তাহলে কি ?? সিভিল সার্ভিসে দক্ষ লোকের অভাব ? নাকি অন্য কিছু – আজকের পোষ্ট এ আমরা উক্ত বিষয় টি নিয়ে বিস্তারিত জানবো – সুতরাং সম্পূর্ণ লিখাটি পড়ুন । আর যদি ভিডিও আকারে দেখতে চান ? তাহলে এখানে ক্লিক করুন (ভিডিও)

 

  • সিভিল সার্ভিস বলতে যদি আপনি পিএসসি(PSC) জব গুলোকে বোঝান । তাহলে, সামরিক বাহিনী থেকে সিভিল সার্ভিসে যাওয়ার কোন অবস্থা নেই ।
    অপরদিকে সামরিক বাহিনীতে মিনিস্ট্রি অফ ডিফেন্স কম্পাটিবল পদগুলোর মাধ্যমে সামরিক বাহিনীর সদস্য হয়েও প্রতিরক্ষা মন্ত্রানলয়ের সাথে কাজ করা যায়।

মূলত বিসিএস(BCS) আর আইএসএসবি(ISSB) হচ্ছে এই দুই ক্ষেত্রে প্রবেশের পথ। একটি সিভিল কর্মকর্তাদের নির্বাচন করে আরেকটি সামরিক কর্তাদের।

অর্থ্যাৎ ডেপুটেশনে কাজ করার সুযোগ থাকলেও সেটি পাবলিক সার্ভিস কমিশনের আওয়তাভুক্ত হয় না। এখন আপনি হয়ত র‍্যাবে নিযুক্ত বিভিন্য সামরিক কর্মকর্তাদের সাথে ব্যাপারটা মিলিয়ে ফেলেছেন ।

যদি তাই হয় তাহলে বিষয় টি ভালো ভাবে বুঝে নিন –
র‍্যাবের যেসব পুলিশ সদস্যরা আছে তারা বিসিএস থেকে ও আউটসাইড ক্যাডেট হিসেবে আসা সদস্যরা থাকে এবং কন্সটেবল ও আছে।

এর বাইরে যেসব সামরিক সদস্য আছে তারা র‍্যাবের সাথে কাজ করেন ডেপুটেশন বা প্রেষণে। অর্থাৎ – যতদিন তারা র‍্যাব এ কাজ করবেন তারা র‍্যাবের অর্গানোগ্রাম মেনে চলবে ।
যেহেতু র‍্যাব পুলিশের সংস্থা সেহেতু র‍্যাব হোম মিনিস্ট্রি এর কমান্ডে কাজ করেন। আর সামরিক বাহিনী কাজ করেন প্রতিরক্ষা মন্ত্রানলায়ের আওতায়। www.youtube.com/অনুপ্রেরণারগল্প

বলতে গেলে এসব সামরিক সদস্যরা কেউই সিভিল সার্ভিস এর আওয়তাভুক্ত নয়। এবং এর বাইরে সামরিক সদস্যা দের সিভিল সার্ভিসে কাজ করার কোন নথি নেই। কিন্তু অপরদিকে সামরিক কর্তারা বিভিন্য হাসপাতালের পরিচালক হিসেবে কাজ করলেও তারা কেউই সিভিল সার্ভিসের আওতাভুক্ত নয়।

সিভিল সার্ভিসের কর্মকর্তারা নিজ নিজ কর্মক্ষেত্রে যথেষ্ট দক্ষ। তাদের মদ্ধেও অনেকেই সামরিক বাহিনীর সাথে কাজ করে। যেমন ডিজিএফআই এ অনেক সিভিল কর্মকর্তা কাজ করে থাকেন । এ সংস্থায় নন টেকনিক্যাল পোস্ট এ কিছু কর্মকর্তা আছেন যারা সিভিল সার্ভিস থেকে এসেছে ।

তবে – প্রয়োজনে সবাই সবার সাথে কাজ করলেও কেউই নিজেদের দফতর ছেড়ে অন্যদের দফতরে স্থায়ীভাবে কাজ করেনা ।

আরো দেখুন ঃ-

পুলিশের কাজ সেনাবাহিনীর মত করা হয় না কেন । কোন বাহিনীর কাজ কি । Bangladesh Police Vs Bangladesh army

এরা সামরিক শক্তি প্রদর্শন করতে পছন্দ করে না । সামরিক বাহিনী বলে কিছু নেই । With No Military Forces

Detail Video –

সবাই ভালো থাকবেন । আল্লাহ হাফে-য ।

 

6 thoughts on "সামরিক বাহিনী থেকে যদি সিভিল সার্ভিসে যাওয়া যায় ? তাহলে সিভিল সার্ভিস থেকে সামরিক বাহিনীতে যাওয়া যায় না কেন ?"

  1. Rakib Hosen Author says:
    ভাই যেসব ছেলেদের নতুন amry তে চাকরি হয় তাদের কিসের উপর ভিক্তি করে কোর গুলা দেওয়া হয় মানে সেখানে কেউ “মেডিকেল’ আবার কেও ‘ইএমই’
    কোর পায় এইকোরগুলা
    কিসের ভিক্তিতে তাদের কে দেওয়া হয় এই নিয়ে যদি একটা পোষ্ট বা ভিডিও দিতেন তাহলে ভালো হতো ভাই
  2. Rakib Hosen Author says:
    vay ঐ ভিডিওটা খুজে পাচ্ছি না একটু লিংকটা দেন plz?
  3. Rakib Hosen Author says:
    আর ভাই সেনাবাহীনিতে সেনা সন্তানদের কি কোন সুযোগ সুবিধা দেওয়া হয় কিনা এটা নিয়ে একটা বিস্তারিত ভিডিও চাই ভাই
  4. Rakib Hosen Author says:
    আরে ভাই আমি ভিডিও টা খুজে পাচ্ছি ডাইরেক লিংক টা দেন plz vay

Leave a Reply