বর্তমানে বিভিন্ন সার্ভিসে সরাসরি গুগল কিংবা ফেসবুক একাউন্ট ব্যবহার করে সাইন আপ করা যায়। ফলে দ্রুত একাউন্ট তৈরি করার দরকার হলে কোনো ঝামেলা ছাড়াই এক ক্লিকে একাউন্ট তৈরি এবং লগইন করা সম্ভব হয়। এভাবে আমরা যখন কোনো অ্যাপ বা ওয়েবসাইটে লগইন করি তখন সেই সার্ভিস আমাদের গুগল একাউন্ট থেকে বিভিন্ন ধরনের ডেটা অ্যাকসেস করে। কোনো কোনো সার্ভিস শুধুই আমাদের একাউন্টের বেসিক ইনফরমেশন অ্যাকসেস করে আবার কোনো কোনো সার্ভিস গুগল প্লে গেমস, ড্রাইভ ফাইলস, গুগল কন্টাক্টস অ্যাকসেস করে। এমনকি এই সার্ভিস গুলো আমাদের যেসব ডেটা অ্যাকসেস করে সেগুলো ম্যানেজ করার ক্ষমতা রাখে।

 

আপনি কিছু সার্ভিসের ক্ষেত্রে নাও চাইতে পারেন যে তারা আপনার একাউন্টের বিভিন্ন সেনসিটিভ ডেটা অ্যাকসেস করার ক্ষমতা রাখুক, বিশেষ করে গুগল কন্টাক্ট এ সেভ থাকা কন্টাক্ট এবং গুগল ড্রাইভের ফাইল সমুহ। আর আপনি যদি না চান সার্ভিসগুলোর আপনার ডেটা অ্যাকসেস করুক তাহলে সেই সার্ভিস কোন কোন ধরনের ডেটা অ্যাকসেস করছে সেটা দেখতে পারবেন এবং প্রয়োজনে ডেটা অ্যাকসেস বন্ধ করতে পারবেন। তো কোন অ্যাপ বা ওয়েবসাইট কোন ধরনের ডেটা অ্যাকসেস করছে সেটা কিভাবে জানবেন এবং কিভাবে সেই অ্যাকসেস রিমুভ করবেন সেটা জানাতেই আজকের আর্টিকেল। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের আর্টিকেল।

 

গুগল একাউন্ট থেকে থার্ডপার্টি অ্যাপ কিংবা ওয়েবসাইটের অ্যাকসেস রিমুভ করার জন্য নিচের স্টেপ সমুহ ফলো করুন।

 

স্টেপ ১: প্রথমে আপনার ফোনের ব্রাউজার ওপেন করে google.com এ প্রবেশ করুন। যে কোনো ব্রাউজার হলেই হবে তবে ক্রোম ব্রাউজার হলে ভালো হয়।

 

স্টেপ ২: গুগলে প্রবেশ করার পর আপনার গুগল অ্যাকাউন্ট গুগলে সাইন ইন করা না থাকলে প্রথমে সাইন ইন করে নিন এবং টপ রাইট কর্নারে থাকা প্রোফাইল আইকনে ক্লিক করুন।

 

স্টেপ ৩: প্রোফাইল আইকনে ক্লিক করে যদি দেখেন যে গুগল একাউন্টের উপর অন্য একাউন্ট এর অ্যাকসেস রিমুভ করতে চান সে একাউন্ট সিলেক্ট করা নেই তাহলে সেটা সিলেক্ট করুন এবং ম্যানেজ ইউর গুগল একাউন্ট অপশন সিলেক্ট করুন।

 

স্টেপ ৩: গুগল একাউন্ট ম্যানেজমেন্ট পেজে সিকিউরিটি ট্যাবে প্রবেশ করার পর নিচের দিকে স্ক্রল করে সাইনিং উইথ গুগল অপশনে ক্লিক করুন।

 

স্টেপ ৪: এবার যে সার্ভিসগুলো আপনার গুগল অ্যাকাউন্ট থেকে কোনো ধরনের ডেটা অ্যাকসেস করছে সেগুলো দেখাবে।

 

স্টেপ ৫: এবার আপনি কোন সার্ভিস কোন ধরনের ডেটা অ্যাকসেস করছে সেটা দেখার জন্য সেই সার্ভিসের নামের উপর ক্লিক করুন, তাহলে সেই সার্ভিস কোন কোন ধরনের ডেটা অ্যাকসেস করছে সেগুলো দেখাবে। আপনি যদি সেই সার্ভিসের গুগল অ্যাকাউন্ট থেকে অ্যাকসেস রিমুভ করতে চান তাহলে রিমুভ অ্যাকসেস অপশনে ক্লিক করুন।

 

স্টেপ ৬: এবার আপনার কাছে অ্যাকসেস রিমুভ করার জন্য পারমিশন চাইলে ওকে বাটনে ক্লিক করুন।

 

এখন থেকে সেই সার্ভিস আপনার একাউন্ট থেকে আর কোনো ধরনের ডেটা অ্যাকসেস করতে পারবে না।

One thought on "গুগল একাউন্ট থেকে থার্ডপার্টি অ্যাপ কিংবা ওয়েবসাইটের অ্যাকসেস রিমুভ করুন"

  1. mdrazumiaR Contributor says:
    vai earning apps er AdSense account disable kora jay aei rokom kono post den upokar hobe

Leave a Reply