। সেই সাথে এটাতে ভিপিএন এম্বেড করা থাকছে ফলে আপনি এটা ইউজ করেই ব্লক থাকা ওয়েবসাইট গুলো আনব্লক করতে পারবেন এবং ওয়েব ব্রাউজিং করার সময় ওয়েব এ থাকা ভাইরাস এবং ম্যালওয়্যার থেকেও এটা প্রটেকশন দেবে। এটার প্রিমিয়াম পরিষেবায় একাউন্ট প্রাইভেসি, অ্যাপ লকার সহ আরো অনেক ফিচার পাবেন।

3. Norton Mobile Security

নর্টন এন্টিভাইরাসের লেটেস্ট ভার্সন অ্যান্ড্রয়েড অ্যাপ এর ফ্রী ভার্সনেও ইমপ্রেস করার মত সব ফিচার রয়েছে। এটা আপনার ফোনের ভাইরাস স্ক্যান করার জন্য 100% ডিটেক্ট করার ক্ষমতা রাখে। এটার ফ্রী ভার্সন ব্যবহার করেই আপনি আপনার ফোনে বার বার আসা স্প্যাম কল ব্লক করে রাখতে পারবেন। এমনকি কেউ যদি বার বার আপনার ফোন আনলক করার চ্রেষ্টা করে তার ফটো ক্যাপচার করে রাখবে এই অ্যাপ। এটা এখন পর্যন্ত প্লে স্টোরে 10 মিলিয়নের বেশি বার ডাউনলোড হয়েছে এবং এর প্লেস্টোর রেটিং 4.7।

4. Avira Antivirus

এভিরা এন্টিভাইরাস প্রাইভেসির উপর বেশি ফোকাস করে। বিশেষ করে এই এন্টিভাইরাস দিয়ে আপনি আপনার ফোনের কোন অ্যাপগুলো কোন ধরনের ডেটা অ্যাকসেস করছে সেটা স্ক্যান করতে পারবেন। এটা ব্যবহার করে আপনার পার্সোনাল ইমেইল অ্যাড্রেস অনলাইনে ছড়িয়েছে কি না সেটা চেক করতে পারবেন। অ্যাপস লক করতে পারবেন। সেই সাথে এটি একটি এন্টিভাইরাস অ্যাপ হওয়ার কারণে ম্যালওয়্যার প্রটেকশন তো থাকছেই। এছাড়াও এতে সিকিউর ইন্টারনেট ব্রাউজিং এর জন্য একটি ভিপিএন(VPN) থাকছে যেটা ব্যবহার করে প্রতিদিন সর্বোচ্চ 100 মেগাবাইট ইন্টারনেট ইউজ করতে পারবেন।

5. AVG AntiVirus

এভিজি এন্টিভাইরাস এভিজি টেকনোলজিস এর তৈরি করা একটি এন্টি ভাইরাস সফটওয়্যার। এটার ইউজার ইন্টারফেস অনেকটা অ্যাভাস্ট এন্টিভাইরাস এর মতোই। এটা অনেক দরকারি ফিচার প্রদান করে। এটার ফ্রী ভার্সন থেকেই কল ব্লকিং, ওয়াইফাই স্পিড টেস্ট, ওয়াইফাই সিকিউরিটি স্ক্যান, র্যাম বুস্টার, পাওয়ার সেভার ইত্যাদি ফিচারগুলো উপভোগ করতে পারবেন। এটার প্রিমিয়াম ভার্সনে আরো অনেক ফিচার আছে। আপনি চাইলে 14 দিন এর জন্য এটার ফ্রী ট্রায়েল দিতে পারেন। এটা এখন পর্যন্ত প্লেস্টোর থেকে 100 মিলিয়ন এর বেশি বার ডাউনলোড হয়েছে।

6. Sophos Intercept X

এটা চমৎকার একটি ফ্রি অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস অ্যাপ। এটা অ্যাপ এর মধ্যে কোনো বিজ্ঞাপন প্রদর্শন করে না। এটা আপনার ফোনকে ভাইরাস এর কারণে স্লো হওয়া থেকে রক্ষা করে এবং ওয়াইফাই থেকে আসা ম্যান ইন দ্যা মিডিল অ্যাটাক থেকে প্রোটেক্ট করে। সেই সাথে ম্যালিসিয়াস ওয়েবসাইট ব্লক, স্প্যাম কল ব্লক, অ্যাপ লকারের মতো সুবিধাগুলো তো থাকছেই।

7. ESET Mobile Security & Antivirus

আপনি যদি সেফ ইন্টারনেট ব্রাউজিং করার জন্য কোনো অ্যান্ড্রয়েড এন্টিভাইরাস সার্চ করে থাকেন তাহলে এটি আপনার জন্য পারফেক্ট। এটার মজার বিষয় হলো এটা জনপ্রিয় ওয়েবসাইট গুলোর ফিশিং পেজ থেকে আপনাকে প্রোটেক্ট করবে। প্রতিনিয়তই অনলাইন একাউন্ট হ্যাক করার জন্য হাজার হাজার ফিশিং পেজ তৈরি হচ্ছে। এই এন্টিভাইরাসের ফিশিং প্রটেকশন ফিচারটি আপনার ব্রাউজারের সাথে ইন্টিগ্রেট হবে এবং সকল প্রকার ফিশিং পেজ থেকে আপনাকে দূরে রাখবে। তাছাড়া ভাইরাস, ম্যালওয়্যার, স্পাইওয়্যার স্ক্যান করার ফিচার তো থাকছেই।
Content Copyright: TrickJal by Me

3 thoughts on "অ্যান্ড্রয়েড ফোনের জন্য বেস্ট ফ্রী অ্যান্টিভাইরাস অ্যাপগুলো সম্পর্কে জেনে নিন"

  1. Umar Author says:
    Avast Antivirus মার্কেট এ নেই কয়েক বছর যাবৎ,,
    আর Android এ এন্টিভাইরাস লাগে না।
  2. Ahad Author says:
    Android এর অ্যান্টি-ভাইরাস? কে ভাই আপনারা? কোথা থেকে আসছেন এসব আইডিয়া নিয়ে?
  3. SR Shoruv Author says:
    যখন আপনি ৮ জিবি রম ওয়ালা মোবাইল ব্যবহার করার পর ৬৪ জিবি রম ওয়ালা মোবাইল কিনেন তখনঃ

Leave a Reply