আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,ইফতারের পর মস্তিষ্ক চাঙা রাখার উপায়। চলছে পবিত্র মাহে রমজান মাস। সারাদিন উপোস থেকে রোযা রেখে,ইফতার এর পর খুব খারাপ লাগে।তবে আজকে আপনাদের মাঝে এমন কিছু পানীয় শেয়ার করব,যে পানীয় গুলো ইফতার এর পর আপনার মস্তিষ্ক কে রাখবে চাঙা। ইফতার এর পর সঠিক খাদ্যভাস এর অভাব থাকার কারনে আমাদের অসস্তি লাগে। তবে আজকে এমন কিছু পানীয় আপনাদের মাঝে শেয়ার করব।যে পানীয় গুলো আপনি ইফতার এর পর খেলে আপনার মস্তিষ্ক থাকবে চাঙা। মস্তিস্ক কে সুস্থ ও চাপমুক্ত রাখতে এই পানীয় গুলোর গুরুত্ব অনেক। কথা না বাড়িয়ে শুরু করা যাক,ইফতার এর পর মস্তিষ্ককে চাঙা রাখার উপায়ঃ

১)লেবুপানিঃ

অনেকে ইফতার এর তালিকায় লেবু-পানি রাখে।এই লেবু সহজে পাওয়া যায়,এজন্য অনেকে লেবুপানীয় বানায় প্রাই লোকজন।এই লেবুতে এমন কিছু উপাদান রয়েছে,যেগুলো আমাদের শরীরকে চাঙা রাখতে সাহায্য করে।লেবুতে রয়েছে,ভিটামিন-সি,ভিটামিন-বি কম্লেক্স।এছাড়াও লেবুতে রয়েছে ম্যাগনেসিয়াম,পটাশিয়াম,আয়রন ও ক্যালসিয়াম। লেবুর পানীয় খেকে মস্তিষ্ক এ অক্সিজেন পায়।এছাড়া ও লেবুর পানি খেলে মস্তিষ্ক সতেজ থাকে।সারাদিন রোযা রাখার পর, লেবুর পানীয় খেলে মস্তিষ্ক সতেজ ও শরীর চাঙা হয়।

২) গরম চকলেটঃ

চকলেট কিন্তু মস্তিষ্ককে চাঙা রাখতে সাহায্য করে। সাধারণত চকলেট দুই প্রকার পাওয়া যায়,একটি হলো দুধ ও চিনি ও অন্যান্য উপাদান মিশিয়ে বানানো হয়।আরেক ধরনের চকলেট হলো দুধ,চিনি ও অন্যান্য উপাদান মেশানো হয় না। গরম চকলেট মস্তিষ্ককে সক্রিয় ও সতেজ রাখতে সাহায্য করে।এছাড়া ও গরম চকলেট স্মৃতিশক্তিকে প্রখর করতে সাহায্য করে। তাই ইফতার এর তালিকায় গরম চকলেট রাখা উচিৎ।

৩)বিটরুট জুসঃ

স্বাস্থ্য রক্ষার জন্য বিটরুট জুস অত্যান্ত জরুরি।মস্তিষ্ক এর জন্য অসাধারণ কার্যকর এই বিটরুট জুস।এছাড়া ও যারা ব্যায়াম করেন তারা ব্যায়াম করার আগে বিটরুট জুস খেলে মস্তিষ্ক সকল থাকে। এছাড়া ও সারাদিন রোযা রেখে ইফতার এর তালিকায় বিটরুট জুস রাখলে মস্তিষ্ক চাঙা হয়ে যায়। তাই ইফতার এর তালিকায় বিটরুট জুস রাখা উচিৎ।

৪) হলুদের চাঃ

হলুদ বলতে শুধু আমরা মসলাই বুঝে থাকি।কিন্তু আমরা এটা জানি না যে,হলুদ দ্বারা পানীয় বানানো সম্ভব। হলুদ দিয়ে চা ও বানানো যায়,যেটা আমাদের শরীর এবং মস্তিষ্ক এর অনেক উপকারী। হলুদ সাধারণত আমরা মসলা হিসাবে ব্যাবহার করে থাকি,কিন্তু হলুদের চা এ প্রচুর উপকারীরা রয়েছে।মস্তিষ্ক এর জন্য হলুদের চা এর গুরুত্ব অপরসীম। হতাশা কমাতে ও মস্তিষ্ক চাঙা রাখতে, স্মরনশক্তি বাড়াতে হলুদের পানীয় এর বিকল্প নেই। এছাড়া ও সারাদিন রোযা রেখে ইফতার এর তালিকায় হলুদ এর চা রাখলে মস্তিষ্ক চাঙা হয়ে যায়।

৫) গ্রিন-টিঃ

সবুজ চা মস্তিষ্ক এর জন্য উপকারী। অনেক বছর আগে লোকজন এর কাছে সবুজ চা অনেক জনপ্রিয় ছিল।প্রচুর পরিমান অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে এই সবুজ চা এ,যার জন্য প্রাকৃতিক পানীয় ও বলা হয় এই সবুজ চা কে। মস্তিষ্ক সতেজ রাখতে প্রচুর ভুমিকা পালন করে এই সবুজ চা।মস্তিস্ককে সতেজ রাখতে ও মস্তিষ্ককে ব্যাপক চাঙা রাখতে সাহায্য করে এই সবুজ চা।তাই ইফতার এর পর আমাদের সবুজ চা রাখা উচিৎ ইফতার এর তালিকায়।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

Leave a Reply