আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,ড্রিপ ফ্রিজে যে খাবারগুলো দীর্ঘদিন রেখে খাওয়া বিপদজনক। আমরা অনেক সময় আমাদের ড্রিপ ফ্রিজে খাবার দীর্ঘদিন রেখে পরে বের করে খাই। তবে এমন কিছু খাবার রয়েছে যে খাবার গুলো ড্রিপ ফ্রিজে রেখে খাওয়া বিপদজনক, না খাওয়া অনেক ভাল। আজকে এমন কিছু খাবার গুলো সম্পর্কে আলোচনা করব। আমাদের অসর্তকতার কারনে আমরা বিভিন্ন রোগে আক্রান্ত হই। বিভিন্ন খাবার যেগুলোতে রয়েছে বিশাক্ত উপাদান এই খাবার গুলো না জেনে আমরা খেয়ে থাকি।এই সমস্ত কারনে নানা রোগ বাসা বাধে আমাদের শরীরে। কথা না বাড়িয়ে শুরু করা যাক,ড্রিপ ফ্রিজে যে খাবার গুলো দীর্ঘদিন রেখে খাওয়া বিপদজনকঃ

১) অনেকদিন যাবত মাংস ফ্রিজে রেখে দেয়ার পর দেখবেন মাংস এর রঙ ফ্যাকাশে হয়ে গেছে। এই ধরনের মাংস না খাওয়াই অনেক ভাল। এই সমস্ত খাবার আমাদের শরীরের জন্য ক্ষতিকর। এছাড়া ও অনেক সময় দেখবেন মাংস এর ভাজে ভাজে বরফ এর ক্ষুদ্র কণা ও জমে আছে। মাংস ভাল করে প্যাকেট করে ড্রিপ ফ্রিজে সংরক্ষণ করবেন। এছাড়া ও মাংস দীর্ঘদিন ড্রিপ ফ্রিজে রেখে খাবেন না।

২) আমরা অনেক সময় আইসক্রিম ফ্রিজে রেখে দেই। অনেকে আবার অনেকগুলো আইসক্রিম কিনে ড্রিপ ফ্রিজে রেখে দেয়। তবে আমাদের খেয়াল রাখতে হবে, চার মাস এর বেশি আইসক্রিম ফ্রিজে রাখা উচিৎ না। চার মাস এর বেশি আইসক্রিম যদি ফ্রিজে রেখে খান, তবে অনেক ধরনের রোগ হতে পারে। পেটের সমস্যা ও হতে পারে। তাই আমাদের উচিৎ আইসক্রিম দীর্ঘদিন ফ্রিজে না রাখা।

৩) অনেকে ব্রেড ফ্রিজে রেখে দিই। তবে ছয় মাসের বেশি ব্রেড ফ্রিজে রাখা উচিৎ না। কারন এ ধরনের খাবার আমাদের স্বাস্থের জন্য খুই ক্ষতিকর। আমরা যদি ব্রেড ফ্রিজে রাখি,ছয়মাস হয়ে গেলে সেটি আর খাব না।

৪) আমরা অনেক সময় বেশি করে সবজি কিনে ফ্রিজে রেখে দিই। তবে আমাদের কিছু সাবধানতা অবলম্বন করে ফ্রিজে সবজি রাখতে হবে৷ অনেক সময় দেখা যায়, ফ্রিজে রাখা সবজি তে ক্ষুদ্র ক্ষুদ্র বরফ কণা জমে গেছে, তাহলে সেই সবজি না খাওয়া ই ভাল। তিন মাসের বেশি সময় সবজি রেখে খাওয়া যাবে না। তাই দীর্ঘদিন সবজি ড্রিপ ফ্রিজে না রাখাই ভাল।

৫)আমরা অনেক সময় কফি গুড়া ফ্রিজে রেখে দিই।তবে একটা দিকে লক্ষ্য রাখতে হবে তিন মাসের বেশি সময় কফি গুড়া ফ্রিজে রাখা উচিৎ না। তিন মাসের বেশি যদি হয়ে থাকে,তবে ফ্রিজ থেকে ফেলে দেয়া উচিৎ কফি গুড়া।

৬) অনেক সময় দেখা যায়,ফ্রিজে আমরা দীর্ঘদিন খাবার রেখে দিয়েছি। কবে রেখেছি খাবার মনে নাই৷ এই সমস্ত খাবার না খাওয়াই অনেক ভাল৷ কারন এই খাবার গুলো আমাদের স্বাস্থের জন্য খুব ই ক্ষতিকর।

৭) শরবতে বরফ কিউব ছেড়ে দিয়ে খাওয়ার প্রশান্তি ই আলাদা। তবে অনেক দিন থাকা বরফ কিউব না খাওয়াই অনেক ভাল। এ দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

6 thoughts on "ড্রিপ ফ্রিজে যে খাবারগুলো দীর্ঘদিন রেখে খাওয়া বিপদজনক, জেনে নিন।"

  1. Jahid Hasan Jahid9184 Contributor says:
    nice post


    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      Thank You…
  2. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
    Thank You….
  3. Dark_Superman (Mr. Merciless) Dark_Superman (Mr. Merciless) Contributor says:
    কাজের পোস্ট। 💯
    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply