আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,কিভাবে ভালমানের তরমুজ চিনবেন। আমরা ছোট-বড় সবাই তরমুজ চিনে থাকি। এই রমযান মাসে ইফতারের তালিকায় একটি তরমুজ থাকলে প্রশান্তি আসে। এই গরমে তরমুজ খেলে অনেক ভাল লাগে। বর্তমানে তরমুজ এর দাম নিয়ে অনেক কিছু হয়ে গেল। তরমুজে বিভিন্ন পুস্টিগুন ও পুস্টিউপাদান বৃদ্ধমান রয়েছে। আমরা অনেক সময় তরমুজ কেনার আগে বুঝতে পারি না,যে ভাল তরমুজ কিনতেছি নাকি। আজকে আপনাদের কিছু লক্ষন সম্পর্কে জানাব,আপনি এই লক্ষন গুলো অবলম্বন করে তরমুজ কিনলে বুঝতে পারবেন, যে কোনটা ভাল তরমুজ। আজকের লক্ষনগুলো যদি মেনে তরমুজ কেনেন,তাহলে ভাল মানের তরমুজ আপনি পাবেন। ভাল মানের তরমুজ কেনার আগে এই লক্ষন গুলো ফলো করলেই আপনি পাবেন ভালমানের তরমুজ। কথা না বাড়িয়ে শুরু করা যাক, যে ভাবে ভাল মানের তরমুজ চিনবেনঃ

১) তরমুজ কেনার আগে তরমুজ টি টোকা দিবেন,টোকা দিলে আপনি বুঝতে পারবেন যে তরমুজটি রসালো নাকি ফাপাঁ।টোকা দিলে যদি ভারি শব্দ হয় তাহলে বুঝবেন এই তরমুজ টি রসালো। আবার টোকা দিলে যদি মনে হয় ফাপাঁ তাহলে বুঝবেন এই তুরমুজটির রস কম। তাই তরমুজ কেনার আগে প্রথম টোকা দিয়ে দেখবেন।

২) তরমুজ কেনার আগে আরেকটি দিকে লক্ষ্য রেখে তরমুজ কিনবেন। লম্বাটে আকারের তরমুজে রস বেশি থাকে। এছাড়া ও গোলাকার তরমুজ বেশি মিস্টি হয়ে থাকে।তরমুজ কেনার আগে এই দুটি দিক অবশ্যই জানা উচিৎ।

৩) তুরমুজ কেনার আগে ভাল ভাবে তরমুজ এর বোটাঁর দিকে লক্ষ্য রাখতে হবে। তরমুজ এর বোটাঁর যদি শুকনা হয়,তাহলে বুঝতে হবে এই তরমুজটি পাকা।এছাড়া ও যদি বোটাঁ দেখে বোঝেন যে তাজা ও সবুজ।তাহলে বুঝবেন এই তরমুজ পাকার আগেই তুলে আনা হয়েছে। তরমুজ এর বোটাঁ শুকনা দেখে কিনবেন। এদিকে লক্ষ্য বেশি দেয়া উচিৎ।

৪) তরমুজ খুব বড় কিন্তু অতিরিক্ত ছোট নয়, বিশেষ করে মাঝারি সাইজের তরমুজ কিনলে ভাল হয়। তাই তরমুজ কেনার আগে এদিকগুলোর দিকে বেশি লক্ষ্য রেখে তরমুজ কেনা উচিৎ। এই দিকগুলোর দিকে লক্ষ্য রাখলে তরমুজ কিনে ঠকে যাওয়ার আশাঙ্কা থাকে না।

৫) তরমুজ এর একটি অংশ মাটির স্পর্শে থাকে। একটি দিকে খেয়াল রাখতে হবে,যে অংশ মাটির সাথে ছিল সেই অংশ যেন গাঢ হলুদ হয়। কারন সেই অংশ গাঢ হলুদ হলে সেই তরমুজ পাকা।

৬) ছোট তরমুজ কেনেন বা বড় তরমুজ কেনেন তরমুজ ভারি হওয়া চাই।তরমুজ ভারি মানে সেই তরমুজে রস বেশি। তরমুজ কেনার আগে এই দিকগুলোর দিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

2 thoughts on "কিভাবে ভালমানের তরমুজ চিনবেন, কিছু লক্ষন দেখে বুঝে নিন।"

  1. SagorSrkian SagorSrkian Author says:
    THANKS FOR THE INFORMATION 🥰


    1. Sk Shipon Sk Shipon Author Post Creator says:
      wlc 🥰

Leave a Reply