আসসালামুআলাইকুম, ও হিন্দু ভাইদের আদাব। আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো, সজনে খাওয়ার উপকারিতা ও গুনগুলো কি কি৷ সাধারণত সজনে গাছ কম-বেশি প্রায় সবারই পরিচিত।সজনের ডাটা,ফুল,পাতা সব ই খাওয়ার উপযোগী।সজনে আছে বিভিন্ন রোগ প্রতিরোধ ক্ষমতা।সজনে অনেক পুস্টিগুন রয়েছে, যা আমরা অনেকে জানি না।আজকে আপনাদের মাঝে সজনের পুস্টিগুন গুলো জানাব ও সজনে খাওয়ার উপকারিতা জানাব। তাছাড়া সজনে অনেকের প্রিয় সবজি। সজনে অনেক ভিটামিন ও রয়েছে। আমাদের সবার সজনে খাওয়া উচিৎ। এমন অনেক সবজি আছে যেগুলোর পুস্টিগুন সম্পর্কে আমাদের ধারনা নেই। সজনে তেমনি একটি সবজি৷ সজনে ও অনেক ভিটামিন ও পুস্টিগুন রয়েছে, যেগুলো আমাদের অজানা।আজকে আপনাদের জানাব,সজনের উপকারীতা ও পুস্টিগুন গুলো। কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ-

১) সজনে আছে ৩৬ টির মতো এন্টি-ইনফ্ল্যামমেটরি উপাদান।এছাড়া ও এটি ক্যান্সার এর বিরুদ্ধে সহায়ক ভুমিকা পালন করে। এবং অকাল বার্ধক্যা জনিত সমস্যা দূর করে।

২) সজনে অনেক ভিটামিন রয়েছে। সজনে প্রায় ৯০ টির ও বেশি এবং ৪৬ রকমের এন্টি-অক্সিডেন্ট রয়েছে।যা আমাদের শরীরের জন্য অত্যান্ত দরকারী।

৩) সজনে যকৃত ও কিডনি ভাল রাখতে সাহায্য করে।এছাড়া ও রুপের সৌন্দর্যবধক হিসাবে কাজ করে। এজন্য আমাদের নিয়মিত সজনে খাওয়া উচিৎ।

৪) সজনে মায়ের বুকের দুধ বৃদ্ধিতে সাহায্য করে।এবং কোনো পার্শপ্রতিক্রিয়া নেই।সজনে পাতা থেকে তৈরি ১ টেবিল চামচ পাউডারে ১৪% প্রোটিন ও ৪০% ক্যালসিয়াম ও ২৩% আয়রন বিদ্যামান রয়েছে।

৫) সজনে শরীরের হজম শক্তিকে বৃদ্ধি করে তোলে,এবং পুস্টিবর্ধক হিসাবে কাজ করে।

৬) সজনে শরীরের সুগারের মাত্রা নিয়ন্ত্রন করে ও ডায়াবেটিস এর মতো কঠিন রোগ নিরাময়ে সাহায্য করে।

৭) মানুষের শরীরে ২০% হলো প্রোটিন, যার গাঠনিক উপদান হলো এমাইনো ওসিড। সজনে এমাইনো এসিড ভরপুর থাকে।

৮) সজনে পাতা ও ফুল শাক এর মতো রান্না করে খাওয়া যায়। বসন্তকালে খেলে এটি বসন্তের প্রতিষেধক হিসাবে কাজ করে।

৯) সজনে শরীর এর কোলেস্টেরল এর মাত্রা নিয়ন্ত্রন এ রাখে।

১০) সজনে প্রচুর পরিমান জিংক থাকে।এবং এই সজনে পাতায় পালং শাক এর চেয়ে তিনগুন আয়রন বিদ্যামান।যা এ্যানিমিয়া দূর করনে ব্যাপক ভুমিকা রাখে।

১১) সজনে পাতায় অনেক ভিটামিন ও পুস্টিগুন রয়েছে। প্রতি গ্রাম সজনে পাতায় একটি কমলার চেয়ে সাতগুন বেশি ভিটামিন সি ও দুধের চেয়ে চারগুন বেশি ক্যালসিয়াম ও দুই গুন বেশি প্রোটিন রয়েছে। তাহলে বুঝলেন সজনে কেমন পুস্টিগুন রয়েছে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

Leave a Reply